আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

মিয়ানমারে নিষ্ঠুরতার কুখ্যাত এক নাম ওগ্রে ব্যাটালিয়ান

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মে 20২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ মে 20২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মিয়ানমারে বর্বরতা ও নিষ্ঠুরতার কুখ্যাত এক নাম- ওগ্রে ব্যাটালিয়ান। দেশটির সামরিক বাহিনীর ৯৯তম লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়েনের অংশ। ৭০ জনের দলটির কাজই হলো জান্তাবিরোধীদের নির্যাতনের পর শিরচ্ছেদ। এরপর দেহ আলাদা করে ঝুলিয়ে রাখে জনসমাবেশস্থলে। বিশ্লেষকরা জানান, গণতন্ত্রপন্থিদের দমনে ভীতি সৃষ্টিতেই এ কৌশল। ২০১৭ সালে রোহিঙ্গা নির্মূলেও নামানো হয়েছিল ওগ্রে বাহিনীকে।

সাগাংইয়ের তাইং গ্রাম, এ বছরের মার্চে গ্রামটিতে ঢুকে সেনাবাহিনীর ৯৯তম লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়েনের একটি গ্রুপ। আগুনে পুড়ে একের পর এক বাড়ি। 

নৃশংসতার প্রকৃত চিত্র স্পষ্ট হয় নির্যাতনের পর ফেলে রাখা মৃতদেহগুলোতে। এরমধ্যে জান্তাবিরোধী নেতা কিয়াও জাও-কে শিরচ্ছেদ করে দেহ ৫ টুকরো করে ফেলে রাখা হয় উন্মুক্তস্থানে।

আরও পড়ুন: ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে ১৫ অঞ্চলে

প্রায় ২৪ ঘণ্টার ওই অভিযানে ৮০ পরিবারের ছোট্ট ওই গ্রামে নারী-শিশুসহ ১৭ জনকে হত্যা করে ৭০ জনের গ্রুপটি, যার নাম ওগ্রে ব্যাটালিয়ন।

সংবাদ মাধ্যমের তথ্য বলছে, মাত্র এক সপ্তাহে সাগাংইয়ে ১০ গ্রামে অভিযান চালিয়ে হত্যা করে ২৩ জনকে। এরমধ্যে ৭ জনকে শিরচ্ছেদ করে দেহ টুকরো টুকরো করে ফেলে রাখে। ইউটিউবে পোস্ট করা ভিডিওতে নিজেরাই তার স্বীকারোক্তি দেয়।   

মিথোলজি অনুযায়ী- ওগ্রে অর্থ মানুষ খেকো দৈত্য। ১৯৬২ সাল থেকে মিয়ানমার সেনাবাহিনীর ৯৯তম লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়েনের অংশ- ওগ্রে বাহিনী। সরাসরি সংঘাতে না জড়িয়ে গ্রুপটি গোপনে অভিযান চালায়। বিরোধীদের চিরতরে শেষ করে দেয়াই তাদের লক্ষ্য।

আরও পড়ুন: ভারতে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৭, আহত ১৩

যেসব গ্রাম জান্তা সরকারকে মেনে নিচ্ছে না, তারাই ওগ্রো বাহিনীর টার্গেট। একমত না হলেই ছারখার করে দেয়া হয় পুরো গ্রাম। আগামীতে যাতে কেউ জান্তাবিরোধী অবস্থান না নেয়, সেজন্য শিরচ্ছেদ করে মাথাকে ট্রপি হিসেবে দেখিয়ে মানুষের মনে ভয় ঢুকিয়ে দিচ্ছে তারা।

জাতিসংঘের তথ্য বলছে, অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতায় আসার পর গেল দুই বছরে ওগ্রে-বাহিনী কেবলমাত্র সাগাইংয়ে ১ হাজারের বেশি মানুষকে হত্যা ও ৪ হাজারেরও বেশি বাড়ি পুড়িয়েছে।  

আরও পড়ুন: আকাশ থেকে খসে পড়ল ভারতীয় যুদ্ধবিমানের ফুয়েল ট্যাংক

২০১৭ সালে রাখাইন থেকে রোহিঙ্গাদের চিরতরে নির্মূলেও বড় ভূমিকা রাখে এই ওগ্রে-ব্যাটালিয়ান। দাও আয়ে, দুই সন্তান হারানো এক মা বলেন, আমার সামনেই হাত বেঁধে ওদেরকে বুট দিয়ে লাথি মারতে মারতে নিয়ে যায়। কিছুক্ষণ পরই দুটি গুলির শব্দ শুনি।

ওগ্রে-ব্যাটালিয়ানের এক সদস্য জানান, ২৬ জনকে খুন করেছি আমি। যাদেরকেই ধরেছি, তাদেরই খুন করেছি, বডি ৩ টুকরো করে। মানুষের মাংস হলুদ রংয়ে, তাই শূকর বলে চালাতে পারিনি।


আরও খবর



অসুস্থ খালেদা জিয়া, চার্জ শুনানি পেছালো

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার চার্জ গঠনের বিষয়ে শুনানির তারিখ আগামী ২৮ মে ধার্য করেছেন আদালত।

রোববার (২৪ মার্চ) ঢাকার বিশেষ জজ আদালত-২ এর বিচারক মো. আক্তারুজ্জামানের আদালতে মামলাটি চার্জ শুনানির দিন ধার্য ছিল। তবে এদিন মামলার প্রধান আসামি খালেদা জিয়া অসুস্থ থাকায় আদালতে হাজির হতে পারেননি।

আদালতে তার পক্ষে মাসুদ আহমেদ তালুকদার হাজিরা দেন। অন্য আসামিদের পক্ষে আইনজীবীরা চার্জ শুনানি পেছানোর আবেদন করেন। পরে আদালত সময় আবেদন মঞ্জুর করে শুনানির পরবর্তী তারিখ ঠিক করেন। খালেদা জিয়ার আইনজীবী আব্দুল হান্নান ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনির ঠিকাদার নিয়োগে অনিয়ম ও ১৫৮ কোটি ৭১ লাখ টাকা আত্মসাতের অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তার মন্ত্রিসভার সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সংস্থার সহকারী পরিচালক মো. নাজমুল আলম শাহবাগ থানায় এ মামলা করেন। মামলায় অভিযুক্ত আসামির সংখ্যা ১৩ জন। বিভিন্ন সময় ছয় আসামি মারা যান। বর্তমানে এ মামলায় আসামির সংখ্যা সাত জন।


আরও খবর



জ্বালানি খাতে আরও চীনা বিনিয়োগ চান প্রতিমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামী ৫ বছরে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন। এতে বন্ধুরাষ্ট্র চীন আরও বৃহৎ পর্যায়ে পাশে থাকতে পারে।

সোমবার (৪ মার্চ) বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সঙ্গে সচিবালয়ে সৌজন্য সাক্ষাতের পর সংবাদমাধ্যমে পাঠান এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, প্রতিমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে চীনের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে চীনের সহযোগিতা উত্তরোত্তর বাড়ছে। সহযোগিতার ক্ষেত্র বাড়াতে একসঙ্গে বসা জরুরি ছিল। আগামী পাঁচ বছরে বাংলাদেশ আরও সমৃদ্ধ, শক্তিশালী ও উন্নত হবে।

এ সময় চীনের অর্থায়নে নেওয়া প্রকল্প, লিথিয়াম ব্যাটারি ফ্যাক্টরি স্থাপন, সেমি কন্ডাক্টর ফ্যাক্টরি স্থাপন, ইলেকট্রিক ভেহিক্যাল, ব্যাটারি স্টোরেজ সিস্টেম, স্মার্ট মিটার, সোলার বিদ্যুৎ প্রকল্প, বায়ু বিদ্যুৎ প্রকল্প, বর্জ্য থেকে বিদ্যুৎ, গ্যাস উত্তোলন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের পরীক্ষিত বন্ধু চীন। বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রসারে চীনের প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ অবদান রাখছে।


আরও খবর



ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ২০২৩-২৪ সেশনে সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল আজ (২৮ মার্চ) বিকেল সাড়ে ৩টায় প্রকাশ করা হবে। বুধবার (২৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, বৃহস্পতিবার আমাদের ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফলাফল একসঙ্গে প্রকাশ করা হবে। বিকেল সাড়ে ৩টায় আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য ফলাফল প্রকাশ করবেন।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১ মার্চ, ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি ও চারুকলা ইউনিটের পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অংকন) ৯ মার্চ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়।


আরও খবর



নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রধান ফটকের নির্মাণ কাজ শুরু

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মোমিন তালুকদার, ত্রিশাল (ময়মনসিংহ)

Image

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের দুইটি প্রবেশমুখে দৃষ্টি নন্দন ফটক তৈরির কাজ শুরু হয়েছে।

আজ রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ-পশ্চিম কোণে প্রধান ফটকের ভিত্তি প্রস্তর স্থাপনের মধ্য দিয়ে নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন  উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

ফটকের ভিত্তি প্রস্তর স্থাপন করে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, আমরা শিক্ষা, গবেষণা ও উন্নয়নের গতিধারা অব্যাহত রেখেছি। এই গতি ধারাক্রমে আপনাদের সকলের সহযোগিতা নিয়ে আমরা পথ চলছি। সেই ধারাবাহিকতাতেই আজকে বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের ফটকের কাজ আমরা শুরু করতে যাচ্ছি। আমাদের দুটো ফটক হবে।

নজরুল বিশ্ববিদ্যালয়কে একটি পরিবার মন্তব্য করে তিনি আরও বলেন, আমরা সকলেই বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে সময় দিচ্ছি, মনোযোগ দিচ্ছি, কাজ করছি। বিশেষ করে আজকের ফটকের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে যারা উপস্থিত তারা কিন্তু সৌভাগ্যবান। কেননা এ ধরনের কাজ প্রতিনিয়ত হয় না। তাই আমরা সব কাজে আপনাদের সহযোগিতা চাই।

সংক্ষিপ্ত অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। এসময় বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, প্রক্টর, ছাত্র উপদেষ্টা, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।


আরও খবর



হামদর্দ বাংলাদেশের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

হামদর্দ বাংলাদেশের প্রতিষ্ঠাবার্ষিকী এবং আধুনিক হামদর্দ বাংলাদেশের প্রতিষ্ঠাতা, ব্যবস্থাপনা পরিচালক ও চিফ মোতাওয়াল্লি হাকিম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার জন্মদিন উদযাপিত হয়েছে। শুক্রবার (০১ মার্চ) নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে আধুনিক হামদর্দ কারখানার মিলনায়তনে আনন্দঘন আয়োজনে উদযাপিত হয় দিনটি।

এ সময় হাকিম মো. ইউছুফ হারুন ভূঁইয়া বলেন, মুক্তিযুদ্ধের পরে দেশ গড়ার প্রত্যয় নিয়ে নিরন্তরভাবে চেষ্টা করে আমরা আজ এ পর্যায়ে পৌঁছেছি। মাত্র ৫০ হাজার টাকার মূলধন এবং প্রায় ৬ গুণ দায়-দেনা থেকে হামদর্দ আজ পরিণত হয়েছে মানুষের আশা-আকাঙ্ক্ষার আলোঘরে। ভবিষ্যতেও মানবসেবার কাজে আমরা এগিয়ে যাবো এবং সফল হবো, ইনশাআল্লাহ।

ব্যবস্থাপনা পরিচালকের স্ত্রী, রওশন জাহান ইস্টার্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (ইউনানি) লক্ষ্মীপুরের প্রিন্সিপাল অধ্যাপক হাকিম কামরুন নাহার হারুন বলেন, হাকিম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার ধ্যান-জ্ঞান এবং মননে কেবলই হামদর্দ। সব সময় তিনি মানুষের কল্যাণ কামনা করেন বলেই আজ তার নেতৃত্বে হামদর্দ এত দূর আসতে পেরেছে।

অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এছাড়া, হামদর্দ এবং ইউছুফ হারুন ভূঁইয়াকে নিয়ে নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শনের মাধ্যমে তুলে ধরা হয় প্রতিষ্ঠানের ইতিহাস ও ঐতিহ্য। অনুষ্ঠান উপস্থাপন করেন হামদর্দের পরিচালক (তথ্য ও গণসংযোগ) আমিরুল মোমেনীন মানিক।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনহামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভিসি অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ঢাকা রেলওয়ে জেলার এসপি আনোয়ার হোসেন, হামদর্দ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ইউনানি চেয়ার ভারতের প্রখ্যাত গবেষক অধ্যাপক ডা. মনোয়ার হোসেন কাজমি, সিনিয়র পরিচালক (অর্থ ও হিসাব) মো. আনিসুল হক, পরিচালক (উৎপাদন) বশির আহম্মদ, পরিচালক (বিপণন) মোহাম্মদ শরীফুল ইসলাম, হামদর্দ ফাউন্ডেশন বাংলাদেশের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) হাকিম আবু ইউছুফ আব্দুল হক, হামদর্দ জেনারেল হাসপাতালের পরিচালক মেজর (অব.) ডা. হারুন আল রশীদ এবং হামদর্দ পাবলিক কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. নজরুল ইসলাম। দোয়া ও মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হয় এ আয়োজন।


আরও খবর