আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

মিরপুর টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

প্রকাশিত:মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি বাংলাদেশ ক্রিকেট দল। সিরিজের প্রথম টেস্টে সিলেটে ঐতিহাসিক জয় পায় টাইগাররা। সেই টেস্টে জয়ের মধ্য দিয়ে ঘরের মাঠে কিউইদের প্রথমবার টেস্টে হারাল বাংলাদেশ।

সিলেটে প্রথম টেস্ট জয়ের মধ্য দিয়ে ১-০তে এগিয়ে রয়েছে স্বাগতিক বাংলাদেশ। আগামীকাল বুধবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি।

মিরপুর টেস্টে জয়ের মধ্য দিয়ে কিউইদের সিরিজে হোয়াইটওয়াশ করতে চায় নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন দলটি।

আগামীকাল বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় খেলাটি শুরু হবে। সিলেটের মতো এই টেস্টেও ফেভারিট স্বাগতিক বাংলাদেশ। সিরিজের শেষ টেস্টে জিতে সফর শেষ করতে চায় কিউইরা।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম ও শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড: ডেভন কনওয়ে, টম ল্যাথাম, কেন উইলিয়ামসন, রাচিন রবীন্দ্র, ড্যারিল মিচেল, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), গ্লেন ফিলিপস, কাইল জেমিসন, ইশ সোধি, টিম সাউদি (সি) ও আজাজ প্যাটেল।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




বসন্ত ও ভালোবাসা দিবসে শাকিবের উপহার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ভালোবাসা দিবস এবং পয়লা ফাল্গুনে ভক্তদের নতুন সিনেমা দরদর ফার্স্ট লুক উপহার দিলেন ঢাকাই ছবির শীর্ষ নায়ক শাকিব খান। পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার (১৪ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় ফার্স্ট লুকের পোস্টার প্রকাশ্যে আসার পরই তা রীতিমতো ভাইরাল হয়ে যায়।

ফার্স্ট লুকে শাকিবের ক্ষিপ্র দৃষ্টি সবার নজর কেড়েছে। হাত ও মুখমণ্ডলে তাজা রক্তের মাখামাখি। চোখে জ্বলছে আগ্নেয়গিরি। ভালোবাসার দিনেও ফেসবুক দাপিয়ে বেড়াচ্ছে এটি। শাকিবিয়ানরাও লুফে নিয়েছে সেই ছবি। মন্তব্যের ঘরে লিখছেন নানা কথা। জানিয়েছেন শুভকামনাও।

থ্রিলার ও রোমান্টিক অ্যাকশন ধাঁচের দরদ হচ্ছে যাচ্ছে বাংলাদেশ ও ইন্ডিয়ার যৌথ প্রযোজনার একটি প্যান ইন্ডিয়ান সিনেমা। এতে শাকিবের নায়িকা বলিউডের সোনাল চৌহান। আরও আছেন পায়েল সরকার, রাজেশ শর্মা, রাহুল দেব, অলোক জৈন, সাফা মারুয়া, এলিনা শাম্মী।

তরুণ নির্মাতা অনন্য মামুনের পরিচালনায় গত বছর ভারতে শুরু হয় দরদ ছবির দৃশ্যধারণের কাজ। শোনা যাচ্ছে ছবিটি বাংলা, হিন্দি, তামিল, তেলেগু, মালায়লাম, কন্নড়- ছয়টি ভাষায় মুক্তি পাবে। উল্লেখ্য, দরদ সিনেমা হতে যাচ্ছে শাকিব খানের প্রথম প্যান-ইন্ডিয়ান সিনেমা।


আরও খবর
ফের বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী কে?

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




যেসব জায়গায় আজ বৃষ্টি হতে পারে

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

শৈতপ্রবাহ কমে বাড়ছে তাপমাত্রা। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এরই মধ্যে কয়েকটি অঞ্চলে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সেই সঙ্গে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ ছাড়াও শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে, পরবর্তী পাঁচদিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।


আরও খবর
সারা দেশে কমতে পারে রাতের তাপমাত্রা

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




সাকিবের ব্যাটে ছক্কার ফুলঝুরি, ঢাকার টার্গেট ১৭৬

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

বিপিএল শুরুর আগে থেকেই চোখের সমস্যায় ভুগছিলেন সাকিব আল হাসান। বিপিএল খেলার সময় আরও ভালোভাবে টের পান সমস্যা। তাইতো শুরুর এক ম্যাচ খেলেই উড়াল দিয়েছিলেন সিঙ্গাপুরে। সেখানে চিকিৎসা শেষে বিপিএলে ফিরেও ব্যাটে রান পাচ্ছিলেন না তিনি। অবশেষে সাকিবের ব্যাটে দেখা গেল ছক্কার ফুলঝুরি।

মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি) দুর্দান্ত ঢাকার বিপক্ষে ৩টি ছক্কা হাঁকান রংপুর রাইডার্সের অলরাউন্ডার সাকিব। ২০ বলে করেন ঝোড়ো ৩৪ রান। তাতে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৭৫ রানের বড় সংগ্রহ গড়ে রংপুর।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে এদিন রংপুরকে ব্যাটিংয়ে পাঠায় ঢাকা। শুরু থেকেই ঢাকার বোলারদের ওপের আক্রমণ চালান রনি তালুকদার। আরেক ওপেনার বাবর খেলেন আস্তেধীরে। ওপেনিংয়ে দুজনে গড়েন ৬৭ রানের জুটি। মাত্র ৭ ওভার ৪ বলেই এই রান করে রংপুর। এই রানের মাথায় ২৪ বলে ৩৯ রান করে ফেরেন রনি। ৬টি চার ও ১ ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি।

এরপরই মাঠে নামেন সাকিব। বাবর আজমের সঙ্গে গড়েন ৫২ রানের জুটি। যেখানে একাই সাকিবের অবদান ৩৪ রান। ১১৯ রানে বাবর (৪৩ বলে ৪৭) ফিরলে ভাঙে এই জুটি। দ্রুতই আউট হয়ে যান সাকিব ও আজমাতুল্লাহ ওমারজাই।

ম্যাচের শেষদিকে দারুণ ব্যাটিং করেন অধিনায়ক নুরুল হাসান সোহান ও মোহাম্মদ নবি। শেষ ২২ বলে ৪৪ রান তোলে এই জুটি। শেষ পর্যন্ত সোহান ১০ বলে ১৬ ও নবি ১৬ বলে ২৯ রানে অপরাজিত ছিলেন।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
রূপগঞ্জ (নারায়নগঞ্জ) প্রতিনিধি

Image

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভুলতা গাউছিয়া এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কের ১ হাজার অবৈধ স্থাপনা ও দোকান পাট উচ্ছেদ করা হয়েছে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) উপজেলা নির্বাহী অফিসার আহসান মাহমুদ রাসেল এর নেতৃত্বে নারায়ণগঞ্জ জেলা এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট আরাফাত নোমান এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।

এসময় উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট সীমন সরকার, রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা, ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোস্তাফিজুর রহমান, হাইওয়ে পুলিশ ক্যাম্পের ইনচার্জ আলী আশরাফ মোল্লা, রূপগঞ্জ উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, ভুলতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ব্যারিস্টার আরিফুল হক ভুইয়া, গোলাকান্দাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হাসান তুহিনসহ স্থানীয় জনপ্রতিনিধি, মার্কেট মালিক পক্ষের প্রতিনিধিসহ পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন। 

অভিযানে মহাসড়কের উপর অবৈধভাবে গড়ে ওঠা  কাপড়, জুতা,  সবজি, ফল, মাছসহ বিভিন্ন ধরনের সহস্রাধিক দোকান পাট উচ্ছেদ করে মহাসড়ক ও ফুটপাত দখলমুক্ত করা হয়।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




পহেলা ফাল্গুন আজ

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

শীতের রিক্ততা ভুলিয়ে আবহমান বাংলার প্রকৃতিতে এসেছে ফাগুনের ছোঁয়া, আগুনরাঙা বসন্তের সুর। গাছে গাছে ফুটছে লাল পলাশ ফুল। দূর থেকে দেখলে মনে হয়, গাছের ডালে ডালে যেন লেগেছে আগুন। দখিনা বাতাস আর নাতিশীতোষ্ণ আবহাওয়ার মধ্যে ঋতুরাজ বসন্তের আগমন ঘটল আজ বুধবার (১৪ ফেব্রুয়ারি)।

বসন্তকে কেন্দ্র করে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। বসন্ত বরণের বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ২২৫ জন নৃত্যশিল্পীর পরিবেশনার মধ্য দিয়ে বসন্ত বরণের আয়োজন করেছে সংস্থাটি।

রাজধানীর রমনায় এদিন বিকেল সাড়ে ৩টায় শতায়ু অঙ্গনের পাশে মঞ্চে পরিবেশিত হবে শিশু-নৃত্যদল এবং শিশু সঙ্গীত দলের এই পরিবেশনা। অনুষ্ঠানের অংশ হিসেবে বিকেল সাড়ে ৪টায় বসন্তের রঙিন শোভাযাত্রা শুরু হবে। শোভাযাত্রাটি রমনা পার্ক থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সমবেত হবে। বিকেল সাড়ে ৫টায় একাডেমির উন্মুক্ত মঞ্চে আয়োজন করা হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

শিল্পকলার বসন্তবরণের এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকবেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি সচিব খলিল আহমদ। স্বাগত বক্তৃতা করবেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ।

উন্মুক্ত মঞ্চের এ আয়োজনে শুরুতেই পরিবেশিত হবে দলীয় ঢাক নৃত্য। পরিবেশন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল। পরে বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্যদল পরিবেশন করবে দলীয় নৃত্য শুভেচ্ছা ও ভালোবাসা। এরপর দলীয় সংগীত আনন্দ লোকে পরিবেশন করবে শিল্পকলা একাডেমি শিশু সংগীত দল। দ্বৈত আবৃত্তি রুমঝুম কে বাজায় পরিবেশন করবেন ডালিয়া আহমেদ ও জয়ন্ত চট্টোপাধ্যায়। একক সংগীত যেথা রামধনু উঠে হেসে পরিবেশন করবেন মেহরিন মাহমুদ।

এরপর দ্বৈত সংগীত পরিবেশন করবেন নওশিন তাবাসসুম স্মরণ ও মোমিন বিশ্বাস। ধারাবাহিক পরিবেশনায় দলীয় নৃত্য সুন্দরের অতন্দ্র প্রহরী পরিবেশন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু নৃত্য দল। এরপর দ্বৈত নৃত্য আজি দক্ষিণ পবনে পরিবেশন করবে আবু নাইম ও আনন্দিতা খান। দ্বৈত সংগীত পরিবেশন করবেন শারমিন সাথী ইসলাম ও বুলবুল ইসলাম। এরপর আবার দলীয় সংগীত মন শুধু মন ছুয়েছে পরিবেশন করবে ঢাকা সাংস্কৃতিক দল। দ্বৈত আবৃত্তি করবেন তামান্না তিথি ও মাহিদূল ইসলাম। দলীয় নৃত্য বসন্ত মুখর আজিনীল দিগন্তে পরিবেশন করবে রেওয়াজ পারফর্মার্স স্কুল। নৃত্য পরিচালনা করেছেন মুনমুন আহমেদ। দ্বৈত নৃত্য বিশ্ববীণা রবে ও আজ সখি পরিবেশন করবেন সামিনা হোসেন ও মাহতাব মেহেদী। এরপর একক সংগীত চেনা চেনা লাগে পরিবেশন করবেন মো. ইউসুফ আহমেদ খান। দ্বৈত সংগীত পরিবেশন করবেন কিরণ চন্দ্র রায় ও চন্দনা মজুমদার। দ্বৈত নৃত্য ফাগুন লেগেছে শাখে শাখে পরিবেশন করবেন জুয়েইরিয়াহ মৌলি ও মারিয়া ফারিহ উপমা। এরপর দলীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নৃত্য পরিবেশন করবে তপস্যা নৃত্যদল। পরিচালনা করেছেন নৃত্য পরিচালক ফিফা চাকমা। এরপর দ্বৈত আবৃত্তি করবেন শিমুল মোস্তফা ও রূপা চক্রবর্তী। দ্বৈত নৃত্য একটুকু ছোঁয়া লাগে পরিবেশন করবেন অনিক বোস ও কস্তুরী মুখার্জী। এরপর দলীয় নৃত্য অবাক চোখে পরিবেশন করবে কত্থক নৃত্য সম্প্রদায়। নৃত্য পরিচালনা করেছেন নৃত্য পরিচালক সাজু আহমেদ। পরে, পরিবেশিত হবে দ্বৈত নৃত্য বাগিচায় বুলবুলি, পরিবেশন করবেন আরোহী ইসলাম (আরিফুল ইসলাম অর্ণব) ও হেনা হোসেন। সবশেষে শিল্পকলা একাডেমির নৃত্যদলের অংশগ্রহণে পরিবেশিত হবে ফ্যাশন ডান্স প্যারেড।

ঢাকা রির্পোটার্স ইউনিটি (ডিআরইউ) এ বছর বসন্তবরণ উৎসব ও ভালোবাসা দিবস উদযাপন উপলক্ষে ভালোবাসার দিনে বসন্ত উৎসব শিরোনামে অনুষ্ঠানের আয়োজন করেছে। দুপুর ১২টায় ডিআরইউ বাগানে বাউল গানের আসর অনুষ্ঠিত হবে। ফকির লালন সাঁই, বাউলসাধক শাহ আব্দুল করিমসহ বাংলার লোককবিদের বাউল গান শোনাবেন শিল্পকলা একাডেমির বাউলদল।


আরও খবর