আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

মহম্মদপুরে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত

প্রকাশিত:রবিবার ০৮ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ০৮ আগস্ট ২০২১ | অনলাইন সংস্করণ
Image

মহম্মদপুর থেকে খাইরুল ইসলাম

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফান্সের মাধ্যমে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবর ৯১তম জন্মবার্ষিকী এবং বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক-২০২১ প্রদান অনুষ্ঠানের শুভ সূচনা করেন।

রবিবার সকালে মাগুরার মহম্মদপুর উপজেলা প্রশাসন ও মহিলা অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদের হল রুমে এই ভিডিও কনফান্সের সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হয়।

এ উপলক্ষে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পালের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক মোস্তফা কামাল সিদ্দিকী লিটন, আমিনুর রহমান কলেজের অধ্যক্ষ জি এম শওকত বিপ্লব রেজা, উপজেলা ভাইস চেয়ারম্যান বেবী নাজনীন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আঃ হাই মিয়া, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আব্দুস সোবাহান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: নাসির উদ্দীন সরকার ও জেলা মহিলা যুবলীগের যুগ্ম আহবায়ক শারমিন আক্তার রুপালী প্রমূখ।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিনা খাতুনের সঞ্চালনায় আলোচনা সভা শেষে উপকারভোগীদের মাঝে সেলাই মেশিন এবং মাথাপিছু ২ হাজার টাকা করে আর্থিক সহায়তা বিতরণ করেন অতিথিবৃন্দ।


আরও খবর



রোজা শুদ্ধ হওয়ার জন্য নিয়ত কি আবশ্যক

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ধর্ম ও জীবন

Image

সোমবার (১১ মার্চ) দিবাগত রাতে সেহরি খাওয়ার মধ্য দিয়ে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। তাই রোজা শুদ্ধ হওয়ার জন্য নিয়ত করা আবশ্যক। রমজানের প্রতিদিনই রোজার নিয়ত করতে হবে। পরিভাষা মতে, কোনো আমল-ইবাদত বা কোনো কাজ সম্পাদন করার ইচ্ছা বা সংকল্প করাকে নিয়ত বলে। এটি আরবি শব্দ। এর বাংলা অর্থ হলো- ইচ্ছা বা সংকল্প করা।

নিয়তের ব্যাপারে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, প্রত্যেক ব্যক্তির আমল নিয়তের ওপর নির্ভরশীল। (বুখারি, হাদিস, ১)। তাই আমলের গ্রহণযোগ্যতার নিয়ত অত্যন্ত একটি জরুরি বিষয়।

রমজানে রোজা রাখার জন্য নিয়ত করতে হয়। সেহেরি খাওয়ার পর মনে মনে শুধু এটুকু ভাবলেই নিয়ত হয়ে যাবে, আমি আজ রোজা রাখব। তবে এ নিয়ত পুরো রমজানের রোজার জন্য যথেষ্ট হবে না।

ইসলামি গবেষকরা বলছেন, রোজা রাখার জন্য রোজার নিয়ত জরুরি। তবে রমজান মাসে শেষ রাতে রোজা রাখার জন্য ঘুম থেকে ওঠা ও সেহরি খাওয়াটাই রোজার নিয়তের অন্তর্ভুক্ত। আলাদাভাবে আর কোনো নিয়তের প্রয়োজন নেই।

তবে কেউ আলাদাভাবে নিয়ত করতে চাইলে করতে পারবেন। এ ছাড়া কেউ মুখে নিয়ত না করলেও তার রোজাগুলো আদায় হয়ে যাবে। (সূত্র : আল-বাহরুর রায়েক : ২/৪৫২; আল-জাওহারুতুন নাইয়্যিরাহ : ১/১৭৬; রাদ্দুল মুহতার : ৩/৩৩৯, ৩৪১; ফাতাওয়া হিন্দিয়া : ১/১৯৫)

রোজা রাখার নিয়ত :

نويت ان اصوم غدا من شهر رمضان المبارك فرضا لك ياالله فتقبل منى انك انت السميع العليم

উচ্চারণ- নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আনতাস সামীউল আলীম।

অর্থ- হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমজান মাসে তোমার পক্ষ হতে ফরজ করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ হতে তা কবুল কর। নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।


আরও খবর
ঐতিহাসিক বদর দিবস আজ

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




কলাপাড়ায় ডাকাতির প্রস্তুতিকালে দেশীয় অস্ত্রসহ তিন ডাকাত গ্রেপ্তার

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
সাইফুল ইসলাম, কলাপাড়া(পটুয়াখালী)

Image

পটুয়াখালীর কলাপাড়ায় ডাকাতি প্রস্তুতিকালে তিন ডাকাতকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার টিয়াখালী ইউপির নাচনাপাড়া গ্রামে জাকির খানের বাঁশের আড়তের পিছন থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

এ সময় এদের কাছ থেকে একটি রামদা, একটি চাপাতি, একটি ড্যাগার, একটি লোহার শাপল, হ্যাসকো ব্লেডসহ ইঞ্জিন চালিত একটি কাঠের নৌকা উদ্ধার করা হয়।

আটককৃতরা হলো মো জামাল আকন (৪৫), মো.শানু হাওলাদার (৬০) ও মো.হানিফ হাওলাদার (৪৯)। তিনজনই পেশাদার ডাকাত দলের সদস্য বলে জানা গেছে। এদের মধ্যে জামাল আকনের বাড়ী কলাপাড়া উপজেলার চাকামইয়া ইউনিয়নের চুঙ্গাপাশা গ্রামে। এছাড়া, শানু হাওলাদার এবং হানিফ হাওলাদারের বাড়ী পটুয়াখালীর লাউকাঠি গ্রামে। এ ঘটনায় কলাপাড়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

কলাপাড়া থানার ওসি মো. আলী আহম্মেদ জানান, ডাকাতির প্রস্তুতিকালে গোপন সংবাদের ভিত্তিতে তাদের আটক করা হয়েছে। শনিবার তাদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।


আরও খবর



পিরোজপুরে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

পিরোজপুরের পাড়েরহাট সড়কে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছে। নিহত তিনজনই মোটরসাইকেল আরোহী।

আজ সোমবার সকাল সাড়ে নয়টার দিকে পাড়েরহাট সড়কের শংকরপাশা ইউনিয়নের মল্লিক বাড়ি নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় ঘটনাস্থলে দুইজন ও পরে খুলনা আড়াইশ শয্যা হাসপাতালে নেয়ার পথে আর একজন মারা যায়।

নিহত তিনজন হলো ভান্ডারিয়ার মাটিভাঙ্গা মোনতাজিয়া দাখিল মাদ্রাসার সহকারি সুপার মাওলানা মাসুম বিল্লাহ (৫৮), ইন্দুরকানী উপজেলার উমেদপুর গ্রামের মালেক আকনের ছেলে হাসিব আকন (২২) ও শংকরপাশা ইউনিয়নের বাইনখালী গ্রামের নূরুল ইসলাম (৬০)। দুর্ঘটনায় গুরুতর আহত নুরুল ইসলাম ও আরিফকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল হাসপাতালে স্থানন্তর করা হলে পথিমধ্যে নুরুল ইলমাম মারা যায়।

পিরোজপুর জেলা হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. স্বাগত হালদার জানান, দুইজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। এছাড়া দুইজনের অবস্থা গুরুতর অবস্থায় রয়েছে। আহত দুইজনকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এর মধ্য থেকে নূরুল ইসলাম নামের আর একজন মারা গেছেন।

ওসি মো. আসিকুজ্জামান বলেন, পুলিশ ঘটনাস্থলে গিয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।


আরও খবর



হঠাৎ কেন পদত্যাগ করলেন নির্বাচন কমিশনার অরুণ গোয়েল

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

লোকসভা নির্বাচনের কয়েক সপ্তাহ আগে হঠাৎ পদত্যাগ করেছেন ভারতের নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। এতে করে হঠাৎ বেশ বড় ধাক্কার সম্মুখীন হয়েছে প্রতিবেশী এই দেশটির নির্বাচন কমিশন। তার পদত্যাগে সৃষ্টি হয়েছে আলোড়নের। তবে হঠাৎ কেনই বা তিনি এখন পদত্যাগ করলেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচন কমিশনার অরুণ গোয়েল ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য প্রত্যাশিত সময় ঘোষণার কয়েক দিন আগে শনিবার পদত্যাগ করেছেন। আইন মন্ত্রণালয়ের একটি বিজ্ঞপ্তি অনুসারে, প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু আনুষ্ঠানিকভাবে অরুণ গোয়েলের পদত্যাগপত্র গ্রহণ করেছেন এবং সেটি অবিলম্বে কার্যকর হয়েছে।

বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে এনডিটিভি বলছে, অরুণ গোয়েল তার পদত্যাগের জন্য ব্যক্তিগত কারণ-কে দায়ী করেছেন। যদিও তাকে পদত্যাগ করা থেকে বিরত রাখতে ভারতের সরকার থেকে প্রচেষ্টা চালানো হয়েছিল।

তবে সদ্য পদত্যাগ করা এই নির্বাচন কমিশনারের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ সংক্রান্ত জল্পনা দ্রুত খারিজ হয়ে যায় যখন শীর্ষ কর্মকর্তারা জানান, অরুণ গোয়েল নিখুঁতভাবে সুস্থ আছেন। নির্বাচন কমিশনের বেশ কয়েকটি সূত্র বলছে, অরুণ গোয়েল এবং প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমারের মধ্যে মতপার্থক্য রয়েছে।

ভারতের জাতীয় নির্বাচন কমিশনে তিনজন সদস্য থাকেন, একজন প্রধান নির্বাচন কমিশনার ও দুইজন নির্বাচন কমিশনার। চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই নির্বাচন কমিশনারের পদ থেকে অবসর গ্রহণ করেন অনুপ পান্ডে। এরপর শনিবার বিকেলে হঠাৎ করেই আরেক নির্বাচন কমিশনার অরুণ গোয়েল পদত্যাগের কথা ঘোষণা করেন।

পরে তিনি প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগপত্র পাঠান এবং সেটি গৃহীতও হয়ে যায়। ২০২৭ সালে অরুণ গোয়েলের অবসরে যাওয়ার কথা ছিল। তবে মেয়াদ পূরণের ৩ বছর আগেই কেন তিনি হঠাৎ পদত্যাগ করলেন? তাও আবার লোকসভা নির্বাচনের দিন ঘোষণার ঠিক আগে।

মূলত আগামী এপ্রিল-মে মাসেই ভারতে অনুষ্ঠিত হতে চলেছে লোকসভা নির্বাচন। সেই অনুযায়ী, মার্চ মাসেই নির্বাচনের দিন ঘোষণার কথা রয়েছে। জল্পনা রয়েছে, আগামী সপ্তাহেই লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হতে পারে।

আগামী সোমবার থেকে বুধবার পর্যন্ত জম্মু-কাশ্মিরে যাওয়ার কথা নির্বাচন কমিশনের। উপত্যকার পরিস্থিতি ও ভোট প্রস্তুতি খতিয়ে দেখার পরই নির্বাচনের দিনক্ষণ ঘোষণার কথা ছিল। কিন্তু হঠাৎ নির্বাচন কমিশনার পদত্যাগ করায়, একা প্রধান নির্বাচন কমিশনার জম্মু-কাশ্মির যাবেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

কী কারণে হঠাৎ নির্বাচন কমিশনার তার পদ থেকে ইস্তফা দিলেন, তা জানাননি অরুণ গোয়েল। আগামী বছরই প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমারের অবসরে যাওয়ার কথা রয়েছে। তারপর তারই প্রধান নির্বাচন কমিশনার হওয়ার কথা ছিল।

সূত্রের খবর, প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমারের সঙ্গে একাধিক বিষয়ে অরুণ গোয়েলের মতপার্থক্য ছিল। তবে ব্যক্তিগত কারণ দেখিয়েই তিনি পদত্যাগ করেছেন।

এবার নির্বাচন কমিশনের কী হবে?

একা একজন সদস্য দিয়ে জাতীয় নির্বাচন কমিশন পরিচালিত হতে পারে না। সামনেই লোকসভা নির্বাচন। তার আগেই শূন্যপদে কমিশনার নিয়োগ করা হবে। গত বছরই ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জাতীয় নির্বাচন কমিশনার নিয়োগের নিয়মে পরিবর্তন আনা হয়।

আগে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিও নিয়োগ প্যানেলে থাকতেন। তবে নতুন আইন অনুযায়ী, এবার প্রধানমন্ত্রী, লোকসভার বিরোধী দলনেতা বা একক বৃহত্তম বিরোধী দলের নেতা ও প্রধানমন্ত্রীর মনোনীত একজন কেন্দ্রীয় মন্ত্রী সম্মিলিতভাবে কোনও ব্যক্তিকে বাছাই করবেন এবং তার নাম প্রেসিডেন্টের কাছে সুপারিশ করবেন। সেই সুপারিশের ভিত্তিতেই নতুন সিইসি বা ইসিকে নিয়োগ করবেন প্রেসিডেন্ট।

তবে যে কাউকে বাছাই করে নির্বাচন কমিশনার করা যায় না। প্রধানমন্ত্রীর কমিটি নাম সুপারিশ করার আগে একটি সার্চ কমিটি তৈরি হবে। এই কমিটিতে থাকবেন কেন্দ্রীয় আইনমন্ত্রী ও দুই সচিব। তারা পাঁচজনের নাম বাছাই করবেন। সেখান থেকে প্রধানমন্ত্রীর নেতৃত্বে নিয়োগ কমিটি কাউকে বেছে তার নাম প্রেসিডেন্টের কাছে সুপারিশ করবে।

মূলত অরুণ গোয়েলের পদত্যাগের আগে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ ছিল গত বছরের শেষের দিকে নতুন এই আইন প্রণয়ন। এতে দেশের শীর্ষ নির্বাচনী কর্মকর্তাদের নিয়োগের প্রক্রিয়া পরিবর্তন করা হয়। সংশোধিত পদ্ধতিতে ভারতের প্রধান বিচারপতিকে এই বাছাই প্রক্রিয়া থেকে বাদ দেওয়া হয়েছিল।

কে কী বলছে

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে সোশ্যাল মিডিয়ায় অরুণ গোয়েলের আকস্মিক পদত্যাগের প্রভাব নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি প্রশ্ন করেছেন, বর্তমান পরিস্থিতি কি নির্বাচন কমিশনের নাম পরিবর্তন করে নির্বাচন অমিশন (অপসারণ) করার পক্ষে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে তিনি জিজ্ঞাসা করেছেন, এটা নির্বাচন কমিশন নাকি নির্বাচন অমিশন? যদিও লোকসভা নির্বাচনের তারিখ কয়েকদিনের মধ্যে ঘোষণা করা হবে, আর ভারতে এখন মাত্র একজন নির্বাচন কমিশনার আছে। কেন?

তিনি আরও বলেন, যেমনটা আমি আগেই বলেছি, আমরা যদি আমাদের স্বাধীন প্রতিষ্ঠানের নিয়মতান্ত্রিক পতন বন্ধ না করি, তাহলে আমাদের গণতন্ত্র একনায়কতন্ত্রে পরিণত হবে!

কংগ্রেস সভাপতি বলেছেন, যেহেতু নির্বাচন কমিশনার বাছাইয়ের নতুন প্রক্রিয়াটি এখন কার্যকরভাবে ক্ষমতাসীন দল এবং প্রধানমন্ত্রীকে সমস্ত ক্ষমতা দিয়েছে, কেন নতুন নির্বাচন কমিশনার মেয়াদ শেষ হওয়ার ২৩ দিন পরেও নিয়োগ করা হয়নি? মোদি সরকারকে এই প্রশ্নের উত্তর দিতে হবে। এবং একটি যুক্তিসঙ্গত ব্যাখ্যা দিয়ে সামনে আসুন।

কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপালও দলীয় সভাপতি খাড়গের কথারই প্রতিধ্বনি করেছেন। তিনি বলেন, এটি বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের জন্য গভীরভাবে উদ্বেগজনক যে, নির্বাচন কমিশনার অরুণ গোয়েল লোকসভা নির্বাচনের আগে পদত্যাগ করলেন।

কেসি ভেনুগোপাল সাংবিধানিক সংস্থাগুলোর ওপর সরকারের প্রভাব নিয়েও উদ্বেগ প্রকাশ করেন।

তৃণমূল কংগ্রেস নেতা সাকেত গোখলেও উদ্বেগ প্রকাশ করে বলেছেন, সাধারণ নির্বাচনের আগে এখন নির্বাচন কমিশনে দুজনকে নিয়োগ করা হবে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে তিনি বলেছেন, নির্বাচন কমিশনার অরুণ গোয়েল আকস্মিকভাবে পদত্যাগ করেছেন। আর ইসিতে আগে থেকে একটি পদ শূন্য রয়েছে। এতে করে নির্বাচন কমিশনে এখন কেবল একজন প্রধান নির্বাচন কমিশনার রয়েছেন।


আরও খবর



কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র তাহসীন বাহার

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
রবিউল বাশার খান, কুমিল্লা

Image

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহারের মেয়ে ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. তাহসিন বাহার সূচনা। এর ফলে প্রথম নারী মেয়র পেয়েছেন কুমিল্লাবাসী।

১০৫টি কেন্দ্রের বেসরকারি ফলাফলে ডা. তাহসিন বাহার সূচনা পেয়েছেন ৪৮ হাজার ৮৯০ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মনিরুল হক সাক্কু পেয়েছেন ২৬ হাজার ৮৯৭ ভোট।

শনিবার রাতে কুমিল্লা জিলা স্কুলের মিলনায়তনে রিটার্নিং কর্মকর্তা নিয়ন্ত্রণ কক্ষ ও ফলাফল পরিবেশন কেন্দ্র থেকে এই ফল ঘোষণা করেন কুসিক নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন।

জানা গেছে, কুমিল্লা সিটি করপারেশনের মেয়র পদে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে চারজন। তাদের মধ্যে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহারের মেয়ে ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. তাহসিন বাহার সূচনা বাস প্রতীকে, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর উর রহমান মাহমুদ তানিম হাতী প্রতীকে, সাবেক দুইবারের মেয়র বিএনপির বহিস্কৃত নেতা মনিরুল হক সাক্কু টেবিল ঘড়ি প্রতীকে এবং বিএনপির আরেক বহিষ্কৃত নেতা নিজাম উদ্দিন কায়সার ঘোড়া প্রতীকে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কুমিল্লা সিটিতে মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ৪৫৮ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ২৪ হাজার ২৭৮, পুরুষ ভোটার ১ লাখ ১৮ হাজার ১৮২ জন এবং ২ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। সিটির ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে এসব ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।


আরও খবর