আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

মহাকালের ‘শিখণ্ডী কথা’র ৩ মঞ্চায়ন

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ১৪ মে ২০২২ | ৭৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশে প্রথম হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাঁথা গবেষণালব্ধ নাটক c। মহাকাল নাট্য সম্প্রদায়ের মানবিক জনপ্রিয় নাটকটির ৩টি মঞ্চায়ন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নাটকটির ১৭৯ ও ১৮০তম মঞ্চায়ন মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ১৩ ও ১৪ মে এবং ১৫ মে ১৮১তম মঞ্চায়ন শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হবে।  নাটকটির ২০০তম প্রদর্শনীকে দ্বারপ্রান্তে রেখে এই মঞ্চায়নগুলো করা হচ্ছে। আনন জামানের রচনায় এর নির্দেশক রশীদ হারুন। 

নাটকটিতে অভিনয় করবেন- পলি বিশ্বাস, রিপন রনি, সম্রাট, সুরেলা নাজিম, মো. শাহনেওয়াজ, কানিজ ফাতেমা লিসা, সৈয়দ ফেরদৌস ইকরাম, শিবলী সরকার, কামরুজ্জামান সবুজ, বাহার সরকার, আনন জামান, ফারুক আহমেদ সেন্টু, বিথুন আহমেদ, সামিউল জীবন, শাহরিয়ার পলিন, স্বপ্নীল, সোহেল আহমেদ, ইকবাল চৌধুরী, রাসেল আহমেদ, তারক দাস, মো. আহাদ, নাবিল হাসান, রাকিব হাসান, মায়া, কোনাল আলী সাথী, শান্ত, নওশাদ, মনিরুল আলম কাজল ও মীর জাহিদ হাসান।

নাটকটির প্রথম প্রদর্শনী অনুষ্ঠিত হয় ২০০২ সালের ২৫ সেপ্টেম্বর মহিলা সমিতি মঞ্চে। এ নাটকের শততম মঞ্চায়ন হয়েছে ১৩ মার্চ, ২০১০ সালে। নাকটি নিয়ে মহাকাল ভারতের ত্রিপুরা রাজ্যে ৩টি প্রদর্শনী এবং কলকাতায় ৩টি প্রদর্শনী করেছে।            

নাটকের কাহিনীতে দেখা যাবে, যাকে নিয়ে নাট্যকাহিনী, যার সুখ-দুঃখ কথা ফুল হয়ে ফুটে উঠে নটনটীদের অঙ্গে উপাঙ্গে শাখা প্রশাখায়, যার বেদনা গীত হয়, সে এখন মায়ের গর্ভে বাঁকানো ত্বকের ছইয়ের নীচে ছোট্ট ভ্রূণ। এই ভ্রূণ জানেনা কৈশোরে সে পরিবার থেকে বিতাড়িত হবে, যৌবনে তার কামনা বাসনা পচবে গলবে নিজের ভেতরে, এক ভয়ানক বেদনায় নিজেকেই নিজে খুন করবার জন্য উন্মাদ হয়ে উঠবে, জীবন যন্ত্রণায় দগ্ধ হয়ে এ ভ্রূণ একদিন ঈশ্বরের মুখোমুখি দাঁড়াবে। এছাড়া সে সমাজের সভ্যজনদের সমবেত করে পরনের কাপড় টুকরো টুকরো করে ছিঁড়বে এই জনমেই। এই লিঙ্গ বৈষম্য মানুষের সুখ দুঃখ নিয়েই নাটক শিখণ্ডী কথা। তারা নারী না হোক, পুরুষ না হোক একজন স্বাভাবিক মানুষের সম্মান যেন পায়, এই অভিপ্রায় সামনে রেখেই মহাকাল প্রযোজনা শিখণ্ডী কথা বলে জানান এর নির্দেশক।

নিউজ ট্যাগ: শিখণ্ডী কথা

আরও খবর



রাশিয়ার সামরিক স্থাপনায় আগুন

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:সোমবার ০২ মে 2০২2 | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেন সীমান্তবর্তী রাশিয়ার দক্ষিণ বেলগোরোড অঞ্চলে একটি সামরিক স্থাপনায় রবিবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। টেলিগ্রামে দেওয়া পোস্টে অঞ্চলটির গভর্নর ভিয়েচেস্লাভ গ্লাদকভ এই অগ্নিকাণ্ডের খবর নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা গেছে। টেলিগ্রাম পোস্টে গভর্নর জানিয়েছেন, এ ঘটনায় তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি বা হতাহতের বিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে বেলগোরোড অঞ্চলে গোলাবর্ষণ, বিস্ফোরণ নতুন নয়। গত বুধবারও শহরটিতে সিরিজ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে একটি গোলাবারুদের গুদামে আগুন ধরে যায়। গভর্নর ভিয়েচেস্লাভ গ্লাদকভ জানান, সেদিন ভোর ৩টা ৩৫ মিনিটের দিকে বিস্ফোরণের শব্দে তার ঘুম ভাঙ্গে।


আরও খবর



ঈদের খুৎবা পড়া না পড়ার ইস্যু নিয়ে সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ০৪ মে ২০২২ | ৬৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকার ধামরাইয়ে ঈদগাহ ময়দানে ঈদুল ফিতরের ওয়াজিব নামাজের খুৎবা পড়া না পড়ার ইস্যু নিয়ে দুগ্রুপের লোকজনের মধ্যে মধ্যে ভয়াবহ রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এতে বিবদমান দুগ্রুপের কমপক্ষে অর্ধশতাধিক মুসল্লি আহত হয়েছেন।আহতদের মধ্যে ১৫জনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতাল ও  ক্লিনিকে ভর্তি করা হয়েছে। পরিস্থতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার উপজেলার যাদবপুর ইউনিয়নের দক্ষিণ বিলকুশনাই গ্রামের ঈদগাহ ময়দানে এ ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল ১১টায় উপজেলার যাদবপুর ইউনিয়নের দক্ষিণ বিলকুশনাই গ্রামের ঈদগাহ ময়দানে ঈদুল ফিতরের জামায়াত অনুষ্ঠিত হয়। নামাজ শেষ না হতেই হঠাৎ মুষলধারে বৃষ্টি শুরু হলে খুৎবা পড়া আর না পড়া নিয়ে মুসল্লিরা দুদলে বিভক্ত হয়ে পড়েন।একপক্ষ খুৎবা না পড়ার প্রস্তাব দিলে অপরপক্ষ তার প্রতিবাদ করেন।

একপর্যায়ে এ নিয়ে দুদলের মুসল্লিদের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। প্যান্ডেলের বাশের খুঁটি খুলে মুসল্লিরা ভয়াবহ সংঘর্ষে লিপ্ত হন। বৃষ্টির মাঝেই চলে ব্যাপক সংঘর্ষ, ধাওয়া ও পাল্টা ধাওয়া।

আহতদের উদ্ধার করে ধামরাই উপজেলা সরকারী আবাসিক হাসপাতাল, রাজধানীর অর্থোপেডিক(পঙ্গু)হাসপাতাল ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল বিভিন্ন হাসপাতাল  ও প্রাইভেট ক্লিনিকে ভর্তি করা হয়েছে। শান্তি শৃঙ্খলা রক্ষায় ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

ধামরাই থানার অফিসার ইনচার্জ পুলিশ পরিদর্শক মো. আতিকুর রহমান আতিক বলেন, খবর পেয়েই ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। শান্তি শৃঙ্খলা রক্ষায় ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।দুইপক্ষের লোকজনের সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।


আরও খবর



ভারতের প্রশংসা করে পাক সরকারকে বিঁধলেন ইমরান

প্রকাশিত:সোমবার ২৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ২৩ মে ২০২২ | ২৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিদেশ নীতি নিয়ে আবারও ভারতের প্রশংসা করলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর বক্তব্য, আমেরিকার কাছে মাথা নত না করে স্বাধীন বিদেশ নীতি নিয়ে চলছে ভারত। একই সঙ্গে, ইসলামাবাদের বর্তমান বিদেশ নীতির তীব্র সমালোচনা করেন ইমরান। রবিবার ইমরানের টুইট, পাকিস্তানের বর্তমান সরকারের অবস্থা মাথাবিহীন মুরগির মতো। আমেরিকার কাছে মাথা নিচু করে দৌড়চ্ছে।

ভারতের মতো পাকিস্তানেও পেট্রোপণ্যের দাম আকাশছোঁয়া। এই অবস্থায় কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার পেট্রলের দাম ৯.৫০ টাকা এবং ডিজেলের দাম ৭ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। আমেরিকার নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে সস্তা দামে তেল কেনার কারণেই ওই দাম কমানো সম্ভব হয়েছে বলে মনে করছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। রবিবার মোদী সরকারের তারিফ করে তিনি টুইটারে বলেন, কোয়াডের সদস্য হওয়ার পরও আমেরিকার চাপ কাটাতে পেরেছে ভারত। তারা রাশিয়ার কাছ থেকে ছাড়ে তেল কিনছে। নিজেদের স্বাধীন বিদেশ নীতির ফলে এটা সম্ভব হয়েছে। আমাদের সরকার কী তা পারবে?

তেলের দাম নিয়ে পাকিস্তানের নতুন সরকারের সমালোচনার পাশাপাশি, নিজের জমানার কথা উল্লেখ করেন ইমরান। তিনি দাবি করেন, আমাদের সরকার স্বাধীন বিদেশ নীতি নিয়ে কাজ করছিল। কারণ, আমাদের কাছে পাকিস্তানের স্বার্থ সর্বোচ্চ ছিল। কিন্তু এখন নতুন এই সরকারের কাছে দেশের মানুষ এটা আশাই করতে পারে না। তারা বাইরের চাপের কাছে মাথা নিচু করে রয়েছে।

নিউজ ট্যাগ: ইমরান খান

আরও খবর



প্রধানমন্ত্রীকে টিআইবির সাধুবাদ

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস পরিস্থিতি ও ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে অস্থিতিশীলতা শুরু হয়েছে, দেখা দিয়েছে মন্দা। এমন প্রেক্ষাপটে সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের নেওয়া নানা উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ (টিআইবি)।

আজ শুক্রবার টিআইবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একইসঙ্গে সরকারের সহায়ক হিসেবে জরুরি ভিত্তিতে স্বাধীন অর্থনৈতিক কৌশলবিষয়ক উপদেষ্টা কমিটি গঠনের আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের দামের ঊর্ধ্বগতি, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন ও রিজার্ভের ওপর সৃষ্ট চাপ এবং ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনীতির ওপর বহুমুখী চ্যালেঞ্জ তৈরি হয়েছে। সংকট মোকাবিলায় করণীয় ঠিক করতে অর্থ, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমন পরিস্থিতিতে অহেতুক ব্যয় কমিয়ে সবাইকে সাশ্রয়ী ও যৌক্তিক হওয়ার আহ্বান জানিয়েছেন সরকারপ্রধান। অর্থনৈতিক সংকট মোকাবিলায় এমন উদ্যোগকে সাধুবাদ জানায় টিআইবি।

প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, বিপুল আমদানি ব্যয়, বৈদেশিক লেনদেনে ভারসাম্যহীনতা, রিজার্ভের ওপর তৈরি হওয়া চাপ মোকাবিলায় ব্যয় হ্রাস করতে হবে। জনকল্যাণ ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সর্বোচ্চ প্রাধান্য দিয়ে সুচিন্তিত অর্থনৈতিক কর্মকৌশল নেওয়া এবং সাহসের সঙ্গে তা বাস্তবায়ন জরুরি। তাই খ্যাতিমান অর্থনীতিবিদ, সমাজবিজ্ঞানী এবং অন্যান্য সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সমন্বয়ে জরুরি ভিত্তিতে একটি অর্থনৈতিক কৌশলবিষয়ক পরামর্শক কমিটি গঠন করা উচিত।

করোনাভাইরাস মহামারির এবং ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কারণে বিশ্বজুড়ে মন্দা ও দুর্ভিক্ষ পরিস্থিতি তৈরি হচ্ছে। সরকার এই পরিস্থিতিতে মোকাবেলায় জোর দিচ্ছে মিতব্যয়ে। বিলাসপণ্য আমদানিতেও নিরুৎসাহিত করা হচ্ছে। পাশাপাশি আমদানিনির্ভর প্রকল্পও বেছে বেছে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


আরও খবর



শ্রীলঙ্কায় সংঘর্ষে এমপি নিহত, কারফিউ জারি

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৯ মে ২০২২ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে সরকার বিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে ক্ষমতাসীন দলের একজন এমপিসহ কমপক্ষে দুইজন নিহত হয়েছেন। নিহত এমপির নাম অমরাকীর্থি আথুকোরালা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সোমবার দেশব্যাপী কারফিউ জারি করেছে শ্রীলঙ্কা সরকার। মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী।

শ্রীলঙ্কান কর্মকর্তাদের বরাতে এনডিটিভি জানিয়েছেন, নিতাম্বুওয়া এলাকায় বিক্ষোভকারীদের সামনে পড়েন অমরাকীর্থি। বিক্ষোভকারীরা তার গাড়ি ঘিরে ধরেন। এ সময় তিনি গুলি চালালে দুই ব্যক্তি আহত হন। এরপর তিনি পার্শ্ববর্তী একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন। পরে তার মরদেহ পাওয়া যায়।

এদিকে সোমবার রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এতে অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেশজুড়ে কারফিউ জারি করেছে শ্রীলঙ্কান পুলিশ। অন্যদিকে বিক্ষোভকারীদের সঙ্গে নিজের সমর্থকদের সংঘর্ষের মধ্যেই আজ মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন।

অর্থনৈতিক সংকটকে কেন্দ্র করে শ্রীলঙ্কায় চলমান আন্দোলন সহিংসতায় রূপ নেওয়ায় তিনি পদত্যাগ করেছেন বলে সরকারি সূত্র বলছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা বলেছেন, প্রধানমন্ত্রী তার পদত্যাগপত্র প্রেসিডেন্টের কাছে পাঠিয়েছেন।

মাহিন্দা রাজাপাকসের মুখপাত্র রোহান ওয়েলিভিটা বলছেন, ১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়া দেশটি ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে ৭৬ বছর বয়সী মাহেন্দা রাজাপাকসে পদত্যাগপত্র জমা দেন। অর্থনৈতিক সংকট মোকাবিলায় নতুন ঐক্যমতের সরকার গঠনের জন্য পথ পরিষ্কার করতেই প্রেসিডেন্টের অনুরোধে তিনি পদত্যাগ করেন।


আরও খবর