আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

মেয়াদোত্তীর্ণ ও বিবাহিতদের দিয়ে চলছে ছাত্রলীগের কার্যক্রম

প্রকাশিত:মঙ্গলবার ৩১ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ মে ২০২২ | ১২৭৫জন দেখেছেন

Image

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি:

কমিটির মেয়াদ শেষ হয়, নেতৃত্ব ফুরায় না। গত এক দশকের কার্যক্রম দেখলে ছাত্রলীগের ক্ষেত্রে কথাটি সহজেই বলা যায়। দেশের অন্যতম এই প্রাচীন ছাত্রসংগঠনটির কোনো কোনো ইউনিটের কমিটির মেয়াদ শেষ হয়েছে ৯ বছর আগে। অথচ এখনো দিব্যি সেই কমিটি নেতৃত্ব দিয়ে যাচ্ছে ইউনিটের। এভাবে বছরের পর বছর সাংগঠনিক ইউনিটগুলোর কমিটি না করেই চলছে ছাত্রলীগ।

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে মেয়াদোত্তীর্ণ ও বিবাহিতদের দিয়ে চলছে উপজেলা ছাত্রলীগের কার্যক্রম। ফলে নতুন নেতৃত্ব সৃষ্টিতে বাধাগ্রস্ত হচ্ছে। অপরদিকে গতি হারাচ্ছে ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম।

৭ বছর আগে ২০১৫ সালে ২০ জুলাই এ কে এম ফরিদ উল্লাহকে সভাপতি এবং হাসান মাহমুদকে সাধারণ সম্পাদক করে উপজেলা ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। ওই কমিটির মাধ্যমে বিভিন্ন ইউনিয়ন ও ছাত্রলীগের ইউনিটগুলোকে পুনর্গঠন করা, সাংগঠনিক কার্যক্রম বৃদ্ধি করার কথা ছিল। কিন্তু ওই কমিটি গঠনের পর আশানুরূপ অগ্রগতি দেখাতে পারেননি কমিটির নেতারা। এক বছর মেয়াদি কমিটি ৭ বছর পার হলেও কমিটির কার্যক্রম চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে।

শুরু থেকে উপজেলা ছাত্রলীগ দুই মেরুতে অবস্থান নিয়ে দ্বিধাবিভক্ত ছিল। উপজেলা ছাত্রলীগের সভাপতি এ কে এম ফরিদ উল্লাহ ও সাধারণ সম্পাদক হাসান মাহমুদ মধ্যে বরাবরই মনস্তাত্ত্বিক লড়াই বিদ্যমান ছিল।

ইউনিয়ন ছাত্রলীগের কমিটি করা হলেও এগুলোর বেশির ভাগই মেয়াদ উত্তীর্ণ। বিবাহিত, অছাত্র দিয়েই করা হয় ইউনিয়ন কমিটি। ইউনিয়ন গুলোতে নতুন নেতৃত্ব না থাকায় গতি হারিয়েছে ছাত্রলীগের কার্যক্রম।

এ ছাড়াও উপজেলা ছাত্রলীগের সভাপতি এক ছেলে সন্তানের পিতা হয়েছেন। উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক থাকেন ঢাকায়। বিয়ে না করলেও নিজ উপজেলায় আসেন না, আওয়ামী লীগের কোন কার্যক্রমেও ঠিক মতো দেখা যায় না থাকে। নতুন কমিটি গঠন না হওয়ায় ছাত্রলীগের নেতৃত্ব দিচ্ছেন বিবাহিতরা আর অনেক আগেই ছাত্রত্ব শেষ হওয়া নেতার।

নতুন কমিটি গঠনের কোনো উদ্যোগ না থাকায় হতাশ হয়ে পড়েছেন তৃণমূলের ছাত্রলীগের কর্মী সমথর্করা। ২০১৯ সালের উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা ছাত্রলীগের সভাপতি একে এম ফরিদ উল্লাহ উপজেলা ভাইস চেয়ারম্যান পদে জয়লাভ করেছেন। এবং উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ঢাকায় থাকায় উপজেলা ছাত্রলীগের মধ্যে হযবরল অবস্থার সৃষ্টি হয়।

এ বিষয়ে উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী রানা আহমেদ বলেন, কমিটির মেয়াদ শেষ হয়েছে ৭ বছর আগে। ছাত্রলীগের কার্যক্রম নেই বললেই চলে। দীর্ঘ বছর ধরে ছাত্রলীগের জন্য কাজ করে যাচ্ছি। জেলা কমিটি যদি আমাকে ছাত্রলীগে নেতৃত্ব দেওয়ার সুযোগ দেয় তাহলে উপজেলা ছাত্রলীগকে নতুন ভাবে ঢেলে সাজানো হবে। উপজেলায় ছাত্রলীগের প্রাণ ফিরিয়ে আনা হবে।

ঈশ্বরগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি এ কে এম ফরিদ উল্লাহ জানান, নানান জটিলতা কারণে তৎকালীন সময়ে কমিটি পূর্ণাঙ্গ করা যায়নি। আমিও চাই ছাত্রলীগে নতুন নেতৃত্ব আসুক।

নিউজ ট্যাগ: ছাত্রলীগ

আরও খবর



মাসুদ রানা হলিউডের তারকা ফ্রাঙ্ক গ্রিলো

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ১৩ জুন ২০২২ | ৩০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাসুদ রানা এবার আন্তর্জাতিক পরিমন্ডলে। এমআর-৯ নামে ইংরেজি ছবিটির শুটিং শুরু হতে যাচ্ছে, পুরোনো খবর। তবে নতুন ও চমকপ্রদ সংবাদ, হলিউডের অ্যাকশন তারকা ফ্রাঙ্ক অ্যান্টনি গ্রিলো এই ছবির নায়ক হচ্ছেন। সারা দুনিয়ার দর্শকরা তাকে চেনেন, মার্ভেল কমিকসের সুপার ভিলেন বা অসম্ভব বড় অপরাধী ব্রক রামলো হিসেবে। এই অপরাধী ক্যাপ্টেন আমেরিকার প্রতিপক্ষ। মাসুদ রানার যেমন কবীর চৌধুরী।

ফ্রাঙ্ক গ্রিলো ২০১৪ সালের ব্লক বাস্টার ক্যাপ্টেন আমেরিকা : দি উইন্টার সোলজার, দুই বছর পরের পর্ব ক্যাপ্টেন আমেরিকা : সিভিল ওয়ার, ২০১৯ সালের অ্যাভেঞ্জারস : এন্ড গেম ও ২০২১ সালের অ্যানিমেটেড পর্ব হোয়াট ইফতে অভিনয় করে দুনিয়াজুড়ে নাম কামিয়েছেন। বাংলাদেশের কাজী আনোয়ার হোসেনের স্পাই থ্রিলার রানার ওপর এমআর নাইন ছবিতে মাসুদ রানার ভূমিকায় অভিনয় করছেন ফ্রাঙ্ক গিলো। এমআর নাইন হলো রানার গোয়েন্দা সংস্থার কোড। এই ছবির দ্রুত মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশে শুটিং শুরু হবে। ক্যাপ্টেন আমেরিকা বাদেও তিনি দি পার্জ : অ্যানাকি (অরাজকতাটি মুক্ত করা) ছবির জন্য খুব বিখ্যাত। এখানেই প্রথম বড় চরিত্রে অভিনয় করেন। তার গত বছরের বিখ্যাত ছবি হলো কপশপ

প্রবাসী বাংলাদেশী লেখক-পরিচালক আসিফ আকবর হলিউডের এই ছবির পরিচালক। তিনি খুলনার ছেলে। বড় হয়েছেন যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডের কাছের একটি এলাকায়। ১৮ বছর বয়সে চলে গিয়েছেন ক্যালিফোর্নিয়ায়। ১৮ বছর বয়সে হলিউডের কলম্বিয়া স্কুলে পড়ালেখা করতে ভর্তি হয়েছেন। স্বাধীন ধারার ছবি পরিচালনা এবং প্রযোজনা করে গিয়েছেন। টিভি প্রডাকশনও। এগুলো সবই তার কলেজ জীবনের কাজ। সিনেমা ও টিভি প্রযোজনার ওপর যে ব্যাচেলর অব ফাইন আটস’ বা বিএফএ’ ডিগ্রি নিয়েছেন।

আসিফ আকবরের বিশ্বব্যাপী প্রযোজনা তৈরি এবং বাণিজ্যিক সাফল্য লাভের সুনাম আছে। ২০০৪ সাল থেকে ৫০টির বেশি ছবি ও টিভি অনুষ্ঠান প্রযোজনা, লেখা ও পরিচালনা করেছেন তিনি। সাম্প্রতিক উল্লেখযোগ্য কাজ হলো দি কমান্ডো’। ছবিটিতে তিনি অস্কারের জন্য মনোনীত ও গোল্ডেন গ্লোব জয়ী অভিনেতা মিকি রকের সঙ্গে কাজ করেছেন। সেখানে তার সঙ্গে আরো ছিলেন বিখ্যাত আফ্রিকান-আমেরিকান অভিনেতা, মার্শাল আর্টিস্ট ও পরিচালক মাইকেল জাই হোয়াইট। প্রথম আফ্রিকান-আমেরিকান অভিনেতা হিসেবে তিনি কমিক বুক স্পন’র এল সাইমন্স’ চরিত্র করেছেন ১৯৯৭ সালে।

এমআর-৯ ছবিটির চিত্রনাট্য মাসুদ রানার প্রথম বই ধ্বংস পাহাড়’ অবলম্বনে। প্রথম প্রকাশিত ১৯৬৬ সালে। ইংরেজিতে ডেমেলিশন হেল’। পুরোপুরি মৌলিক, কাজী আনোয়ার হোসেনের কল্পনা ও লেখার স্বাদে পূর্ণ। তবে এই ছবির চিত্রনাট্যের পুরো গল্পটি জানানো হয়নি। গোপন রাখা হয়েছে। কেবল জানানো হয়েছে, ধ্বংস পাহাড় থেকে চিত্রনাট্য তৈরি করেছেন তিনি, জাজের মালিক আবদুল আজিজ ও লেখক নাজিম উদ-দৌলা মিলে। বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের এমআর নাইন রানা ফ্রাঙ্ক গ্রিলো-জানিয়েছেন তারা। কাজী আনোয়ার হোসেন মোট ৫শ ৫০টি রানা সিরিজ করেছেন তার সেবা প্রকাশনী থেকে। সেটি ব্যাপকভাবে জেমস বন্ড দ্বারাও অনুপ্রাণিত।

‘রানা-এমআর ৯’র প্রডাকশন কম্পানি-বাংলাদেশের সিনেমার অন্যতম ত্রাতা জাজ মাল্টিমিডিয়া ও লস অ্যাঞ্জেলসভিত্তিক অ্যাল ব্রাভো ফিল্মস ইনকরপোরেশন’। উগান্ডার অভিনেতা ও প্রযোজক হেমদে কিউয়ানুকা, ব্রিটিশ-আমেরিকান অভিনেতা, গায়ক, নৃত্যশিল্পী কলিন বেটইস, আসিফ আকবর নিজে, সিঙ্গাপুরের অভিনেতা ও স্টান্ট ফিলিপ টান ও জাজের আবদুল আজিজ মিলে প্রযোজনা করছেন। নির্বাহী প্রযোজক হিসেবে আছেন অভিনেতা-প্রযোজক নিকো ফস্টার, জি-কিউ, এসকয়ার ও ফোবর্সে ফিচার হওয়া নিউ ইয়র্ক সিটির প্রযুক্তিভিত্তিক পুরুষ স্টাইলিস্ট পিটার নোউইন ও ‌হলিউড মিডিয়া ব্রিজ’ নামের সিনেমা ও টিভি স্টুডিওর প্রতিষ্ঠাতা এবং প্রধান ফিলিপ ডি. গোল্ডফাইন।

এই ছবি বাদেও গ্রিলো কানাডিয়ান-আমেরিকান বিনোদন কম্পানি লায়নস গেট এন্টারটেইনমেন্ট করপোরেশনের আগামী ছবি প্যারাডাইজ হাইওয়ে’তে অভিনয় করছেন। তার সঙ্গে অভিনয় করছেন অস্কারজয়ী প্রখ্যাত মার্কিন কালো অভিনেতা ৮৫ বছরের মর্গান ফ্রিম্যান। এছাড়াও তিনি অভিনয় করছেন ইতালির ফেররুচো লাম্বরগিনির চরিত্রে। ছবিটির নাম লাম্বরগিনি’। তিনি ইতালির অটোমোবাইল ডিজাইনার, উদ্ভাবক, মেকানিক, প্রকৌশলী, শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়ী। অটোমোবাইল লাম্বরগিনি সম্রাজ্যের মালিক। ১৯৬৩ সালে কম্পানিটি শুরু করেছেন। উচ্চ ক্ষমতার স্পোটর্স কারের নির্মাতা, ট্রাক্টর বানিয়েছেন তিনি।


আরও খবর



লালমনিরহাটে ১২ গ্রাম প্লাবিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | ৩১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ধরলা নদীর পানি লালমনিরহাট সদর উপজেলার শিমুলবাড়ী পয়েন্টে বিপদসীমার এক সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃহস্পতিবার বিকেল থেকে ধরলা নদীর পানি ৩১ মিটার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ নদীর পানির বিপদসীমা হলো ৩১ মিটার ৯ সেন্টিমিটার।

তবে তিস্তা নদীর পানি দুপুর পর্যন্ত লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় দোয়ানীতে তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপদসীমা ৫২ মিটার ৬০ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হলেও বিকেলে কমে ৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃহস্পতিবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান।

ধরলা নদীর পানি বিপদসীমা অতিক্রম করায় লালমনিরহাট সদর উপজেলারে মোগলহাট, কুলাঘাট, বড়বাড়ী, আদিতমারী উপজেলার বড়বাড়ী, হাতীবান্ধার গড্ডিমারি, সানিয়াযান, সিন্দুনা, ডাউয়াবাড়ি, আদিতমারির মহিষখোচা ইউনিয়নের প্রায় ১২টি গ্রাম প্লাবিত হয়েছে। এসব গ্রামের বসতভিটায় বন্যার পানি ঢুকে পড়ছে। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মোগলহাট ইউনিয়নের ফলিমারি গ্রাম।

ফলিমারি গ্রামের পানিবন্দী নজরুল ইসলাম বলেন, বৃহস্পতিবার বিকেল থেকে ধরলা নদীর পানি তাদের বাড়ি-ঘরে প্রবেশ করছে। গ্রামের শতাধিক বসতভিটায় বন্যার পানি ঢুকে পড়েছে। অনেক বাড়িতে ৩-৪ ফিট পানি প্রবাহিত হচ্ছে। গ্রামের রাস্তা-ঘাট বন্যার পানিতে তলিয়ে গেছে। তারা কলাগাছের ভেলা ও নৌকায় যাতায়াত করছেন। ধরলা নদীর পানি আরও বাড়ছে।

মোগলহাট ইউপি সদস্য জোনাব আলী বলেন, ইউপি চেয়ারম্যানসহ পানিবন্দী লোকজনের খোঁজখবর রাখছেন। ঝুঁকিপূর্ণ এলাকায় পানিবন্দী লোকজনকে নিরাপদ স্থানে আসার জন্য আহ্বান করা হচ্ছে। ধরলা নদীর পানি যেভাবে বাড়ছে তাতে ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে বলে তিনি জানান।

মোগলহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, ধরলা নদীর পানি বৃদ্ধিতে তার ইউনিয়ন বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। পানিবন্দী লোকজনের তালিকা করা হচ্ছে। উপজেলা নির্বাহী অফিসারকে এই ব্যাপারে অবহিত করা হয়েছে।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, উজানে ভারত থেকে পানি আসার কারণে ধরলা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ধরলাপাড়ে বন্যা পরিস্থিতির আশঙ্কা করা হচ্ছে। তবে তিস্তা নদীর পানি বৃহস্পতিবার সকাল থেকে বিপদসীমা দিয়ে প্রবাহিত হলেও বিকেল থেকে বিপদসীমার ৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে। তবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে লালমনিরহাটে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে বলে তিনি জানান।


আরও খবর



নারায়ণগঞ্জে মসজিদে পুলিশ কর্মকর্তার ওপর মুসল্লিদের হামলা

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ জুন ২০২২ | ৫৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জে মসজিদে জুমার নামাজের বয়ানের সময় পুলিশের এক উপপরিদর্শকের (এসআই) ওপর হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় এক সাংবাদিক সহ আরও তিনজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আজ শুক্রবার জেলার সিদ্ধিরগঞ্জের আদমজী বিহারী ক্যাম্প এলাকায় আদমজী শাহী জামে মসজিদে এ ঘটনাটি ঘটে।

আহত পুলিশ কর্মকর্তার নাম আ. আজিজ। তিনি ঢাকার রাজারবাগ পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে পুলিশ সূত্রে জানা যায়।

ঘটনাস্থলে উপস্থিত মুসল্লিরা জানান, আজ জুমার নামাজের সময় আদমজী শাহী মসজিদের ইমাম হাফেজ সুলায়মান ভারতে হযরত মুহাম্মদ (সা.) কে করা কটূক্তি নিয়ে বক্তব্য দিচ্ছিলেন। এসময় পুলিশ কর্মকর্তা আ. আজিজ বলেন, ভারতের ঘটনা ভারতে থাকুক, আমরা এ নিয়ে বিশৃঙ্খলা না করি। এতে মুসুল্লিরা ক্ষুব্দ হয়ে কথা কাটাকাটি শুরু করেন।

একপর্যায়ে মুসল্লিরা পুলিশ কর্মকর্তা আ. আজিজের ওপর হামলা করে। এসময় মসজিদের ইমাম হাফেজ সোলায়মান, সভাপতি জয়নাল আবেদিন এবং এক সাংবাদিক আহত হন।

পরে ওই পুলিশ কর্মকর্তাকে উদ্ধার করে মসজিদ কমিটির সভাপতি জয়নাল আবেদীন মাস্টারের বাড়িতে আশ্রয় দিলে সেখানেও উত্তেজিত জনতা হামলা করে। সেখান থেকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মতিউর রহমান মতি, সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান সেখানে গিয়ে ওই পুলিশ কর্মকর্তাকে উদ্ধার করেন। পরে তাকে রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতালে পাঠানো হয়।

কাউন্সিলর মতিউর রহমান মতি বলেন, আমাকে এলাকার লোকজন বিষয়টি জানানোর পর আমি ছুটে গিয়ে ওসির সহযোগিতায় পুলিশ কর্মকর্তাকে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছি। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এ বিষয়ে ওসি মশিউর রহমান বলেন, এটি খুবই দুঃখজনক ঘটনা। আমরা মর্মাহত। এ ঘটনায় দোষীদের বিরুদ্ধে মামলা দায়ের প্রক্রিয়াধীন রয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।


আরও খবর



পদ্মা সেতু পারাপারে যানবাহনের দীর্ঘ সারি

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ জুন ২০২২ | ২৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের সবচেয়ে বড় অবকাঠামো পদ্মা সেতু গতকাল শনিবার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর দেশের এই সবচেয়ে বড় সেতু আজ রোববার সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। এ সময় বাস, ট্রাক, গাড়ি ও মোটরসাইকেলের দীর্ঘ সারি দেখা গেছে।

অনেকেই শখের বশে পদ্মা সেতু পারাপারের জন্য এসেছেন। পাঁচটি কাউন্টারের মাধ্যমে টোল আদায় করা হচ্ছে। নির্দিষ্ট পরিমাণ টোল দিয়ে ঢাকার কামরাঙ্গীরচর থেকে আসা মোটরসাইকেল আরোহী আনোয়ার হোসেন (ঢাকা মেট্রো হ-৬০-৬০৩৯) প্রথম টোল প্লাজা পার হন। প্রথম ট্রাকঢাকা মেট্রো ট-১৮-৭২২২, প্রথম প্রাইভেট কারঢাকা মেট্রো গ-২৮-০৯৮৬ এবং প্রথম বাসঢাকা মেট্রো হ-১৫-৪৬২৪ ।

সেতু বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেন বলেন, সকাল ভোর ৫টা ৫০ মিনিটের দিকে যানবাহন পারাপারের জন্য পদ্মা সেতুর টোল প্লাজা খুলে দেওয়া হয়।

প্রকৌশলী তোফাজ্জল হোসেন জানান, টোল প্লাজা খোলার পর প্রথম দিকে মোটরসাইকেলের চাপ ছিল বেশি। কিন্তু পরে বাস-মিনিবাস-প্রাইভেটকার ও ট্রাকের দীর্ঘ সারি হয়ে যায়। তবে পদ্মা সেতু পার হওয়া ও দেখার জন্য উৎসুক জনতার সংখ্যাই বেশি।


আরও খবর



সীতাকুণ্ডে আগুনে নিহত বেড়ে ৭, আহত তিন শতাধিক

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৫ জুন ২০২২ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৭ জনে দাঁড়িয়েছে। এর আগে পাঁচ জন নিহতের কথা জানিয়েছিল ফায়ার সার্ভিসের কর্মীরা। সর্বশেষ দুই জনের লাশ রাত সাড়ে ৪টার দিকে ঘটনাস্থল থেকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে আনা হয়েছে। এ নিয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় সাত জনের প্রাণ গেলো। এ ঘটনায় আহত হয়েছেন তিন শতাধিক মানুষ। হতাহত ব্যক্তিদের মধ্যে ডিপোর শ্রমিকদের পাশাপাশি পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা রয়েছেন।

তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় জানা যায়নি। এ ঘটনায় দগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন প্রায় তিন শতাধিক।

দগ্ধদের মধ্যে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরাও রয়েছেন। শনিবার (৪ জুন) রাত সাড়ে ১০টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

রাত সাড়ে ৪টার দিকে সাত জন নিহত হওয়ার তথ্য নিশ্চিত করেছেন চমেক হাসপাতালের সহকারী পরিচালক রাজিব পালিত।

তিনি বলেন, এ পর্যন্ত সাত জন নিহত হয়েছেন। দগ্ধ অবস্থায় শতাধিক ব্যক্তি হাসপাতালে ভর্তি হয়েছেন।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শামীম আহসান বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত সাত জনের মৃত্যু হয়েছে। তাদের লাশ হাসপাতালের মর্গে রয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, দগ্ধদের চিকিৎসা নিশ্চিত করার ব্যবস্থা করেছি। আশপাশের হাসপাতালে দগ্ধদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক নিউটন দাশ বলেন, বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের সব ইউনিটে সেখানে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। এখনও আগুন নিয়ন্ত্রণে আসেনি।

ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, ডিপোতে আমদানি-রফতানির বিভিন্ন মালামালবাহী কনটেইনার ছিল। ডিপোর কনটেইনারে রাসায়নিক ছিল, বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। দ্রুত চারদিকে আগুন ছড়িয়ে পড়ায় হতাহত হয়েছে বেশি। আহতদের উদ্ধার করে চমেক হাসপাতালে পাঠানো হয়েছে। 


আরও খবর