আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

মেকআপ কেনার আগে

প্রকাশিত:মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

মেকআপের রয়েছে নানা কলাকৌশল। নিখুঁত, ফ্ললেস মেকআপের জন্য এর উপাদান, রংসবকিছুই আপনার স্কিন টাইপ ও টোনের সঙ্গে মানানসই হওয়া জরুরি। তাই মেকআপ কেনার আগে বিবেচনায় রাখতে পারেন কিছু টিপস। 

উপাদান দেখে কিনুন : শুধু মেকআপ কেন, যেকোনো ধরনের বিউটি প্রোডাক্টস কেনার সময় অবশ্যই যে বিষয়টি খেয়াল রাখতে হবে তা হলো, এতে ব্যবহৃত উপাদান। প্রাকৃতিক উপাদানসমৃদ্ধ মেকআপ কেনার চেষ্টা করুন। নাহলেও অন্তত প্যারাবেন, পলিএথিলেন, রেটিন্যাল একিটেটএই উপাদানগুলো যেন মেকআপে না থাকে, সেদিকে লক্ষ রাখতে হবে। 

কেনার আগে রিভিউ দেখে নিন: আজকাল প্রায় প্রতিটি ব্র্যান্ডের মেকআপ প্রোডাক্টসেরই রিভিউ পাওয়া যায়। বিভিন্ন বিউটি ব্লগার, স্কিন স্পেশালিস্টের রিভিউ ভিডিও পেয়ে যাবেন তাঁদের পেজে, ফেসবুক ওয়াচ অপশন বা ইউটিউবে। আপনার ত্বকের ধরন, স্কিনটোনসবকিছুর সঙ্গে ম্যাচ করবে কি না, তা বিস্তারিত জেনে, শুনে, বুঝে বেছে নিতে পারেন আপনার বিউটি প্রোডাক্টস। তবে খেয়াল করবেন, রিভিউগুলো পেইড কি না। পেইড হলে আপনাকে আরও কিছু ব্র্যান্ডের প্রোডাক্টের রিভিউ দেখে বুঝে-শুনে কিনতে হবে। 

স্কিনটোন ও আন্ডারটোন বুঝে কিনুন : আমাদের স্কিনটোন ও আন্ডারটোন এই দুটির সংমিশ্রণই হচ্ছে আমাদের গায়ের রং। স্কিনটোন হলো আমাদের ত্বকের ওপরের অংশের রং। ফরসা, কালো, উজ্জ্বল, শ্যামলামূলত এই চার ধরনের স্কিনটোন হয়ে থাকে। তবে রোদে পোড়াভাব থাকলে তা সারিয়ে নেবেন। এতে ত্বকের আসল টোন নির্ধারণ করতে কোনো সমস্যা হবে না। ত্বকের ভেতরের দিকে যে রং থাকে এবং ত্বকের ভেতর থেকে যে রং বাইরের দিকে প্রতিফলিত হয়, তা-ই আন্ডারটোন। ওয়ার্ম, কুল ও নিউট্রাল এই তিন ধরনের আন্ডারটোন হয়ে থাকে। বিভিন্ন বিউটি টিপস, আর্টিকেল পড়ে বা বিউটি এক্সপার্টদের পরামর্শ নিয়ে আপনার স্কিনটোন ও আন্ডারটোন বুঝে মেকআপ প্রোডাক্টস কিনুন। 

কেনার আগে লিস্ট তৈরি করুন : ফ্ললেস মেকআপ চান? তাহলে মেকআপের প্রতিটি ধাপে আপনার কী দরকার তার একটি তালিকা তৈরি করে নিন। কারণ একটি ছুটে গেলেই মিস হয়ে যেতে পারে আপনার ফ্ললেস মেকআপ লুক। সুন্দর ফ্ললেস মেকআপের জন্য ক্লিঞ্জার, টোনার, সিরাম, ময়েশ্চারাইজার, প্রাইমার, কনসিলার, কালার কারেক্টর, ফাউন্ডেশন, মেকআপ সেটিং স্প্রে আপনার লিস্টে রাখতে অবশ্যই ভুলবেন না। 

সোয়াচ বা টেস্টারের সুবিধা : আপনার স্কিনটোন ও আন্ডারটোনের সঙ্গে কোন রঙের বিউটি প্রোডাক্ট মানানসই, তা সোয়াচ করে বা টেস্টার ব্যবহার করে জানতে পারবেন। তাই আপনি যে ব্র্যান্ডের যে প্রোডাক্টস কিনতে চাইছেন, সেগুলোর জন্য এই সুবিধা কোথায় পাবেন কেনার আগে সে খোঁজ নিয়ে যাবেন।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




ঈদে গার্মেন্টস কারখানায় ৮ দিন ছুটির দাবি

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আসন্ন ঈদুল ফিতরে গার্মেন্টস কারখানায় আট দিন ছুটি ঘোষণার আহ্বান জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি।

আজ বৃহস্পতিবার জাতীয় কমিটির সভাপতি মো. শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে এক বিবৃতিতে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে সরকার ও বিজিএমইএ নেতাদের প্রতি আহ্বান জানান।

জাতীয় কমিটির নেতারা বলেন, যাতায়াতের বিড়ম্বনা এড়াতে গার্মেন্টস কারখানায় আট দিন ছুটি ঘোষণা করলে ৩৫ লাখ শ্রমজীবী মানুষ ধাপে ধাপে বাড়ি যেতে পারবে। তাই এ সুপারিশ বাস্তবায়নের জোর দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, প্রতি ঈদে প্রায় এক কোটি মানুষ বৃহত্তর ঢাকা ছাড়ে। এর মধ্যে গার্মেন্টস শ্রমিক প্রায় ৩৫ লাখ। ঈদের আগে মাত্র এক সপ্তাহে ঘরমুখী এক কোটি যাত্রী পরিবহণের সক্ষমতা সড়ক, রেল ও নৌপরিবহণ খাতে নেই। এর ফলে প্রতি ঈদেই সড়ক ও রেলপথে বিশৃঙ্খলা এবং জনদুর্ভোগ সৃষ্টি হয়।


আরও খবর



রমজানে কুকুরের প্রতি সদয় হওয়ার আহ্বান জানালেন জয়া

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

পশুপ্রেমী হিসেবে হরহামেশাই অভিনেত্রী জয়া আহসানের নাম উঠে আসে। নিজের পোষ্যর বাইরেও কথা বলেন রাস্তায় থাকা কুকুর কিংবা অন্যান্য প্রাণীদের নিয়ে। এবার রমজানের প্রথম দিনেই এই তারকা নিজের ভাবনাটা সামনে আনলেন। কথা বললেন, রাস্তার কুকুর নিয়ে।

জয়ার কথায়, আমাদের দেওয়া কেক, বিস্কুটেই রাস্তার বেশিরভাগ কুকুরদের পেট ভরে। কিন্তু রমজান মাসে সেটাও তাদের কপালে জোটে না। তারা তো আর আমাদের মতো রোজা রাখে না। তাই সামান্য খাবারের জন্য সারাদিন এদিক-সেদিক ঘুরে বেড়ায়। চলুন এই রমজানে আমরা রাস্তার এই অসহায় প্রাণীদের কথা একটু চিন্তা করি। আমাদের ঘরের বাইরে তাদের জন্য কিছু খাবার রেখে দেই।’

এদিকে গেল ৯ ফেব্রুয়ারি জয়া অভিনীত সিনেমা পেয়ারার সুবাস’ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। এটি নির্মাণ করেছেন নূরুল আলম আতিক। একই দিন জয়া অভিনীত আরেকটি সিনেমা পশ্চিমবঙ্গে মুক্তি পায়। ভূতপরী’ নামের সে সিনেমাটির নির্মাতা সৌকর্য ঘোষাল।


আরও খবর
বাংলাদেশে আসছেন আতিফ আসলাম

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ৫ চীনা নাগরিক নিহত

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের একটি বাঁধ প্রকল্পে কাজ করা চীনা প্রকৌশলীদের একটি গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলায় ৬ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৫ জন চীনা প্রকৌশলী এবং একজন পাকিস্তানি ড্রাইভার।

মঙ্গলবার (২৬ মার্চ) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে এই ঘটনা ঘটেছে। একটি শীর্ষ পুলিশ সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

এক সপ্তাহের মধ্যে পাকিস্তানে চীনা স্বার্থের ওপর তৃতীয় বড় হামলার ঘটনা এটি।

প্রথম দুটি হামলা বেলুচিস্তানের দক্ষিণ-পশ্চিম প্রদেশের একটি বিমানঘাঁটি এবং একটি কৌশলগত বন্দরে ঘটে। সেখানে অবকাঠামো প্রকল্পে কোটি কোটি টাকার বিনিয়োগ করছে চীন।

আঞ্চলিক পুলিশ প্রধান মোহাম্মদ আলী গন্ডাপুর রয়টার্সকে জানিয়েছেন, হওয়া ওই প্রকৌশলীরা ইসলামাবাদ থেকে খাইবার পাখতুনখোয়া প্রদেশের দাসুতে বাঁধ নির্মাণের স্থানে তাদের ক্যাম্পে দিকে যাচ্ছিলেন। গন্ডাপুর বলেন, হামলায় পাঁচ চীনা নাগরিক এবং তাদের পাকিস্তানি ড্রাইভার নিহত হয়েছে।

দাসু একটি বড় বাঁধের স্থান এবং এলাকাটিতে এর আগেও হামলা হয়েছে। সেখানে ২০২১ সালে একটি বাসে বিস্ফোরণের ঘটনায় ৯ চীনা নাগরিকসহ ১৩ নিহত হয়েছিল।


আরও খবর



শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের দলে সাকিব

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়া দল থেকে বাদ পড়েছেন পেসার মুশফিক হাসান।

মঙ্গলবার (২৬ মার্চ) এক বিবৃতিতে দল ঘোষণা করে বিসিবি।

দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েছেন ব্যাটার তাওহিদ হৃদয়। তার পরিবর্তে দলে জায়গা পেয়েছেন সাকিব। টেস্ট অভিষেকের অপেক্ষায় ছিলেন হৃদয়। তবে তার সেই অপেক্ষা আরও বাড়লো। ম্যাচ খেলার আগেই দল থেকে বাদ পড়লেন এই মিডল অর্ডার ব্যাটার।

ব্যক্তিগত কারণে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন সাকিব। টেস্ট সিরিজেও খেলার কথা ছিল না এই অলরাউন্ডারের। তবে দ্বিতীয় টেস্ট খেলার জন্য নিজে থেকেই নির্বাচক ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুসকে জানান সাকিব।

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নাহিদ রানা, হাসান মাহমুদ।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪




যেসব জেলায় হতে পারে শিলাবৃষ্টি

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের আট বিভাগের বহু এলাকায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলা বৃষ্টিও হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে দেওয়া আবহাওয়ার ৭২ ঘণ্টার পূর্বাভাস থেকে এ তথ্য জানা যায়।

পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের দুএক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে।

এছাড়া আগামীকাল বুধবার (২৭ মার্চ) সারাদেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আর বৃহস্পতিবার (২৮ মার্চ) ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গতকাল সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রের্কড করা হয়েছে সৈয়দপুর, ডিমলা ও তেঁতুলিয়ায় ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর