আজঃ মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪
শিরোনাম

মাতুয়াইলে বিএনপি-পুলিশ সংঘর্ষ, আটক ৩০

প্রকাশিত:মঙ্গলবার ৩১ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি-জামায়াতের ঘোষিত তিন দিনের অবরোধ কর্মসূচির প্রথম দিন রাজধানীর মাতুয়াইল এলাকায় বিএনপি কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল সাড়ে ৯টার দিকে এই সংঘর্ষের ঘটনায় বিএনপির ৩০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে ডেমরা থানার ডিউটি অফিসার মো. রফিক জানান, সকালে হাজী বাদশা মিয়া রোড ওয়ান রেস্টুরেন্টের সামনে অবরোধের পক্ষে বিএনপির কর্মীরা একটি মিছিল বের করে। এ সময় পুলিশ বাধা দিলে সংঘর্ষ বাধে। পরে পুলিশ তাদের ধাওয়া দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, অবরোধের সমর্থনে একটি মিছিল থেকে পরপর ৪টি ককটেল বিস্ফোরিত হয়। এসময় মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়া হয়। পুলিশ তাদের ধাওয়া দেয়। তাদের ছত্রভঙ্গ করে প্রায় ৩০ জনকে আটক করে। 

আরও পড়ুন>> নারায়ণগঞ্জে তিন পুলিশকে কুপিয়ে জখম

ঢাকা মহানগর পুলিশের ওয়ারি বিভাগের ডিসি জিয়াউল হাসান জানান, মাতুয়াইল ডেমরায় সড়ক অবরোধ করতে একটি মিছিল বের করা হয় এবং মিছিল থেকে ককটেল বিস্ফোরণ ঘটায়, ইটপাটকেল নিক্ষেপ করে। এতে পুলিশের কয়েকজন আহত হয়েছেন। পরে ঘটনাস্থল থেকে ৩০ জনকে আটক করা হয়।

উল্লেখ্য, সরকারের পদত্যাগের এক দফা দাবি, মহাসমাবেশে হামলা ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে বিএনপি-জামায়াত ও বিরোধী দলগুলোর দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসূচি চলছে। তিন দিনের এ অবরোধ কর্মসূচি চলবে ২ নভেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত।


আরও খবর



ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাল আওয়ামী লীগ

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে দেশের বৃহৎ রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এ সময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, আব্দুর রাজ্জাক, মোহাম্মদ ফারুক খান, মোস্তফা জালাল মহিউদ্দিন, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, দীপু মণি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আলম মাহমুদ স্বপন, মির্জা আজম, এসএম কামাল হোসেন, সুজিত রায় নন্দী প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে জাতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুষ্পস্তবক অর্পণের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় অমর একুশের কালজয়ী গান আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…’ বাজানো হয়।

এর আগে রাত ১১টা ৫১ মিনিটে প্রধানমন্ত্রী শহীদ মিনারে এসে পৌঁছলে তাকে অভ্যর্থনা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

রাত ১১টা ৫৩ মিনিটে রাষ্ট্রপতি রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মিনার অঙ্গনে উপস্থিত হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঢাবি উপাচার্য তাকে অভ্যর্থনা জানান।


আরও খবর



পাকিস্তানে জোট সরকার গঠনে নতুন মোড়

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পিএমএল-এনের সঙ্গে জোট গঠনের কথা বলেছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি। এমনকি সংসদে প্রধানমন্ত্রী হিসেবে পিএমএল-এনের প্রার্থীকে সমর্থন দেওয়ার কথা জানিয়েছেন তিনি। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক পরিষদের ভোট হয়েছে। ভোটগ্রহণের তিন দিন পর ২৬৫ আসনের মধ্যে অবশেষে ২৬৪ আসনের ফল ঘোষণা করা হয়েছে। গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে বেশি ৯৭ আসনে জয় পেয়েছেন ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। এরপরই পিএমএল-এন ৭৬ আসনে, পিপিপি ৫৪ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য ছোট দল পেয়েছে ৩৭টি আসন।

কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠন করতে দৌড়ঝাঁপ শুরু করেছে বড় দলগুলো। তবে নাটকের এই দৃশ্যে বারবার ঘুরে-ফিরে দুটি দলই আলোচনায় আসছে। একটি নওয়াজ শরিফের পিএমএল-এন ও অন্যটি বিলাওয়াল ভুট্টোর পিপিপি।

জোট গঠন নিয়ে কয়েক দফা আলোচনাও করেছে দল দুটি। তবে জোট সরকরের প্রধানমন্ত্রী কে হবেন, তা নিয়ে তাদের সিদ্ধান্ত আটকে ছিল। এমনকি গণমাধ্যমে খবর আসে, ভাগাভাগি করে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন দুই দলের দুজন নেতা। তবে এবার সব জল্পনা-কল্পনা উড়িয়ে দিয়ে নিজেই প্রধানমন্ত্রীর দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন বিলাওয়াল।

মঙ্গলবার বিলাওয়াল বলেন, বাস্তবতা হলো- কেন্দ্রে সরকার গঠনের জন্য আমার দলের প্রতি জনগণের ম্যান্ডেট নেই। এ কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আমি আর থাকব না।

পিপিপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির (সিইসি) বৈঠকের পর দলের চেয়ারম্যান বিলাওয়াল বলেন, পিএমএল-এনের প্রধানমন্ত্রী প্রার্থীকে সমর্থন করবে পিপিপি। পিপিপি কেন্দ্রীয় পর্যায়ে কোনো মন্ত্রিত্ব চাইবে না। দেশের বৃহত্তর স্বার্থে উদ্বেগ থাকা সত্ত্বেও আমরা নির্বাচনের ফল মেনে নিয়েছি। পিপিপি যদি পিএমএল-এনের সঙ্গে যোগ না দিত তাহলে দেশের ক্ষতি হতো। একটা দল সবসময় ভোটের ফলের বিরুদ্ধে আপত্তি উত্থাপন করবে, তা হতে পারে না।

৩৫ বছর বয়সী তরুণ এই নেতা বলেন, আমরা চাই সব রাজনৈতিক দল যেন ভুল-ত্রুটি দূরে রাখে। যাতে পরবর্তী নির্বাচনের দিকে কেউ আঙুল তুলতে না পারে। আমরা এসব সমস্যা মোকাবিলায় ইসিপি, সংসদের মতো ফোরামকে ব্যবহার করব।

পিপিপি নেতা বলেছেন, তাদের সঙ্গে জোট গড়তে অস্বীকার করেছে ইমরান খানের পিটিআই। তাই তারা পিএমএল-এনকে সমর্থন করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। কেননা একমাত্র পিএমএল-এন তাদের জোট সরকারে যোগদানের আমন্ত্রণ জানিয়েছিল।

তবে তিনি এ-ও বলেন, ব্যক্তিগতভাবে আসিফ আলী জারদারিকে তিনি পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দেখতে হতে চান। তিনি বলেন, দেশ জ্বলছে। একমাত্র আসিফ আলীই এ পরিস্থিতি সামাল দিতে পারবেন।


আরও খবর
আইনি লড়াইয়ে বড় জয় পেলেন ট্রাম্প

মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪




দেশের কল্যাণ ও শান্তি কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। মোনাজাতে দেশের কল্যাণ, দুনিয়া ও আখেরাতের শান্তি কামনা করা হয়। মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহৎ জমায়েতে আল্লাহর ক্ষমার আশায় আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে টঙ্গীর ইজতেমা ময়দান।

আজ রবিবার বেলা ১১টা ১৭ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয় এবং ১১টা ৪৩ মিনিটে সময় শেষ হয়। মোনাজাত পরিচালনা করেন ভারতের মাওলানা সাদ কান্দলভির বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ। সেই মোনাজাত বাংলায় তরজমা করেন বাংলাদেশের তাবলিগের মুরুব্বি মাওলানা মনির বিন ইউসুফ। আজকের আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হলো এবারের বিশ্ব ইজতেমা।

এর আগে ফজরের নামাজের পর থেকে চলে ধর্মীয় বয়ান। আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকে মুসল্লিরা দলে দলে আসতে শুরু করেন। অনেকেই মধ্য রাতে রওনা হয়ে ফজর নামাজে অংশ নেন। ১৬০ একরের মূল ময়দান ছাপিয়ে আশেপাশের সড়ক মহাসড়ক ও ফুটপাতে অবস্থান নেন সাধারণ মানুষ। অনেকে মূল মাঠে যেতে না পেরে দাঁড়িয়ে বা বসে মোনাজাতে অংশ নেন। দু-হাত তুলে ফরিয়াদ করেন মহান রাব্বুল আলামিনের দরবারে।

আখেরি মোনাজাত উপলক্ষে বিশেষ বাস ও ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মোনাজাতে মুসল্লিদের বাড়তি চাপ সামাল দিতে বিশেষ ট্রাফিক পরিকল্পনা নিয়েছে পুলিশ।


আরও খবর



হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চিলির সাবেক প্রেসিডেন্ট নিহত

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

চিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন। বুধবার (০৭ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। নিহত পিনেরা দুই মেয়াদে চিলির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। একইসঙ্গে তিনি একজন বিলেনিয়ার ব্যবসায়ীও ছিলেন।

বিবিসি তাদের প্রতিবেদনে জানিয়েছে, চিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা ৭৪ বছর বয়সে হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর লাগো র‍্যাঙ্কোর কাছে একটি হ্রদে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। তবে দুর্ঘটনার পর এর অন্য তিনজন আরোহী বেঁচে গেছেন।

বিবিসি আরও বলছে, হেলিকপ্টার দুর্ঘটনার পর চিলির নৌবাহিনী এমন অঞ্চল থেকে সেবাস্তিয়ান পিনেরার মৃতদেহ উদ্ধার করে যেখানে তিনি প্রতি ফেব্রুয়ারিতে তার পরিবারের সাথে ছুটি কাটাতেন বলে স্প্যানিশ সংবাদপত্র এল পাইস জানিয়েছে।

এদিকে পিনেরার মৃত্যুতে তিন দিনের শোক ঘোষণা এবং রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া ঘোষণা করে চিলির প্রেসিডেন্ট ও পিনেরার বামপন্থি উত্তরসূরি গ্যাব্রিয়েল বোরিক। তিনি বলেছেন, আমরা সবাই চিলি এবং আমাদের এটিই স্বপ্ন দেখা উচিত। সেই স্বপ্ন মনে আঁকুন এবং একসাথে বাস্তবায়ন করা উচিত। সেবাস্তিয়ান পিনেরা যখন ২০১৮ সালের ১১ মার্চ দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তখন এই কথাই বলেছিলেন। আমরা এই কঠিন সময়ে তার পরিবার এবং প্রিয়জনদের পাশে আছি।

এদিকে ব্রাজিলের বামপন্থি প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বলেছেন, পিনেরার মৃত্যুতে তিনি বিস্মিত ও দুঃখিত। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে তিনি লিখেছেন, আমরা একসাথে ছিলাম, আমরা আমাদের দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য কাজ করেছি এবং যখন আমরা উভয়ই প্রেসিডেন্ট ছিলাম এবং যখন ছিলাম না তখনও আমরা সবসময় নিজেদের মধ্যে ভালো সংলাপ করেছি।

সংবাদমাধ্যম বিবিসি জনিয়েছে, পিনেরা তার নিজের হেলিকপ্টারটি উড়িয়েছিলেন। তবে দুর্ঘটনার সময় তিনি পাইলটের আসনে ছিলেন এমন কোনো তথ্য এখনো আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।

রক্ষণশীল রাজনীতিবিদ সেবাস্তিয়ান পিনেরা ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রথম মেয়াদে চিলির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এ সময় দেশের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়েছিল।

আর বিদেশে তিনি সম্ভবত ২০১০ সালে আতাকামা মরুভূমির নিচে ৬৯ দিন ধরে আটকে থাকা ৩৩ জন খনি শ্রমিকের উদ্ধার তদারকির জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন। সেসময় এই ঘটনাটি বিশ্বকে কার্যত আঁকড়ে ধরেছিল।

তবে পিনেরার দ্বিতীয় মেয়াদ ছিল ২০১৮ সাল থেকে গত বছর পর্যন্ত। তার এই দ্বিতীয় মেয়াদে দক্ষিণ আমেরিকার এই দেশটি সহিংস সামাজিক অস্থিরতার জেরে ক্ষতিগ্রস্ত হয়।


আরও খবর
আইনি লড়াইয়ে বড় জয় পেলেন ট্রাম্প

মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪




গাউসুল আজম মার্কেটে আগুন, নিয়ন্ত্রণে দুই ইউনিট

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর নিউমার্কেট এলাকায় অবস্থিত গাউসুল আজম মার্কেটে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট কাজ করছে।

শনিবার (২ মার্চ) বিকেল সাড়ে ৪টায় আগুনের সংবাদ পায় ফায়ার সার্ভিস।

বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার অফিসার এরশাদ হোসেন বলেন, বিকেল সাড়ে ৪টায় নিউমার্কেট গাউসুল আজম মার্কেটের দোকানে আগুন লাগার খবর পাওয়া যায়। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট কাজ করছে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।


আরও খবর