আজঃ রবিবার ০১ অক্টোবর ২০২৩
শিরোনাম

মার্কিন ভিসা নীতি বিএনপির ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করবে : তথ্যমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২৯ মে ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৯ মে ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে মার্কিন সরকারের নতুন ভিসানীতি সহায়ক ভূমিকা রাখবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। পাশাপাশি এ ভিসানীতি বিএনপির ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করবে বলেও মন্তব্য করেন তিনি। আজ সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মার্কিন ভিসানীতির কারণে বিএনপির জন্য বড় চাপ সৃষ্টি হয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, কেউ যদি গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধা দেয়, আগামী নির্বাচনকে বাধা দেয়, তাহলে এই ভিসানীতির আওতায় পড়বে। এর ফলে বিএনপি এখন বাধা দিতে পারবে না। সে কারণেই এই ভিসা নীতি বিএনপির ওপর বড় চাপ সৃষ্টি করবে।

আরও পড়ুন: প্রশংসায় ভাসছেন শেখ হাসিনা, বিশ্বজুড়ে চলছে নেতৃত্বের জয়ধ্বনি

বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি মার্কিন সরকারের কাছে কোনো পাত্তা পায়নি বলেও মন্তব্য করেন ড. হাছান মাহমুদ। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী যে স্বচ্ছ ও অংশগ্রহণমূলক নির্বাচন করতে চান, তারই সহায়ক হয়েছে এই মার্কিন ভিসানীতি।

আরও পড়ুন: নিপুণ রায়ের নেতৃত্বে কেরানীগঞ্জে আ. লীগের অফিসে হামলা

সরকারের নীতিনির্ধারকরা বলছেন-গাজীপুর সিটি নির্বাচনের মাধ্যমে দেশে সুষ্ঠু নির্বাচন আয়োজনের কার্যক্রম শুরু হলো। এ কথা কি প্রমাণ করে না যে আগের সব নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, আমাদের সরকারের আমলে সব নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয়েছে। গাজীপুরের নির্বাচন সম্প্রতি হয়েছে বলেই এটা নিয়ে বেশি আলোচনা হচ্ছে।

আরও পড়ুন: শেখ হাসিনা ক্ষমতায় থাকলে বাংলাদেশ পথ হারাবে না

মার্কিন নতুন ভিসানীতি দেশের সব মানুষের জন্য লজ্জাকর কি না, এমন প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, এমন মার্কিন ভিসানীতি শুধু বাংলাদেশের ক্ষেত্রেই নয়, সারা বিশ্বের অনেক দেশের বিষয়ে তাদের ভিসা নিষেধাজ্ঞা রয়েছে। কারও বিষয়ে ঘোষণা করেছে, কারও বিষয়ে করেনি।

সামাজিক যোগাযোগমাধ্যম মানুষের জীবনে অবারিত সুযোগ তৈরি করেছে। পাশাপাশি গুজব তৈরি করে মানুষের জীবনকে ক্ষেত্রবিশেষ জটিল ও দুর্বিষহ করে তুলছে বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।


আরও খবর



আজকের রাশিফল: বৃহস্পতিবার ০৭ সেপ্টেম্বর ২০২৩

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ সেপ্টেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ নতুন কী ঘটতে চলেছে? আজ কি আপনার জন্য ভাল কিছু অপেক্ষা করে আছে? কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা? নাকি খারাপ কিছুর অপেক্ষা করে আছে আপনার ভাগ্যে। বিখ্যাত জ্যোতিষীর দ্বারা বিশ্লেষণের পর আজকের দিন নিয়ে ভবিষ্যত গণনা জানুন আপনার আজকের রাশিফলে।

মেষ রাশি : সাফল্য নাগালে এলেও আত্মবিশ্বাসের অভাব দেখা যাবে। কোনও ধর্মীয় স্থানে বা আত্মীয়ের বাড়ি যাওয়া হতে পারে। জমি এবং বাড়ির ক্ষেত্রে বিনিয়োগ লাভ দেবে। নতুন প্রেম আসতে পারে।

বৃষ রাশি : আপনার শরীর ভালো থাকবে। কাউকে টাকা ধার দেওয়ার আগে সবদিক বিবেচনা করুন। আত্মীয় এবং বন্ধুদের থেকে সবরকম সাহায্য পাবেন। সারাদিনের ব্যস্ততার জন্য স্ত্রীকে সময় দিতে পারবেন না।

মিথুন রাশি : খাওয়াদাওয়াতে নিয়ন্ত্রণ আনার চেষ্টা করুন। মদ্যপান থেকে বিরত থাকার চেষ্টা করুন। আজ অতিরিক্ত খরচ হওয়ার জন্য অর্থ সঞ্চয় করতে পারবেন না। ছাত্রছাত্রীরা ফোন বা টিভিতে সময় নষ্ট করবে।

কর্কট রাশি : আজ নিজেকে সংযত রাখার চেষ্টা করুন। নিজের রাগ নিয়ন্ত্রণের প্রয়োজন রয়েছে। সকলের সাথে ব্যবহার ভালো না করলে সহযোগিতার অভাবে আপনার আর্থিক ক্ষতি হতে পারে। প্রেমের স্বপ্ন পূর্ণ হতে পারে।

সিংহ রাশি : অকারণ আশঙ্কা আপনার আত্মবিশ্বাসকে কমিয়ে দেবে। সুযোগসন্ধানী ব্যক্তিদের থেকে দূরে থাকুন। সন্তানদের সাথে সময় কাটিয়ে প্রানবন্ত অনুভব করবেন। আজ বহুদিনের শখ পূরণ হবে।

কন্যা রাশি : আপনার পরোপকারী মনোভাবের জন্য বন্ধুদের কাছে প্রশংসিত হবেন। কর্মসূত্রে কোথাও যেতে হলে আপনার টাকা সাবধানে রাখুন। সন্তানদের নিজস্ব কাজে উৎসাহ দিন। বন্ধুদের সাথে দেখা হতে পারে।

তুলা রাশি: আজ গুরুজনদের সহায়তায় আর্থিক সমস্যা থেকে মুক্তি পাবেন। নিজের অভিভাবকদের যত্ন নিন। আপনার রাগ এবং সন্দেহ সম্পর্কে ফাটল ধরাতে পারে। কর্মক্ষেত্রে কোনও ইতিবাচক পরিবর্তন হতে পারে।

বৃশ্চিক রাশি : শরীর ভালো রাখে এমন কাজে মন দিন। আর্থিক বিষয়ে আজ উন্নতি হবে। সন্ধ্যার সময় পরিবারের সাথে সময় কাটিয়ে নিজেকে তরতাজা লাগবে। কর্মক্ষেত্রে কোনও কাজকে অবহেলা করবেন না।

ধনু রাশি : আপনার উদ্যম এবং আত্মবিশ্বাস সমস্ত কাজে এগিয়ে নিয়ে যাবে। দীর্ঘমেয়াদি বিনিয়োগগুলি থেকে আজ লাভ করতে পারবেন। নতুন রোজগারের পথ খুঁজে পাবেন। অবসর সময়ে নিজের ইচ্ছাপূরণ করুন।

মকর রাশি : স্ত্রীয়ের শরীরের দিকে নজর দিন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেতে পারে। আজ সমস্ত পরিবারের জন্য কোনও খুশির খবর আসতে পারে। নতুন জিনিসের প্রতি আপনার আগ্রহ বাড়বে।

কুম্ভ  রাশি: আজ সন্তানদের কারণে কিছু আর্থিক সুবিধা পেতে পারেন। স্ত্রীয়ের সমর্থন আপনার মনোবল বাড়িয়ে তুলবে। কর্মক্ষেত্রে কঠিন কাজ হাসিল করার জন্য প্রশংসা পাবেন। দাম্পত্য জীবন সুখের হবে।

মীন রাশি: দরকারি কাজের জন্য আজ অনেক টাকা খরচ হয়ে যাবে। আপনার শরীর ভালো থাকবে। ভবিষ্যতের সঞ্চয়ের পরিকল্পনার সময়ে বাবা মায়ের মতামত নিন। জটিলতার থেকে মুক্তি পেতে কোনও ধর্মীয় স্থানে যেতে পারেন।


আরও খবর
খালি পেটে যে চার খাবার খেলে অ্যাসিডিটি হয়

শুক্রবার ২৯ সেপ্টেম্বর ২০২৩




পিরোজপুরে আজকের দর্পণের বর্ষপূর্তি উদযাপন

প্রকাশিত:শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
মশিউর রাহাত (পিরোজপুর)

Image

পিরোজপুরে দৈনিক আজকের দর্পণের ১০ম বর্ষে পদার্পন উপলক্ষে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১১টায় পিরোজপুর প্রেসক্লাব মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।


প্রেসক্লাবের সভাপতি শফিউল হক মিঠুর সভাপতিতে বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ সেলিম হোসেন, বিশেষ অতিথি অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মুকিদ হাসান খাঁন, বীর মুক্তিযোদ্ধা প্রেস ক্লাবের সাবেক আহবায়ক গৌতম নারায়ন রায় চৌধুরী, মুক্তিযোদ্ধা ও প্রবীন সাংবাদিক এম এ রাব্বানী ফিরোজ, প্রেসক্লাবের সাবেক সভাপতি রেজাউল ইসলাম শামিম, সাবেক সভাপতি জহিরুল হক টিটু, সাবেক সাধারণ সম্পাদক ফসিউল ইসলাম বাচ্চু, মৎস্যজীবী লীগের আহবায়ক শিকদার চাঁন।


প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শিরিনা আফরোজের সঞ্চালনায় আরও উপস্থিাত ছিলেন করিমুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জাহিদ হোসেন, যুবলীগের সহ-সভাপতি জাহিদ হাসান পিরুসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন আজকের দর্পণের পিরোজপুর জেলা প্রতিনিধি মশিউর রহমান রাহাত।


আরও খবর



১৪টি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

প্রকাশিত:বুধবার ০৬ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ০৬ সেপ্টেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

নির্ধারিত সময়ে লাইসেন্স নবায়ন না করায় ১৪টি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের (আইএসপি) লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির তথ্য অনুযায়ী, লাইসেন্স বাতিল হওয়া প্রতিষ্ঠানগুলোকে আগামী ১০ দিনের মধ্যে কমিশনের কাছে তাদের লাইসেন্স জমা দেওয়ার নির্দেশ দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা।

আইএসপিগুলো হলো- বর্নিল নেটওয়ার্ক সিস্টেম লিমিটেড, আইটি নেক্সট টেকনোলজি, সাইবার কমিউনিকেশন, নিউ জেনারেশন ইন্টারনেট সার্ভিসেস লিমিটেড, এশিয়ান সিটি অনলাইন (বিডি) লিমিটেড, আপন এন্টারপ্রাইজ, স্পার্কিং ওয়ার্ল্ড রেইন আইসিটি, সেগুন বাগিচা সেফনেট অনলাইন স্পিড অনলাইন, ভেস্টেল ক্যাবল টিভি নেটওয়ার্কস লিমিটেড, ওয়েব সলিউশন, চাঁদপুর নেট, এয়ারনেট কমিউনিকেশন।

বিটিআরসি ঘোষণা করেছে, এসব আইএসপির সব ধরনের কার্যক্রম সম্পূর্ণ অবৈধ ও বাংলাদেশ টেলিযোগাযোগ আইন-২০০১ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

এই আইএসপিগুলোর সঙ্গে কোনো চুক্তি বা কোনো ধরনের আর্থিক লেনদেন না করতে সবাইকে সতর্ক করেছে বিটিআরসি।


আরও খবর



খোলাবাজারে বিক্রি হচ্ছে নিষিদ্ধ স্যাম্পল ওষুধ!

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
জাহেদুল ইসলাম, সাতকানিয়া (চট্টগ্রাম)

Image

সাতকানিয়া উপজেলার বিভিন্ন ওষুধের দোকানে প্রকাশ্যে বিক্রি হচ্ছে ফিজিশিয়ান স্যাম্পল ওষুধ। উৎপাদনকারী কোম্পানির পক্ষ থেকে এসব ওষুধ বাজারে ছাড়ার আগে ট্রায়ালের উদ্দেশ্যে চিকিৎসকদের দেওয়া হয়। এসব স্যাম্পল ওষুধের ক্ষেত্রে সরকারি রাজস্ব দিতে হয় না।

বিনামূল্যে দেওয়া এসব ওষুধ ক্রয়-বিক্রয় নিষিদ্ধ। কিন্তু অতিরিক্ত মুনাফা লাভের আশায় কিছু অসাধু ব্যবসায়ী এ ধরনের ওষুধ বিক্রি করছেন। দীর্ঘ দিন ধরেই স্যাম্পল ওষুধের কেনাবেচা চলে আসছে। এতে একদিকে যেমন সরকার রাজস্ব হারাচ্ছে, অন্যদিকে ট্রায়ালে থাকা এসব ওষুধ সেবনে প্রতারিত হচ্ছেন ক্রেতারা।

খোঁজ নিয়ে জানা যায়, সাতকানিয়া উপজেলার অসংখ্য ওষুধের দোকানে প্রকাশ্যে বিক্রি হচ্ছে স্যাম্পল ওষুধ। এসব ওষুধের মোড়কের (প্যাকেট) গায়ে লেখা ফিজিশিয়ান স্যাম্পল, বিক্রি নিষিদ্ধ। তবে দোকানিরা এগুলো বিক্রির জন্য কৌশলের আশ্রয় নিচ্ছেন। ওষুধের মোড়ক পাল্টে বিক্রয়যোগ্য ওষুধের মোড়কে রেখে এসব ওষুধ বিক্রি করা হচ্ছে।

ফার্মেসি মালিকদের সঙ্গে কথা বলে জানা যায়, কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে চুক্তি থেকে চিকিৎসকরা প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ স্যাম্পল পান। চিকিৎসকরা টাকার বিনিময়ে এসব ওষুধ ফার্মেসিতে বিক্রি করে দেন। সরাসরি চিকিৎসকদের মাধ্যমে বা দালাল চক্রের মাধ্যমে ওষুধগুলো খোলা বাজারে আসে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ফার্মেসি মালিক জানান, চিকিৎসকরা ফোন করে তাদের বাসায় অথবা চেম্বারে ডেকে নেন। এরপর তাদের এসব ওষুধ দেওয়া হয়। আর দালালেরা নিজেরাই চিকিৎসকের কাছ থেকে ওষুধ এনে দেন। তারা ৫০ থেকে ৬০ শতাংশ দামে ওষুধগুলো কেনেন।

এদিকে, স্যাম্পল ওষুধ বিক্রি বন্ধ করতে গত বুধবার উপজেলার কেরানীহাটের ফার্মেসিগুলোতে অভিযান চালানো হয়েছে। অভিযানে ৩টি ফার্মেসিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন বিশ্বাসের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

অভিযানের সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, বুধবার কেরানীহাট এলাকায় অভিযান পরিচালনা করা হয়েছিল। এতে স্যাম্পল ওষুধ বিক্রির সত্যতা পাওয়া গেছে। এ কারণে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ফিজিশিয়ান স্যাম্পল ওষুধ ক্রয়-বিক্রয় নিষিদ্ধ। ওষুধ কোম্পানিগুলো চিকিৎসকদের এগুলো দেন রোগীদের বিনামূল্যে দেওয়ার জন্য। এসব ওষুধের প্যাকেটেই লেখা থাকে- এগুলো স্যাম্পল। ক্রয়-বিক্রয় নিষিদ্ধ। কিন্তু অনেক চিকিৎসক এগুলো ফার্মেসিতে বিক্রি করে দেন। ফার্মেসি মালিকরা তখন এসব ওষুধ পুরনো প্যাকেটে ঢুকিয়ে বিক্রি করেন। এটি অপরাধ। স্যাম্পল ওষুধের ক্রয়-বিক্রয় বন্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে।


আরও খবর



সারাদেশে দেড় লাখ পরিবারকে স্বাস্থ্য কার্ড বিতরণ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ সেপ্টেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির (এসএসকে) আওতায় সারাদেশে ১ লাখ ৫১ হাজার ৪২৭ পরিবারকে স্বাস্থ্য কার্ড বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদে দিদারুল আলমের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত ৩০ জুন পর্যন্ত ২ লাখ ৭২ হাজার ৩৯১টি দারিদ্রসীমার নিচে বসবাসকারী পরিবারের নিবন্ধন ও তালিকাভুক্তি সম্পন্ন করা হয়েছে এবং সর্বমোট ১ লাখ ৫১ হাজার ৪২৭টি পরিবারকে স্বাস্থ্য কার্ড বিতরণ করা হয়েছে।

আইপিডি চিকিৎসাসেবা: এসএসকে কার্যক্রমের আওতায় দেশের বিভিন্ন উপজেলায় এ যাবত ৪৫ হাজার ৬৯৬ জন রোগীকে আইপিডি চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। চিকিৎসাসেবা বাবদ গত জুন মাস পর্যন্ত ২১ কোটি ৭৯ লাখ ১৩ হাজার টাকা পরিশোধ করা হয়েছে। বর্তমানে এসএসকে কার্যক্রমের বেনিফিট প্যাকেজের আওতায় রোগের সংখ্যা ৭৮টি থেকে ১১০টিতে উন্নীত করা হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের সহায়তায় ১১০টি রোগের ক্লিনিকাল স্ট্যান্ডার্ড প্রোটোকল অনুসরণ করে মাঠ পর্যায়ে চিকিৎসকরা স্বাস্থ্যসেবা দেবেন।

৯৮ শতাংশ ওষুধ দেশেই উৎপাদিত হয়: আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশের ওষুধ শিল্পে উত্তরোত্তর উন্নতি করছে। দেশের মোট চাহিদার ৯৮ শতাংশ ওষুধ দেশেই উৎপাদিত হয়।

ওষুধ রপ্তানি: বর্তমানে ইউরোপ ও আমেরিকাসহ বিশ্বের ১৫৭টি দেশে বাংলাদেশে উৎপাদিত প্রায় সব ধরনের ওষুধ রপ্তানি করা হয়। চলতি অর্থবছরের আগস্ট পর্যন্ত প্রায় ২ হাজার ২৪৪ কোটি ৪৫ লাখ ৫৮ হাজার ২০২ টাকার ওষুধ রপ্তানি করা হয়েছে।

তামাকজনিত রোগে বছরে ১ লাখ ৬১ হাজারের বেশি মৃত্যু: এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশে তামাক ব্যবহারজনিত রোগে আক্রান্ত হয়ে বছরে ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষ মারা যায়। তিনি বলেন, তামাক ব্যবহার, ধুমপান ও পরোক্ষ ধুমপানের কারণে বাংলাদেশে বছরে হৃদরোগ, স্ট্রোক, ক্যানসার, ফুসফুসের দীর্ঘমেয়াদি রোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন প্রাণঘাতী রোগ দেখা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশীয় আঞ্চলিক অফিসের বাংলাদেশ ফ্যাক্টশিট ২০১৮-তে বলা হয়েছে, বাংলাদেশে তামাক ব্যবহারজনিত রোগে আক্রান্ত হয়ে বছরে ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষ মারা যায়।

ই-সিগারেট আমাদানি নিষিদ্ধ করতে বাণিজ্য মন্ত্রণালয়কে অনুরোধ: ই-সিগারেট নামে নতুন একটি নেশাজাতীয় তামাক পণ্য বাজারে চালু হয়েছে জানিয়ে তিনি বলেন, শিশু, কিশোর-তরুণদের তামাকের নেশায় ধাবিত করতে বহুজাতিক তামাক কোম্পানিগুলো এ পণ্য বাজারে এনেছে। এরই মধ্যে ভারত, শ্রীলঙ্কাসহ ৩২টির বেশি দেশে এটি সম্পূর্ণ নিষিদ্ধ হয়েছে। আরও অনেক দেশে কঠোর নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। বাংলাদেশেও ই-সিগারেট আমাদানি নিষিদ্ধ করতে বাণিজ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিল সংশোধিত আকারে সংসদে উত্থাপনে সুপারিশ: পরীক্ষা-নিরীক্ষার পর জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিল, ২০২৩ বিল জাতীয় সংসদে পাসের উদ্দেশ্যে সংশোধিত আকারে উত্থাপনের জন্য সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্বে করেন কমিটির সভাপতি বেনজীর আহমেদ। কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, হাবিবুর রহমান, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং রুমানা আলী এ সময় উপস্থিত ছিলেন।


আরও খবর