আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

মারের প্রতিশোধ নিতে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নড়াইলে মারধরের প্রতিশোধ নিতে আজিজুর বিশ্বাস (৪২) নামে এক বেকারি ব্যবসায়ীকে দিনে-দুপুরে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা করা হয়েছে। বুধবার (২২ জুন) দুপুর ২টার দিকে উপজেলার শালনগর ইউনিয়নের রামকান্তপুর গ্রামের সবুর সরদারের বাড়িতে এ ঘটনা ঘটে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে রামকান্তপুর গ্রামের মৃত আমানত সরদারের ছেলে মিঠু সরদারের সঙ্গে একই গ্রামের আজিজুর বিশ্বাসের দ্বন্দ্ব চলছিল। এই দ্বন্দ্বের জেরে দুই মাস আগে তাদের মাঝে সংঘর্ষ হয়। এরপর মিঠু বাদী হয়ে আজিজুর ও তার সহযোগীদের বিরুদ্ধে মামলা করেন। ওই মামলায় আজিজুর বিশ্বাস এক সপ্তাহ হাজতে থাকার পর গ্রামে ফিরে আসেন।

এরপর আজ দুপুর ২টার দিকে আজিজুর পার্শ্ববর্তী শিয়রবর হাট থেকে ভ্যানে করে বাড়ি ফেরার পথে রামকান্তপুর গ্রামের কাঁঠালতলায় পৌঁছালে প্রতিপক্ষ মিঠু সরদারের নেতৃত্বে সিজান, রুবাইত, ইব্রাহিম, বক্কার, ইমনসহ ৮-১০ জন তার ভ্যানের গতিরোধ করে। এ সময় আজিজুর প্রাণ বাঁচতে পাশের সবুর শিকদারের বাড়িতে আশ্রয় নেন।

তখন মিঠু সরদার ও তার সহযোগীরা সবুর শিকদারের ঘরে ঢুকে আজিজুরের মাথায় ও শরীরের বিভিন্ন স্থানে হাতুড়ি-লাঠি দিয়ে বেধড়ক পিটিয়ে বাম হাত ও দুই পা ভেঙ্গে চলে যায়। এরপর এলাকাবাসী মুমূর্ষু অবস্থায় আজিজুরকে উদ্ধার করে লোহাগড়া উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে লোহাগড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ আবু হেনা মিলন বলেন, পূর্ব বিরোধের জের ধরে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেপ্তারের জন্য পুলিশ অভিযান চালাচ্ছে।

নিউজ ট্যাগ: পিটিয়ে হত্যা

আরও খবর



বাস্তুচ্যুত হতে পারে যুক্তরাজ্যসহ বহু উপকূলের মানুষ

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ জুন ২০২২ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাজ্যের উপকূলীয় অঞ্চলে বসবাসরত জনগণের উদ্দেশে কঠোর সতর্কবার্তা জারি করেছে দেশটির পরিবেশ সংস্থা। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের কথা উল্লেখ করে সেখানে বলা হয়েছে, এর কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাবে এবং উপকূলীয় ভূমির বিলোপ সৃষ্টি হবে। এর কারণে এসব অঞ্চলের মানুষকে বসবাসের স্থান পরিবর্তন করতে হতে পারে। সেটা কেবল যুক্তরাজ্যেই নয়, বিশ্বের অন্যান্য দেশের জন্যও প্রযোজ্য।

পরিবেশ সংস্থার প্রধান নির্বাহী জেমস বেভান সতর্কবার্তায় আরো বলেন, বাস্তুচ্যুত হওয়ার বিষয়টি খুব কঠিন হলেও এটাই সত্য। আমাদের দেশসহ বিশ্বের অনেক দেশের জন্যই দীর্ঘমেয়াদে জলবায়ু পরিবর্তনের অর্থ হবে এমন যে অনেক মানুষকেই তাদের বাসস্থান বদল করতে হবে। সাধারণত নদীতীরবর্তী এলাকাগুলোয় যে বন্যা হয় সেখানে পানি নেমে যাওয়ার পর নতুন করে আরো ভালো আবাস গড়ে ফিরে আসে অধিবাসীরা। কিন্তু এটা মনে রাখতে হবে যে সমুদ্রপৃষ্ঠের পানি বেড়ে গেলে, উপকূল বিলীন হলে সেখানে আর ফিরে যাওয়া যাবে না। ফলে ক্রমবর্ধমান সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বহু উপকূলবাসীর জন্য হুমকি হিসেবে আবির্ভূত হয়েছে, বিশেষ করে প্রশান্ত ও ভারত মহাসাগরীয় অঞ্চলের সমুদ্রতীরবর্তী মানুষ ও দ্বীপগুলোর অধিবাসীদের জন্য।

এমন পরিস্থিতির কারণে গত বছর কপ২৬ সম্মেলনে অংশ নিয়ে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহীম মোহাম্মেদ সলিহ তার দেশের আসন্ন বিপদের কথা বিশেষভাবে উল্লেখ করেছিলেন। কারণ সমুদ্রের মধ্যে অবস্থিত ১৯২টি দ্বীপ নিয়ে দেশটি গঠিত। তিনি বলেন, আমাদের দেশের দ্বীপগুলো ধীরে ধীরে প্লাবিত হচ্ছে। যদি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করা না যায় তাহলে এ শতাব্দীর শেষ নাগাদ মালদ্বীপ নামে দেশটির অস্তিত্বই সংকটের মুখে পড়বে। যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন গত ফেব্রুয়ারিতেই সতর্ক করে জানিয়ে দিয়েছিল, ২০৫০ সাল নাগাদ দেশের সমুদ্রপৃষ্ঠের উচ্চতা প্রায় এক ফুট বেড়ে যাবে, যা গত ১০০ বছরে বৃদ্ধি পাওয়া উচ্চতার সমান।

যুক্তরাজ্যের বিষয়ে জেমস বেভান বলেন, অর্থনৈতিক, কৌশলগত ও মানবিক দিক বিবেচনা করে কিছু অঞ্চলের জনগোষ্ঠীকে বিপজ্জনক স্থান থেকে সরিয়ে নিতে হবে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যে অনিবার্য বিপজ্জনক পরিস্থিতি সৃষ্টি হচ্ছে তা থেকে বাঁচার উপায় নেই। ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে জেমস বেভানের যে বক্তব্য যুক্ত করা হয়েছে সেখানে দেখা যায়, তিনি বলেছেন, পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। দ্রুত কিছু উপকূলীয় এলাকার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে হবে।

এমন অবস্থায় যুক্তরাষ্ট্রের পরিবেশবিষয়ক সংস্থা বন্যা ও উপকূল বিলোপের ঝুঁকি ব্যবস্থাপনার বিষয়ে কৌশলগত কর্মপরিকল্পনা প্রকাশ করেছে। সেখানে ২০২৬ সাল পর্যন্ত করণীয় ঠিক করা হয়েছে। দেশটি কীভাবে বন্যা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়াবিষয়ক সমস্যা মোকাবেলা করবে সে সম্পর্কে পরিকল্পনাও ঠিক করা হচ্ছে। এ পরিকল্পনার অংশ হিসেবে কিছু ডিজিটাল টুল ব্যবহার করা হবে, যার মাধ্যমে যুক্তরাজ্যের উপকূলে বসবাসরত যেকোনো মানুষ দেখতে পারবে যে তারা আসলে কতটুকু বন্যার ঝুঁকিতে রয়েছে।

জেমস বেভান বলেন, একটি জনগোষ্ঠীকে সরিয়ে নেয়া নিঃসন্দেহে বড় কাজ। এর হয়তো অনেক সমালোচনাও হবে। কিন্তু আসন্ন বিপদের হাত থেকে বাঁচতে এর বিকল্প নেই।

নিউজ ট্যাগ: বাস্তুচ্যুত

আরও খবর



দুই বছরের শিশুর গুলিতে বাবা নিহত

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ০৮ জুন ২০২২ | ৫৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাত্র দুই বছরের শিশুর ছোড়া গুলিতে মারা গেলেন তার বাবা! অবশ্যই ঘটনাটি  দুর্ভাগ্যক্রমে। এই ঘটনায় ওই শিশুটির মায়ের বিরুদ্ধে অভিযোগ এনে তাকে আটক করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কর্মকর্তারা সোমবার এসব তথ্য নিশ্চিত করেন।

ঘরের ভেতর বন্দুক খুঁজে পেয়ে তা নিয়ে খেলতে থাকে শিশুটি। দুর্ভাগ্যক্রমে ওই বন্দুক থেকে গুলি বের হয়ে তার বাবা রেগি মার্বির (২৬) শরীর বিদ্ধ করে। এতে প্রাণ হারান ওই মার্বি।

ঘটনার দুঃখ প্রকাশ করে অরেঞ্জ কাউন্টি শেরিফ জন মিনা এক সংবাদ সম্মেলনে বলেন, নিজ বাড়িতেই ছেলে হাতে গুলিবিদ্ধ হয়ে নিহত হন মার্বি। বন্দুকটি সঠিকভাবে সংরক্ষণ করা হয়নি। এমনকি এটা এমন ভাবে রাখা হয়েছিল যে, চাইলেই সেটি কেউ ব্যবহার করতে পারবে। সে কারণেই ঘটল এই অনাকাঙ্ক্ষিত ভয়াবহ ঘটনা। এমন ঘটনা কেউ আশা করেনি।

মার্বির স্ত্রীকে দোষী করে জন মিনা বলেন, ২৮ বছরের মেরি আয়ালার অবহেলার কারণে এই হত্যাকাণ্ড ঘটেছে। আগ্নেয়াস্ত্র রাখা এবং তা সঠিকভাবে সংরক্ষণ করতে না পারার জন্য তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

আয়ালা বলেন, আমার পাঁচ বছর বয়সি ছেলে জানায় দুই বছর বয়সি সন্তান বাবাকে গুলি করেছে। কিন্তু তার হাতে এই বন্দুক কিভাবে গেল সে বুঝতে পারছি না। এই ঘটনার পর ওই শিশুদের ফ্লোরিডা ডিপার্টমেন্ট অব চিলড্রেন অ্যান্ড ফ্যামিলির হেফাজতে রাখা হয়েছে।


আরও খবর



চালের দাম বৃদ্ধি নিয়ে অ্যাকশনে যাওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত:সোমবার ৩০ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ৩০ মে ২০২২ | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভরা মৌসুমে বাড়ছে চালের দাম। এক মাসের ব্যবধানে মান ভেদে প্রতি কেজি চালের দাম ৫-১৫ টাকা বেড়েছে। এ অবস্থায় চালের দাম বৃদ্ধি নিয়ে অ্যাকশনে যেতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেউ অবৈধভাবে চাল মজুত করলে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

সোমবার (৩০ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এ নির্দেশ দেন তিনি । বৈঠক শেষে বিকেল সাড়ে ৩টায় সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, চাল ও তেল নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। মার্কেট সার্ভে করে দ্রুত অ্যাকশনে যেতে বলা হয়েছে। তেলের মতো চাল ইস্যুতেও অভিযান চালানোর সিদ্ধান্ত হয়েছে। মজুত করলে ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে বাণিজ্য, খাদ্য এবং কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এর আগে গত রোববার সচিবালয়ে নিজ কার্যালয়ে আয়োজিত এক সভায় চালের দাম বৃদ্ধি নিয়ে ব্যবসায়ীদের সতর্ক করেছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারও।

ওই দিন তিনি বলেছিলেন, ধান কিনে মজুত করার অসুস্থ প্রতিযোগিতা লক্ষ্য করা যাচ্ছে ব্যবসায়ীদের মধ্যে। সবাই প্রতিযোগিতা করে ধান কিনছে, ভাবছে ধান কিনলেই লাভ। এ অসুস্থ প্রতিযোগিতা ভালো পরিণতি আনবে না। অধিকাংশ মিল মালিক বাজার থেকে ধান কিনলেও তারা উৎপাদনে যাচ্ছেন না। বাজারে নতুন চাল এখনও আসছে না। এখন বাজারে যে চাল পাওয়া যাচ্ছে তা গত বছরের পুরোনো। তাহলে নতুন ধান যাচ্ছে কোথায়?

এ অবস্থা চলতে দেওয়া হবে না। কে কত পরিমাণ ধান কিনছেন এবং কে কত পরিমাণ চাল ক্রাশিং করে বাজারে ছাড়ছেন তা খাদ্য বিভাগের কর্মকর্তাদের রিপোর্ট আকারে পাঠানোর কথা বলেন মন্ত্রী।


আরও খবর



ভারি বৃষ্টিতে মহেশখালীতে পাহাড় ধস, প্রাণ গেল শিশুর

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কক্সবাজারের মহেশখালী উপজেলার কালারমারছড়ায় ভারি বৃষ্টিতে পাহাড় ধসে মাটিচাপায় রবিউল হোসেন (৫) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। সোমবার (২০ জুন) সকালে মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল হাই এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে রোববার (১৯ জুন) রাত ৯টার দিকে উপজেলার অফিসপাড়ায় এ ঘটনা ঘটে। নিহত শিশু মহেশখালীর অফিসপাড়ার নবী হোসেনের ছেলে।

স্থানীয়দের বরাত দিয়ে হেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল হাই জানান, পাহাড়ের ঢালে খেলা করতে গিয়েছিল রবিনসহ তার দুই বন্ধু। পরে সন্ধ্যা হলে তার দুই বন্ধু বাসায় চলে আসে। তবে রবিউল পাহাড়ের পাশে রয়ে যায়। এ সময় প্রবল বৃষ্টির কারণে পাহাড় ধসের ঘটনা ঘটে। এতে পাহাড় চাপায় রবিনের মৃত্যু হয়।


আরও খবর



আজ ঢাকায় আসছে বিশ্বকাপ ফুটবলের আসল ট্রফি

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ০৮ জুন ২০২২ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ বুধবার (৮ জুন) বাংলাদেশে আসছে বিশ্বকাপ ফুটবলের আসল ট্রফি। আকর্ষণীয় এই ট্রফির সঙ্গে বাংলাদেশে আসছেন একজন ফরাসি ফুটবল লিজেন্ড। খবরটি নিশ্চিত করেছে বাফুফে।

বুধবার (০৮ জুন) বাংলাদেশ সময় সকাল পৌনে ১১টায় ঢাকায় পৌঁছানোর কথা বিশ্বকাপ ট্রফির। চার্টার্ড বিমানে আসবে সোনায় মোড়ানো ট্রফিটি। বিশ্বকাপের ট্রফিটি মঙ্গলবার পাকিস্তান এসে পৌঁছেছে। পাকিস্তান থেকে বুধবার সকালে বাংলাদেশে আসবে। পরে ঢাকা থেকে ট্রফিটি পূর্ব তিমুর যাবে।

তবে বাফুফে'র সাধারণ সম্পাদক নাঈম সোহাগ সাধারণ ক্রীড়াপ্রেমীদের নিরাশ করে বলেছেন, ৮ জুন ট্রফি প্রদর্শনী নেই। এদিন শুধু বঙ্গভবন ও গণভবনে ট্রফি যাবে। পরের দিন বিকেলে আর্মি স্টেডিয়ামে কনসার্ট হবে। সেই কনসার্টে জনসাধারণের প্রবেশ থাকলেও ছবি তোলার সুযোগ থাকবে সীমিত।

বৃহস্পতিবার সকালে হোটেল র‌্যাডিসনে একটি বিশেষ সেশন থাকবে ফুটবলাঙ্গনের জন্য। সেই সেশনের পর বিকেলে রাজধানীর আর্মি স্টেডিয়ামে কনসার্টে ট্রফি উন্মুক্ত থাকবে।

ট্রফি সঙ্গে নিয়ে ঢাকায় আসবেন ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ক্রিস্টিয়ান কারেম্বু। যিনি ফ্রান্সের জার্সি গায়ে জড়িয়ে ৫০টিরও বেশি ম্যাচ খেলেছেন। খেলেন ১৯৯৮ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল ও ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচ।

সর্বশেষ ২০১৩ সালে বিশ্বকাপ ট্রফি নিয়ে ঢাকায় এসেছিল ফিফা। আট বছর পর বিশ্বকাপের স্বপ্নের সোনালী ট্রফি বাংলাদেশে আসছে আবার।


আরও খবর