আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

মানিকগঞ্জ পাক হানাদার মুক্ত দিবস আজ

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মানিকগঞ্জ প্রতিনিধি: 

মানিকগঞ্জ জেলা হানাদার মুক্ত হয় আজ ১৩ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার বাহিনী মানিকগঞ্জ জেলা থেকে পালিয়ে ঢাকা অভিমুখে যাত্রা করে।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ঢাকায় হানাদার বাহিনীর হত্যাকাণ্ড শুরু করার পরপরই পুলিশের ওয়্যারলেসের মাধ্যমে বিষয়টি জানতে পারেন মানিকগঞ্জের রাজনৈতিক নেতারা। তাৎক্ষণিকভাবে তারা সাত সদস্য বিশিষ্ট বিপ্লবী পরিষদ গঠন করেন। এই কমিটির চেয়ারম্যান করা হয় আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট খন্দকার চাঁন মিয়াকে। অন্যান্যরা হলেন, মোসলেম উদ্দিন খান হাবু মিয়া, ক্যাপ্টেন (অব.) আব্দুল হালিম চৌধুরী,খন্দকার দোলোয়ার হোসেন, সৈয়দ আনোয়ার আলী চৌধুরী, মীর আবুল খায়ের ঘটু ও মফিজুল ইসলাম খান কামাল। পরবর্তীতে তাদের নেতৃত্বেই যুদ্ধ পরিচালনা হয়।

২৬ মার্চ ক্যাপ্টেন হালিম চৌধুরীর নেতৃত্বে মানিকগঞ্জ ট্রেজারির তালা ভেঙে অস্ত্র লুট করে তা বিতরণ করা হয় ছাত্র-জনতার মাঝে। ক্যাপ্টেন আব্দুল হালিম চৌধুরীই মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ দেন। মানিকগঞ্জ সিঅ্যান্ডবির ডাক বাংলো ছিল পাক হানাদার বাহিনীর সদর দফতর। এখান থেকেই হানাদার এবং তাদের দোসররা নিধনযজ্ঞ পরিচালনা করতো। আর মূল ব্যারাক ছিল বাসস্ট্যান্ড সংলগ্ন পিটিআইয়ের (প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট) মূল ভবনে।নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে মানিকগঞ্জে শহীদ হয়েছেন ৫৪ জন মুক্তিযোদ্ধা। পঙ্গু হন ৯ জন বীরসেনা। যুদ্ধে অবদানের জন্য বিভিন্ন খোতাবপ্রাপ্ত হয়েছেন চারজন মুক্তিযোদ্ধা। তারা হলেন, স্কোয়াড্রন লিডার (অব.) বদরুল আলম (বীর প্রতীক), ইব্রাহীম খান (বীর প্রতীক), শহীদ মাহফুজুর রহমান (বীর প্রতীক) এবং মোহাম্মদ আতাহার আলী খান (বীর প্রতীক)।

শত্রুমুক্ত হওয়ার পর ১৩ ডিসেম্বর বিজয়ী বেশে মুক্তিযোদ্ধারা সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে সমবেত হন। আওয়ামী লীগ নেতা মাজহারুল হক চাঁন মিয়া ওই দিন আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেন। পরে তার সভাপতিত্বে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। দিনটি পালনে নানা কর্মসূচি পালন করা হচ্ছে। মুক্তিযোদ্ধারা শান্তি বাহিনীর তালিকা প্রকাশের দাবি জানিয়েছেন।

বীর মুক্তিযোদ্ধা গোলজার হোসেন বাচ্চু বলেন, মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করে মাসিক সম্মানিসহ নানা সুযোগ সুবিধা নিশ্চিত করেছে সরকার। তবে ১৯৭১ সালে বিরোধিতা করা শান্তি বাহিনীর তালিকা আজও প্রকাশ হয়নি। দ্রুত এ তালিকা প্রকাশের দাবি জানাই।

জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা  অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন বলেন, আজ ১৩ ডিসেম্বর মানিকগঞ্জ পাক হানাদার মুক্ত দিবস। এ দিনে ঢাকা আরিচা মহাসড়ক দিয়ে পাক সেনারা পলায়ন করে। দিনটিকে পালন করতে নানা কর্মসূচি পালন করা হচ্ছে। 


আরও খবর



আম্বানি পুত্রের বিবাহপূর্ব অনুষ্ঠানে খরচ ১৬৫০ কোটি টাকা

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

২০২৪ সালের শুরু থেকে যে অনুষ্ঠান ঘিরে সারা দেশে জোর চর্চা ছিল, তা হলো আম্বানি পরিবারের ছোট ছেলে অনন্ত আম্বানির বিবাহপূর্ব অনুষ্ঠান। আর সদ্যই শেষ হলো  অনন্ত আম্বানি এবং তার বাগদত্তা রাধিকা মার্চেন্টের বিবাহপূর্ব উদযাপন। নাচে-গানে, হইহুল্লোড়ে, আনন্দে এই তিন দিনের উৎসবে মেতে উঠেছিল জামনগর। স্বপ্নের মতো সাজানো বিবাহ অনুষ্ঠানে ইতোমধ্যেই যোগ দিয়েছেন বিদেশের অসংখ্য তারকা। দেশ-বিদেশের গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত তো ছিলেনই, সেই সঙ্গে উপস্থিত ছিল গোটা বলিউড।

বিবাহপূর্ব অনুষ্ঠানের ১২০০ অতিথির তালিকায় ছিলেন পপ তারকা রিয়ানা, ধনাঢ্য ব্যক্তি ও বিজনেস টাইকুন বিল গেটস, মেটার সিইও মার্ক জাকারবার্গ, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্প ও তার জামাতা জ্যারেড কুশনার। আন্তর্জাতিক স্তরের তারকা থেকে শুরু করে এই বিবাহপূর্ব অনুষ্ঠানে হাজির ছিলেন বলিউড ও ভারতীয় ক্রিকেটের নক্ষত্ররাও।

এশিয়ার শীর্ষ ধনী ভারতীয় ব্যবসায়ী মুকেশ আম্বানির কনিষ্ঠপুত্রের বিবাহপূর্ব অনুষ্ঠান বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে। নামিদামি টেলিভিশন থেকে সামাজিক যোগাযোগমাধ্যম- সবখানে ছড়িয়ে পড়েছে বিয়ের আনুষ্ঠানিকতার ছবি-ভিডিও আর নানা খবরাখবর।  তবে আয়োজনের শুরুটা হয়েছিল ২০২২ সালে। এর আগে ২০২২ সালের ২৯ ডিসেম্বর রাজস্থানের নাথদ্বারার শ্রীনাথজি মন্দিরে রাধিকা মার্চেন্টের সঙ্গে বাগদান সম্পন্ন করে আম্বানি পরিবার। আর বিয়ে উপলক্ষে ভারতের গুজরাটের জামনগর সেজেছে নানা রূপে। ছোট ছেলের বিয়ে উপলক্ষে জামনগরে আগেই ১৫টি নতুন মন্দির নির্মাণ করেছেন আম্বানির সহধর্মিণী নীতা আম্বানি। এ ছাড়া ১-৩ মার্চ পর্যন্ত বিবাহপূর্ব অনুষ্ঠানের জন্য গুজরাটের জামনগরের আম্বানি রিসোর্টে অনুষ্ঠানের জন্য খরচ করা হয়েছে প্রায় ১৫ কোটি মার্কিন ডলার বা ১৬৫০ কোটি টাকা। গত বুধবার থেকে শুক্রবার পর্যন্ত চলে এই অনুষ্ঠান। যেখানে সংগীত এবং নাচ পরিবেশনের জন্য খরচ করা হয় কোটি কোটি টাকা। এই অনুষ্ঠানের জন্য প্রায় ১৩০টি ফ্লাইটে অতিথিরা জামনগরে পৌঁছান। বেশির ভাগ অতিথি ছিলেন বিলাসী তাঁবুতে। আয়োজনের আগত অতিথিদের সাজসজ্জা যেমন- মেকআপ আর্টিস্ট, হেয়ার স্টাইলিস্ট ও ডিজাইনারদের বড় দল নিয়োজিত ছিল। আর অতিথিদের জন্য ৫০০ পদের খাবারের জন্য ১০০ বাবুর্চি নিয়োগ করা হয়। অনুষ্ঠানের আগে আম্বানি পরিবারের পক্ষ থেকে জামনগরের পাশের গ্রামগুলোর ৫১ হাজার মানুষের জন্য ভোজের আয়োজন করা হয়।

২০১৮ সালে কন্যা ইশা আম্বানির বিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল। ফোর্বসের হিসাব অনুযায়ী, মুকেশ আম্বানি বিশ্বের ১১তম ধনী এবং তার সম্পদের পরিমাণ ১১৭ বিলিয়ন ডলার।


আরও খবর



ডিপ ফেইক ভিডিও দিয়ে বিএনপির নামে চাঁদাবাজি হচ্ছে: রিজভী

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ডিপ ফেক ভিডিও তৈরি করে দলের নেতাদের নামে চাঁদাবাজির অপরাধে অবিলম্বে নাহিদ রেইন নামক প্রতারককে গ্রেফতারের দাবি জানিয়েছে বিএনপি।

আজ রবিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সংবাদ সম্মেলনে রিজভী বলেন, 'আজ এমন একটি লজ্জাজনক এবং ঘৃণ্য চক্রান্তের বিষয় আপনাদের সামনে উপস্থাপন করবো যা কেবল বাংলাদেশ নয় সমগ্র বিশ্বের রাজনীতিতে বিরোধী মতের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা প্রচারের একটি জঘন্য উদাহরণ হিসেবে মাইলফলক হয়ে থাকবে।'

তিনি বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান লন্ডনে বসে প্রযুক্তির সহায়তায় দেশের আনাচে-কানাচে থাকা দলের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রাখছেন। যোগাযোগের জন্য প্রধানত ব্যবহার করা হয় জুম নামে একটি অ্যাপ। সম্প্রতি সরকারপন্থী কয়েকটি অনলাইন প্লাটফর্ম এবং মিডিয়া আউটলেট থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের জুম মিটিংয়ে দেওয়া বক্তব্যকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহারের মাধ্যমে বিকৃত ডিপ ফেইক ভিডিও তৈরি করে দেশে-বিদেশে থাকা বিএনপির শুভানুধ্যায়ীদের কাছে চাঁদাবাজি করা হচ্ছে। আবার সেই চাঁদাবাজির ভিডিও প্রচার করা হচ্ছে।

বিএনপির এই নেতা বলেন, শুধু তারেক রহমান নন, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ বেশ কয়েকজন সদস্যকে নিয়েও একই ধরনের ডিপ ফেইক ভিডিও তৈরি করা হয়েছে। বিএনপি তথ্য ও প্রযুক্তি দপ্তরের তাৎক্ষণিক তৎপরতায় ফেসবুক এবং ইউটিউবে থাকা এমন ডিপ ফেইক ভিডিওগুলো শনাক্ত করে সেগুলো অপসারণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কিন্তু সরকারি পৃষ্ঠপোষকতায় এহেন রীতিবিরুদ্ধ অশালীন ও অপকর্মের হোতারা হয়তো এসব ভিডিও দিয়ে মেসেজ আদান-প্রদানকারী অ্যাপ মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমো বা ভাইবার ব্যবহার করে আবারও এমন তৎপরতা চালাতে পারে।

বিএনপির সকল পর্যায়ের নেতা-কর্মী ও সমর্থকসহ দেশ-বিদেশের সকল মানুষকে অবহিত করে তিনি বলেন, আপনারা এ সকল ডিপ ফেইক ভিডিও থেকে সতর্ক থাকবেন। বিএনপির কোনো নেতা কখনও এভাবে ভিডিও কল করে কারো কাছে টাকা চাইবেন না, এই বিশ্বাসটা আপনাদের নিজেদের মধ্যে রাখবেন। কেউ যদি এভাবে ভিডিও কলে আপনাদের কাছে টাকা চায় তাহলে সাথে সাথে সেটা দলীয় নেতৃবৃন্দকে অবহিত করুন, যাতে সেটার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা যায়।


আরও খবর



‘পুষ্পা টু’–এ আইটেম গার্ল হতে পারেন জাহ্নবী কাপুর

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

জনপ্রিয় পুষ্পা ফ্র‍্যাঞ্চাইজির পরবর্তী সিনেমা পুষ্পা: দ্য রুল’–এর আইটেম গানে নাচতে দেখা যেতে পারে বলিউড অভিনেত্রী জাহ্নবী কাপুরকে, এমন খবর ছড়িয়েছে ভারতীয় সংবাদমাধ্যমে। তবে প্রযোজকদের পক্ষ থেকে এখনো এমন কিছু ঘোষণা করা হয়নি। জাহ্নবী নিজেও এমন কিছু জানাননি। একটি সূত্রের বরাত দিয়ে সে জল্পনা উসকে দিয়েছে ভারতের বিনোদন বিষয়ক সংবাদমাধ্যম পিঙ্কভিলা।

পুষ্পা সিনেমার আইটেম গান ও আন্তাভায় সামান্থা রুথ প্রভুর নাচে মেতে উঠেছিলেন সিনেমাপ্রেমীরা। এবারে সিনেমার দ্বিতীয় পর্বেও একটা আইটেম নাচ থাকবে বলে শোনা যাচ্ছে। আর সেখানেই শোনা যাচ্ছে জাহ্নবী কাপুরের নাম।

দক্ষিণ ভারতের সিনেমায় ব্যস্ত সময় পার করছেন জাহ্নবী। জুনিয়র এনটিআরের পর রাম চরণের বিপরীতেও দেখা যাবে তাঁকে। জেন জি নায়িকাদের মধ্যে বাকিদের পেছনে ফেলে অনেকটাই এগিয়ে গেছেন জাহ্নবী। এবার আল্লু অর্জুনের সঙ্গে তাঁকে আইটেম নাচে দেখা গেলে, অভিনেত্রীর কাজের পরিধি আরও বাড়বে বলে মনে করছে পিঙ্কভিলা। শুধু দক্ষিণেই নয়, বলিউডেও ক্রমে নিজের জায়গা শক্তপোক্ত করছেন জাহ্নবী।

উল্লেখ, তেলেগু চলচ্চিত্র ইতিহাসের অন্যতম ব্যবসাসফল ও দর্শকপ্রিয় সিনেমা পুষ্পা: দ্য রাইজ। ২০২১ সালে মুক্তির পর বক্স অফিসে সাড়া ফেলে পুষ্পা। বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সমালোচকদের প্রশংসাও কুড়িয়েছিল সিনেমাটি। পুষ্পার প্রথম পর্ব তুমুল হিটের পর আগামী ১৫ আগস্ট মুক্তি পাবে দ্বিতীয় পর্ব পুষ্পা: দ্য রুল


আরও খবর



সরকারি সফরে কাতার গেলেন সেনাবাহিনী প্রধান

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

দোহা ইন্টারন্যাশনাল মেরিটাইম ডিফেন্স এক্সিবিশন অ্যান্ড কনফারেন্সে যোগদানের উদ্দেশ্যে কাতার গেলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

রোববার (৩ মার্চ) সরকারি সফরে কাতারের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ রোববার সরকারি সফরে কাতারের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। সফরকালে তিনি কাতারের রাজধানী দোহাতে অনুষ্ঠিতব্য ৪ মার্চ থেকে ৫ মার্চ পর্যন্ত দোহা ইন্টারন্যাশনাল মেরিটাইম ডিফেন্স এক্সিবিশন এন্ড কনফারেন্স (ডিআইএমডিএক্স-২০২৪) এ অংশগ্রহণ করবেন।

পাশাপাশি সেনাবাহিনী প্রধান কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ (সশস্ত্র বাহিনী প্রধান) এবং বিভিন্ন দেশ থেকে আসা সেনাবাহিনী প্রধানসহ উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাগণের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করবেন।

এই সম্মেলনের মূল লক্ষ্য হলো স্ব-স্ব স্থল বাহিনীসমূহের মধ্যে সম্পর্ক উন্নয়নের মাধ্যমে পারস্পরিক আস্থার পরিবেশ সৃষ্টি, পেশাদারি সম্পর্কন্নোয়ন, আঞ্চলিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার, সংঘাতপূর্ণ সমস্যাসমূহ মোকাবিলা, যৌথ প্রশিক্ষণ এবং স্থল বাহিনীসমূহের আধুনিকায়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা।

সম্মেলন শেষে সেনাবাহিনী প্রধান আগামী ৬ মার্চ দেশে প্রত্যাবর্তন করবেন।


আরও খবর



পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ৫ চীনা নাগরিক নিহত

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের একটি বাঁধ প্রকল্পে কাজ করা চীনা প্রকৌশলীদের একটি গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলায় ৬ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৫ জন চীনা প্রকৌশলী এবং একজন পাকিস্তানি ড্রাইভার।

মঙ্গলবার (২৬ মার্চ) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে এই ঘটনা ঘটেছে। একটি শীর্ষ পুলিশ সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

এক সপ্তাহের মধ্যে পাকিস্তানে চীনা স্বার্থের ওপর তৃতীয় বড় হামলার ঘটনা এটি।

প্রথম দুটি হামলা বেলুচিস্তানের দক্ষিণ-পশ্চিম প্রদেশের একটি বিমানঘাঁটি এবং একটি কৌশলগত বন্দরে ঘটে। সেখানে অবকাঠামো প্রকল্পে কোটি কোটি টাকার বিনিয়োগ করছে চীন।

আঞ্চলিক পুলিশ প্রধান মোহাম্মদ আলী গন্ডাপুর রয়টার্সকে জানিয়েছেন, হওয়া ওই প্রকৌশলীরা ইসলামাবাদ থেকে খাইবার পাখতুনখোয়া প্রদেশের দাসুতে বাঁধ নির্মাণের স্থানে তাদের ক্যাম্পে দিকে যাচ্ছিলেন। গন্ডাপুর বলেন, হামলায় পাঁচ চীনা নাগরিক এবং তাদের পাকিস্তানি ড্রাইভার নিহত হয়েছে।

দাসু একটি বড় বাঁধের স্থান এবং এলাকাটিতে এর আগেও হামলা হয়েছে। সেখানে ২০২১ সালে একটি বাসে বিস্ফোরণের ঘটনায় ৯ চীনা নাগরিকসহ ১৩ নিহত হয়েছিল।


আরও খবর