আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

মানি লন্ডারিং : এনএসইউ ৪ ট্রাস্টির জামিন আবেদন শুনতে আদালতের অস্বীকার

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ৪৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

৩০৪ কোটি টাকার মানি লন্ডারিং মামলায় নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) ট্রাস্টি বোর্ডের চার সদস্যের জামিন আবেদনের শুনানি করতে অস্বীকার করেছে আদালত। আসামিরা হলেন এমএ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান ও মোহাম্মদ শাজাহান।

সোমবার এ মামলায় জামিন চেয়ে তাদের আইনজীবীরা পৃথক চারটি আবেদন জমা দিলে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক কে এম এমরুল কায়েশ এ আদেশ দেন।

বিচারক আসামিপক্ষের আইনজীবীদের বলেন, যেহেতু হাইকোর্ট তাদের জামিন আগে নাকচ করে দিয়েছে এবং বিষয়টি তার সাথে বিচারাধীন, তার এ বিষয়ে শুনানির এখতিয়ার নেই । বিচারক অবশ্য মামলার পরবর্তী শুনানির জন্য ৩০ জুন দিন ধার্য করেছেন।

একই বিচারক গত ২৩ মে দুর্নীতি দমন কমিশনকে এ মামলায় একদিনের জন্য জেল গেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন।

২২ মে, হাইকোর্ট তাদের আগাম জামিনের আবেদন খারিজ করে এবং মামলার বিষয়ে শাহবাগ পুলিশকে অবিলম্বে তাদের গ্রেপ্তার করে ২৪ ঘন্টার মধ্যে বিচারিক আদালতে হাজির করার নির্দেশ দেয়।

এর আগে গত ৫ মে এনএসইউর ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন আজিম উদ্দিন আহমেদসহ চার আসামির বিরুদ্ধে মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপারসের ব্যবস্থাপনা পরিচালক আমিন মো. হিলালীকেও আসামি করা হয়।

 

নিউজ ট্যাগ: মানি লন্ডারিং

আরও খবর



কিশোরকে গলা কেটে হত্যার পর অটোরিকশা ছিনতাই

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গাজীপুরে দুখু মিয়া (১৪) নামের এক অটোরিকশা চালককে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। গতকাল রোববার রাতে শ্রীপুরের নগর হাওলা গ্রামের নির্জন সড়ক থেকে ওই কিশোরের মরদেহ উদ্ধার করা হয়। অটোরিকশা ছিনতাই করতে দুর্বৃত্তরা তাকে হত্যা করেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ।

কিশোর দুখু মিয়া সুনামগঞ্জ জেলার দোয়া বাজার থানা এলাকার জাবেদ মিয়ার ছেলে। সে শ্রীপুরের একটি বাড়িতে ভাড়া থেকে অটোরিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করতো।

শ্রীপুর থানার উপপরিদর্শক (এসআই) জাফর হোসেন জানান, গতকাল রাতে অটোরিকশা চালক দুখুকে গলা কেটে হত্যা করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তার মরদেহ উদ্ধার করে। এ ঘটনায় এখনো কোনো মামলা হয়নি। মামলার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।


আরও খবর



যুক্তরাজ্যের শীর্ষ সাংবাদিকদের নিষিদ্ধ করল রাশিয়া

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১৫ জুন ২০২২ | ২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রিটিশ পত্রিকায় কাজ করা কয়েক জন বিশিষ্ট সাংবাদিকের রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করেছে মস্কো। ইউক্রেন যুদ্ধ নিয়ে একপেশে সংবাদ প্রকাশের অভিযোগে এবং রুশ সরকারি কর্মকর্তাদের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার পাল্টা জবাবে এ পদক্ষেপ নিয়েছে রাশিয়া।

নিষেধাজ্ঞার আওতায় আছেন ইউক্রেন থেকে খবর পাঠানো বিবিসির সাংবাদিক ক্লিভ মাইরি, ওরলা গুয়েরিন এবং নিক রবিনসন। ২৯ জনের তালিকায় আছেন বিবিসির মহাপরিচালক টিম ডেভি। স্কাই টিভি, দ্য টাইমস, গার্ডিয়ান, চ্যানেল ফোর ও আইটিভি সাংবাদিকেরাও আছেন এ তালিকায়।

মঙ্গলবার রাশিয়া বিবিসির সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিকদের পাশাপাশি প্রতিরক্ষা কর্মকর্র্তারাসহ মোট ৪৯ জন ব্রিটিশ নাগরিককে কালো তালিকাভুক্ত করেছে বলে জানিয়েছে দ্য ফাইন্যান্সিয়াল টাইমস এবং বিবিসি।

রাশিয়া এরই মধ্যে কয়েকশ ব্রিটিশ এমপিকে নিষিদ্ধ করেছে। মস্কোর পররাষ্ট্রমন্ত্রণালয় ঘোষণা দিয়ে জানিয়েছে, এ তালিকা আরও সম্প্রসারণের কাজ চলবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কালো তালিকায় থাকা ব্রিটিশ সাংবাদিকেরা রাশিয়া এবং ইউক্রেন ও দনবাসে ঘটে চলা ঘটনাবলী নিয়ে ইচ্ছাকৃতভাবে মিথ্যা এবং একপেশে তথ্য ছড়াচ্ছে। তাদের এ পক্ষপাতদুষ্ট মূল্যায়ন দিয়ে তারা ব্রিটিশ সমাজে রাশিয়াবিদ্বেষও বাড়াচ্ছে।

কালো তালিকায় থাকা শীর্ষ সাংবাদিকদের মধ্যে আছেনদ্য টাইমস এর সম্পাদক জন উইদারো, দ্য টেলিগ্রাফের সম্পাদক ক্রিস ইভান্স, দ্য গার্ডিয়ানের প্রধান সম্পাদাক ক্যাথরিন ভিনার এবং ডেইলি মেইলের সম্পাদক টেড ভেরাইটি।

অন্যান্যের মধ্যে আছেন স্কাই নিউজের সংবাদদাতা স্টুয়ার্ট রামসে, দ্য গার্ডিয়ানের শাউন ওয়াকার এবং লুক হার্ডিং, বিবিসির সংবাদদাতা নিক বেক এবং পল এডামস। এ ছাড়া রয়েছেন কয়েক জন টিভি উপস্থাপক ও কলামনিস্ট।


আরও খবর



আজ বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ জুন ২০২২ | ৪৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সামাজিক সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করি, শিশুশ্রম বন্ধ করি, এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ পালন করা হবে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইএলও, ইউনিসেফসহ বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশীয় বেসরকারি সংস্থা দিবসটি উপলক্ষে বেশকিছু কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচি পালনে এসব সংস্থার সাথে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সমন্বয় করছে। 

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান শিশুশ্রম নিরসনে শ্রম মন্ত্রণালয়সহ এর সাথে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিভিন্ন অধিদপ্তর, সংস্থার কর্মকর্তাদের আরো আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন, শিল্প মালিকদের কলকারখানায় শিশুদের নিয়োগ না দিতে এবং সমাজের সকল পর্যায়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দেশি-বিদেশি বেসরকারি সংস্থাকে আরো এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অনুযায়ী সরকার সকল প্রকার শিশুশ্রম নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ।

দিবসটি উপলক্ষে বিভিন্ন টিভি চ্যানেলে দিবসটির গুরুত্ব তুলে ধরে আলোচনা অনুষ্ঠান, টিভিসি প্রচার করা হবে। সারা দেশে কলকারখানা ও শ্রমঘন এলাকায় ব্যানার ফেস্টুন পোস্টার টাঙ্গানো হবে। শিশুশ্রম নিরসনে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হবে। বিভিন্ন শিল্প এলাকায় কলকারখানায় শিশুশ্রম নিরুৎসাহিত করতে বিশেষ পরিদর্শনের ব্যবস্থা করা হবে।

গত মার্চে কাজে যোগদানের সর্বনিম্ন বয়স সংক্রান্ত আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন করেছে বাংলাদেশ। কনভেনশন অনুসারে ১৪ বছরের নিচে কাউকে কাজে নিয়োগ দেওয়া যাবে না। এজন্য এবছর বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবসটি বেশি গুরুত্ব বহন করছে।


আরও খবর



৫০ টাকা না পেয়ে কিশোরের গলায় ফাঁস

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ জুন 2০২2 | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চাঁদপুরের ফরিদগঞ্জে গলায় ফাঁস দিয়ে ফরহাদ (১৬) নামে এক কিশোর আত্মহত্যা করেছে। বৃহস্পতিবার (২ জুন) বিকেলে তার মরদেহ উদ্ধার করেছে পুলিশ। ফরিদগঞ্জ পৌর এলাকার মধ্য কেরোয়া গ্রামের পাটওয়ারী বাড়ীর আমিন উল্যার ছোট ছেলে ফরহাদ।

পরিবারের সদস্যরা জানান, ফরহাদ কৃষি কাজ করলেও গত কয়েকদিন নিয়মিত কাজ করতেন না। পরিবারের কাছ থেকে টাকা নিয়ে কোনো মতে সংসার চালাতেন। ঘটনার দিন সকালে ফরহাদ তার বোন রহিমা বেগমের কাছ থেকে ৫০ টাকা চাইলে বোন ফরাদকে টাকা দেইনি। কারণ টাকা নিয়ে সে ধূমপান করে। টাকা না দেওয়ার কারণে সে ঘরে ঢুকে দরজা বন্ধ করে দেয় এবং কিছুক্ষণ পর ঘরে গিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন।

এ সময় ডাক চিৎকারে বাড়ির লোকজন এসে ফরহাদকে উদ্ধার করে ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যায়। পরে পুলিশ এসে মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসে।

এ বিষয়ে ফরহাদের বোন রহিমা বেগম বলেন, আমি গত কয়েকদিন তাকে টাকা দিয়েছি। কিন্তু টাকা নিয়ে আমার ভাই ধূমপান করতো এমনটি জেনে টাকা দেওয়া বন্ধ করে দিয়েছি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা. কামরুল হাসান বলেন, দুপুর আড়াইটার সময় ফরহাদ নামের ওই কিশোরকে হাসপাতালে নিয়ে আসলে আমরা পরীক্ষা করে তাকে মৃত পেয়েছি। পরে পুলিশকে খবর দিলে পুলিশ এসে মরদেহ নিয়ে যায়।

ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শহীদ হোসেন বলেন, খবর পেয়ে হাসপাতাল থেকে আমরা ফরহাদ নামে ওই কিশোরের মরদেহ উদ্ধার করি। বিষয়টি নিয়ে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

 


আরও খবর



আমেরিকায় ফের এলোপাথাড়ি গুলি, নিহত ৩

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আমেরিকার রাস্তায় বন্দুকবাজদের হামলায় এক মহিলা-সহ তিন জন নিহত হলেন। আহত হয়েছেন ১১ জন। তাঁদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। ঘটনাটি ঘটেছে আমেরিকার ফিলাডেলফিয়ার একটি জনপ্রিয় রাস্তায়।

সে দেশের পুলিশ জানিয়েছে, প্রতি সপ্তাহান্তের মতো শনিবারও শহরের প্রচুর মানুষ সাউথ স্ট্রিটের রাস্তায় আনন্দ করতে বেরিয়েছিলেন। সেই সময় কয়েক জন বন্দুকধারী এসে এলোপাথাড়ি গুলি চালায়। ঘটনাস্থলেই তিন জনের মৃত্যু হয়। ১১ জন আহতের মধ্যে কয়েক জনের অবস্থা সঙ্কটজনক। এই ঘটনায় পুলিশ এখনও অবধি কাউকে গ্রেফতার করতে পারেনি। তারা জানিয়েছে, এই ঘটনার দায় এখনও পর্যন্ত কেউ স্বীকার করেনি।

ঘটনাস্থল থেকে কয়েকটি বন্দুক উদ্ধার করেছে পুলিশ। বন্দুকবাজরা চম্পট দেয়। পুলিশ জানিয়েছে, শনিবার পরিস্থিতি সামাল দিতে রাত পেরিয়ে যায়। ফলে দোষীদের চিহ্নিত করা যায়নি। রবিবার সকালে আশেপাশের দোকানপাট খুললে সিসিটিভি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করা হবে।

 

 


আরও খবর