আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

মাদারীপুরে ভবন হস্তান্তরের আগেই খুলে পড়ল গ্লাস

প্রকাশিত:মঙ্গলবার ০৮ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৮ ফেব্রুয়ারী ২০২২ | অনলাইন সংস্করণ
Image

হিন্দু ধর্মীয় কল্যাণ ট্র্যাস্টের মাদারীপুর জেলা সহকারী পরিচালক মুহিত উদ্দিন মোল্লা বলেন, গত ২ দিন আগে দমকা হাওয়া প্রবাহিত হয়েছিল। সেখানে সমন্বিত সরকারি ভবনের ষষ্ঠতলার পূর্বপাশের ব্লকের ৬০৭ থেকে ৬০৯ রুম হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের অফিস কক্ষের পূর্ব পাশের জানালাগুলো সব ভেঙে যায়। ভাঙা অংশের কিছু কিছু অংশ অফিস কক্ষে প্রবেশ করে এবং জানালার পাশে থাকা কম্পিউটার, ফটোকপি মেশিনসহ আরও সরঞ্জামাদি কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এখনো পুরোপুরি পরীক্ষা-নিরীক্ষা করিনি। তবে আপাতত আমাদের ফটোকপির মেশিনটি চালু হচ্ছে না।

মাদারীপুরে প্রায় ৭০ কোটি টাকা ব্যয়ে নির্মিত সরকারি সমন্বিত অফিসসমূহের দশ তলা ভবনের জানালার ২৪টি গ্লাস হালকা বাতাসেই খুলে পড়ে ভেঙে গেছে। এতে ঝুঁকিতে পড়েছে পথচারী ও স্থানীয় বাসিন্দারা। সঠিকভাবে গ্লাসগুলো স্থাপন করা হয়নি, এমন অভিযোগে ঠিকাদার ও গণপূর্ত কর্তৃপক্ষ একে অপরকে দায়ী করছেন।

সরেজমিন ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাদারীপুর শহরের শকুনি লেকেরপাড়ে গত ১ ডিসেম্বর থেকে সরকারি সমন্বিত অফিসসমূহের জন্য নির্মিত দশ তলা ভবনে ২৫টি অফিসের ব্যবহারের জন্য বরাদ্দ দেওয়া হয়।

যে অংশ ভেঙে গেছে, সেই অংশের রুমগুলোতে এখনো কোনো অফিস কার্যক্রম শুরু হয়নি। এই ঘটনায় ত্রুটিপূর্ণ ভাবে জানালার গ্লাসগুলো স্থাপন করার অভিযোগ উঠলে ঠিকাদার ও গণপূর্ত কর্তৃপক্ষ একে অপরের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ করেন।

মাদারীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদের সভাপতি মাসুদ পারভেজ বলেন, সরকার কোটি কোটি টাকা খরচ করে ভবন নির্মাণ করেছে। সেই ভবন এখন মরণফাঁদে পরিণত হয়েছে। সামান্য বাতাসেই ভবনের জানালার গ্লাস ভেঙে পড়েছে। এটা কারও মাথার ওপর পড়লে ঘটতে পারত বড় ধরনের দুর্ঘটনা।তাই কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

এই বিষয়ে মাদারীপুরের গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী কামরুল ইসলাম খান বলেন, নতুন দশ তলা ভবনের ষষ্ঠ তলায় গ্লাসগুলো যখন জানালায় স্থাপন করা হয়, তখন সঠিকভাবে স্থাপন না করার কারণেই বাতাসে ভেঙে পড়ে গেছে। এখন আমরা বিষয়টি ঢাকায় জানিয়েছি। খুব দ্রুত ভবনের আরও কী কী ধরনের সমস্যা আছে, সেসব বিষয় একটি কোম্পানিকে দায়িত্ব দিয়ে খতিয়ে দেখব। তিনি আরও বলেন, ভবন এখনো হস্তান্তর হয়নি। তাই এই ত্রুটি ঠিকাদার নিজ খরচেই সমাধন করবে।

ভবনের স্থানীয় ঠিকাদার সৈয়দ আবুল বাশার বলেন, ছয় তলার জানালার গ্লাসগুলো বাতাসে ভেঙে পড়ার পেছনে আমাদের কোনো ভুল ছিল না। যদি ভুল থেকে থাকে, সেটা গণপূর্ত কর্মকর্তাদের। আমাদের কর্মীরা তো ঠিকমতোই গ্লাসগুলো বসিয়েছে। এটা দেখা ও মনিটর করার কথা ইঞ্জিনিয়ারদের। এখন তারাই ভালো বলতে পারবে, কী কারণে গ্লাসগুলো ভেঙে গেছে। আমরা বলতে পারব না। আমরা ঠিক ভাবেই বসিয়েছিলাম। মাদারীপুর গণপূর্ত প্রকৌশল অধিদফতর সূত্রে জানা গেছে, শহরের শকুনি লেকের উত্তর পাড়ের পুরনো জেলা প্রশাসকের কার্যালয়ের জমিতে ৬৯ কোটি ৭০ লাখ টাকা খরচে ২০১৬ সালে দশ তলা সরকারি সমন্বিত অফিস ভবনটি নির্মাণ কাজ শুরু করা হয়। যা শেষ হয় গেল বছরের আগস্ট মাসে।

নিউজ ট্যাগ: মাদারীপুর

আরও খবর



লোহিত সাগরে আবারও মার্কিন জাহাজে হামলা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের পর থেকে লোহিত সাগরে জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিরা। এরই ধারাবাহিকতায় এবার ইয়েমেনের উপকূলে মার্কিন জাহাজে হামলা হয়েছে। বুধবার (০৬ মার্চ) টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ নিরাপত্তা প্রতিষ্ঠান অ্যামব্রে জানিয়েছে, ইয়েমেনের দক্ষিণাঞ্চলের এডেন বন্দরে একটি জাহাজে হামলার খবর পাওয়া গেছে। কাছাকাছি থাকা অপর একটি জাহাজ থেকে এ খবর পাওয়া গেছে। হামলার শিকার জাহাজটি যুক্তরাষ্ট্রের মালিকানাধীন ও বারবাডোজের পতাকাবাহী।

অ্যামব্রে জানিয়েছে, এডেন বন্দর থেকে ৫৭ ন্যাটিক্যাল মাইল দূরে অবস্থান করছিল। এ সময় জাহাজটির কাছে অপর একটি জাহাজ যায়। তারা নিজেদের ইয়েমেনের নৌবাহিনী পরিচয় দিয়ে জাহাজটির পথ পরিবর্তনের নির্দেশ দেয়।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, হামলার পর তারা অন্যান্য জাহাজকে জাহাজটির সঙ্গে নিরাপদ দূরত্ব বজায় রাখার জন্য সতর্কতা জারি করেছে। হামলাটির সাথে হুতিদের হামলার ধরনের মিল রয়েছে বলেও জানিয়ে সংস্থাটি। যুক্তরাজ্যের আরেক সংস্থা ইউকেএমটিও এ হামলার তথ্য নিশ্চিত করেছে। তবে তারা এ হামলার বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানায়নি।

মার্কিন সেনা সদর দপ্তরের তথ্য অনুযায়ী, গত ১৯ নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে ৩০টির বেশি জাহাজে হামলা চালিয়েছে হুতিরা। তাদের হামলার ভয়ে বেশিরভাগ জাহাজ কোম্পানি গুরুত্বপূর্ণ এই দুই নৌপথ এড়িয়ে গন্তব্যে পাড়ি দিচ্ছে। এতে পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে পশ্চিমারা।


আরও খবর



অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রপ্তানি বন্ধ করল ভারত

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আগেই দিয়েছিল ভারত। এবার সেই নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য বাড়িয়েছে দেশটি। লোকসভা নির্বাচনকে সামনে রেখে দেশটির সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। গত বছরের ডিসেম্বরে অভ্যন্তরীণ দাম নিয়ন্ত্রণে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। যা ৩১ মার্চ পর্যন্ত বহাল ছিল। সেই মেয়াদ বাড়িয়ে অনির্দিষ্টকালের জন্য করেছে দেশটির সরকার। শুক্রবার (২২ মার্চ) রাতে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মুম্বাইভিত্তিক একটি পেঁয়াজ রপ্তানি সংস্থার কর্মকর্তা বলেন, এ সিদ্ধান্ত অপ্রয়োজনীয়। এমনিতেই দেশের অভ্যন্তরে পেঁয়াজ এখন পানির দামে বিক্রি হচ্ছে, তার ওপর আর কিছুদিন পর নতুন ফসল আসবে। তখন কী হবে?

তিনি আরও বলেন, ডিসেম্বরে রপ্তানি নিষেধাজ্ঞা দেওয়ার আগ পর্যন্ত মহারাষ্ট্রের পাইকারি বাজারগুলোতে প্রতি ১০০ কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪ হাজার ৫০০ রুপিতে। নিষেধাজ্ঞার পর থেকে পেঁয়াজের দাম কমতে শুরু করে এবং বর্তমানে বাজারগুলোতে প্রতি ১০০ কেজি পেঁয়াজের পাইকারি মূল্য নেমেছে ১ হাজার ২০০ রুপিতে।

রপ্তানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আসায় সামনের দিনগুলোতে দাম আরও নেমে যাবে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।


আরও খবর



কলকাতায় নির্মাণাধীন ভবন ধস, মৃত বেড়ে ৭

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতের কলকাতার গার্ডেনরিচ এলাকায় নির্মাণাধীন একটি ভবন ধসে পড়ার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ জনে। ধ্বংসস্তূপের নিচে এখনও বেশ কয়েকজন আটকে আছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

গার্ডেনরিচের এ ঘটনায় মৃতদের পরিবারকে ৫ লাখ রুপির পাশাপাশি আহতদের ১ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার।

এ ঘটনায় শোক জানিয়ে নিজের এক্স হ্যান্ডলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, গার্ডেনরিচে নির্মাণাধীন বহুতল ভবন ভেঙে পড়ে যে দুর্ঘটনা ঘটেছে, আমি তাতে শোকাহত। আমাদের মেয়র, দমকলমন্ত্রী, পুলিশ কমিশনারের সেক্রেটারিয়েট, সিভিক পুলিশ, দমকল এবং বিপর্যয় মোকাবিলা দল সারারাত ধরে ঘটনাস্থলে রয়েছেন। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা চালাচ্ছেন।

সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম বলছে, এ দুর্ঘটনায় বহু মানুষ হতাহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, ১৫ জনের বেশি আহত এবং ইতোমধ্যে ৭ জনের মৃত্যু ঘটেছে। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

রোববার (১৭ মার্চ) রাত ১২টার কিছু আগে এ ঘটনা ঘটে। বলা হচ্ছে, ভেঙে পড়া নির্মাণাধীন ভবনটি বেআইনি ছিল। বহুতল ভবনটি এর সামনের টালি ও ঝুপড়ি ঘরের ওপর ভেঙে পড়ে। বেআইনি নির্মাণকেই আপাতত ঘটনার জন্য দায়ী করা হয়েছে।

জানা গেছে, ঘটনার সময় সেখানকার প্রায় সবাই ঘুমিয়ে পড়েছিলেন। হঠাৎ বিকট আওয়াজ শুনে সবাই বেরিয়ে আসেন। এসেই তারা দেখতে পান চারদিক ধুলোয় ভর্তি। কংক্রিটের বহুতল ভেঙে পড়েছে দেখে আতঙ্ক ছড়িয়ে পড়ে পুরো এলাকায়।

নিউজ ট্যাগ: ভারত ভবন ধস

আরও খবর



মার্কিন প্রেসিডেন্টের লড়াই থেকে সরে দাঁড়াচ্ছেন নিকি হ্যালি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীতা থেকে সরে দাঁড়াচ্ছেন রিপাবলিকান দলের প্রার্থী ও জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি। সংশ্লিষ্ট একটি সূত্রের বরাতে খবরটি নিশ্চিত করেছে সিবিএস নিউজ।

হ্যালির সরে দাঁড়ানোর খবর প্রথম প্রকাশিত হয়েছিল দ্য ওয়াল স্ট্রিট জার্নালে। হ্যালি বুধবার সকালে তার নিজ রাজ্য সাউথ ক্যারোলিনায় চার্লসটনে সংবাদ সম্মেলন করবেন বলে জানা গেছে।

সিবিএস নিউজ জানিয়েছে, সুপার টুয়েসডেতে রিপাবলিকান মনোনীত প্রতিযোগীতায় সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প প্রায় সব রাজ্যে জয়লাভ করার কয়েক ঘণ্টা পরেই এই খবর আসে। ভোটাররা বলছেন অভিবাসন ও অর্থনীতি তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

ভারমন্টের রিপাবলিকান প্রাইমারিতে জয়ের সঙ্গে সুপার টুয়েসডে প্রতিযোগিতায় ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ছিলেন হ্যালি। ট্রাম্প চলতি মাসের শেষের দিকে রিপাবলিকান মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় ১ হাজার ২১৫ প্রতিনিধির সমর্থন পাওয়ার দিকেই এগুচ্ছেন।

এদিকে সুপার টুয়েসডেতে ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান প্রার্থী বাছাইয়ের প্রাথমিক পর্বে বড় ধরনের সাফল্য পেয়েছেন ট্রাম্প। ১৫টির মধ্যে ১৩টিতে জয় নিশ্চিত করেছেন তিনি। কেবল ভারমন্ট অঙ্গরাজ্যেই নিকি হ্যালির কাছে হেরেছেন ট্রাম্প।

২০২০ সালের নির্বাচনে মার্কিন ডেমোক্র্যাট নেতা জো বাইডেনের কাছে হেরে ক্ষমতা ছাড়েন ট্রাম্প। এখন ২০২৪ সালের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে রিপাবলিকান দল থেকে মনোনয়ন পাওয়ার দৌড়ে আছেন তিনি।

মঙ্গলবার সুপার টুয়েসডেতে বড় সাফল্য পাওয়ার মধ্য দিয়ে রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে গেছেন ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুসারে আলাবামা, আলাস্কা, আরকানসাস, কলোরাডো, ক্যালিফোর্নিয়া, মেইন, ম্যাসাচুসেটস, মিনেসোটা, নর্থ ক্যারোলাইনা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে জয় নিশ্চিত করেছেন ট্রাম্প। ইউটা অঙ্গরাজ্যের ফলাফল এখনো জানা যায়নি।

এদিকে তার প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি উত্তরপূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য ভারমন্টে সামান্য ব্যবধানে জয়ী হয়েছেন।

প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্রেটিক ও রিপাবলিকান দলের প্রাথমিক বাছাই ভোটের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হিসেবে পরিচিত সুপার টুয়েসডে। গতকাল এই সুপার টুয়েসডে-তে যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির বাছাইপর্বের ভোট হয়। আর ১৪টি অঙ্গরাজ্য ও আমেরিকান সামোয়া অঞ্চলে অনুষ্ঠিত হয় ডেমোক্র্যাটদলীয় বাছাইপর্বের ভোট।

১৪টি অঙ্গরাজ্যের সব কটিতেই বাইডেন জয় পেয়েছেন। তবে মার্কিন টেরিটরি সামোয়ায় স্বল্প পরিচিত প্রতিদ্বন্দ্বী জ্যাসন পামারের কাছে হেরে গেছেন তিনি।

বিভিন্ন জনমত জরিপের ফলাফলের ভিত্তিতে মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে, নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে বাইডেনের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে আছেন ট্রাম্প।


আরও খবর



বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে আগ্রহ আন্তর্জাতিক অনেক কোম্পানির

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বঙ্গোপসাগরে অফশোর তেল-গ্যাস অনুসন্ধানের দরপত্রে অংশ নেয়ার আগ্রহ জানিয়েছে মার্কিন বড় বড় কোম্পানিসহ আন্তর্জাতিক অনেক কোম্পানি।

সোমবার (১১ মার্চ) বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) ভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বঙ্গোপসাগরে অফশোর তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র আহ্বান প্রসঙ্গে নসরুল হামিদ বলেন, এবারের উৎপাদন বণ্টন চুক্তি (পিএসসি) অন্য যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি আকর্ষণীয়। ইতোমধ্যে অনেক কোম্পানি বিডিংয়ে অংশ নেয়ার আগ্রহ জানিয়েছে।

মন্ত্রী আরও বলেন, মার্কিন বড় বড় কোম্পানিসহ আন্তর্জাতিক অনেক কোম্পানি বাংলাদেশের এবারের বিডিংয়ে অংশ নেয়ার আগ্রহ জানিয়েছে। চলতি বছরের ৯ সেপ্টেম্বর পর্যন্ত দরপত্র জমার সময় দেয়া হয়েছে। এরপর বাছ-বিচার করে দেখা হবে কোন কোম্পানিকে কাজ দেয়া যায়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার ছাড়াও প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

বর্তমানে বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দুটি ব্লকে কাজ করছে ভারতীয় কোম্পানি ওএনজিসি। বাকি ২৪টি ব্লকের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করেছে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা)। এ জন্য ৫৫টি আন্তর্জাতিক কোম্পানিকে আহ্বান জানানো হয়েছে। আহ্বানে সাড়া দেয়া কোম্পানিগুলো দরপত্র জমা দেয়ার জন্য ছয় মাস সময় পাবে। একই দিনে দূতাবাসগুলোতে চিঠি দিয়ে দরপত্রের বিষয়ে জানানোর কথা রয়েছে পেট্রোবাংলার। রোববার (১০ মার্চ) দেশের বেশ কয়েকটি জাতীয় পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে এই দরপত্র আহ্বান করেছে রাষ্ট্রীয় কোম্পানিটি।


আরও খবর