আজঃ বৃহস্পতিবার ০২ মে 2০২4
শিরোনাম

লোকসানের শঙ্কা ইউরোপীয় খুচরা বিক্রেতাদের

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বড়দিন ঘিরে প্রতি বছর ইউরোপের খুচরা ব্যবসায়ীরা বড় ধরনের মুনাফা অর্জনের লক্ষ্যমাত্রা নিয়ে অগ্রসর হন। কিন্তু চলতি বছর ভিন্ন পরিস্থিতিরই আশঙ্কা করছেন তারা। খুচরা এ ব্যবসায়ীদের শঙ্কা, এক দশকের মধ্যে এবারের কেনাকাটার মৌসুমে তারা লোকসানের সম্মুখীন হতে যাচ্ছেন। ইউরোপজুড়ে চলা মন্দা পরিস্থিতি, বড়দিনের আগেভাগে শুরু হওয়া কাতার বিশ্বকাপ সব মিলিয়ে ডিসেম্বরে ক্রেতাদের ব্যয়ের পরিস্থিতি থাকবে না। আবার মন্দা পরিস্থিতিতে ক্রেতারা ব্যয়ে সাশ্রয়ী হলেও ব্যবসায়ের খরচ কমেনি, বরং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে ব্যবসায়ের খরচ বেড়েছে। সব মিলিয়ে খুচরা ব্যবসায়ীদের মুনাফা মার্জিন সংকোচনের মুখোমুখি।

কোভিড-১৯ মহামারীর কারণে গত দুটি বড়দিনের সময় সামাজিক বিধিনিষেধ জারি থাকার ফলে পরিবারগুলো স্বাভাবিক ক্রয় কার্যক্রম থেকে বিরত ছিল। কিন্তু বিদ্যমান মূল্যস্ফীতি দুই অংকের ঘরে পৌঁছানোর ফলে চলতি বছরও তারা কম ব্যয়ে মনোযোগী। বড়দিনের উৎসব ঘিরে স্বাভাবিক অবস্থায় পরিবারগুলো উপহারসামগ্রী ক্রয় কিংবা খাবার ও পানীয় বাবদ যে ধরনের ব্যয় করে, এবার তারা ততটা ব্যয় করতে উৎসাহী নয়। জার্মানিতে ২০০৭ সাল থেকে ক্রিসমাসের বিক্রি সম্পর্কিত পূর্বাভাস দিয়ে আসছে এইচডিই রিটেইল অ্যাসোসিয়েশন। ক্রিসমাসের বিক্রিতে সবচেয়ে শক্তিশালী মন্দার পূর্বাভাস প্রদানের পাশাপাশি নভেম্বর-ডিসেম্বরের মতো গুরুত্বপূর্ণ সময়ে খুচরা বিক্রি বছরে ৪ শতাংশ কমছে বলে জানায় তারা। যুক্তরাজ্যের একটি সমীক্ষা নির্দেশ করছে, প্রায় অর্ধেক বা তারও বেশি সংখ্যক ব্রিটিশ এবার বড়দিনে কম ব্যয়ের পরিকল্পনা করেছে। সেপ্টেম্বরে খুচরা বিক্রি তীব্র হ্রাসের পুনরাবৃত্তি ডিসেম্বরেও জারি থাকবে। ১৯৮৯ সাল থেকে বার্ষিক রেকর্ড শুরু হওয়ার পর এটিকে শীর্ষ পতন হিসেবে অভিহিত করা হচ্ছে।

অডিট প্রতিষ্ঠান কেপিএমজির রিটেল প্রধান পল মার্টিন বলেছেন, এক দশকের মধ্যে কোনো উৎসবের মৌসুমে খুচরা বিক্রেতারা সম্ভবত সবচেয়ে কঠিন সময়ের মুখোমুখি, কারণ সামনের অর্থনৈতিক চ্যালেঞ্জগুলো মোকাবেলার জন্য ক্রেতারা লেনদেন, দরকষাকষি ও কম ক্রয়ের কথা ভাবছেন।

স্প্যানিশ অ্যাসোসিয়েশনের সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে, দেশটির ৭৭ শতাংশ খুচরা বিক্রেতা দাম স্থিতিশীল রাখার জন্য চেষ্টা করছেন খরচের মার্জিন কমানো ও দক্ষতা উন্নয়নের। ইতালীয় খুচরা বিক্রেতাদের অ্যাসোসিয়েশন কনফেয়ারসেন্টি ও এসডব্লিউজি পোলিং ইনস্টিটিউট অক্টোবরে এ-সম্পর্কিত একটি সমীক্ষা পরিচালনা করে। তাতে দেখা যায়, ৬৮ শতাংশ ইতালীয় অক্টোবর থেকে বছরের শেষ পর্যন্ত কম কেনাকাটার পরিকল্পনা করেছে এবং তাদের মধ্যে প্রায় অর্ধেকই বড়দিনের উপহার বাবদ খরচ কমানোর পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে। তাই সব মিলিয়ে আসছে বড়দিন খুচরা ব্যবসায়ীদের জন্য অনেকটাই কঠিন সময় বলে মনে হচ্ছে। ধারণা করা হচ্ছে, ২০২৩-২৪ অর্থবছরে বাজারের অবস্থা আরো খারাপ হতে পারে। কারণ মহামারী পরিস্থিতিতে অনেকেরই সঞ্চয় ফুরিয়েছে। চলমান পরিস্থিতিতে খুচরা বিক্রেতারা অনেক বেশি ব্যবসায়িক খরচের সম্মুখীন হয়েছেন।

নিউজ ট্যাগ: বড়দিন

আরও খবর



লিপি চক্রবর্তীর ‘আকণ্ঠ মরেছি’

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
Image

এখানে ছায়াহীন রৌদ্র

শূন্যতার পরে শূন্যতার অনুবৃত্তি

অবাধ্য ভালবাসা নিয়ে বুকে

আমি ঠাঁই দাঁড়িয়ে।

আসবে তুমি? কোন এক সকালে

শিশিরের বুকে পা ফেলে

হাঁটবো দুজন পাশাপাশি।

আমাদের অভিবাদন জানাবে

একজোড়া শালিক পাখি।

অসুখে পরেছি

এমন অসুখ সচারাচর নয়

ক্ষুদ্র হৃদয়ের সমস্ত গর্ব বিসর্জন দিয়ে

আত্মসমর্পণ করছি।

ফিরে আসো

আকণ্ঠ মরেছি তোমার ভালোবাসায়।


আরও খবর



সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান ছিল গতকাল মঙ্গলবার। তাদের শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে হুট করে সাংবাদিকদের ওপর আক্রমণের ঘটনা ঘটে। এতে প্রায় ২০ জন সাংবাদিক আহত হন। হাসপাতালে ভর্তি রয়েছেন ৪ জন। এ ঘটনার প্রতিবাদে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচারের দাবিতে মানববন্ধন করেছে বিনোদন সাংবাদিকসহ নানা বিটে কর্মরত সাংবাদিকরা।

ছিলেন বিএফইউজের সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ, ডিইউজের নবনির্বাচিত অন্যতম সভাপতি সাজ্জাদ আলম তপু, সোহেল হায়দার, সাংগঠনিক সম্পাদক গোলাম মুজতবা ধ্রুব, বাচসাসের সভাপতি রিমন মাহফুজ, সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবু।

মানববন্ধনে অবিলম্বে এ ঘটনার বিচার দাবি করেন তারা। এর সঙ্গে জড়িত অভিনেতা জয় চৌধুরী, শিবা শানু ও আলেকজান্ডার বো-কে সমিতির সদস্যপদ বাতিলসহ অন্যান্য শাস্তির দাবিও জানান।

বক্তরা বলেন, সাংবাদিকরা নানা ক্ষেত্রে আজ নির্যাতিত। তারা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নানাভাবে বাধার সম্মুখীন হচ্ছে। চলচ্চিত্রে যারা অভিনয় করে তাদেরকে আমরা সম্মান করি। কিন্তু তারা যখন মাস্তানের ভূমিকায় অবতীর্ণ হন, তখন তারা সমাজে কী বার্তা দেন?

এদিকে ঘটনার তদন্তের জন্য ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। যেখানে চলচ্চিত্র শিল্পী সমিতি ও সাংবাদিকদের পক্ষ থেকে পাঁচ জন করে রাখা হয়েছে। আর উপদেষ্টা হিসেবে আছেন প্রযোজক আরশাদ আদনান।

১০ জনের তদন্ত কমিটিতে আছেন সাংবাদিকদের পক্ষ থেকে লিমন আহমেদ, রাহাত সাইফুল, আহমেদ তৌকির, বুলবুল আহমেদ জয়, আবুল কালাম এবং শিল্পী সমিতির পক্ষ থেকে মিশা সওদাগর, ডি এ তায়েব, নানাশাহ, রুবেল ও রত্না।


আরও খবর



ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল (সি-মি-উই-৫) রক্ষণাবেক্ষণ কাজের জন্য বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে এক ঘণ্টা ইন্টারনেট ব্যান্ডউইথ পরিষেবা বন্ধ থাকবে। বুধবার (১৭ এপ্রিল) ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন সংস্থা বাংলাদেশ সাবমেরিন কেব্‌লস (বিএসসিপিএলসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএসসিপিএলসির সংশ্লিষ্ট সবাইকে জানানো যাচ্ছে, কুয়াকাটায় দ্বিতীয় সাবমেরিন কেব্‌ল রক্ষণাবেক্ষণ করা হবে। এ কারণে বৃহস্পতিবার দিবাগত রাত তিনটা থেকে চারটা পর্যন্ত এই কেব্‌লের মাধ্যমে ইন্টারনেট ব্যান্ডউইডথ পরিষেবা বন্ধ থাকবে।

বিএসসিপিএলসি জানিয়েছে, এতে গ্রাহকেরা সাময়িকভাবে ইন্টারনেটে ধীরগতির সম্মুখীন হতে পারেন বা ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে। তবে একই সময়ে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে অন্য সাবমেরিন কেব্‌লের মাধ্যমে ব্যান্ডউইডথ সেবা যথারীতি চালু থাকবে।


আরও খবর



চাঁদ দেখা যায়নি সৌদি আরবে, ঈদ বুধবার

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের নতুন চাঁদ দেখা যায়নি। তাই মঙ্গলবার নয়, বুধবার দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে।

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে সবচেয়ে পবিত্র দুই মসজিদ কাবা এবং মসজিদে নববির রক্ষণাবেক্ষণ কর্তৃপক্ষের দাপ্তরিক ফেসবুক পেজ ইনসাইড দ্য হারামাইনে নিশ্চিত করা হয়েছে এই তথ্য।

সোমবার (৮ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ৯টা ১৭ মিনিটে দেওয়া এক পোস্টে ইনসাইড দ্য হারামাইনের পক্ষ থেকে বলা হয়, আজ সৌদি আরবের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।

আজ সোমবার সৌদিতে চাঁদ দেখা না যাওয়ার অর্থ, দেশটিতে ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী পরশুদিন বুধবার। সেই হিসেবে বাংলাদেশসহ ভারত ও পাকিস্তানে ঈদ হবে তার পরের দিন বৃহস্পতিবার।


আরও খবর



ব্রিকসে অন্তর্ভুক্তির জন্য বাংলাদেশকে সহযোগিতা করবে ব্রাজিল: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ব্রিকসে অন্তর্ভুক্তির জন্য বাংলাদেশকে সহযোগিতা করবে ব্রাজিল বলে আশ্বস্ত করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। রবিবার (৭ এপ্রিল) বিকেল সাড়ে ৪টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

ড. হাছান মাহমুদ বলেন, প্রথম কোনো ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করছেন। খুব সফল আলোচনা হয়েছে আমাদের মধ্যে। আগামী জুলাইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাজিল সফর করবেন তা এই বৈঠকে আলোচনা হয়েছে।

তিনি বলেন, এ বৈঠকে তুলা আমদানি বৃদ্ধির বিষয়ে কথা হয়েছে। বাণিজ্যে শুল্ক কমানোর কথাও জানানো হয়েছে। এছাড়াও স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগে ব্রাজিলিয়ান বিনিয়োগকারীদের আহ্বান জানানো হয়েছে। এ সময় মিয়ানমারের সেনাবাহিনী নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা সংকট সমাধানে সহায়তার বিষয়ে কথা হয়েছে। এছাড়া জলবায়ুর পরিবর্তন এখন দুই দেশের বড় একটা সংকট। এটি মোকাবিলায় একযোগে কাজ করার বিষয়েও আলোচনা হয়েছে।

এর আগে সকাল ১০টার দিকে দুই দিনের সফরে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। এই সফরে দুই দেশের মধ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে।

ঢাকায় অবতরণের পর দুপুরে ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন ও শ্রদ্ধা নিবেদন করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। তারপর সৌজন্য সাক্ষাৎ করেন বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে। যেখানে কোরবানির ঈদ সামনে রেখে ব্রাজিল থেকে পশু আনার আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ। এছাড়া তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে বাংলাদেশকে শুল্কমুক্ত সুবিধা দিতে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীকে আহ্বান জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।


আরও খবর