আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

লাখ টাকা বেতনে লোক নিচ্ছে সৌদি আরব

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সরকারিভাবে সৌদি আরবে চাকরির সুযোগ দিচ্ছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)। প্রতিষ্ঠানটি বাংলাদেশি ডিপ্লোমা ও বিএসসি ইঞ্জিনিয়ারদের সৌদি আরব ইলেকট্রিক ইন্ডাস্ট্রিজ কোম্পানিতে চাকরির জন্য লোকবল নিতে চায়।

আগ্রহীরা নির্ধারিত নিয়ম মেনে আবেদন করতে পারবেন।

পদের নাম: সার্ভিস টেকনিশিয়ান। পদসংখ্যা: ১০।

যোগ্যতা: ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল।

বেতন: ৩০০০-৪৫০০ (সৌদি রিয়াল), বাংলাদেশি টাকায় ৬৮ হাজার ৬৭০ থেকে ১ লাখ ৩ হাজার ৫ টাকা।

পদের নাম: সার্ভিস ইঞ্জিনিয়ার/টেস্টিং অ্যান্ড কমিশনিং ইঞ্জিনিয়ার। পদসংখ্যা: ১০। যোগ্যতা: বিএসসি ইন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং। মাসিক মূল বেতন: ৫,০০০-৬,০০০ (সৌদি রিয়াল), বাংলাদেশি টাকায় ১,১৪,৪৫০-১,৩৭,৩৪০ টাকা।

অন্যান্য যোগ্যতা: সংশ্লিষ্ট কাজে কমপক্ষে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স ৩৫-৪০ বছরের মধ্যে হতে হবে। পাসপোর্টের মেয়াদ কমপক্ষে এক বছর থাকতে হবে।

চাকরির শর্ত: চাকরিতে যোগ দেওয়ার বিমানভাড়া কর্মী বহন করবেন, থাকা কোম্পানি বহন করবে। চাকরির মেয়াদ দুই বছর। সৌদি আরবের শ্রম আইন অনুযায়ী অন্যান্য শর্ত প্রযোজ্য হবে। যাদের বিরুদ্ধে দেশে বা সৌদি আরবে মামলা আছে, তাঁরা নিয়োগের অযোগ্য।

বোয়েসেলের সার্ভিস চার্জ ও অন্যান্য খরচ: চূড়ান্ত নির্বাচিত কর্মীদের বোয়েসেলের সার্ভিস চার্জ বাবদ ৭২ হাজার টাকা, ভ্যাট ১০ হাজার ৮০০ টাকা, বোয়েসেলের নিবন্ধন ফি বাবদ ৩০০ টাকা, ওয়েজ আর্নার্স কল্যাণ ফি ৩০০ টাকা, কল্যাণ বোর্ডের ইনস্যুরেন্স ফি ৪৯০ টাকা, স্মার্ট কার্ড ফি ২৫০ টাকাসহ মোট ৮৭ হাজার ৩৪০ টাকা সোনালী ব্যাংক মগবাজার শাখা থেকে পে-অর্ডারের মাধ্যমে বোয়েসেল অফিসে জমা দিতে হবে। এ ছাড়া ভিসা ফি প্রার্থীকে দিতে হবে।

আবেদন যেভাবে: আগ্রহী যোগ্য প্রার্থীদের আবেদন ফরম পূরণ করতে হবে। ইংরেজিতে জীবনবৃত্তান্ত, শিক্ষাগত যোগ্যতার সনদ, পাসপোর্টের স্ক্যান কপি ও অভিজ্ঞতার সনদের কপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।


আরও খবর
সরকারি ব্যাংকের সব নিয়োগ পরীক্ষা স্থগিত

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২




কোনো শিক্ষককে ৬ মাসের বেশি সাময়িক বরখাস্ত নয় : হাইকোর্ট

প্রকাশিত:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | ২৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষককে ৬ মাসের বেশি সময় সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না, এমন নির্দেশনা দিয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসার কোনো শিক্ষককে এই সময়ের বেশি বরখাস্ত করে রাখলে ওই আদেশ বাতিল বলে গণ্য হবে।

বেসরকারি শিক্ষকদের চাকরিবিধিতে এই বিধান সংযোজন করতে বলেছেন আদালত। একইসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি ইস্যু করে সব শিক্ষা বোর্ডকে এ বিষয়ে পরিপত্র জারি করতে বলেছেন আদালত।

আজ সোমবার (২৪ জানুয়ারি) এ সংক্রান্ত রায় দেওয়া বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের স্বাক্ষরের পর ১৫ পৃষ্ঠার এ রায় প্রকাশ করা হয়েছে।

নিউজ ট্যাগ: হাইকোর্ট

আরও খবর



কুয়াশায় দৃষ্টিসীমা আটকে যায় হিলির জনপদে

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

উত্তরের জনপদ দিনাজপুর। হিমালয়ের পাদদেশে হওয়ার কারণে শীত একটু বেশিই অনুভূতি হয়। গত কয়েক দিন ধরে এই জেলায় তাপমাত্রা একটু বেড়ে গেছে। তবে ঘন কুয়াশার চাদরে ঢেকে গেছে হিলির জনপদ।

এদিকে স্বাভাবিক আবহাওয়া উধাও। রাস্তাঘাট, সড়ক মহাসড়ক চোখ মেললে দৃষ্টিসীমা কুয়াশায় আটকে যায়। এতে করে উত্তর-পশ্চিম দিকের হিমেল কনকনে হাওয়া কাঁপন তুলছে সাধারণ মানুষের মাঝে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, সোমবার (১০ জানুয়ারি) দিনাজপুরে ভোর ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ৯৪ শতাংশ, বাতাসের গতিবেগ ঘণ্টায় ৩ থেকে ৪ কিলোমিটার। তবে বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এটি ঘণ্টায় ৬ থেকে ৮ কিলোমিটার পর্যন্ত উন্নত হতে পারে।

নিউজ ট্যাগ: ঘন কুয়াশা

আরও খবর



সাড়ে ৩ বছর নিষিদ্ধ ব্রেন্ডন টেলর

প্রকাশিত:শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২ | ১৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিষেধাজ্ঞা পেতে যাচ্ছেন যে তা আগেই ধারণা করা হয়েছিল। কিন্তু ঠিক কত বছর নিষিদ্ধ হবেন, তা নিয়ে ছিল জল্পনা-কল্পনা। অবশেষে জিম্বাবুয়ের কিংবদন্তিতুল্য ক্রিকেটার ব্রেন্ডন টেলরকে সাড়ে ৩ বছরের নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি। জুয়াড়ির প্রস্তাব গোপন করার অপরাধে এ শাস্তি দিলো বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি।

শুক্রবার (২৮ জানুয়ারি) এক বিবৃতিতে শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। অর্থাৎ আগামী সাড়ে তিন বছর ঘরোয়া কিংবা আন্তর্জাতিক, কোনো ক্রিকেটীয় কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না এই উইকেটকিপার ব্যাটার।

এর আগে গত ২৪ জানুয়ারি নিজের অফিশিয়াল টুইটার একাউন্ট থেকে একটি বিবৃতি দিয়েছেন ব্রেন্ডন টেলর। সেখানে ভারতীয় ব্যবসায়ী কর্তৃক ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়া থেকে তা গোপন রাখা এবং ব্ল্যাকমেইলের শিকার হওয়া নিয়ে বিস্তারিত জানিয়েছেন এই ক্রিকেটার।


আরও খবর
টাঙ্গাইলে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ২

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




৮ জানুয়ারি থেকে একাদশে ভর্তির আবেদন

প্রকাশিত:শুক্রবার ৩১ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ৩১ ডিসেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নতুন শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আগামী ৮ জানুয়ারি থেকে অনলাইন আবেদন শুরু হবে। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। তিন ধাপে মেধা তালিকা প্রকাশ করা হবে। ক্লাস শুরু হবে আগামী ২ মার্চ থেকে।

আগের বছরের মতো এবারও একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। কোনো পরীক্ষা হবে না। শুধু অনলাইনে আবেদন করতে হবে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) রাতে এ নীতিমালা জারি করা হয়। যাতে ঢাকা ও জেলা পর্যায়ে বাংলা ও ইংরেজি ভার্সনে ভর্তি ফিসহ সব ব্যয় নির্ধারণ করে দেয়া হয়েছে।

নীতিমালায় বলা হয়, এবার শুধু অনলাইনে xiclassadmission.gov.bd একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করা যাবে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে যারা এসএসসি পাশ করেছে তারা আবেদন করতে পারবেন।

ভর্তির জন্য আবেদন করতে পারবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পাশ করা শিক্ষার্থীরাও। যারা পুনঃনিরীক্ষার আবেদন করবে তাদেরও এ সময়ের মধ্যে ভর্তির আবেদন করতে হবে।

এতে আরো বলা হয়েছে, পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেয়া হবে ২২ ও ২৩শে জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে। ৭ ও ৮ই ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া হবে।

পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ই ফেব্রুয়ারি। ১১ ও ১২ই ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৩ই ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ই ফেব্রুয়ারি।

এতে বলা হয়, ১৬ ও ১৭ই ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪শে ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

অনলাইন ছাড়া অন্য মাধ্যমে ভর্তি কার্যক্রম চলবে না। নীতিমালা অনুযায়ী ভর্তির কাজ শেষে আগামী ২ মার্চ একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

নীতিমালায় বলা হয়, নির্ধারিত ফির বেশি অর্থ আদায় করা যাবে না। এমপিওভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে সেশনচার্জ ও ভর্তি ফি গ্রহণ করা যাবে। উন্নয়ন ফি আদায় করা যাবে না। ঢাকা মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে বাংলা ও ইংরেজি ভার্সনে ৫ হাজার টাকা, ঢাকা মহানগরের বাইরে ৩ হাজার, জেলা পর্যায়ে ২ হাজার আর উপজেলা ও সফম্বলে ১ হাজার ৫০০ টাকা আদায় করা যাবে।


আরও খবর



নাক দিয়ে জল গড়ানো বাংলাদেশে ওমিক্রন রোগীদের প্রধান উপসর্গ

প্রকাশিত:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | ৫৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশে করোনাভাইরাসের অতি সংক্রামক ধরণ ওমিক্রনে সংক্রমিতদের ৭৩ শতাংশেরই নাক দিয়ে পানি ঝরছে, সেই সঙ্গে মাথাব্যথা, অবসন্নতা, ক্লান্তিবোধ ও হাঁচির মতো উপসর্গও দেখা যাচ্ছে। রোববার (২৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এ তথ্য জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের এই মুখপাত্র ওমিক্রনের লক্ষণ ও উপসর্গ তুলে ধরে বলেন, উপসর্গগুলোর মধ্যে ৭৩ শতাংশ মানুষের ক্ষেত্রে নাক দিয়ে পানি ঝরছে। মাথা ব্যথার কথা বলেছেন ৬৮ শতাংশ রোগী। ৬৪ শতাংশ রোগী অবসন্নতা ও ক্লান্তি অনুভব করার কথা বলেছেন। হাঁচি হচ্ছে ৬০ শতাংশের। ৬০ শতাংশ রোগী গলা ব্যথা এবং ৪৪ শতাংশ কাশির কথা বলেছেন।

তিনি আরও বলেন, উল্লেখিত লক্ষণ ও উপসর্গগুলো আমাদের মাথায় রাখতে হবে। এর সঙ্গে কিন্তু সিজনাল যে ফ্লু হচ্ছে, ইনফ্লুয়েঞ্জা হচ্ছে, তার সঙ্গেও কিন্তু মিল রয়েছে। কাজেই যেকোনো পরিস্থিতিতে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করেই আমাদের চিকিৎসা গ্রহণ করা উচিৎ। স্বাস্থ্যবিধি না মানা হলে রোগীর চাপে হাসপাতালে সেবা নিয়ে সংকট তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে।

ডা. নাজমুল বলেন, রোগীর সংখ্যা যদি প্রতিদিনই বাড়তে থাকে এবং স্বাস্থ্যবিধিকে অমান্য করে আমরা যদি নিজের মতো করে চলতে থাকি, তাহলে কিন্তু রোগীর সংখ্যা আরও বাড়বে। সেটি কিন্তু সামগ্রিকভাবে পুরো স্বাস্থ্য ব্যবস্থার ওপর বাড়তি চাপ সৃষ্টি করবে।

অধ্যাপক ডা. নাজমুল বলেন, দেশে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট এখনও প্রাধান্য বিস্তার করছে, তবে ডেল্টার জায়গা আস্তে আস্তে ওমিক্রন ভ্যারিয়েন্ট দখল করছে। দক্ষিণ আফ্রিকায় পাওয়া এই ভ্যারিয়েন্টের কমিউনিটি ট্রান্সমিশন ঘটেছে।

ওমিক্রনের বিস্তারে জানুয়ারির শুরু থেকে দেশে কোভিড রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে। এই মুহূর্তে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৯০ হাজারের বেশি, যা ১৫ জানুয়ারি ছিল ৩১ হাজার ৭৫৩ জন। অর্থাৎ, মাত্র ১ সপ্তাহে সক্রিয় রোগী বেড়ে তিনগুন হয়েছে।


আরও খবর
করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪০

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২

করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৫ হাজার ৮০৭ জন

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২