আজঃ মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

কয়রায় ছাত্রলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

প্রকাশিত:বুধবার ০৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ০৪ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
খুলনা প্রতিনিধি

Image

কয়রা (খুলনা) প্রতিনিধি:

উৎসবমূখর পরিবেশে খুলনার কয়রা উপজেলা ছাত্রলীগের সভাপতি  শরিফুল ইসলাম টিংকু ও সাধারণ সম্পাদক আমিনুল হক বাদলের নেতৃত্বে ছাত্রলীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দ র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে ছাত্রলীগ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে  উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বৃক্ষ রোপন, শোভাযাত্রা, দুস্থদের মধ্যে খাবার বিতরণ,শীতার্থদের মধ্যে কম্বল বিতরণ, কেক কাটা ও  আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচিতে উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ডের নেতা কর্মীবৃন্দ।খুলনা-৬ এর সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবুর  সহযোগিতায় উপজেলা ছাত্রলীগ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।

উপজেলা ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম টিংকু বলেন, দেশকে স্বাধীন করার জন্য যে সংগঠন বেশি রক্ত দিয়েছে তা হল বাংলাদেশ ছাত্রলীগ। ছাত্রলীগের প্রায় ১৭ হাজার নেতাকর্মী যুদ্ধের সময় রক্ত দিয়েছে। দেশের সাধারণ মানুষের যেকোনো অধিকার আদায়ে পাশে ছিল বাংলাদেশ ছাত্রলীগ।উপজেলা ছাত্রলীগ এলাকার বিভিন্ন সামাজিক কাজে অংশ নিয়ে জনগনের হৃদয়ে স্থান করে নিয়েছে।শিক্ষার্থীদের মঙ্গলের জন্য ছাত্রলীগ প্রতিনিয়ত কাজ করছে।করোনাকালীন সময় উপজেলায় অসহায় মানুষের সহযোগিতায় সবার আগে ভূমিকা রেখেছে ছাত্রলীগ, তেমনি কৃষকের ধান কাটার সময়েও ছাত্রলীগ সহযোগিতা করে কয়রা উপজেলার জনগনের হৃদয়ে স্থান করে নিয়েছে।

উল্লেখ্য,দেশের প্রাচীনতম ঐতিহ্যবাহী এই ছাত্র সংগঠনটি ১৯৪৮ সালের ৪ জানুয়ারি প্রতিষ্ঠিত হয়। স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংগঠনটি প্রতিষ্ঠা করেন। বাংলা ও বাঙালির স্বাধীনতা ও স্বাধিকার অর্জনের লক্ষ্যে মূল দল আওয়ামী লীগের জন্মের এক বছর আগেই প্রতিষ্ঠা পেয়েছিল গৌরব ও ঐতিহ্যের এই ছাত্র সংগঠন।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




শক্তিশালী পাসপোর্ট সূচকে পেছাল বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে একধাপ পিছিয়ে ১০২ নম্বর অবস্থানে নেমেছে বাংলাদেশ। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স প্রকাশিত সূচকে এ তথ্য উঠে এসেছে। ১৯ বছরের নথির ভিত্তিতে প্রতি বছর হেনলি পাসপোর্ট সূচক প্রকাশিত হয়। নথির ভিত্তিতে ১৯৯টি দেশের পাসপোর্ট নিয়ে এই সূচক তৈরি করা হয়।

এ সূচক তৈরির সময় পৃথিবীর ২২৭টি গন্তব্যে যেতে পারার বিষয়টি খতিয়ে দেখা হয়। যে দেশের পাসপোর্টধারীরা বিনা ভিসায় সব থেকে বেশি দেশে যাতায়াত করতে পারে, সে দেশের পাসপোর্ট তত শক্তিশালী। বর্তমানে বাংলাদেশি পাসপোর্টধারীরা আগ্রিম ভিসা ছাড়া ৪২ দেশে ভ্রমণ করতে পারেন।

নতুন সূচকে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট ছয় দেশের। এই তালিকায় রয়েছে: ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। এসব দেশের পাসপোর্টধারীরা ১৯৪ দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন।

এদিকে নতুন সূচকে কিছুটা দুর্বল হয়েছে ভারতের পাসপোর্ট। তালিকায় ৮৫তম স্থান পেয়েছে ভারতের পাসপোর্ট।

অন্যদিকে, আগের বছরের মতো এবারও ১০৬তম স্থানে রয়েছে পাকিস্তানি পাসপোর্ট।

তবে, দক্ষিণ এশিয়ার আরেক দেশ মালদ্বীপ কিন্তু আগের মতোই সূচকে ৫৮তম স্থানে রয়েছে। মালদ্বীপের পাসপোর্টধারীরা পৃথিবীর ৯৬ দেশে ভিসা ছাড়া যাতায়াত করতে পারবেন।


আরও খবর



দিয়াসের গোলে লাইপজিগকে হারাল রিয়াল

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ব্রাহিম দিয়াসের দুর্দান্ত এক গোল করে লাইপজিগকে ১-০ ব্যবধানে হারাল রিয়াল মাদ্রিদ। এ জয়ে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার-ফাইনালের পথে এগিয়ে রইল কার্লো আনচেলত্তির শিষ্যরা।

মঙ্গলবার রাতে লাইপজিগের রেড বুল অ্যারেনায় শেষ ষোলোর প্রথম লেগে খেলতে নামে রিয়াল। যেখানে দ্বিতীয়ার্ধের শুরুতে দিয়াস ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন। তবে চোট পেয়ে শেষ দিকে মাঠ ছাড়েন স্প্যানিশ এই অ্যাটাকিং মিডফিল্ডার।

এর আগে গত শনিবার লা লিগায় জিরোনার বিপক্ষে ৪-০ গোলে জয়ের ম্যাচে অ্যাঙ্কেলে চোট পেয়ে ছিটকে যান বেলিংহ্যাম। তিন সপ্তাহের মতো বাইরে থাকতে হবে এই ইংলিশ মিডফিল্ডারকে। তার জায়গায় খেলতে নেমে চোট পেলেন দিয়াসও।

ম্যাচে দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে দুর্দান্ত এক গোলে রিয়ালকে এগিয়ে নেন দিয়াস। দানি কারভাহালের পাস ডান দিকের টাচলাইনের কাছে পান তিনি। সেখান থেকে একে একে প্রতিপক্ষের তিন খেলোয়াড়ের বাধা পেরিয়ে ঢুকে পড়েন বক্সে। এরপর তার বাঁ পায়ের শট গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে আশ্রয় নেয় দূরের পোস্ট দিয়ে। গোল করে বেলিংহ্যামের মতোই দুই হাত দুই দিকে বাড়িয়ে উদযাপন করেন ২৪ বছর বয়সী দিয়াস।

আগামী ৬ মার্চ সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরতি লেগ হবে।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




ইয়াসির আরাফাতের বাড়ি গুঁড়িয়ে দিল ইসরাইলি বাহিনী

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনি মুক্তি সংগ্রামের অবিসংবাদিত নেতা ও ফিলিস্তিন মুক্তি সংস্থার (পিএলও) সাবেক প্রধান ইয়াসির আরাফাতের স্মৃতিবিজড়িত গাজা উপত্যকার বাড়িটি গুঁড়িয়ে দিয়েছে দখলদার ইসরাইলি বাহিনী। ফিলিস্তিনের সংস্কৃতি মন্ত্রণালয় ওই বাড়ি ধ্বংসের খবর নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার ফিলিস্তিনের সংস্কৃতিমন্ত্রী আতিফ আবু সাঈফ এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন, ইসরায়েলের অব্যাহত আগ্রাসন ও ধ্বংসযজ্ঞের অংশ হিসেবে দখলদার সেনারা প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন বা পিএলওর প্রতিষ্ঠাতা প্রধান ইয়াসির আরাফাতের বাড়ি ধ্বংস করেছে। ফিলিস্তিনি জনগণের মর্যাদা এবং সংগ্রামের প্রতীক মুছে ফেলার লক্ষ্যেই বাড়িটি ধ্বংস করেছে ইসরায়েল।

ধ্বংস হয়ে যাওয়া বাড়িটিতে আরাফাত ১৯৯৫ থেকে ২০০১ সাল পর্যন্ত বসবাস করেছেন। সেখানে আরাফাতের ব্যক্তিগত এবং পারিবারিক জিনিসপত্র রয়েছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষের সূচনাকালে গাজায় তার উপস্থিতির সময় এই বাড়ি ফিলিস্তিনি জনগণের ইতিহাসে অসংখ্য গুরুত্বপূর্ণ মুহূর্তের সাক্ষী হয়ে আছে।


আরও খবর



মেট্রোরেলে ভাইরাল হওয়া ছবিটি আসলে কোন জায়গার ?

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সম্প্রতি মেট্রোরেলে আলিঙ্গনরত তরুণ-তরুণীর একটি ছবি ভাইরাল হয়েছে। বলা হচ্ছে, বিশ্ব ভালোবাসা দিবসে তোলা ছবি এটি। আর বুঝানো হয়েছে, ঘটনাটি ঢাকার মেট্রোরেলে। এরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

গতকাল শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে আলিঙ্গনরত ওই তরুণ-তরুণীর ছবিটি প্রচার করা হয়। ক্যাপশনে লেখা হয়, এর পরক্ষণেই মেট্রোরেলে ফুল নিয়ে ওঠা নিষিদ্ধ করা হলো। এই হলো ১৪ ফেব্রুয়ারি।

অর্থাৎ বিশ্ব ভালোবাসা দিবসের আগের দিন (১৩ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় মেট্রোরেল স্টেশনে ফুল নিয়ে ট্রেনে ভ্রমণ নিষেধ সংক্রান্ত একটি সাদা কাগজে লেখা নোটিশ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। নোটিশটি স্টেশনের সিঁড়ির মুখেই ঝোলানো ছিল। এই ভিডিওতে সেই ফুল নিষিদ্ধের বিষয়টি ইঙ্গিত করা হয়েছে যে, ঘটনাটি ঢাকার মেট্রোরেলের।

এই ভিডিও যে শুধু টিকটকে প্রচার হচ্ছে তা নয়, ফেসবুকের বিভিন্ন গ্রুপ এবং ব্যক্তিগত আইডি থেকেও অনেকে শেয়ার করে সমালোচনা করছেন। 

কিন্তু আলিঙ্গনরত যে ভিডিও নিয়ে এতো সমালোচনা তা কি ঢাকার? শুরুতেই যদি মেট্রোরেলের মেঝের দিকে তাকান তাহলে দেখবেন, লাল মেঝের উপর তরুণ-তরুণী দাঁড়িয়ে আছে। আর উপরে ভারতের পতাকা সংবলিত লোগো। যেখানে লেখা, আজাদি কা অমৃত মহোৎসব। এটি হলো ভারতের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষে ২০২১ সালে শুরু হওয়া একটি অনুষ্ঠান।

এবার ঢাকার মেট্রোরেলের দিকে তাকালে লাল মেঝেযুক্ত কোন ট্রেনই বাংলাদেশে নেই। এ দেশের কোনো ট্রেনে ভারতের পতাকা সংবলিত লোগোও নেই। ফলে এখানেই অনেকটা নিশ্চিত, মেট্রোরেলে ভাইরাল হওয়া ছবিটি বাংলাদেশের নয়, এটি ভারতের।

এবার আরেকটু নিশ্চিত হতে চোখ রাখতে পারেন কৃ ত্তি কা নামের একটি ফেসবুক পেজে। ১৪ ফেব্রুয়ারি রাত ১০টা ৫ মিনিটে এই ছবিটি পোস্ট করা হয়। ক্যাপশনে লেখা হয়, মেট্রোটা কেও ছাড়ছে না। সেখানে পশ্চিমবঙ্গের নদীয়া জেলার হরিণঘাটা শহরের ছবি বলে জানানো হয়েছে।

এরপর সেই কৃ ত্তি কা পেজের ক্রেডিট দিয়ে তিলোত্তমা kolokata নামের একটি ফেসবুক পেজেও ওইদিন রাত সাড়ে ১১টায় এই ছবিটি পোস্ট করা হয়। লেখা হয়, মেট্রো টাকে অন্তত রেহাই দে ভাই

ছবিটি নিয়ে কলকাতার সামাজিক যোগাযোগমাধ্যমেও ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছেন নেটিজেনরা। 

অর্থাৎ তরুণ-তরুণীর আলিঙ্গনের ভাইরাল ছবিটি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মেট্রোরেলের। এটি বাংলাদেশের ঢাকার মেট্রোরেলের কোনো ছবি নয়। 


আরও খবর
বাংলাদেশের অর্ধেক পানিতেই আর্সেনিক : গবেষণা

বৃহস্পতিবার ১৮ জানুয়ারী ২০২৪




রাজবাড়ীতে আগুনে পুড়ে বৃদ্ধার মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
শাকিল মোল্লা, রাজবাড়ী

Image

রাজবাড়ী জেলা সদরের শহিদওহাবপুর ইউনিয়নে আগুনে পুড়ে বরু খাতুন (৭০) নামে এক বৃদ্ধা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন তার ছোট ভাই ইনু হোসেন।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) ভোররাতে শহিদ ওহাবপুর ইউনিয়নের আহলাদিপুর গ্রামে অগ্নিকাণ্ডের এ ঘটনাটি ঘটে।

শহিদ ওহাবপুর ইউনিয়নের মেম্বার হাবিবুর রহমান বাবু জানান, বুধবার ভোররাতে নিহত ওই বৃদ্ধার ঘরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এসময় তাকে বাঁচাতে ছোট ভাই ছুটে এলে তিনিও অগ্নিদগ্ধ হন। তাকে বর্তমানে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

রাজবাড়ী সদর উপজেলার খান খানাপুর পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই মো. মাহাবুবুর রহমান বলেন, অগ্নিকাণ্ডের খবরে স্থানীয়দের সাথে ফায়ার সার্ভিস কর্মকর্তারা কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় একজনের মৃত্যু হয়েছে। একজন আহত হয়েছেন। এছাড়াও একটি ঘর ও একটি গরুর ঘর পুড়ে গেছে। এ ব্যাপারে আইনি পদক্ষেপ নেয়া হবে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪