আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

ক্যাম্পা কোলা: কোক-পেপসি হটাতে যে কৌশল আম্বানির

প্রকাশিত:রবিবার ২৬ মার্চ ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৬ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আজ থেকে কম করে হলেও ৫০ বছর আগের কথা। তখন পাড়ার মোড়ে দোকানে দোকানে রেফ্রিজারেটরে কোকা-কোলা ও পেপসি সাজানোর দৃশ্য ছিল অকল্পনীয়। ১৯৭০ ও ৮০-এর দশকে ভারতে কোমল পানীয়ের একটি দেশি ব্র্যান্ড ছিল খুব জনপ্রিয়, যার নাম ছিল ক্যাম্পা কোলা। বিংশ শতকের দ্বিতীয়ার্ধে ক্যাম্পা কোলার নাম ছিল ঘরে ঘরে সবার মুখে। পশ্চিমা বহুজাতিক কোম্পানির বদলে দেশে তৈরি কোমল পানীয় ঘিরে ভারতীয় দেশাত্মবোধের একটা আবহ তৈরি করা হয়। ক্যাম্পা কোলার বিজ্ঞাপনী ট্যাগলাইন ছিল, দ্য গ্রেট ইন্ডিয়ান টেস্ট বা মহান ভারতীয় স্বাদ।

ওই সময় ক্যাম্পার জয়জয়াকারের কারণও ছিল। তখন আজকের মতো এতো প্রতিযোগিতাও ছিল না। সোভিয়েত আদলে পরিকল্পিত অর্থনীতি ছিল ভারতের এবং পশ্চিমা জিনিস ব্যবহারের একটা বিরুদ্ধ মনোভাব ছিল সাধারণ। ভারতীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে পানীয়ের গোপন ফর্মুলা দিতে রাজি না হওয়ায় ১৯৭৭ সালে যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি কোকা-কোলাকে ভারত ছাড়তে বাধ্য করা হয়। পেপসি তখনো আসেনি।

লম্বা গ্রীষ্মের অতি গরম দেশে কোকা-কোলার প্রস্থান বিশাল শূন্যতা তৈরি করেছিল। আর সেটাই তখন পূরণ করেছিল ক্যাম্পা কোলা। ভারতীয়েরা জানত, এটা আসল জিনিস নয়, তবু জন্মদিনের অনুষ্ঠান বা যে কোনো পার্টির অভ্যর্থনায় এর বড় কদর ছিল।  দিল্লির পিয়োর ড্রিঙ্কস গ্রুপ সত্তরের দশকে ভারতে ক্যাম্পা কোলার উৎপাদন ও বিপণণ হতো। তখন বাজারে ছিল পার্লের থাম্পস আপ, গোল্ড স্পট এবং লিমকারের মতো কোমল পানীয়ও। নব্বইয়ের দশকের গোড়া পর্যন্ত ক্যাম্পা কোলা ভারতের বাজারে বেশ জনপ্রিয় ছিল।

১৯৯৩ সালে সরকার সোভিয়েত নীতি পরিহার করে বিদেশি বিনিয়োগের দরজা খুলে দিলে এবার কোকা-কোলার সঙ্গে নতুন করে ভারতে বাজারে ঢুকে পেপসি। প্রথমেই পার্লের ব্র্যান্ডগুলি কিনে নেয় কোকা-কোলা। সরকারের উদারনীতি আর বহুজাতিক আগ্রাসী প্রতিযোগিতায় পিয়োর ড্রিঙ্কস টিকতে পারেনি, ক্যাম্পা কোলার উৎপাদন ও বিক্রি বন্ধ হয়ে যায়।  পরেও কয়েক বারবাজারে ফেরা চেষ্টা করে কোম্পানিটি; সর্বশেষ ২০১৯ সালেও শেষ বারের মতো চেষ্টা হয়। কিন্তু পুঁজির অভাবে ব্যবসা গুটাতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি। ২০২২ সালে ২২ কোটি টাকা খরচ করে পিয়োর ড্রিঙ্কসের কাছ থেকে ক্যাম্পা ব্র্যান্ডটি কিনে নেয় ভারতের সবচেয়ে ধনী মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ। আর তাই নতুন মালিকানায় পুনরুজ্জীবিত রূপে সুপারমার্কেটে, দোকানের তাকে আবার ঠাঁই পেল ক্যাম্পা কোলা।

হোলির পরপরই নতুন রঙে ফিরেই আলোড়ন তুলেছে ক্যাম্পা-কোলার ৩ ফ্লেভারের পানীয়। রিলায়েন্সের ই-গ্রোসারি থেকে ব্যাপক কম দামে বিক্রি করা হচ্ছে ক্যাম্পা কোলা। প্রায় ৫০ শতাংশ ছাড় দিয়ে ক্যাম্পা কোলার ২ লিটারের বোতলের দাম রাখা হচ্ছে ৪৯ রুপি। অথচ কোকা-কোলার পৌনে দুই লিটারের বোতলের দাম ৭০ রুপি। আর সোয়া ২ লিটারের পেপসি বিক্রি হচ্ছে ৬৬ টাকায়। বাজারে আসতে না আসতেই কোকা-কোলার সঙ্গে লড়াই শুরু হয়ে গেছে। ক্যাম্পা কোলার প্রথম ধাক্কাতেই তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রে দাম কমে দিয়েছে কোকা-কোলা; ২০০ মিলিলিটারের বোতল ৫ রুপি কমে বিক্রি হচ্ছে ১০ রুপিতে। দুটির দামই এখন ১০ রুপি। তবে পেপসির সবচেয়ে ছোট বোতলের দাম ১২ রুপি।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, বিশাল বিপণন নেটওয়ার্ক ও জাতীয়তাবাদী ভাবাবেগ ব্যবহারের পাশাপাশি দাম কমিয়ে ধরে করে দেশি ব্র্যান্ডকে পুনরুজ্জীবনের কৌশল নিয়েছে রিলায়েন্স। এভাবেই কোকা-কোলা ও পেপসিকোর একচেটিয়া বাজারের দখল নিতে চায় ক্যাম্পা কোলা।

বাজার গবেষণা সংস্থা ইউরোমনিটর ইন্টারন্যাশনালের কনসালট্যান্ট অমূল্য পণ্ডিত বলেন, দেশজুড়ে প্রতিযোগিতায় অভ্যস্ত নয় কোকা-কোলা ও পেপসি। এখানেই রিলায়েন্সের ক্ষমতা। দেশি ব্র্যান্ড ও উচ্চ নস্টালজিক মূল্যবোধকে পুঁজি করে দুই মার্কিন কোম্পানিকে টক্কর দিতে পারে এই শিল্পগ্রুপ। ভারতের প্রায় ৪৬০ কোটি ডলারের কোমল পানীয়ের বাজারের এখন জোরালো দখল আছে পেপসি ও কোকা-কোলার। বাজারের এই আকার ২০২৭ সালের মধ্যে আরও ৫ শতাংশ বাড়বে।

বাজার বিশ্লেষকেরা বলছেন, গ্রীষ্ম মৌসুমে ভারতে কোমল পানীয়র চাহিদা অনেক বেড়ে যায়। এবার ক্যাম্পা কোলার সঙ্গে এখন কোকা-কোলা ও পেপসির জোর লড়াই হবে। সেই প্রতিযোগিতার শুরু থেকেই বাজারে শক্ত ভিত গড়তে স্বল্প দামের সঙ্গে নস্টালজিয়ার মিশেলে এই কৌশল।  সম্প্রতি আরো কয়েকটি ড্রিঙ্কস জায়ান্ট পেপসি ও কোকা-কোলার সঙ্গে লড়াইয়ে হেরে গেছে। উদাহরণ হিসেবে বলা যায়, রিচার্ড ব্র্যানসনের ভার্জিন কোলার কথা।

এসব দেখে মনে হতে পারে পেপসি ও কোকা-কোলার সঙ্গে পেরে উঠবেন না আম্বানির রিলায়েন্স। কিন্তু এশিয়ার সবচেয়ে ধনী মুকেশের আছে কাট-থ্রোট প্রাইসিংয়ের মতো কৌশল ব্যবহার করে ভারতের টেলিকম বাজারে বাদশা হয়ে উঠার ইতিহাস। এটি এমন কৌশল, যেখানে কোনো কোম্পানি প্রতিযোগীদের বাজার থেকে বের করে দিতে বা নতুন প্রতিযোগীদের বাজারে প্রবেশে বাধা দিতে খুব কম দামে পণ্য বাজারে ছাড়ে।  মাত্র সাত বছর আগে এই কৌশল ব্যবহার করে টেলিকম ব্র্যান্ড জিও চালু করে ভারতের শীর্ষে তুলেছিলেন রিলায়েন্সকে। একই কৌশল তিনি প্রয়োগ করছেন ক্যাম্পা কোলার ক্ষেত্রে। অনেকেই বলছেন, কাম্পা কোলা হতে চলেছে আম্বানির জিও ২ । প্রতিযোগীদের ঠেকাতে টেলিকম খাতে ঢুকেই ধামাকা অফার দিয়েছিল জিও।

এমনকি ইন্টারনেট পরিষেবাও দিয়েছিল বিনামূল্যে। এবার সেই একই ধাঁচ ফলোও করা হচ্ছে। একেবারে ফ্রি না হলেও কার্যত পেপসি, কোকের তুলনায় প্রায় অর্ধেক দামে ক্যাম্পা কোলা বিক্রি করছে রিলায়েন্স।  নিজের বা যৌথ উদ্যোগে কারখানা চালু করে তাতে ক্যাম্পা কোলা উৎপাদন করে হোটেল, রেস্তরাঁ ও ফ্লাইটে সরবরাহের পরিকল্পনা রয়েছে বলে রিলায়েন্সের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে। গত বছর ২৭ লাখ ডলারে এই ব্র্যান্ড অধিগ্রহণের পর ক্যাম্পার উৎপাদন আউটসোর্সিং করছে রিলায়েন্স।

এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, ক্যাম্পা-কোলার দাম সর্বত্রই কমবে। আইপিএল ক্রিকেট টুর্নামেন্ট ঘিরে বিজ্ঞাপনের পরিকল্পনা করা হচ্ছে। ক্যাম্পাকে রিফ্রেশমেন্ট পার্টনার করার জন্য আইপিএলের কমপক্ষে তিনটি দলের সঙ্গে আলোচনা চলছে। কোমল পানীয়ের বাজারে রিলায়েন্সের সঙ্গে প্রতিযোগিতা নিয়ে পেপসি কিছু না বললেও কথা বলেছে কোকা-কোলা। রয়টার্সকে এই বহুজাতিক বলেছে, তারা বছরখানিক ধরে ছোট বোতলের দাম অপরিবর্তিত রেখেছে। এখন তারা সরবরাহ সম্প্রসারণের দিকেই মনোনিবেশ করেছে।  তা ছাড়া ক্যাম্পা কোলার আগমনকে বাজারের বিকাশের জন্য বিনিয়োগের দুর্দান্ত সুযোগ বলেই দেখছে এই কোম্পানি।

নিউজ ট্যাগ: ক্যাম্পা কোলা

আরও খবর



টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। শুক্রবার (৩ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠেয় এই ম্যাচে টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন নাজমুল হোসেন শান্ত।

ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়। যদিও সাগরিকার আকাশে মেঘের ঘনঘটা। আছে বাতাসও। ক্রিকইনফোর আবহাওয়া আপডেট বলছে, স্থানীয় সময় রাত ৮টার দিকে বৃষ্টি হতে পারে।

এই ম্যাচে বাংলাদেশের হয়ে অভিষেক হতে যাচ্ছে ওপেনার তানজিদ হাসান তামিমের। ওয়ানডেতে এর আগে ১৫টি ম্যাচ খেললেও বিশ্বকাপের আগমুহূর্তে টি-টোয়েন্টিতে অভিষেক হচ্ছে তার। টসের আগে তার মাথায় টি-টোয়েন্টি অভিষেকের ক্যাপ পরিয়ে দেন মাহমুদউল্লাহ রিয়াদ।

দুই দলের একাদশ

বাংলাদেশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী, মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।

জিম্বাবুয়ে: সিকান্দার রাজা (অধিনায়ক), ক্রেগ আরভিন, জয়লর্ড গাম্বি, ব্রায়ান বেনেট, শন উইলিয়ামস, ক্লাইভ মানদান্দে (উইকেটকিপার), লুক জঙ্গি, ওয়েলিংটন মাসাকাদজা, রায়ান বার্ল, ব্লেসিং মুজারাবানি ও রিচার্ড এনগারাভা।

প্রসঙ্গত, মাস খানেক পরই ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে বসতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ক্রিকেটের এই মেগা টুর্নামেন্টের প্রস্তুতির অংশ হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ।


আরও খবর



বিশেষ ট্রেনের ইঞ্জিনসহ ৩ বগি লাইনচ্যুত, চট্টগ্রাম-কক্সবাজার যোগাযোগ বন্ধ

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
কক্সবাজার প্রতিনিধি

Image

চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী বিশেষ ট্রেনের (ঈদ স্পেশাল) ইঞ্জিনসহ তিনটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে কক্সবাজার-চট্টগ্রাম রুটে রেল যোগাযোগ বন্ধ রয়েছে। বুধবার (২৪ এপ্রিল) সকাল ১০টার দিকে চকরিয়া উপজেলার ডুলাহাজারায় এ লাইনচ্যুতের ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

কক্সবাজার আইকনিক রেলস্টেশন মাস্টার মো. গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সকাল ৭টার দিকে চট্টগ্রাম থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ওই বিশেষ ট্রেনটি রওনা দেয়। সকাল ১০টার দিকে চকরিয়া উপজেলার ডুলাহাজারায় বিকটশব্দে ওই ট্রেনটি লাইনচ্যুত হয়। এতে চট্টগ্রামের সঙ্গে কক্সবাজারের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

চট্টগ্রামে উদ্ধারকারী ট্রেনকে খবর দেওয়া হয়েছে। ট্রেনটি ঘটনাস্থলে পৌঁছে মেরামতের কাজ শেষ করলেই ওই রুটে রেল যোগাযোগ স্বাভাবিক হবে বলে জানান ওই স্টোশন কর্মকতা।


আরও খবর



বিএনপির ৭৫ নেতাকে বহিষ্কার

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজনীতি ডেস্ক

Image

দলের সিদ্ধান্ত অমান্য করে সারাদেশে উপজেলা নির্বাচনে অংশ নেয়া বিএনপির ৭৫ জনকে বহিষ্কার করা হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত পৃথক চিঠিতে বহিষ্কারের বিষয়টি জানানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, দলীয় সিদ্ধান্ত অমান্য করে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণের সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে এসব নেতাদের নির্দেশক্রমে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃতদের মধ্যে ২৮ জন চেয়ারম্যান পদে, ২৬ জন ভাইস চেয়ারম্যান পদে এবং ২১ জন মহিলা ভাইস চেয়ারম্যান পদে আসন্ন প্রথম ধাপের উপজেলা নির্বাচনে প্রার্থী হয়েছেন।


আরও খবর



যুক্তরাষ্ট্র থেকে কোটি টাকার মাদকের পার্সেল, আটক ৩

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ ডাক বিভাগের বৈদেশিক ডাক শাখায় আসা একটি পার্সেলে প্রায় কোটি টাকা মূল্যের বিপুল পরিমাণ টেট্রাহাইড্রো ক্যানাবিনল যুক্ত কুশ, কেনাবিনয়েড চকলেট ও কেনাবিস কেক জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) ঢাকা মেট্রো উত্তর কার্যালয়।

এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট তিনজন মাদক কারবারিকে আটক করেছে ডিএনসি।

সোমবার (২২ এপ্রিল) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ডিএনসির সহকারী পরিচালক মো. মেহেদী হাসান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে বাংলাদেশ ডাক বিভাগের বৈদেশিক ডাক শাখায় একটি পার্সেল আসে। পার্সেলে প্রায় কোটি টাকা মূল্যের বিপুল পরিমাণে টেট্রাহাইড্রো ক্যানাবিনল যুক্ত কুশ, কেনাবিনয়েড চকলেট ও কেনাবিস কেক জব্দ করা হয়েছে। এর সঙ্গে জড়িত তিনজনকে আটক করা হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার (২৩ এপ্রিল) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মুস্তাকীম বিল্লাহ ফারুকী সেগুনবাগিচা ডিএনসি প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন।


আরও খবর



কুমিল্লায় যুবলীগ নেতা হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

কুমিল্লার চৌদ্দগ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে যুবলীগ নেতা জামাল উদ্দিন ওরফে বাক্কা জামালকে গুলি করে হত্যার দায়ে সাবেক ইউপি চেয়ারম্যান ইসমাইল হোসেন বাচ্চুসহ ৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই মামলায় ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানার আদেশ দেওয়া হয়েছে। মামলা থেকে পাঁচ আসামিকে অব্যাহতি দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় একজন যাবজ্জীবনপ্রাপ্ত ও দুজন খালাসপাপ্ত উপস্থিত ছিলেন। বাকিরা সবাই পলাতক।

রোববার (১২ মে) দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক জাহাঙ্গীর হোসেন এ রায় দেন। নিহত জামাল উদ্দিন উপজেলার আলকরা ইউনিয়ন যুবলীগে সভাপতি ছিলেন। রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পিপি) মো. জহিরুল হক সেলিম এ তথ্য নিশ্চিত করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন চৌদ্দগ্রামের আলকরা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. ইসমাইল হোসেন বাচ্চু, একই ইউনিয়নের কুলাসার গ্রামের সালাউদ্দিন, আব্দুর রহমান, মফিজুর রহমান খন্দকার, জিয়াউদ্দিন শিমুল, জাহিদ বিন শুভ, রেজাউল করিম বাবলু, মো. রিয়াজ উদ্দিন মিয়াজী ও মমতা আমির হোসেন।

যাবজ্জীবনপ্রাপ্ত আসামিরা হলেন কুলাসার গ্রামের নুরুল আলম, কফিল উদ্দিন, নুরুন্নবী সুজন, ইকবাল আহমেদ, সাইফুল ইসলাম, মাহফুজুর রহমান খন্দকার, মোশারেফ হোসেন, মো. আলাউদ্দিন ও মোহাম্মদ আলী হোসেন।

আদালত সূত্র জানায়, ২০১৬ সালের ৮ জানুয়ারি চৌদ্দগ্রাম উপজেলার আলকরা ইউনিয়ন যুবলীগের সভাপতি জামাল উদ্দিনকে তৎসময় স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. ইসমাইল হোসেন বাচ্চুর চাঁদাবাজিসহ বিভিন্ন অপকর্মের প্রতিবাদ করায় যুবলীগ নেতা জামাল উদ্দিনের সঙ্গে বিরোধ সৃষ্টি হয়। পরে জামাল উদ্দিনের ওপর হামলা করে আহত করা হয়। এ ঘটনায় জামাল উদ্দিন নিজে বাদী হয়ে কুমিল্লার আদালতে মামলা করেন। এতে চেয়ারম্যান মো. ইসমাইল হোসেন বাচ্চু ক্ষিপ্ত হয়ে তাকে হত্যার পরিকল্পনা করেন।

২০১৬ সালের ৮ জানুয়ারি রাত ৮টায় বাড়ি থেকে যুবলীগ নেতা জামাল ঢাকায় যাওয়ার পথে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামের পদুয়ায় সড়কের ওপর চেয়ারম্যান মো. ইসমাইল হোসেন বাচ্চুর নেতৃত্বে অন্য আসামিরা গুলি করে ও কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় নিহত জামালের বড় বোন জোহরা আক্তার বাদী হয়ে ২৩ জনকে আসামি করে মামলা করেন।

দীর্ঘ শুনানির পর রোববার দুপুর সাড়ে ১২টার দিকে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক জাহাঙ্গীর হোসেন তিন আসামির উপস্থিতিতে ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের রায় ঘোষণা করা হয়। একই সঙ্গে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিদের প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানার আদেশ দেওয়া হয়েছে।

নিউজ ট্যাগ: কুমিল্লা

আরও খবর