আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

ক্ষুধার মহাস্রোতে প্রবেশ করছে বিশ্ব

প্রকাশিত:বুধবার ১৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ১৪ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজনীতি ও সামাজিকতার সঙ্গে মানবিক বিষয়গুলো ওতপ্রোতভাবে জড়িত। এরকমই একটি স্পর্শকাতর মানবিক বিষয় হচ্ছে ক্ষুধা। ক্ষুধা এমন একটি অবস্থা যাতে নির্দিষ্ট সময়ের জন্য একজন ব্যক্তি মৌলিক পুষ্টির চাহিদা পূরণে পর্যাপ্ত খাবার খেতে অক্ষম। ২০২৩ সালে ক্ষুধার বড় বিপর্যয় ঘটতে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘের বিশ্ব খাদ্যবিষয়ক কর্মসূচি (ডব্লিউএফপি) খাদ্যসহায়তা বিতরণ সমন্বয় করে। সংস্থাটির পরিসংখ্যান বলছে, তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন লোকের সংখ্যা ২০২১ সালের শেষে ২৮২ মিলিয়ন অর্থাৎ ২৮ কোটি ২০ লাখে পৌঁছায়। কিন্তু ২০২২ সালে সেটি রেকর্ড পরিমাণে দাঁড়িয়েছে ৩৪৫ মিলিয়ন অর্থাৎ ৩৪ কোটি ৫০ লাখে। ২০২৩ সালের শুরুর দিকে দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ৫০ মিলিয়ন অর্থাৎ ৫ কোটি মানুষ। বিশ্বের বিভিন্ন দেশের সরকার এখনও কোভিড-১৯ মহামারির কবলে পড়ে ভুগছে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির ধীরগতির সঙ্গে লড়াই করে যাচ্ছে। ফলে এসব দেশের অনেক মানুষ অনাহারে থাকতে পারে।

এখন অব্দি সমস্যাটি মূলত প্রাপ্যতার পরিবর্তে দামের সঙ্গে সম্পৃক্ত। বিশ্বের শীর্ষ পাঁচটি বার্লি, ভুট্টা ও সূর্যমুখী তেল রপ্তানিকারক দেশের মধ্যে ছিল রাশিয়া ও ইউক্রেন। ফলে দেশ দুটির মধ্যে যুদ্ধ শুরুর পর চরমভাবে খাদ্যপণ্য সরবরাহ ক্ষতিগ্রস্ত হয়। যুদ্ধের ফলে বিশ্বের দরিদ্র দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। উদাহরণস্বরূপ, সুদান, তানজানিয়া ও উগান্ডা রাশিয়া এবং ইউক্রেনের গম রপ্তানির ৪০ শতাংশের ওপর নির্ভরশীল। কিন্তু এর প্রভাব সর্বত্র ছড়িয়ে পড়ে। আর্জেন্টিনা ও ভারতসহ অন্যান্য দেশেও বাণিজ্য বিধিনিষেধের সঙ্গে সঙ্গে বেড়ে যায় খাদ্যপণ্যের দাম। জরুরি খাদ্যসহায়তা কর্মসূচিতেও ভাটা পড়ে। কেননা ডব্লিউএফপি সাধারণত ইউক্রেন থেকে বিতরণ করা গমের অর্ধেক পরিমাণে কেনে। যুদ্ধ চলাকালে ইউক্রেন থেকে জাহাজে খাদ্যপণ্য সরবরাহ আবারও শুরু হলে বেশ কয়েকবার অবরোধের মধ্যে পড়ে। ফলে দুর্বল অর্থনৈতিক প্রবৃদ্ধি সত্ত্বেও চাহিদা আরও বেড়ে যায়। তবে কিছু এলাকায়, মুদ্রাস্ফীতি কমতে শুরু করেছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) খাদ্য-মূল্য সূচক, যা খাদ্যপণ্যের আন্তর্জাতিক মূল্যের মাসিক পরিবর্তন জরিপ করে তারা বলছে, ২০২২ সালের মার্চ মাসে খাদ্যপণ্যের সর্বোচ্চ দাম ধীরে ধীরে হ্রাস পেয়েছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেছেন, বিশ্ব খাদ্য-মূল্যস্ফীতির সঙ্গে লড়াই করা থেকে কেবল পর্যাপ্ত খাদ্য না পাওয়ার দিকে চলে যেতে পারে। নাইট্রোজেন সারের উৎপাদনে ধস নেমেছে রাশিয়ার প্রাকৃতিক গ্যাস রপ্তানি বিঘ্নিত হওয়ায়, যা কৃষিকাজের একটি গুরুত্বপূর্ণ উপাদান। কৃষকরা কম সার ব্যবহার করছে, ফসল ফলাতে পরিবর্তন আনছে এবং উৎপাদন কমাচ্ছে। ২০২৩ সালে, মানুষ বিভিন্ন কারণে অভুক্ত থাকবে। আফগানিস্তান, ইথিওপিয়া ও ইয়েমেনের মতো সংঘাতপূর্ণ অঞ্চলে কৃষিকাজ ব্যাহত হবে। জলবায়ু পরিবর্তনের প্রভাব মানে চরম আবহাওয়া পরিস্থিতি, বিশেষ করে পাকিস্তানের বন্যা ও হর্ন অব আফ্রিকায় খরা, আরও সাধারণ ব্যাপার হয়ে উঠছে। আমেরিকা ও ব্রিটেনের মতো ধনী দেশ এবং ব্রাজিল ও ভারতের মতো বৃহৎ খাদ্য-উৎপাদনকারী দেশসহ সবখানেই সমস্যা কেবল দারিদ্র্য। উচ্চ মূল্যস্ফীতি ও মন্থর বিশ্ব অর্থনীতির মিশ্রণের অর্থ হলো অনেক লোক তাদের প্রয়োজনীয় খাদ্য সরবরাহে অর্থ প্রদানের জন্য সংগ্রাম করবে।

খাদ্য ঘাটতির পরিণতি খুব ভয়াবহ। দীর্ঘস্থায়ী ক্ষুধার্ত থাকা হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। অপুষ্টির মানে শুধু এই নয় মানুষ খুব কম খায় এবং তারা পাতলা হয়ে যায়। বিশেষ করে শহরে, যারা পুষ্টিকর খাবার কেনার সামর্থ্য রাখে না তার পরিবর্তে সস্তা, প্যাকেটজাত খাবার কেনে এবং দরিদ্র মানুষগুলোর স্থূলতার ঝুঁকি বেড়ে যায়। ক্ষুধা বিপর্যয়ের সবচেয়ে বেশি ভুক্তভোগী নারীরা। পরিবার দরিদ্র হওয়া এবং তাদের পরিবারকে খাওয়ানোর জন্য না খেয়ে থাকার প্রবণতা বেশি। এফএও বলছে, ২০২১ সালে ২৭ দশমিক ৬ শতাংশ পুরুষের তুলনায় বিশ্বের ৩১ দশমিক ৯ শতাংশ নারী মাঝারি বা গুরুতরভাবে খাদ্য নিরাপত্তাহীন ছিলেন এবং সেই ব্যবধান আরও বিস্তৃত হচ্ছে। কেয়ার নামে একটি এনজিওর সমীক্ষায় দেখা যায়, কীভাবে লিঙ্গবৈষম্যের সঙ্গে খাদ্যনিরাপত্তাহীনতা সম্পৃক্ত। সোমালিয়ায় পুরুষরা বলে তারা অল্প খাবার খাচ্ছে, কিন্তু নারীরা বলে তারা খাবার এড়িয়ে যাচ্ছে। ওই প্রতিবেদনে নাইজেরিয়ার এক নারী বলছেন, আমরা সবার জন্য খাবারের পরিমাণ কমিয়ে দিয়েছি। শুধু আমার স্বামী ছাড়া কারণ তিনি পুরুষ।

শিশুদের ক্ষেত্রে ক্ষুধা মানসিক বিকাশকে বাধাগ্রস্ত করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে। শৈশবের মাত্র কয়েক মাসের পুষ্টিহীনতা একজন ব্যক্তির সুস্থ, উৎপাদনশীল জীবনযাপনের আশাকে কমিয়ে দিতে পারে। সাও পাওলোতে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য একটি নার্সারির প্রধান শিক্ষক ক্লডিয়া রুশো বলেন, তিনি দেখেন আরও বেশি শিশু সকালে নাশতার জন্য আসছে কারণ তারা আগের দিন নার্সারির দেওয়া মধ্যাহ্নভোজের পর থেকে আর কিছুই খায়নি। এই শিশুরা ছোট, অসুস্থ এবং তাদের দৈহিক বৃদ্ধি হ্রাস পায়। সরবরাহ শৃঙ্খল পুনর্নির্মাণ ও খাদ্যের দাম কমে যাওয়ার পরও বর্তমান খাদ্য সংকটের প্রভাব তাদের জন্য দীর্ঘস্থায়ী হবে।


আরও খবর



বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রবিউল বাশার খান, কুমিল্লা

Image

কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বিল্লাল হোসেন (২৮) নামের এক বাংলাদেশি যুবক আহত হয়েছেন। সোমবার (২২ এপ্রিল) রাত ৮টার দিকে বুড়িচং উপজেলার রাজাপুর ইউনিয়নের চড়ানল তেঁতুলতলা সীমান্তে এ ঘটনা ঘটে।

আহত বিল্লাল হোসেন রাজাপুর ইউনিয়নের লড়িবাগ এলাকার আলী আহমদের ছেলে।

স্থানীয় একাধিক ব্যক্তি জানান, আহত বিল্লাল হোসেন চোরাই মাল নামানোর কাজের শ্রমিক। ভারত থেকে অবৈধপথে আসা চিনি ও অন্যান্য পণ্য ওঠা-নামার শ্রমিক হিসেবে কাজ করেন তিনি। সোমবার রাত ৮টার দিকে তেঁতুলতলা সীমান্ত দিয়ে অবৈধপথে আসা চিনি নামানোর সময় বিএসএফের সদস্যরা গুলি চালায়। তাদের ছোড়া ছররা গুলিতে আহত হন বিল্লাল। তার শরীরে ৩০টির মতো ছররা গুলি লেগেছে। পরে তাকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়।

এ বিষয়ে বিজিবির সংকুচাইল বিওপির কামান্ডার ফারুক কামাল বলেন, আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া আমরা এ বিষয়ে কোনো তথ্য বা বক্তব্য দিতে পারব না।

কুমিল্লা বিজিবির সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বেশ কয়েকবার ফোন করা হলেও কেউ ফোন রিসিভ না করায় কারও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।


আরও খবর



শ্রমিক নেতার বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ, সড়ক অবরোধ

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
রাজশাহী প্রতিনিধি

Image

রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহতাব হোসেন চৌধুরীর বিরুদ্ধে শ্রমিকদের চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এরই প্রতিবাদে বুধবার (১ মে) বেলা ১১টায় রাজশাহী বাস টার্মিনাল এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নেতাকর্মীরা।

এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা রাজশাহী বাস টার্মিনালের সামনের প্রধান সড়ক বাস ও বাঁশ দিয়ে বন্ধ করে দেয়। যানবাহন চলাচলেও দেওয়া হয় বাঁধা।

ঘটনার খবর পেয়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। পরবর্তীতে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন অর্থ আত্মসাতের ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের আশা দিলে শ্রমিকরা সড়ক অবরোধ উঠিয়ে নেন।

এ বিষয়ে রাজশাহী মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি হামিদুল আলম সাজু জানান, রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরী দীর্ঘদিন থেকে শ্রমিকদের টাকা আত্মসাৎ করে আসছিলেন। তার কাছে শ্রমিকদের পাওনা রয়েছে ৪ কোটি টাকারও বেশি। তাকে বারবার অনুরোধ করা সত্ত্বেও শ্রমিকদের অর্থ ফেরত না দেওয়ায় প্রতিবাদস্বরূপ তারা আজকের এ কর্মসূচি গ্রহণ করেছেন।


আরও খবর



মৃত্যুর হুমকি ছিল, কিন্তু সাহস রেখেছি: ক্যাপ্টেন আব্দুর রশিদ

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

সোমালিয়ার জলদস্যু কবলমুক্ত জাহাজ এমভি আবদুল্লাহের ক্যাপ্টেন আব্দুর রশিদ বলেছেন, জলদস্যুদের হাতে জিম্মির পর নাবিকদের কেউ কেউ কান্নাকাটি করছিলেন। সবার মনে ভয় ছিল। একইসঙ্গে ছিল মৃত্যুর হুমকি। তবে সবাই সাহস রেখেছেন।

মঙ্গলবার (১৪ মে) বিকালে নাবিকরা এমভি আব্দুল্লাহর মালিক প্রতিষ্ঠান কেএসআরএমের লাইটার জাহাজ জাহান মণি-৩ তে করে চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর পর এ মন্তব্য করেন তিনি।

ক্যাপ্টেন আব্দুর রশিদ আরও বলেন, আমিও জীবনে প্রথম এমন পরিস্থিতিতে পড়েছিলাম। মনে ভয় ছিল, কিন্তু সাহস রেখেছি। বডি ল্যাঙ্গুয়েজ স্বাভাবিক রেখেছি। আমাদের কোনো ক্রুর কোনো ক্ষতি না হয়সেদিকে নজর রেখেছি। সেফটি অফ লাইফটাকে প্রাধান্য দিয়েছি।     

দেশে ফেরার অনুভূতি প্রসঙ্গে তিনি বলেন, আমরা সবাই সুস্থ ও অক্ষতভাবে ফিরতে পেরেছি, পরিবারের কাছে ফিরতে পেরেছি। এ এমন এক অনুভূতি, যা ভাষায় প্রকাশ করা যায় না। 

এমভি আব্দুল্লাহের ২৩ নাবিক চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর পর তাদের স্বাগত জানাতে বন্দরে ছিলেন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, চট্টগ্রামের সিটি মেয়র, কেএসআরএমের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং নাবিকদের স্বজনরা। এসময় বন্দরে তাদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গতকাল সোমবার সন্ধ্যায় কুতুবদিয়ায় নোঙ্গর করে এমভি আব্দুল্লাহ। পরে জাহাজের ২৩ নাবিককে নিয়ে লাইটার জাহাজটি আজ সকাল ১১টার দিকে কুতুবদিয়া থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়।  


আরও খবর



খেলাপি ঋণ না কমায় আইএমএফের অসন্তোষ

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত অনুযায়ী খেলাপি ঋণের উন্নতি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে সংস্থাটির সফররত প্রতিনিধি দল। একই সঙ্গে তারা সামাজিক নিরাপত্তা খাতে যেসব লিকেজ রয়েছে তা দূর করতে পদক্ষেপ নিতে বলেছে। গতকাল (২৫ এপ্রিল) অর্থ মন্ত্রলণালয়ে আইএমএফের সঙ্গে পৃথক সভা অনুষ্ঠিত হয়। ওইসব সভায় এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। অপর সভায় নেতৃত্ব দেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব সিরাজুন নূর চৌধুরী। আইএমএফের সঙ্গে বাংলাদেশের ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ কার্যক্রমের কর্মসূচি চলমান। এরই মধ্যে বাংলাদেশ দুটি কিস্তি পেয়েছে, এখন তৃতীয় কিস্তির অর্থ পাওয়ার প্রক্রিয়া চলছে। বিভিন্ন বাস্তবতা সামনে রেখে বাংলাদেশকে দেওয়া ঋণের ৩৮টি শর্ত পূরণের কাজ পর্যালোচনা বা রিভিউ করতে আইএমএফের একটি দল অর্থমন্ত্রীর অনুপস্থিতিতে অর্থ মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শুরু করেছে। বুধবার থেকে শুরু হওয়া এ আলোচনায় দলটি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-সহ বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করবে। প্রতিবছর বাজেটের আগে আইএমএফের একটি দল এ সময় ঢাকায় আসে। সভা সূত্রে জানা গেছে, ব্যাংক মার্জার করায় প্রতিনিধি দল বাংলাদেশকে স্বাগতম জানালেও খেলাপি ঋণের উন্নতি করতে পারেনি সরকার। আইএমএফের ৪৭০ কোটি ডলার ঋণের শর্তের একটি ছিল খেলাপি ঋণ কমানো। ২০২৪ সালের মধ্যে ব্যাংক খাতের খেলাপি ঋণ ১০ শতাংশে নামিয়ে আনতে বলেছে সংস্থাটি।

এর মধ্যে সরকারি ব্যাংকে ১০ শতাংশের নিচে এবং বেসরকারি ব্যাংকে ৫ শতাংশের নিচে নামিয়ে আনার শর্ত ছিল। সরকার তা করতে ব্যর্থ হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে আন্তর্জাতিক এ সংস্থার প্রতিনিধি দল। সূত্র আরও বলছে, ব্যাংক খাতের সংস্কারের অংশ হিসেবে বেশ কিছু আইন তৈরি ও সংশোধনের প্রস্তাব ছিল আইএমএফের। এর মধ্যে সরকার ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন এবং আর্থিক কোম্পানি আইন এবং অফশোর ব্যাংক আইন পাস করেছে। তবে এখনো বৈদেশিক মুদ্রা ও বিনিয়োগ আইন এবং দেউলিয়া-বিষয়ক আইনসহ অন্যান্য আইন সংস্কার ও তৈরি এখনো হয়নি। এসব আইন দ্রুত পাস করার জন্য বলা হয়েছে। আইএমএফের শর্ত পূরণের অংশ হিসেবে ঋণ ও আমানতের সুদহারে ৯ ও ৬ শতাংশ সুদহার বজায় রাখা থেকে সরে আসে বাংলাদেশ ব্যাংক। এর বদলে সুদহারের নতুন নিয়ম চালু করা হয় সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল’ (স্মার্ট) পদ্ধতি। গত বছরের জুলাই থেকেই তা কার্যকর করা হয়। সে অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক ট্রেজারি বিল ও বন্ডের ছয় মাসের গড় সুদহার বিবেচনা করে প্রতি মাসে একটি দর নির্ধারণ করে। এর সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ সুদ যুক্ত করতে পারে বাণিজ্যিক ব্যাংকগুলো। আইএমএফ প্রতিনিধি দল এই সুদ হার বিষয়ে ব্যাংকগুলোকে আরও স্বাধীনতা দিয়ে বাজারের ওপর ছেড়ে দেওয়ার কথা বলেছে।


আরও খবর



রাজবাড়ীতে মালবাহী ট্রেন লাইনচ্যুত, ট্রেন যোগাযোগ বন্ধ

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

রাজবাড়ীতে একটি মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়েছে। এতে রাজবাড়ীর সঙ্গে ঢাকা, রাজবাড়ী-দৌলতদিয়া ও রাজবাড়ী-খুলনা রুটে ট্রেন যোগাযোগ বন্ধ রয়েছে। বৃহস্পতিবার (২ মে) সকাল সাড়ে সাতটায় ২নং রেলগেট এলাকায় এ ঘটনা ঘটে।

রাজবাড়ী রেলওয়ে স্টেশনের মাস্টার তন্ময় কুমার দত্ত বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, খুলনা থেকে ছেড়ে আসা মালবাহী ট্রেনটি সকালে রাজবাড়ীর ২নং রেলগেট এলাকার ক্যারেজ অ্যান্ড ওয়াগন ডিপোতে ঢোকার সময় লাইনচ্যুত হয়। আপাতত এই রুটে সব রেল যোগাযোগ বন্ধ রয়েছে। পোড়াদহগামী লোকাল সাটল ট্রেন পাচুরিয়া রেলস্টেশনে দাঁড়িয়ে আছে। রাজবাড়ীতেই উদ্ধারকারী রিজার্ভ ট্রেন রয়েছে। আশা করছি খুব শিগগিরই লাইনচ্যুত ট্রেনটি উদ্ধার করা যাবে।


আরও খবর