আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

করোনায় টানা ২১ দিন মৃত্যুশূন্য

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে টানা ২১ দিনে কারও মৃত্যু নেই। সর্বশেষ গত ২০ এপ্রিল দেশে করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছিল। এই সময়ে শনাক্ত কমলেও গত ২৪ ঘণ্টায় শনাক্তের পরিমাণ বেড়েছে। এতে এবারের ঈদে মানুষের মধ্যে দেখা গিয়েছে স্বস্তি। আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন করে আক্রান্ত হয়েছে ৩৩ জন।

সংবাদ বিজ্ঞপ্তির তথ্য বলছে, দেশে করোনায় মৃত্যুর সংখ্যা এখন পর্যন্ত ২৯ হাজার ১২৭। গত ২৪ ঘণ্টায় নতুন ৩৩ জনকে নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৮৮৮ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২৪৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৮ হাজার ৩১২ জন।

সারা দেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ৮৭৯টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ছয় হাজার ১৮২টি এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ছয় হাজার ২১৭টি। এ পর্যন্ত নমুনা করা পরীক্ষা হয়েছে এক কোটি ৪০ লাখ ৩১ হাজার ২৩২টি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার শূন্য দশমিক ৫৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২১ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজন করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

 

 

 


আরও খবর



আর্জেন্টিনার সঙ্গে খেলে বিদায় বলবেন জর্জো কিয়েল্লিনি

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবশেষে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন ইতালির জর্জো কিয়েল্লিনি। আসছে জুনে আর্জেন্টিনার বিপক্ষে কোপা আমেরিকাজয়ী আর্জেন্টিনা আর ২০২১ ইউরোজয়ী ইতালিকে নিয়ে আয়োজিত হতে যাওয়া লা ফিনালিসিমা ম্যাচ খেলেই জার্সি তুলে রাখবেন এই ডিফেন্ডার।

কিয়েল্লিনি এ নিয়ে টানা দ্বিতীয়বার দেশকে বিশ্বকাপে নিয়ে যেতে পারেননি । সেইসঙ্গে বয়সের ভার তো আছেই। সব মিলিয়েই জাতীয় দলকে বিদায় বলার সিদ্ধান্ত নিয়েছেন ইতালি অধিনায়ক।

এর আগে বাছাইপর্ব থেকে সরাসরি বিশ্বকাপে জায়গা না পাওয়ায় প্লে-অফ পর্বে অংশ নিতে হয় চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালির। কিন্তু এই প্লে-অফেও খুলেনি ভাগ্যের চাকা। প্লে-অফের সেমিফাইনালপর্বের ম্যাচে নর্থ মেসিডোনিয়ার কাছে শেষ মুহূর্তের গোলে ১-০ ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ইতালি।

কিয়েল্লিনির নেতৃত্বে ২০২০ ইউরো জেতে আজ্জুরিরা। কিন্তু ২০২২ বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি। এবার জাতীয় দলের হয়ে আর না খেলার সিদ্ধান্ত জানালেন কিয়েল্লিনি। সিরি আতে সোমবার সাসোলার বিপক্ষে ২-১ গোলে জুভেন্টাসের জয়ের পর এ কথা জানান তিনি।

কিয়েল্লিনি বলেন, যদি আমি সুস্থ থাকি, তাহলে ওয়েম্বলিতে আর্জেন্টিনার বিপক্ষে জাতীয় দলকে বিদায় বলবো। এটা দারুণ ব্যাপার হবে আর্জেন্টিনার বিপক্ষে এমন উদযানমূলক একটা ম্যাচে ইতালির হয়ে খেলাকে বিদায় বলা। জাতীয় দলের জন্য, এটাই আমার শেষ।

২০০৪ সালে ইতালি জাতীয় দলের হয়ে অভিষেক হওয়া কিয়েল্লিনি ১৮ বছরের ক্যারিয়ারে ১১৬টি ম্যাচ খেলেছেন। রক্ষণ সামলালেও ৮টি গোল রয়েছে তার।


আরও খবর



চাঁদ দেখা যায়নি, সৌদি আরবে ঈদ সোমবার

প্রকাশিত:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | ৭৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সৌদি আরবে শনিবার (৩০ এপ্রিল)  পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে দেশটি ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী সোমবার (২ মে)। দেশটির কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। খালিজ টাইমসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামীকাল রবিবার (১ মে) দেশটিতে রমজান মাসের শেষ দিন পালিত হবে। শাওয়াল মাসের প্রথম দিন ঈদুল ফিতর হিসেবে পালিত হয়। হিজরি ক্যালেন্ডারে রমজান মাসের পর এই মাসের আগমন ঘটে।

এর আগে আবুধাবি-ভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) বলেছে, আজ শনিবার (৩০ এপ্রিল) মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখতে পাওয়ার কোনো সম্ভাবনা নেই।

এর মানে আগামীকাল রবিবার (১ মে) ওই অঞ্চলে  রমজান মাসের শেষ দিন। এর পরের দিন (২ মে) উদযাপিত হবে ঈদুল ফিতর।

শনিবার সকালে জারি করা এক বিবৃতিতে আইএসি জানিয়েছে, তারা রমজানের শেষদিকের অতিসরু চাঁদটি কোনোমতে চিহ্নিত করতে সক্ষম হয়েছে। এর অর্থ হলো ইসলামী বিশ্বের সকল দেশ থেকে আজ শাওয়াল মাসের চাঁদ দেখা অসম্ভব হয়ে পড়বে। 


আরও খবর
প্রথম হজ ফ্লাইট ৫ জুন শুরু

মঙ্গলবার ২৪ মে ২০২২




ইউক্রেনের অভিযোগ স্বীকার করল রাশিয়া

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনে বিদেশি সামরিক সরঞ্জাম সরবরাহ ব্যাহত করতেই রেলওয়ে অবকাঠামোতে রাশিয়া হামলা চালাচ্ছে বলে এর আগে অভিযোগ করেছিল কিয়েভ। রাশিয়া ইউক্রেনের সেই অভিযোগ স্বীকার করেছে বলে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে।

রয়টার্স রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে জানায়, রুশ ক্ষেপণাস্ত্র রেলওয়ের ছয়টি স্থাপনা ধ্বংস করেছে। রেলওয়ের ওই ছয়টি স্থাপনা ইউক্রেনীয় বাহিনীকে বিদেশ থেকে অস্ত্র সরবরাহ করতে ব্যবহৃত হচ্ছিল বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এর আগে ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছিলেন, স্থানীয় সময় সোমবার সকালে এক ঘণ্টার মধ্যেই দেশটির কেন্দ্র ও পশ্চিমাঞ্চলের পাঁচটি রেলস্টেশন হামলা চালানো হয়। ওইসব হামলায় পাঁচজন নিহত হয়েছে বলেও জানিয়েছিলেন তারা।

লভিভের কাছে ক্রাসনেতে ওভারহেড লাইনে বিদ্যুৎ সরবরাহকারী একটি বিদ্যুৎ সাবস্টেশনও একটি ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছিল ইউক্রেন।


আরও খবর



অর্থ আত্মসাৎ-পাচার : ডেসটিনির এক মামলার রায় আজ

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডেসটিনি গ্রুপের চেয়ারম্যান হারুন-অর-রশিদ ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমীনসহ ৪৬ জনের বিরুদ্ধে করা অর্থ আত্মসাৎ ও পাচারের মামলার রায় বৃহস্পতিবার (১২ মে) ঘোষণা করা হবে। বেলা ১১টার দিকে ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম এ রায় ঘোষণা করবেন। রায়ে সব আসামিকে সর্বোচ্চ শাস্তি ১২ বছরের কারাদণ্ড আশা করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অন্যদিকে আসামিপক্ষ বলছে, দুদক অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়নি। তাই আসামিরা রায়ে খালাস পাবেন।

দুদকের আইনজীবী মীর আহম্মেদ সালাম জাগো নিউজকে বলেন, ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির গ্রাহকের অর্থ আত্মসাৎ ও পাচারের মামলায় গ্রুপের চেয়ারম্যান সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদ এবং ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীনসহ ৪৬ জনের বিরুদ্ধে করা মামলার রায় বৃহস্পতিবার হবে। আসামিদের বিরুদ্ধে সাক্ষ্য প্রমাণে আমরা অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছি। যে ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে তার সর্বোচ্চ শাস্তি ১২ বছরের কারাদণ্ড। রায়ে আসামিদের সর্বোচ্চ শাস্তি প্রত্যাশা করছি।

এর আগে রোববার (২৭ মার্চ) ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য ১২ মে দিন ধার্য করেছিলেন।

মামলায় ডেসটিনির এমডি রফিকুল আমীনসহ আসামি ৪৬ জন। তাদের মধ্যে জামিনে রয়েছেন লে. কর্নেল (অব.) মো. দিদারুল আলম, লে. জেনারেল (অব.) হারুন-অর-রশিদ, মিসেস জেসমিন আক্তার (মিলন), জিয়াউল হক মোল্লা ও সাইফুল ইসলাম রুবেল। কারাগারে আছেন এমডি রফিকুল আমীন ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ হোসেন। অন্য ৩৯ আসামি পলাতক।

পলাতক আসামিরা হলেন- ডেসটিনির উপ-ব্যবস্থাপনা পরিচালক গোফরানুল হক, পরিচালক মেজবাহ উদ্দিন, ফারাহ দীবা, সাঈদ-উর-রহমান, সৈয়দ সাজ্জাদ হোসেন, জমশেদ আরা চৌধুরী, ইরফান আহমেদ, শেখ তৈয়বুর রহমান, নেপাল চন্দ্র বিশ্বাস, জাকির হোসেন, জসিম উদ্দিন ভূঁইয়া, এসএম আহসানুল কবির, জুবায়ের হোসেন, মোসাদ্দেক আলী খান, আবদুল মান্নান, আবুল কালাম আজাদ, আজাদ রহমান, মো. আকবর হোসেন সুমন, মো. সুমন আলী খান, শিরীন আকতার, রফিকুল ইসলাম সরকার, মো. মজিবুর রহমান, ড. এম হায়দারুজ্জামান, মোহাম্মদ জয়নাল আবেদীন, কাজী মো. ফজলুল করিম, মোল্লা আল আমীন, মো. শফিউল ইসলাম, ওমর ফারুক, সিকদার কবিরুল ইসলাম, মো. ফিরোজ আলম, সুনীল বরণ কর্মকার ওরফে এসবি কর্মকার, ফরিদ আকতার, এস সহিদুজ্জামান চয়ন, আবদুর রহমান তপন, মেজর (অব.) সাকিবুজ্জামান খান, এসএম আহসানুল কবির (বিপ্লব), এএইচএম আতাউর রহমান রেজা, গোলাম কিবরিয়া মিল্টন, মো. আতিকুর রহমান, খন্দকার বেনজীর আহমেদ, একেএম সফিউল্লাহ, শাহ আলম, মো. দেলোয়ার হোসেন ও মো. শফিকুল হক।

দুদকের উপ-পরিচালক মো. মোজাহার আলী সরদার ও সহকারী পরিচালক মো. তৌফিকুল ইসলাম ২০১২ সালের ৩১ জুলাই রাজধানীর কলাবাগান থানায় মানি লন্ডারিং আইনে মামলা দুটি করেছিলেন।

এরপর ২০১৪ সালের ৪ মে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন মোজাহার আলী সরদার। এতে ডেসটিনির গ্রাহকদের চার হাজার ১১৯ কোটি ২৪ লাখ টাকা আত্মসাৎ করে পাচারের অভিযোগ আনা হয়।

এর মধ্যে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির মামলায় ৪৬ জন এবং ডেসটিনি ট্রি প্লানটেশন লিমিটেডে দুর্নীতির মামলায় ১৯ জনকে আসামি করা হয়। দুই মামলায়ই আসামি হারুন-অর-রশিদ ও রফিকুল আমিন।

মামলার অভিযোগপত্রে বলা হয়, ২০০৮ সাল থেকে মাল্টিপারপাস কো-অপারেটিভ প্রোজেক্টের নামে ডেসটিনি বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করেছিল ১ হাজার ৯০১ কোটি টাকা। সেখান থেকে ১ হাজার ৮৬১ কোটি টাকা আত্মসাৎ করা হয় বলে দুদকের অনুসন্ধানে ধরা পড়ে। ওই অর্থ আত্মসাতের ফলে সাড়ে ৮ লাখ বিনিয়োগকারী ক্ষতির মুখে পড়েন।

ডেসটিনি ট্রি প্লান্টেশন প্রোজেক্টের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ২ হাজার ৪৪৫ কোটি টাকা সংগ্রহ করা হয়। এর মধ্যে ২ হাজার ২৫৭ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার টাকা করা হয় আত্মসাৎ। ফলে ক্ষতিগ্রস্ত হন সাড়ে ১৭ লাখ বিনিয়োগকারী।

অভিযোগপত্রে আরও বলা হয়, ডেসটিনি গ্রুপের নামে ২৮টি প্রতিষ্ঠানের মধ্যে বেশ কয়েকটি ছিল নাম সর্বস্ব। আসামিরা প্রথমে প্রোজেক্টের টাকা বিভিন্ন প্রতিষ্ঠানের হিসাবে জমা করতেন। তারপর বিভিন্ন ব্যাংকের হিসাবে তা স্থানান্তর করা হতো। দুদক ৩৪টি ব্যাংকে এমন ৭২২টি হিসাবের সন্ধান পায়, যেগুলো পরে জব্দ করা হয়।


আরও খবর



নাটোরের বড়াইগ্রামে দুই বাসের সংঘর্ষে নিহত ৬

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০৭ মে ২০২২ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাটোরের বড়াইগ্রামে হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কে দুই যাত্রীবাহী বাসের সংঘর্ষে অন্তত ৬ জন নিহত হয়েছেন। বনপাড়া হাইওয়ে পুলিশের ওসি শফিকুল ইসলাম জানান, উপজেলার মহিষভাঙা এলাকার বনপাড়া-হাটিকুমড়ুল সড়কে শনিবার বেলা সাড়ে ১১টার দিকে এ দুর্ঘটনায় হতাহতরা সবাই বাসের যাত্রী। হতাহতদের নাম-পরিচয় তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি পুলিশ। তিনি জানান, এ ঘটনায় ২৫ জন যাত্রী আহত হয়েছেন। তাদের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

তিনি বলেন, সিয়াম পরিবহনের একটি বাস ঢাকা থেকে রাজশাহী যাচ্ছিল। পথে দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে পাশ কাটাতে গিয়ে বিপরীতমুখী ন্যাশনাল এন্টারপ্রাইজের একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় ন্যাশনাল এন্টারপ্রাইজের বাসটি ছিটকে গিয়ে ট্রাকের সঙ্গে ধাক্কা খায়। এতে ঘটনাস্থলেই ছয়জনের মৃত্যু হয়।

খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস গিয়ে হতাহতদের উদ্ধার করে বলে জানান শফিকুল।


আরও খবর