আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

কিছুদিনের মধ্যে সব কিছুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কিছুদিনের মধ্যে সব কিছুর দাম কমে আসবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, তেল নিয়ে ব্যবসায়ীদের কারসাজি করতে দেওয়া হবে না। আমরা কঠোরভাবে বাজার মনিটরিং করছি।

শুক্রবার (১৩ মে) দুপুরে রংপুরের পীরগাছা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

নম্র-ভদ্র নেতাকর্মীদের দলের জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সৎ ও সততা নিয়ে আগামী দিনে পথ চলতে হবে। আওয়ামী লীগের সহযোগী সংগঠন শক্তিশালী করতে হবে। আগামী দিনের নেতৃত্বে প্রমাণিত হবে আসল নেতার পরিচয়।

এর আগে পীরগাছা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনের উদ্বোধন করেন জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সিরাজুল ইসলাম প্রামাণিক।

সম্মেলনে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি বাবু নির্মল রঞ্জন গুহ, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, সহ-সভাপতি কৃষিবিদ আব্দুস সালাম, সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা, আরিফুর রহমান টিটু, রংপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ধনজিৎ ঘোষ তাপস, যুগ্ম সাধারণ সম্পাদক মনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর
যশোরে ১০ ঢাকায় ৮০

বুধবার ২৫ মে ২০২২




স্বর্ণের দাম ভরিতে ১১৬৬ টাকা কমলো

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্তর্জাতিক বাজারে সোনার দাম নিম্নমুখী থাকায় দেশের বাজারেও কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ভরিতে সোনার দাম কমানো হয়েছে ১ হাজার ১৬৬ টাকা। ফলে, বাংলাদেশের বাজারে ভালো মানের সোনা প্রতি ভরির দাম কমে দাঁড়াবে ৭৬ হাজার ৫১৬ টাকায়, যা এতদিন ছিল ৭৭ হাজার ৬৮২ টাকা।

মঙ্গলবার (১০ মে) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আগামীকাল বুধবার (১১ মে) থেকে সারাদেশে নতুন দাম অনুযায়ী সোনা কেনাবেচা করা হবে।

বাজুস জানায়, আন্তর্জাতিক বাজার ও স্থানীয় বুলিয়ন মার্কেটে সোনার দাম কমেছে। তাই, সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনা ও রূপার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।


আরও খবর
যশোরে ১০ ঢাকায় ৮০

বুধবার ২৫ মে ২০২২




জামিন বাতিলের বিরুদ্ধে আপিল করলেন সম্রাট

প্রকাশিত:সোমবার ২৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ২৩ মে ২০২২ | ২০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জামিন বাতিল করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট। চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম আজ সোমবার আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন। ৩০ মে ওই আবেদনের শুনানি হবে।

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ১৮ মে হাইকোর্ট সম্রাটের জামিন বাতিল করেন। একই সঙ্গে তাঁকে সাত দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন। মেডিকেল রিপোর্ট না দেখেই স্বাস্থ্যের কথা বিবেচনা করে সম্রাটকে জামিন দেওয়ায় বিচারককে সতর্কও করেন হাইকোর্ট।

এর আগে সব মামলায় জামিন পাওয়ার পর ১১ মে মুক্তি পান ক্যাসিনো-কাণ্ডে গ্রেপ্তার হওয়া সম্রাট। পরে ওই জামিন বাতিল চেয়ে ১৬ মে হাইকোর্টে আবেদন করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০১৯ সালের ৬ অক্টোবর সম্রাটকে কুমিল্লা থেকে গ্রেপ্তার করে র‍্যাব। ওই সময় তাঁর কাছ থেকে বিদেশি মদ পাওয়ায় ভ্রাম্যমাণ আদালত ছয় মাসের কারাদণ্ড দেন।

পরবর্তী সময়ে ঢাকায় এনে তাঁর কাকরাইলের কার্যালয়ে অভিযান চালায় র‍্যাব। সেখান থেকে বন্য প্রাণির চামড়া, মাদকদ্রব্য ও অস্ত্র উদ্ধার করা হয়। আর বন্য প্রাণীর চামড়া রাখায় ভ্রাম্যমাণ আদালত সম্রাটকে ছয় মাসের কারাদণ্ড দেন। অস্ত্র ও মাদক আইনে মামলা করা হয় রমনা থানায়। এ ছাড়া সিআইডি মানি লন্ডারিং এবং অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক।


আরও খবর



টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ০৪ মে ২০২২ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টি ক্রিকেটে শ্রীলঙ্কা-আফগানিস্তানকে পেছনে ফেলে এগিয়েছে বাংলাদেশ। আইসিসির র‍্যাঙ্কিংয়ে মাহমুদউল্লাহ রিয়াদের দলের অবস্থান এখন আটে।

হালনাগাদ করা র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। মাহমুদউল্লাহদের পয়েন্ট এখন ২৩৩। ২৩০ পয়েন্টে থাকা শ্রীলঙ্কাও এক ধাপ এগিয়ে আছে নয়ে। এক ধাপ পিছিয়ে আফগানিস্তান আছে দশে। ছয় রেটিং পয়েন্ট হারিয়ে রশিদ খানদের পয়েন্ট এখন ২২৬। ২৭০ পয়েন্টে শীর্ষে ভারত।

তবে আশ্চর্যজনক উন্নতি করেছে ইউরোপের দেশ পর্তুগাল। নয় ধাপ এগিয়ে পর্তুগিজ ক্রিকেট দল ৫৪ থেকে উঠে এসেছে ৪৫তম স্থানে।

টি-টোয়েন্টিতে এগোলেও ওয়ানডে ও টেস্টে র‍্যাঙ্কিংয়ের কোনো পরিবর্তন হয়নি বাংলাদেশের। ৫০ ওভারের ক্রিকেটে আছে যথারীতি সাতে। টেস্টে আছে নবম স্থানেই। সাদা পোশাকে শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। ওয়ানডের শীর্ষস্থান নিউজিল্যান্ডের দখলে। মাত্র এক পয়েন্টের ব্যবধানে দুইয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

একনজরে আইসিসির টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ ১০ দেশ।

১ম ভারত

২য় ইংল্যান্ড

৩য় পাকিস্তান

৪র্থ দক্ষিণ আফ্রিকা

৫ম অস্ট্রেলিয়া

৬ষ্ঠ নিউজিল্যান্ড

৭ম ওয়েস্ট ইন্ডিজ

৮ম বাংলাদেশ

৯ম শ্রীলঙ্কা

১০ম আফগানিস্তান

নিউজ ট্যাগ: টি-টোয়েন্টি

আরও খবর



ইউক্রেনে ৪০০ হাসপাতাল ধ্বংস করেছে রাশিয়া: জেলেনস্কি

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০৭ মে ২০২২ | ৩৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনে রুশ বাহিনীর আক্রমণে দেশটির প্রায় ৪০০ হাসপাতাল ও অন্যান্য চিকিৎসা প্রতিষ্ঠান ধ্বংস হয়ে গেছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এতে চিকিৎসকরা অস্ত্রোপচার করার সুযোগ হারিয়েছেন এবং ক্যান্সার রোগীদের চিকিৎসা করার মতো ওষুধ পাচ্ছেন না বলেও অভিযোগ করেন তিনি।

জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলে মূল যুদ্ধক্ষেত্রগুলোর আশপাশের হাসপাতালগুলো ধ্বংস করার কারণে জরুরি অ্যান্টিবায়োটিকের সংকট দেখা দিয়েছে।

বৃহস্পতিবার একটি দাতব্য মেডিকেল গোষ্ঠীর উদ্দেশ্যে দেওয়া ভিডিও বক্তৃতায় জেলেনস্কি বলেন, আজকের দিন পর্যন্ত রাশিয়ার সেনারা ৪০০ স্বাস্থ্যসেবা ইনস্টিটিউট: হাসপাতাল, প্রসূতি ওয়ার্ড, ক্লিনিক ধ্বংস বা ক্ষতিসাধন করেছে।

রাশিয়ার বাহিনীগুলোর দখলে যাওয়া এলাকাগুলোর পরিস্থিতি বিপর্যয়কর বলেও জানিয়েছেন তিনি।

ক্যান্সার রোগীদের চিকিৎসা করার মতো কোনো ওষুধ নেই। ডায়াবেটিসের ইনসুলিন নেই। পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। অস্ত্রোপচার করা অসম্ভব হয়ে উঠেছে। পরিস্থিতি এমন যে, পর্যাপ্ত অ্যান্টিবায়োটিকও নেই।

গত ৯ মার্চ অবরুদ্ধ মারিউপোল শহরে একটি মাতৃসদন ধ্বংস ইউক্রেনের যুদ্ধে সবচেয়ে নিন্দিত ঘটনাগুলোর একটি।

এদিকে ইউক্রেনে দখলিকৃত এলাকায় করারোপ করা শুরু করেছে রাশিয়া। সেই সঙ্গে আরও দুটি যুদ্ধবিমান ধ্বংসের দাবি করেছে।


আরও খবর



হোটেলে বেড়েছে সবজি-ডিম-মাংসের দাম

প্রকাশিত:সোমবার ২৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ২৩ মে ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা মহামারিতে দীর্ঘদিন বন্ধ ছিল দেশের হোটেল-রেস্তোরাঁগুলো। সাম্প্রতিক সময়ে করোনার প্রভাব কমে আসলেও চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে দ্রুতগতিতে বাড়তে শুরু করে সব খাতের পণ্যের দাম। বিশ্ববাজারের মতো এর প্রভাব পড়েছে দেশের বাজারেও। দামী দামী রেস্তোরাঁর পাশাপাশি খাবারের দাম বেড়েছে ভাতের হোটেলগুলোতেও। করোনার আগে ঢাকায় কোনো ভাতের হোটেলে ভাত, ডিম ও সবজি খেতে খরচ হতো কমবেশি ৩০-৩৫ টাকা। ভাত প্রতি প্লেট ১০ টাকা, ডিম একটি ১৫ টাকা এবং সবজি পাওয়া যেত ১০ থেকে ১৫ টাকায়। কিন্তু, খাদ্যপণ্যের দামের ঊর্ধ্বগতিতে একই খাবার এখন খেতে হচ্ছে বেশি দামে। ভাতের দাম না বাড়লেও বেড়েছে এর ডিম, সবজিসহ মাংসের তরকারির দাম।

সম্প্রতি কারওয়ানবাজারে সরেজমিনে যেয়ে দেখা যায়, কিচেন মার্কেটে মুরগির দোকানগুলোর উল্টোদিকের একটি ছোট হোটেলে ডিমভাজি খেতে ক্রেতাদের খরচ হচ্ছে ২০ টাকা। সাথে পরোটা নিলে বিল আসছে ৩০ টাকা। যেখানে করোনার আগে রুটি-পরোটার দাম ছিল ৫ টাকা প্রতি পিস। এখন পরোটার দাম বাড়লেও এর আকার ছোট হয়ে গেছে বলে জানান হোটেলে খেতে আসা কাস্টমাররা।

খাবারের দাম কেন বেশি রাখা হচ্ছে প্রশ্ন করা হলে হোটেলের বিক্রেতা মো. জলিল জানান, দেড়শ টাকার তেল এখন দুইশ টাকায় কিনতে হচ্ছে, ডিম, ময়দা সবকিছুর দামই বেড়েছে। আমাদের দাম না বাড়িয়ে উপায় নেই। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে বিশ্বের পরিবহন খাত ক্ষতিগ্রস্ত হওয়া, তেলসহ অন্যান্য জ্বালানির দাম বৃদ্ধিসহ মুদ্রার অবমূল্যায়নে সৃষ্ট ইনফ্লেশনের প্রভাব পড়ছে দেশের বাজারে।

ডিমের হালি যেখানে কিছুদিন আগে বেড়ে ৩৫ টাকা হয়েছিল, সেখানে এর দাম বর্তমানে রাখা হচ্ছে ৪০ থেকে ৪২ টাকা। ডজন কিনলে ক্রেতাদের গুনতে হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকা। বেড়েছে সবজির দামও। কারওয়ান বাজারে বেগুন পাইকারি প্রতি কেজি ১৬ থেকে ২০, চিচিঙ্গা ১৫, ঢেঁড়শ ১৫ টাকা বিক্রি হয়েছে। কিন্তু খুচরা বাজারে এগুলোর প্রতি কেজি ৪০ টাকার কমবেশি দরে বিক্রি হতে দেখা যায় । কারওয়ান বাজারে কাঁচা মরিচ পাইকারি কেজি ৩০ থেকে ৩৫ টাকা। কিন্তু খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি। ডিম ও সবজির পাশাপাশি বেড়েছে পেঁয়াজ, রসুন ও ডালের দামও। গত সপ্তাহে পেঁয়াজের দাম কেজিতে ১৫ টাকা বেড়ে বিক্রি হয়েছে ৪৫ টাকায়। এছাড়া, দেশি রসুনের দাম প্রায় দ্বিগুণ বেড়ে কেজিপ্রতি ৮০-৯০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে মসুর ডাল প্রতি কেজি ১০ টাকা বেড়ে বিক্রি হয়েছে ১৩০ টাকায়। পেঁয়াজ, রসুন, শাকসবজি, ডাল- হোটেলের সবজির তরকারিতে প্রয়োজনীয় সব পণ্যের দামই যখন চড়া তখন হোটেলগুলোরও নিজেদের চলার জন্য খাবারের দাম বাড়ানো ছাড়া কোনো উপায় নেই।

অন্যদিকে, ভাতের দাম এখনও না বাড়লেও সামনে যে বাড়বে তা নিশ্চিতভাবেই বলা যায়। ঢাকার বাজারে নাজিরশাইল চালের দাম এখন ৬২ থেকে ৬৮ টাকা। মিনিকেট যেখানে কিছুদিন আগেই ৫৬-৫৮ টাকায় পাওয়া যেত, তা এখন বিক্রি হচ্ছে ৬২-৬৮ টাকায়। শুধু যে ভাতের হোটেলেই দাম বেড়েছে তা কিন্তু নয়, বেড়েছে বড় রেস্তোরাঁগুলোতেও। আগে একটি রাইস প্ল্যাটারের (ফ্রাইড রাইস, এক পিস ফ্রাইড চিকেন, চায়নিজ সবজি) দাম ছিল ১৫০ থেকে ১৬০ টাকা; যা এখন বিক্রি হয় ১৯০ থেকে ২২০ টাকায়। প্ল্যাটারগুলোর দাম বাড়লেও কমেছে খাবারের পরিমাণ। একই মেন্যুর খাবারের দাম বাড়িয়ে ফ্রাইড রাইসের পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে। এমনকি সাথে দেওয়া মুরগির পিসও এখন দেওয়া হয় ছোট সাইজের। ঈদের দুই দিন পরে যে ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি ১৩০ টাকা ছিল সেই মুরগি এখন ১৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে । হাতিরপুল ও কাঁঠালবাগান বাজারে ব্রয়লার মুরগির প্রতি কেজি ১৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

অন্যদিকে, কারওয়ান বাজারে ১৪৫ টাকা কেজি ব্রয়লার মুরগি বিক্রি করতে দেখা যায়। এ বাজারে সোনালী মুরগী ২৮০ টাকা, কক মুরগি ২৬০ টাকা, আর দেশি মুরগি ৬৫০ টাকা কেজি বিক্রি হয়েছে। রাজধানীর বাজার ঘুরে দেখে গেছে গরুর মাংস চড়া দামেই বিক্রি হচ্ছে ৭০০ টাকা কেজিতে ও খাশির মাংস ৯০০ টাকা কেজি বিক্রি হয়েছে। ঈদের আগেও এ দামেই বিক্রি হয়েছে। বাজারের এই অবস্থার মধ্যে সবচেয়ে বেশি ভোগান্তিতে আছে নিম্ন ও মধ্যম আয়ের মানুষ। এর মধ্যে, সরকার টিসিবির মাধ্যমে ভর্তুকি মূল্যের তেল, ডাল, চিনি ও পেঁয়াজ বিক্রির কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েও পরে তা বন্ধ করে দেয়। আগে অন্তত ভাতের হোটেলে বেশি দামের মাংসের তরকারি বাদ দিয়ে ডিম দিয়ে খেলেও সেই স্বস্তিটাও এখন আর নেই। এমনকি মধ্যবিত্তদের মধ্যে অনেকেই তাদের নিত্যপ্রয়োজনীয় পণ্যের খরচ ও খাওয়ার খরচ কমিয়েছেন।

নিউজ ট্যাগ: ইউক্রেন

আরও খবর
যশোরে ১০ ঢাকায় ৮০

বুধবার ২৫ মে ২০২২