আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

খুলনায় বিড়ি শ্রমিকদের মানববন্ধন

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খুলনা প্রতিনিধি :

৫ দফা দাবিতে মানববন্ধন করেছে খুলনা জেলা বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদ। বুধবার বেলা ১১টায় খুলনা প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিড়ির উপর শুল্ক কমানো, বিড়ির উপর অর্পিত ১০ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহার, বিড়ি শ্রমিকদের সপ্তাহে ৬দিন কাজের ব্যবস্থা, বহুজাতিক কোম্পানীর ষড়যন্ত্র বন্ধ ও কাস্টমস্ কর্তৃপক্ষকে আইনী প্রক্রিয়ায় নকল বিড়ি বন্ধে পদক্ষেপ নেওয়ার দাবি জানান শ্রমিকরা।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন খুলনা অঞ্চলের বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদের আহ্বায়ক আব্দুস সালামা মুন্সী। মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এমকে বাঙ্গালী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের  সহ-সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, প্রচার সম্পাদক শামীম ইসলাম, খুলনা অঞ্চলের বিড়ি শ্রমিক নেতা আজাদ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, খুলনাসহ পার্শ্ববর্তী এলাকার বহু শ্রমিক বিড়ি কারখানায় কাজ করে জীবিকা নির্বাহ করে। দেশের প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্পে সমাজের অসহায়, হতদরিদ্র, স্বামী পরিত্যক্তা, নদী ভাঙ্গন কবলিত জনগন, শারীরিক বিকলঙ্গসহ সুবিধা বঞ্চিত মানুষ কাজ করে পরিবার পরিচালনা করে। স্বাধীনতার পর এদেশের সাধারণ মানুষ ও অসহায় শ্রমিকদের কথা বিবেচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিড়ি শিল্পকে শুল্কমুক্ত ঘোষণা করেন। শ্রমবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯-২০১০ অর্থবছরের বাজেট বক্তৃতায় বিড়িতে শুল্ক কমিয়ে সিগারেটে শুল্ক বৃদ্ধির নির্দেশনা দেন। কিন্তু ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানী এদেশের কিছু দুর্নীতিগ্রস্থ আমলাকে ব্যবহার করে বিড়ির উপর চাপিয়ে দেওয়া হয় মাত্রাতিরিক্ত করের বোঝা। ফলে করের বোঝা সহ্য করতে না পেরে বিড়ি মালিকরা কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছে। কারখানা বন্ধ হওয়ায় কর্ম হারিয়ে বেকার হয়ে পড়ছে বিড়ি শ্রমিকরা। অন্য কাজ না পেয়ে অনাহারে, অর্ধাহারে দিনাতিপাত করছে।

বক্তারা আরো বলেন, বিদেশী বহুজাতিক কোম্পানী এদেশের মানুষের ফুসফুস পুড়িয়ে বিদেশে টাকা পাচার করছে। অথচ ষড়যন্ত্রমূলকভাবে দেশীয় বিড়ি শিল্প ধ্বংস করা হচ্ছে। আমরা এষড়যন্ত্রের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। দেশীয় শিল্প বন্ধের ষড়যন্ত্র বন্ধ না হলে তীব্র আন্দোলনের হুমকি দেন বক্তারা।


আরও খবর
সুন্দরবনের খাল থেকে বাঘের মরদেহ উদ্ধার

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২

সুন্দরবনের খাল থেকে বাঘের মরদেহ উদ্ধার

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




আবারও এক ফ্লাইটে ১৭৩ যাত্রীর করোনা শনাক্ত

প্রকাশিত:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | ৬৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুই দিনের মধ্যে দ্বিতীয়বার, ইতালি থেকে একটি ফ্লাইটে ভারতে আসা ১৭৩ যাত্রীর শরীরে করোনা শনাক্ত হয়েছে।

শুক্রবার, রোম থেকে আসা দেশটির পাঞ্জাবের অমৃতসরের ফ্লাইটে থাকা ২৮৫ জন যাত্রীর মধ্যে ১৭৩ জনের করোনা শনাক্তের খবর পাওয়া গেছে।

শনিবার(৮ জানুয়ারি)ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করে বিবিসি।

ফ্লাইটটি বুধবার রোমের মিলান থেকে অমৃতসরে আসার পর শতাধিক যাত্রীর মাঝে পরীক্ষা করা হয়।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, করোনা শনাক্তের পর ফ্লাইটের যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য নিজ বাড়িতে পাঠানো হয়েছে।

এর আগে গত বুধবার ইতালির মিলান থেকে অমৃতসরে আসা একটি ফ্লাইটের ১৬০ জন যাত্রীর মধ্যে ১২৫ জনের করোনা শনাক্তের খবর পাওয়া যায়। আক্রান্ত যাত্রীদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। হাসপাতালে ভর্তি ওই রোগীদের মধ্য থেকে ১৩ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ফাঁকি দিয়ে পালিয়েছেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছে ১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন ও মৃত্যু হয়েছে ১৫ জনের। ইতালিতে নতুন আক্রান্ত ১ লাখ ৮ হাজার ৩০৪ ও ২২৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পাঞ্জাবে সংক্রমণ ঠেকাতে মঙ্গলবার কারফিউ জারি করে এবং সমস্ত স্কুল ও কলেজ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

নিউজ ট্যাগ: করোনা শনাক্ত

আরও খবর



জমিতে পাওয়ার অব অ্যাটর্নি সম্পূর্ণ বন্ধ করা হবে : ভূমিমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জানুয়ারী ২০22 | ৬৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি থাকায় অনেক সমস্যা হচ্ছে। অনেকে এই পাওয়ার অব অ্যাটর্নির অপব্যবহার করছেন। যারা বিদেশে থাকেন তারা অ্যাম্বাসির মাধ্যমে এই পাওয়ার অব অ্যাটর্নি জারি রাখতে পারবেন। তবে সাধারণের জন্য সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে। কারণ জায়গার যত দাম বাড়ছে, মানুষের লোভ-লালসা তত বাড়ছে।

আজ (বৃহস্পতিবার) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের সমাপনীর দিনের এক অধিবেশন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি উন্নয়ন কর আমরা এখন অনলাইনে এবং ম্যানুয়ালি নিচ্ছি। সবগুলো ডাটা যখন অনলাইনে আপলোড হয়ে যাবে তখন আমরা একটা নির্দেশনা জারি করবো যে, আজ থেকে কোনো ভূমি উন্নয়ন কর ম্যানুয়ালি নেওয়া হবে না। সবকিছু যদি ঠিকঠাক থাকে তবে এ বছরের শেষ দিকে আমরা ভূমি উন্নয়ন কর নেওয়ার ক্ষেত্রে ম্যানুয়াল প্রথা সম্পূর্ণ বন্ধ করে দেবো।

তিনি বলেন, আমরা মাঠ পর্যায়ে ক্ষমতা কমানোর চিন্তা করছি। জবাবদিহিতার ক্ষেত্রে এখনও অনেকে স্বেচ্ছাচারিতা করে। তারা ইচ্ছা মতো অনেক হয়রানি করতে চাই। তাদের বিবেচনামূলক ক্ষমতা বিভিন্ন লেভেলে গিয়ে আমরা কমিয়ে ফেলব, যেন তারা জবাবদিহিতার ক্ষেত্রে কঠোর থাকে এবং একটা নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ সমাপ্ত করতে পারে। যদি নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ না করতে পারে তাহলে তাকে জবাবদিহিতার আওতায় আনতে হবে।

ভূমিমন্ত্রী বলেন, বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) হবে বাংলাদেশের সর্বশেষ সার্ভে। বরগুনা, পটুয়াখালীতে যেহেতু এখনও হয়নি, আমরা সেখানে কাজ শুরু করব। এটা পাইলট হিসেবে করছি, এখানে ড্রোন এবং স্যাটেলাইটের মাধ্যমে ছবি নিয়ে সার্ভে করা হবে। এটাতে সাকসেস হলে সারা দেশের রেপ্লিকা করব। আমাদের ট্রায়াল-এররের মাধ্যমে সার্ভেটা করতে হচ্ছে। আমি এখনও বলছি, বাংলাদেশ ডিজিটাল সার্ভের আর কোনো সার্ভের প্রয়োজন হবে না। এটা জেনারেশন থেকে জেনারেশন চলতে থাকবে। সুতরাং আমরা এখানে শতভাগ অ্যাকুরেসি মেন্টেন করব। এতে করে কোনো জটিলতা থাকবে না, মানুষ খুব ইজিলি ব্যবহার করতে পারবে।


আরও খবর



নতুন বছরে নতুন শপথ স্বস্তিকার

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বছরের শেষ দিনে একমাত্র মেয়ে অন্বেষাকে হৃদয়ছোঁয়া খোলা চিঠি লিখলেন স্বস্তিকা মুখোপাধ্যায়। এবং লিখতে বসে তিনি আবারও ব্যতিক্রমী। শুক্রবার ২০২১-এর সূর্য ডোবার আগে হয়তো তাঁর হাতে থাকবে পানপাত্র। এ ভাবেই তিনি আরও এক বার উদযাপন করবেন, গাইবেন জীবনের গান। সে কথা প্রকাশ্যে জানাতে কোনও দ্বিধা নেই বড় পর্দার মৃন্ময়ীর।

ইনস্টাগ্রামে লিখেছেন, বছরের শেষ দিন এ ভাবেই উদযাপন করতে হয়। আমিও সেটাই করব। অতএব, সবাইকে আগাম উল্লাস! স্বস্তিকার স্পষ্ট দাবি, জীবন নিয়ে তাঁর বড় কোনও আফশোস নেই। কারণ, তিনি যেমন হারিয়েছেন, তেমনই অনেক কিছু পেয়েওছেন। জীবন তাঁকে তাঁর মেয়ে অন্বেষাকে উপহার দিয়েছে। যার ভালবাসায় তিনি 'ভাল মা' না হয়ে থাকলেও সব পরিস্থিতিতে পাশে থাকার মতো ভাল সঙ্গী বটেই!

স্বস্তিকা কেন এমন ভাবনার কথা লেখেন? তিনি কি চর্চা ভালবাসেন?

১৩ ডিসেম্বর তাঁর ৪১। বারুইপুর রাজবাড়িতে অভিজিৎ শ্রী দাসের বিজয়ার পরে ছবির আউটডোর শ্যুটে। তখনই তিনি বলেছিলেন, বিতর্ক শব্দের বিরুদ্ধে খুব শিগগিরিই তিনি প্রতিবাদ জানাতে চলেছেন!

কোন প্রসঙ্গে এই কথার সূত্রপাত? নতুন পরিচালকের প্রথম ছবিতে কাজের কারণ হিসেবে স্বস্তিকা জানিয়েছিলেন, বাংলা ছবিতে কাজ অনেকটাই কমিয়ে দিয়েছেন। যা করছেন তা-ও অনেক বেছে। বিজয়ার পরের গল্প, পরিচালকের ব্যবহার, সহ-অভিনেতা হিসেবে মমতা শঙ্কর, দীপঙ্কর দে, বিদীপ্তা চক্রবর্তী, পদ্মনাভ দাশগুপ্ত এবং মীর আফসার আলি থাকায় তিনি রাজি হয়েছেন। তার পরেই জানান, ইদানীং তিনি আর মীর মানেই অকারণ বিতর্ক। এই বিশেষ শব্দে তাঁর যথেষ্ট আপত্তি। তিনিও বোঝেন না, তাঁর নামের পাশে কেন বারেবারে এই শব্দটি বসে। স্বস্তিকার মতে, স্পষ্ট কথা বললে, কটাক্ষ, ভুল কথার প্রতিবাদ জানালে বা প্রেম প্রকাশ্যে স্বীকার করলে কিংবা সম্পর্ক ভাঙলে যদি বিতর্ক জন্ম নেয়, তা হলে তিনি সে পথে হাঁটতে রাজি।

বর্ষশেষের মতোই সে দিনও তিনি একমাত্র মেয়ের সম্বন্ধে তাঁর অনুভূতি উজাড় করে দিয়েছিলেন। শাহরুখ খানের ছেলে আরিয়ান খান মাদক মামলায় জেরবার। তাঁর মেয়েও বড় হয়েছে। শহরের বাইরে একা থাকে। মায়ের মনে দুশ্চিন্তা ছায়া ফেলে? অভিনেত্রী নয়, মা স্বস্তিকার দারুণ আস্থা নিজের সন্তানের উপরে। জোর গলায় জানিয়েছিলেন, অন্বেষা সবটাই বোঝে। ফলে, ওকে নিয়ে এখনও তাঁর দুশ্চিন্তার কোনও কারণ ঘটেনি।

কথা প্রসঙ্গে উঠেছে তাঁর সমাজসেবা, পশুপ্রেমের কথাও। রাজনৈতিক মঞ্চ পেলে তাঁর এই কাজগুলো আরও বেশি করে প্রচারিত হবে। ভবিষ্যতে বাকি তারকাদের তো তিনিও কি রাজনীতিতে আসবেন? স্বস্তিকার উত্তর আরও এক বার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, তিনি কতটা আলাদা। তাঁর টানটান জবাব, বাবা বলেছিলেন, সবাই যখন যেটা করবে, তুমি সেটা করবে না। সবাই যখন সরে আসবে তুমি তখন পা বাড়াবে। আমি বাবার কথা অক্ষরে অক্ষরে মানি। তাই সব তারকারা যে দিন রাজনীতি ছাড়বেন আমি যোগ দেব।


আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




ময়মনসিংহ মেডিকেলে করোনায় ৪ জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | ২০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ৪ জনের মৃত্যু হয়েছে। এ সময় করোনা শনাক্ত হয়েছে ২৬১ জনের।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকালে হাসপাতালের করোনা ইউনিটের ফোকালপারসন ডা. মহিউদ্দিন খান মুন এ তথ্য নিশ্চিত করেছেন।

মহিউদ্দিন খান বলেন, মমেক হাসপাতালে করোনায় আক্রান্ত একজন মারা গেছেন। মারা যাওয়া অপর তিনজনের উপসর্গ ছিল। করোনা ইউনিটের আইসিইউতে ৬ জনসহ মোট ৮২ জন রোগী চিকিৎসাধীন আছেন। এরমধ্যে ৫১ জনের করোনা পজিটিভ। গত ২৪ ঘণ্টায় হাসপাতালের করোনা ইউনিটে নতুন ভর্তি হয়েছেন ২৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ জন।

ময়মনসিংহের সিভিল সার্জন নজরুল ইসলাম বলেন, ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ৮৬৮টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময় ২৬১ জনের করোনা শনাক্ত হয়েছে।


আরও খবর
নেত্রকোনায় গরিবের ঘর পেল ধনী ব্যক্তি

মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২




এবার করোনায় আক্রান্ত মিথিলা

প্রকাশিত:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০৮ জানুয়ারী ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের শুরুতেই করোনাভাইরাসে আক্রান্ত হন অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলার বর্তমান স্বামী ভারতীয় নির্মাতা সৃজিত মুখার্জি। এর কদিন পর (৫ জানুয়ারি) গায়ক-অভিনেতা তাহসান খান ও মিথিলার মেয়ে আইরা তেহরীম খানও করোনায় আক্রান্ত হয়। অবশেষে মিথিরাও করোনার থাবায় পড়লেন। গতকাল শুক্রবার তার কোভিড টেস্ট পজিটিভ এসেছে বলে নিশ্চিত করেছেন এই তারকা। ফলে পরিবারের সবাই এখন ভাইরাসটিতে আক্রান্ত হলেন।

মিথিলা বলেন, কয়েক দিন ধরেই আমরা সাবধানে ছিলাম। কিন্তু আমার মধ্যেও করোনার লক্ষণ ছিল। ফলে ৩-৪ দিন আগে পরীক্ষা করিয়েছিলাম। তখন কিন্তু নেগেটিভ এসেছিল। গত পরশু (বৃহস্পতিবার) আবারও নমুনা পরীক্ষা করালে গতকাল বিকেলে পজিটিভ রিপোর্ট আসে।

মিথিলা জানান, অল্প কাশি ও ঠাণ্ডা আছে। এছাড়া তিনি আর কোনও সমস্যা অনুভব করছেন না। স্বামী-সন্তান এখন বেশ ভালো আছে। তাদের জ্বর নেই। বর্তমানে তারা সবাই কলকাতায় সৃজিতের বাসাতেই আছেন।


আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২