আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

খ্রিস্ট ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব আজ

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | ৭৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খ্রিস্ট ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শুভ বড়দিন আজ। খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট এই দিনে (২৫ ডিসেম্বর) বেথলেহেমে জন্মগ্রহণ করেন বলেই তার অনুসারী খ্রিস্ট ধর্মাবলম্বীরা দিনটিকে শুভ বড়দিন হিসেবে উদযাপন করে থাকেন।

খ্রিস্টান সম্প্রদায়ের মানুষরা বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার মহিমা প্রচারের মাধ্যমে মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতেই প্রভু যিশুর পৃথিবীতে আগমন ঘটেছিল।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশের খ্রিস্টধর্মানুসারীরাও যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য্য ও আচারাদি, আনন্দ-উৎসব এবং প্রার্থনার মধ্যদিয়ে শুভ বড়দিন উদযাপন করবেন।

এ উপলক্ষে রাজধানীসহ সারাদেশে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রতিষ্ঠান গির্জাগুলোকে নতুন আঙ্গিকে সাজানো হয়েছে। গতকাল সন্ধ্যা থেকে বিভিন্ন গির্জা এবং তারকা-হোটেলগুলোতে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিস্টধর্মাবলম্বীসহ সবার শান্তি ও কল্যাণ কামনা করে পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে খ্রিস্টধর্মাবলম্বীসহ সবার জন্য অশেষ আনন্দ ও কল্যাণ কামনা করে বলেন, সবার জীবন সুখ ও সমৃদ্ধিতে ভরে উঠুক

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, বাংলাদেশের সংবিধানে সব ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার নিশ্চিত করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহ্বানে সাড়া দিয়ে সবাই মিলে যুদ্ধ করে আমরা বাংলাদেশ স্বাধীন করেছি। এই দেশ আমাদের সবার। বাংলাদেশ ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের নিরাপদ আবাসভূমি।

অন্যদিকে দিনটি উপলক্ষে অনেক খ্রিস্টান পরিবারে কেক তৈরি করা হবে, থাকবে বিশেষ খাবারের আয়োজন। এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে দেশের অনেক অঞ্চলে আয়োজন করা হযেছে কীর্তনের পাশাপাশি ধর্মীয় গানের আসর। খ্রিস্টান সম্প্রদায়ের অনেকেই আত্মীয়-স্বজনের বাড়িতে বেড়াতে যাওয়ার জন্য বড়দিনকে বেছে নেন।

রাজধানীর তেজগাঁও ক্যাথলিক গির্জায় (পবিত্র জপমালার গির্জা) বড়দিনের বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। জরি লাগিয়ে গির্জার ভেতর রঙিন করা হয়েছে। ভেতরে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি।

রাজধানীর তারকা হোটেলগুলোতে আলোকসজ্জার পাশাপাশি হোটেলের ভেতরে কৃত্রিমভাবে স্থাপন করা হয়েছে ক্রিসমাস ট্রি ও শান্তাক্লজ। বড়দিনের প্রাক্কালে শুত্রবার রাতে বিভিন্ন গির্জায় বিশেষ প্রার্থনাও অনুষ্ঠিত হয়। আজ সকাল থেকে শুরু হয়েছে বড়দিনের প্রার্থনা।

 

নিউজ ট্যাগ: শুভ বড়দিন

আরও খবর
ক্ষমা মহত্ত্বের লক্ষণ

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২

ঈমানের পরই নামাজের স্থান

বুধবার ২৬ জানুয়ারী ২০২২




চকলেট চিপ কুকিজ বানানোর প্রণালী

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুকিজ খেতে ভালবাসেন না এমন মানুষ বিরল। কচিকাঁচারা তো আছেই, বড়দের পক্ষেও চকলেট কুকিজের প্রলোভন এড়িয়ে যাওয়া খুব একটা সহজ নয়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই কুকিজ বলতেই সাধারণত মাথায় আসে বাজার থেকে কিনে আনার কথা। অথচ জানেন কি অল্প কিছু উপাদান বাড়িতে মজুত থাকলে নিজের রান্নাঘরেই বানিয়ে ফেলা যায় এই সুস্বাদু খাবার? দেখে নিন কী ভাবে বাড়িতে বানাতে পারেন এই পদ।

উপকরণ :

১। মাখন: আধ কাপ

২। গুঁড়ো চিনি: দেড় কাপ

৩। ময়দা: দেড় কাপ

৪। ডিম: ১টি

৫। ভ‍্যানিলা এসেন্স: ২-৩ ফোঁটা

৬। বেকিং সোডা: ১ চামচ

৭। চকলেট চিপস: ১ কাপ

প্রণালী :

১। চিনি ও মাখন একটি বাটিতে ফেটিয়ে নিন।

২। মিশ্রণটি ফেটাতে ফেটাতে সাদা হয়ে এলে তাতে দিন ডিম ও ভ্যানিলা এসেন্স।

৩। আরও একটু ফেটিয়ে নিয়ে দিন ময়দা, বেকিং সোডা এবং শেষে চকলেট চিপগুলি।

৪। ভাল করে মিশিয়ে নিয়ে ছোট ছোট চ্যাপ্টা গোলাকৃতি আকার দিন।

৫। সবগুলিকে একটি পাত্রে সাজিয়ে ফ্রিজে রেখে দিন।

৬। আধ ঘন্টা ফ্রিজে রাখার পর, ৩৫০ ফারেনহাইটে, বেক করুন ১০-১২ মিনিটের জন্য।

৭। সোনালি হয়ে এলে বার করে, ঠান্ডা করে নিন। ব্যাস তৈরি আপনার চকলেট চিপ কুকি!

নিউজ ট্যাগ: চকলেট চিপ কুকিজ

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




বাংলাদেশ পুলিশের মান এখন বিশ্বমানের কাছাকাছি: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | ৬১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশ পুলিশ বাহিনীর মান এখন বিশ্বমানের কাছাকাছি। বর্তমানে প্রতিষ্ঠিত পুলিশ বাহিনী গড়ে তোলাই আমাদের লক্ষ্য। অদূর ভবিষ্যতে সেই লক্ষ্যও পূরণ হবে।

রোববার (২ জানুয়ারি) দুপুরে রাজশাহীর চারঘাট উপজেলার সারদায় পুলিশ একাডেমিতে ট্রেইনি রিক্রুট কনস্টেবলের মৌলিক প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, পুলিশকে সেবার মানসিকতা নিয়ে কর্মক্ষেত্রে নিজেকে নিয়োজিত করতে হবে। এই ব্রত মননে ও বিশ্বাসে ধারণ করতে হবে।

নবনিযুক্তদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমাদের ভাগ্য তোমরা দক্ষতা, যোগ্যতা ও স্বচ্ছতার মাধ্যমে নিয়োগ পেয়েছ। সেই কারণে তোমাদের সততার মাধ্যমে দায়িত্বপালন করতে হবে। জাতির জন্য কাজ করতে হবে। পুলিশে যোগদান কোনো চাকরি নয়। এটি একটি সেবা। দেশের মানুষকে সততার মাধ্যমে সর্বদা বৈষম্যহীন সেবা দিতে হবে।

পুলিশ একাডেমির প্রিন্সিপাল অতিরিক্ত আইজি খন্দকার গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন।


আরও খবর



নিউজিল্যান্ড দলের অস্ট্রেলিয়া সফর স্থগিত

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাবিধির কড়াকড়ির কারণে ঝামেলা এড়াতে নিউজিল্যান্ড দলের অস্ট্রেলিয়া সফর স্থগিত করা হয়েছে।  চলতি জানুয়ারিতেই ৩ ম্যাচের ওয়ানডে এবং এক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা ছিল কিউইদের।

দলটির কিংবদন্তি ব্যাটার রস টেইলরের বিদায়ী আন্তর্জাতিক সিরিজ হতে যাচ্ছে এটি। কিন্তু অস্ট্রেলিয়া সফর থেকে স্কোয়াড কবে ফিরবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দেওয়ায় এবং ফেরার পর দলের খেলোয়াড়দের দীর্ঘ সময় কোয়ারেন্টিনে রাখার ঝামেলা এড়াতে আপাতত সফর বাতিল করা হয়েছে।

নিউজিল্যান্ডের করোনাবিধি বেশ কঠিন। দেশটিতে প্রবেশ করার পর সবাইকে বাধ্যতামূলকভাবে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। এজন্য নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড অস্ট্রেলিয়া সফরে টেস্ট খেলোয়াড়দের বাদ রেখে বাকিদের পাঠাতে চেয়েছিল। টেস্ট দলের খেলোয়াড়দের দক্ষিণ আফ্রিকা সফরের জন্য প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু সবকিছু বিবেচনা করে সফর বাতিলই করা হলো। 

নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) ও ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) আলোচনার মাধ্যমে প্রস্তাব দিয়েছিল, সফরকারী দলের সুবিধার্থে সিরিজের সময়কাল বাড়ানো হবে যাতে তারা দেশে ফিরে কোয়ারেন্টিনের ঝামেলায় না পড়ে। কিন্তু নিউজিল্যান্ড সরকার এমন প্রস্তাব নাকচ করে দিয়েছে। তারা জানিয়ে দিয়েছে, হোম কোয়ারেন্টিনে থাকার ব্যাপারেও তারা কোনো ছাড় দিচ্ছে না। 

নিউজল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট জানিয়েছেন, ট্রান্স-তাসমানিয়ান বর্ডার থাকায় কোয়ারেন্টিন ও আইসোলেশনে কিছু ছাড় দেওয়ার ইঙ্গিত দিয়েছিল দেশটির সরকার। কিন্তু ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার শঙ্কা থেকে সিদ্ধান্ত বদলে ফেলা হয়েছে। এখন দুই বোর্ড পরবর্তী সফরের ব্যাপারে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন তিনি। 

নিউজিল্যান্ডের অস্ট্রেলিয়া সফর স্থগিত করা হলেও আগামী মার্চের মাঝামাঝিতে কিউইদের মাটিতে অজিদের সফরের ব্যাপারে এখনও সিদ্ধান্ত জানানো হয়নি। ওই সময় যদি করোনাবিধি নিয়ে কড়াকড়ি না থাকে তাহলে সফর বাতিলের সম্ভাবনা নেই। আবার দক্ষিণ আফ্রিকা, ভারতের নারী দল, নেদারল্যান্ডস এবং নারী বিশ্বকাপের সময়সূচী আগের মতোই আছে।  


আরও খবর
সাড়ে ৩ বছর নিষিদ্ধ ব্রেন্ডন টেলর

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




সালাম না দেওয়ায় কিশোরকে কুপিয়ে জখম

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গাজীপুর মহানগরীর পূবাইলে বড়ভাই সম্বোধন করে সালাম না দেওয়ায় এক কিশোরকে কুপিয়ে জখম করা হয়েছে। আহত কিশোরের নাম রাকিবুল হাসান শ্রাবণ (১৬)।

শনিবার সন্ধ্যায় ঢাকা-চট্টগ্রাম রেললাইনের পূবাইল মেট্রোপলিটন থানার মাজুখানে এ ঘটনা ঘটে। আহত কিশোর ওই এলাকার বুলবুল আহমেদের ছেলে।

এ ঘটনা বিষয়ে শনিবার রাতে আহত রাকিবের বাবা বাদী হয়ে কিশোর গ্যাংলিডার সায়েমকে প্রধান আসামি করে ছয়জনের বিরুদ্ধে অভিযোগ করেছেন।

ঘটনা ও অভিযোগ সূত্রে জানা যায়, স্থানীয় একটি স্কুলে দশম শ্রেণিতে পড়ে রাকিবুল হাসান শ্রাবণ। তার সহপাঠী সায়েম তাকে বড়ভাই সম্বোধন করে সালাম দিতে বলে প্রায়ই। সিনিয়র বড়ভাই সম্বোধন না করায় তাদের মাঝে বাকবিতণ্ডা হতো মাঝেমধ্যে। এরই জেরে রাকিবকে চরমভাবে শিক্ষা দিতে ইংরেজি নববর্ষের প্রথম দিনকে বেছে নেওয়া হয়। পরে পূর্বপরিকল্পিতভাবে ওই দিন সন্ধ্যায় তার দলবলসহ আতর্কিত হামলা করে ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে মৃত ভেবে রেললাইনের ওপর রাকিবকে রেখে পালিয়ে যায়।

মামলার সত্যতা নিশ্চিত করেছেন তদন্ত কর্মকর্তা পূবাইল থানার এসআই সাইফুল ইসলাম। তিনি জানান, বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



শাবি’র শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষামন্ত্রীর ভার্চুয়াল বৈঠক

প্রকাশিত:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) চলমান সংকট নিরসন করতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ভার্চুয়াল বৈঠক হয়েছে। শাবিপ্রবির আইআইসিটি ভবনের ১২৯ নম্বর কক্ষে শনিবার দিবাগত রাত ১টা থেকে আড়াইটা পর্যন্ত চলে আলোচনা। তবে, বৈঠকে সঠিক কোনো সমাধান মেলেনি।

উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা তাৎক্ষণিক কোনো সিদ্ধান্ত না দিয়ে আজ রোববার সকালে অন্য শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে তাঁদের করণীয় এবং পরবর্তী সিদ্ধান্ত শিক্ষামন্ত্রীকে জানাবেন বলে জানিয়েছে।

এর আগে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলকে নিয়ে বৈঠকে বসেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। রাত ১টায় শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সঙ্গে ভার্চুয়াল আলোচনায় যুক্ত হন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৈঠক শেষে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, ভিডিও কনফারেন্সে শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছেন। তিনি তাঁদের বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন। আজ রোববার তাঁদের সব দাবি লিখিতভাবে তাঁর কাছে দেওয়ার কথাও জানিয়েছেন।

এদিকে, চলমান অনশন কর্মসূচিতে আরও তিন শিক্ষার্থী যুক্ত হয়েছেন। এ নিয়ে ২৬ জন অনশনে আছেন। তাঁদের মধ্যে ১৬ জন হাসপাতালে ভর্তি রয়েছেন এবং দুজনের অবস্থা সংকটাপন্ন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। শাবিপ্রবি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি


আরও খবর