আজঃ রবিবার ০৫ ডিসেম্বর ২০২১
শিরোনাম

খেলাপি ঋণ ১ লাখ কোটি টাকা ছাড়াল

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের সেপ্টেম্বর শেষে ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ কোটি টাকা ছাড়িয়েছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা গেছে, সেপ্টেম্বর শেষে ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ১ হাজার ১৫০ কোটি টাকা। ২০২০ সালের ডিসেম্বরে খেলাপি ঋণ ছিল ৮৮ হাজার ৭৩৪ কোটি টাকা। সে হিসাবে চলতি বছরের প্রথম নয় মাসে খেলাপি ঋণ ১২ হাজার ৪১৬ কোটি টাকা বেড়েছে। সেপ্টেম্বর শেষে ব্যাংক খাতে ঋণের স্থিতি দাঁড়িয়েছে ১২ লাখ ৪৫ হাজার ৩৯১ কোটি ৫৮ লাখ টাকা। 

ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের ৮ দশমিক ১২ শতাংশ খেলাপির খাতায় উঠেছে। ২০১৯ সালে দেশের ব্যাংক খাতের মোট খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ১০ হাজার কোটি টাকা ছাড়িয়েছিল।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর শেষে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের স্থিতি ছিল ২ লাখ ১৯ হাজার ২৯২ কোটি টাকা। এর মধ্যে ৪৪ হাজার ১৬ কোটি টাকাই খেলাপির খাতায় উঠেছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের ২০ দশমিক শূন্য ৭ শতাংশ বর্তমানে খেলাপি। ২০২০ সালের ডিসেম্বরে এসব ব্যাংকের খেলাপি ঋণ ছিল ৪২ হাজার ২৭৩ কোটি টাকা। ওই সময় বিতরণকৃত ঋণের পরিমাণ ছিল ২ লাখ ২ হাজার ৩৩১ কোটি টাকা।

সেপ্টেম্বর পর্যন্ত দেশের বেসরকারি ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের স্থিতি ছিল ৯ লাখ ২৮ হাজার ৪৯৫ কোটি টাকা। এর মধ্যে ৫০ হাজার ৭৪৩ কোটি টাকা ছিল খেলাপি, যা বিতরণকৃত ঋণের ৫ দশমিক ৪৭ শতাংশ। গত ডিসেম্বরে বেসরকারি ব্যাংকগুলোর খেলাপি ঋণের পরিমাণ ছিল ৪০ হাজার ৩৬১ কোটি টাকা। সেপ্টেম্বর পর্যন্ত বিদেশি  ব্যাংকের খেলাপি হয়েছে ২ হাজার ৬৯২ কোটি টাকার ঋণ, যা এসব ব্যাংকের বিতরণকৃত ঋণের ৪ দশমিক ১২ শতাংশ। বিদেশি ব্যাংকের বিতরণকৃত ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৬৫ হাজার ২৬২ কোটি টাকা। এছাড়া সরকারি বিশেষায়িত তিন ব্যাংকের খেলাপি ঋণ ৩ হাজার ৬৯৯ কোটি টাকায় পৌঁছেছে। বিশেষায়িত ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের ১১ দশমিক ৪৪ শতাংশ বর্তমানে খেলাপি।

নিউজ ট্যাগ: খেলাপি ঋণ

আরও খবর
আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




বিশ্বে করোনায় মৃত্যু ৫১ লাখ ছাড়ালো

প্রকাশিত:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | ৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মহামারি করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৭ হাজারের বেশি মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখের বেশি মানুষের। বিশ্বে এখন পর্যন্ত ৫১ লাখের বেশি মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন। 

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, শনিবার (১৩ নভেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫১ লাখ ৪ হাজার ৩০ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৫ কোটি ৩২ লাখ ৩ হাজার ৭৫৮ জন। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২২ কোটি ৮৯ লাখ ৯৩ হাজার ৭৭৬ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ১৮৮ জন। এর আগের দিন করোনায় মারা ৭ হাজার ৪৭৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ৪ হাজার ৭৮৯ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় হয়েছে হয়েছে ৫ লাখ ৫৭ হাজার ১ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৭৮ লাখ ৩৪ হাজার ৮১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৮২ হাজার ৯৩৩ জন মানুষ মারা গেছেন।

এছাড়া, ভারতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৪৪ লাখ ১৪ হাজার ৬০৯ জনের। মারা গেছেন ৪ লাখ ৬২ হাজার ৮৯৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।


আরও খবর
করোনায় আরও ৭ হাজারের বেশি মৃত্যু

শনিবার ০৪ ডিসেম্বর ২০২১




টিভিতে আজকের খেলা

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ক্রিকেট, ফুটবল, টেনিস লাইভ সম্প্রচার, খেলার সময়সূচী সহ কোন কোন টিভিতে কখন সম্প্রচারিত হবে

এক নজরে দেখে নিন কোন কোন টিভি চ্যানেলে আজ কোন কোন খেলা কখন সম্প্রচার করবে। ক্রিকেট, ফুটবল, টেনিস লাইভ সম্প্রচার, খেলার সময়সূচী সহ কোন কোন টিভিতে কখন সম্প্রচারিত হবে।

ক্রিকেট

জাতীয় ক্রিকেট লিগ 

ঢাকা বিভাগ-রংপুর, ইউটিউব/বিসিবি লাইভ, সকাল ৯-৩০ মি.

খুলনা-সিলেট, ইউটিউব/বিসিবি লাইভ, সকাল ৯-৩০ মি.

ঢাকা মহানগর-বরিশাল,ইউটিউব/বিসিবি লাইভ, সকাল ৯-৩০ মি.

চট্টগ্রাম-রাজশাহী, ইউটিউব/বিসিবি লাইভ, সকাল ৯-৩০ মি.

 

সৈয়দ মুশতাক আলী ট্রফি   

মহারাষ্ট্র-বিদর্ভ, স্টার স্পোর্টস ১, সকাল ৯টা

কর্ণাটক-সৌরাষ্ট্র, স্টার স্পোর্টস ১বেলা ১-৩০ মি.

 

ফুটবল

আন্তর্জাতিক প্রীতি

কাজাখস্তান-তাজিকিস্তান, সনি টেন ২, সন্ধ্যা ৭টা

বেলারুশ-জর্ডান, সনি টেন ২, রাত ১১টা

 

বিশ্বকাপ বাছাই

এশিয়া

চীন-অস্ট্রেলিয়া, টি স্পোর্টস, রাত ৯টা

ইউরোপ

ফিনল্যান্ড-ফ্রান্স, সনি টেন ১, রাত ১-৪৫ মি

ওয়েলস-বেলজিয়াম, টি স্পোর্টস ও সনি টেন ২, রাত ১-৪৫ মি

নেদারল্যান্ডস-নরওয়ে, সনি টেন ৩, রাত ১-৪৫ মি

বসনিয়া-ইউক্রেন, সনি সিক্স, রাত ১-৪৫ মি


আফ্রিকা

মিসর-গ্যাবন, ইউটিউব/ফিফাটিভি, সন্ধ্যা ৭টা

লিবিয়া-অ্যাঙ্গোলা, ইউটিউব/ফিফাটিভি, সন্ধ্যা ৭টা

মোজাম্বিক-মালাউয়ি, ইউটিউব/ফিফাটিভি, সন্ধ্যা ৭টা

আলজেরিয়া-বুরকিনা ফাসো, ইউটিউব/ফিফাটিভি, রাত ১০টা

লাইবেরিয়া-সেন্ট্রাল আফ্রিকান, ইউটিউব/ফিফাটিভি, রাত ১০টা

নাইজেরিয়া-কেপভার্দে, ইউটিউব/ফিফাটিভি, রাত ১০টা

ক্যামেরুন-আইভরিকোস্ট, ইউটিউব/ফিফাটিভি, রাত ১টা

মরক্কো-গিনি, ইউটিউব/ফিফাটিভি, রাত ১টা

তিউনিসিয়া-জাম্বিয়া, ইউটিউব/ফিফাটিভিরাত ১টা

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর



নিউজিল্যান্ডকে ১৬৭ রানের টার্গেট দিল ইংল্যান্ড

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রথম সেমিফাইনালে নিউ জিল্যান্ডকে ১৬৭ রানের টার্গেট দিল ইংল্যান্ড। দুবাইয়ে টস হেরে ব্যাটিং করতে নেমে ৪ উইকেটে ইংল্যান্ড তুলেছে ১৬৬ রান। টি-টোয়েন্টি বিশ্বকাপে কখনো ফাইনালে খেলেনি নিউ জিল্যান্ড। আজ কি বিজয়ের পতাকা উড়াতে পারবে কেন উইলিয়ামসনরা।

মালানকে ফেরালেন সাউদি

১৬তম ওভারে বোলিংয়ে ফিরেছিলেন টিম সাউদি। প্রথম বলেই হজম করেন ছক্কা। তার হাফ ভলি বল মিড উইকেট দিয়ে উড়ান মালান। পরের বল একই শট। কিন্তু এবার তার ব্যাটের চুমু খেয়ে বল যায় উইকেটের পেছনে। ৩০ বলে ৪১ রান করে মালান ফেরেন সাজঘরে। ৪টি চার ও ১টি ছক্কা হাঁকান তিনি। 

মঈন-মালানের ব্যাটে এগোচ্ছে ইংল্যান্ড

দলীয় ৫৩ রানে বাটলারের বিদায়ের পর জুটি বাধেন মঈন আলী ও ডেভিড মালান। দুই বাঁহাতির ব্যাটে ভালো সংগ্রহের পথে আছে ইংল্যান্ড। শেষ দিকে ঝড়ো ব্যাটিং দলের রান চূড়ায় নিয়ে যেতে পারে। ১৫ ওভার শেষে ইংল্যান্ডের রান ২ উইকেটে ১১০। তাদের জুটিতে এসেছে ৪২ বলে ৫৭ রান।

রিভিউ নিয়েও বাঁচলেন না বাটলার

মিচেল স্টানারকে রিভার্স সুইপে চার পেয়েছিলেন। একই শট খেলতে গিয়েছিলেন ইশ শোধিকে। কিন্তু এবার বল মিস করে এলবিডব্লিউ। রিভিউ নিয়ে বাঁচতে চেয়েছিলেন বিশ্বকাপের একমাত্র সেঞ্চুরিয়ান। কিন্তু পারলেন না। ২৪ বলে ২৯ রান করে ফিরেছেন সাজঘরে। ১০ ওভার শেষে ইংল্যান্ডের রান ৬৭। ব্যাটিংয়ে আছেন মালান ও মঈন। শেষ ১০ ওভারে কত করবে ইংল্যান্ড? 

পাওয়ার প্লেতে সমানে সমান লড়াই

প্রথম ৩ ওভারে মাত্র ১৩ রান তোলা ইংল্যান্ড পরের ৩ ওভারে পেল ২৭ রান। সব মিলিয়ে পাওয়ার প্লেতে ইংল্যান্ডের রান ১ উইকেটে ৪০। ষষ্ঠ ওভারে বোলিংয়ে এসে অ্যাডাম মিলনে কিউইদের প্রথম সাফল্য এনে দিয়েছেন। ডানহাতি পেসারের ফুলার লেন্থ বল তুলে মারতে গিয়ে মিড অফে ক্যাচ দেন ১৭ বলে ১৩ রান করা বেয়ারস্টো।

ট্রেন্ট বোল্টের করা চতুর্থ ওভারে ১৬ রান পায় ইংল্যান্ড। বাটলারের ব্যাট থেকে আসে দুই বাউন্ডারি। বাড়তি আর ৫ রান পায় তারা। সাউদি নিজের তৃতীয় ওভারে একটি চারসহ হজম করেন ৮ রান। দারুণ ফর্মে থাকা বাটলার এখনও ক্রিজে আছেন। নিউ জিল্যান্ডের ভয়ের কারণ হতে পারেন তিনি। 

নিউ জিল্যান্ডের নিয়ন্ত্রিত বোলিং, সতর্ক শুরু ইংল্যান্ডের

বিশ্বকাপে প্রথম ৩ ওভারে সবচেয়ে কম রান তুলল ইংল্যান্ড। ৩ ওভারে তাদের রান মাত্র ১৩। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ওভারে ২১ রান পেয়েছিল তারা। দুই কিউই পেসার টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের নিয়ন্ত্রিত বোলিংয়ে হাত খুলে মারতে পারছেন না তারা। এ সময়ে মাত্র দুটি বাউন্ডারি এসেছে।

ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠাল নিউ জিল্যান্ড

শুরু হয়ে গেল ফাইনালে ওঠার লড়াই। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে টস জিতে ফিল্ডিং নিয়েছে নিউ জিল্যান্ড।

টস জেতার পর ফিল্ডিং নিয়ে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন বলেছেন, ভালো পিচ, শেষের দিকে শিশিরের প্রভাব থাকবে। আজ বড় একটা উপলক্ষ, তাতে অংশ নিতে মুখিয়ে।

জেসন রয়ের চোটের কারণে সবচেয়ে আলোচনা ছিল জস বাটলারের ওপেনিং জুটির অন্যজন কে হচ্ছেন, তা নিয়ে। প্রত্যাশিতভাবেই জনি বেয়ারস্টো শুরু করবেন ওপেনিংয়ে।

ইংল্যান্ড দল: জস বাটলার (উইকেটকিপার), জনি বেয়ারস্টো, ডেভিড মালান, এউইন মর্গ্যান (অধিনায়ক), লিয়াম লিভিংস্টোন, মঈন আলী, স্যাম বিলিংস, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, মার্ক উড।

নিউ জিল্যান্ড দল: মার্টিন গাপটিল, ড্যারিল মিচেল, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডেভন কনওয়ে (উইকেটকিপার), গ্লেন ফিলিপস, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনে, টিম সাউদি, ইশ সোধি, ট্রেন্ট বোল্ট।

ইংল্যান্ড ও নিউ জিল্যান্ড টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে ২০ বার। যার মধ্যে ১৩টি জয় ইংল্যান্ডের, সাতটি নিউ জিল্যান্ডের। শেষ পাঁচ ম্যাচে নিউ জিল্যান্ড জিতেছে তিনটি, আর ইংল্যান্ড দুটি। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে পাঁচবার, যেখানে ইংল্যান্ড ৩-২ এ এগিয়ে।

২০১৬ বিশ্বকাপের সেমিফাইনালে এই ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল নিউ জিল্যান্ডকে। ২০ ওভারে ৮ উইকেটে ১৫৩ রান করে কিউইরা। পরে ব্যাট করতে নেমে জেসন রয়ের ৪৪ বলে ৭৮ রানের কল্যাণে ১৭.১ ওভারে সাত উইকেটে ম্যাচ জিতে যায় ইংলিশরা।


আরও খবর



অভিষেক রাঙাতে পারলেন না ইয়াসির

প্রকাশিত:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আবারও আক্রমণে হাসান আলী। ৯১তম ওভারের শেষ বলে পায়ে লাগে অভিষেক টেস্ট খেলতে নামা ইয়াসিরের। আম্পায়ার আউট না দিলে রিভিউ নেন বাবর আজম। তবে বল স্ট্যাম্প  মিস করায় বেঁচে যান ইয়াসির। পরের ওভারেই চার মেরে টেস্ট ক্যারিয়ারের রানের খাতা খোলেন। শাহিন আফ্রিদিকে দারুণ কাভার ড্রাইভে সাদাপোশাকে নব যাত্রা শুরু হয় চট্টগ্রামের এই ক্রিকেটারের। কিন্তু বেশিদূর এগোতে পারলেন না, হাসানের বলেই বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। তার ব্যাট থেকে আসে ১৯ বলে ৪ রান। দীর্ঘ প্রতীক্ষার পর সুযোগ পেয়েছিলেন, কিন্তু প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যর্থ এই ব্যাটসম্যান।

বাংলাদেশ: ২৭৩/৬ (মুশফিক ৯১*, মেহেদি ২*)

শুরুতেই ফিরলেন লিটন

হাসান আলীর বলে এলবিডব্লিউর শিকার হয়ে দ্বিতীয় দিনের শুরুতে ফিরলেন লিটন দাস। প্রথমে আম্পায়ার আউট না দিলে রিভিউ নেন বাবর আজম। এরপর আর এই ডানহাতি ব্যাটসম্যানের রক্ষা হয়নি। মাত্র ১ রান যোগ করেন দ্বিতীয় দিন। ২৩৩ বলে ১১টি চার ও ১টি ছয়ে ১১৪ রান করে ফেরেন সাজঘরে।  লিটনের আউটে ভেঙে যায় পঞ্চম উইকেটে মুশফিকের সঙ্গে গড়া ৪২৫ বলে ২০৬ রানের জুটি।

মুশফিক-লিটনে আরও একটি সুন্দর দিনের অপেক্ষায় বাংলাদেশ

আলোক স্বল্পতার কারণে বাংলাদেশ-পাকিস্তান প্রথম টেস্টের প্রথম দিন ৫ ওভার খেলা কম হয়। এ জন্য শনিবার (২৭ নভেম্বর) দ্বিতীয় দিন খেলা শুরু হবে ১১ মিনিট আগে। অর্থ্যাৎ ৯টা ৪৯ মিনিটে।  ৮৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৫৩ রান তুলে প্রথম দিন শেষ করেছিল বাংলাদেশ।  মুশফিকুর রহিম ৮২ ও লিটন কুমাস দাস ১১৩ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করছেন। 

প্রথম দিন

শুরুটা ভালো হয়নি। স্কোরবোর্ডে ৪৯ রান না যোগ হতেই নেই চার উইকেট। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে দলের হাল ধরেন মুশফিকুর রহিম-লিটন দাস। শুধু হালই ধরেননি, দুজনে জুটিতে প্রথম দিনে আর কোনো বিপদই ঘটেনি বাংলাদেশ শিবিরে। পঞ্চম উইকেটে তারা দুজন ৪১৩ বল মোকাবিলা করে ২০৪ রান তোলেন। লিটন তুলনে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। আর মুশফিক আছেন অষ্টম সেঞ্চুরির অপেক্ষায়।


আরও খবর



আবরার হত্যা মামলার রায় ২৮ নভেম্বর

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | ৫৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য আগামী ২৮ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত। রোববার (১৪ নভেম্বর) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ দিন ধার্য করেন।

আজ এ মামলায় কারাগারে থাকা ২২ আসামিকে আদালতে হাজির করা হয়। মামলায় মোট ২৫ আসামির মধ্যে ২৪ জনের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আগামী রোববার আসামি মুজাহিদুর রহমানের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করার নির্দেশ দেন আদালত।

গ্রেফতার হওয়া ২২ আসামি হলেন- মেহেদী হাসান রাসেল, মো. অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, মো. মেহেদী হাসান রবিন, মেফতাহুল ইসলাম জিওন, মুনতাসির আলম জেমি, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভির, মুজাহিদুর রহমান, মুহতাসিম ফুয়াদ, মনিরুজ্জামান মনির, আকাশ হোসেন, হোসেন মোহাম্মদ তোহা, মাজেদুর রহমান, শামীম বিল্লাহ, মোয়াজ আবু হুরায়রা, এ এস এম নাজমুস সাদাত, ইসতিয়াক আহম্মেদ মুন্না, অমিত সাহা, মিজানুর রহমান ওরফে মিজান, শামসুল আরেফিন রাফাত, মোর্শেদ অমত্য ইসলাম ও এস এম মাহমুদ সেতু।

মামলার পলাতক তিন আসামি হলেন- মোর্শেদুজ্জামান জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মোস্তবা রাফিদ। তাদের মধ্যে প্রথম দুজন এজাহারভুক্ত ও শেষের জন এজাহারবহির্ভূত আসামি।

গত ২৪ অক্টোবর প্রধান সরকারি কৌঁসুলি (পিপি) মোশাররফ হোসেন কাজল যুক্তি উপস্থাপন শেষ করেন। তিনি ২৫ আসামির মৃত্যুদণ্ড দাবি করেছেন। এরপর আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়।

আবরার ফাহাদ হত্যা মামলায় এ পর্যন্ত মোট ৪৬ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। গত বছরের ১৫ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলার নথিতে তথ্যগত ভুল থাকায় গত ৮ সেপ্টেম্বর অভিযোগ পুনর্গঠন করেন আদালত।

২০১৯ সালের ৭ অক্টোবর বুয়েটের ইলেকট্রিক অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদের মরদেহ উদ্ধার করা হয়। পরে আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে রাজধানীর চকবাজার থানায় বুয়েট শাখার ছাত্রলীগের ১৯ জন নেতা-কর্মীর বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। মামলায় অজ্ঞাতনামা আরও অনেক জনকে আসামি করা হয়।

২০২০ সালের ১৫ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। মামলায় মোট ৬০ জন সাক্ষীর মধ্যে ৪৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে।


আরও খবর