আজঃ বৃহস্পতিবার ০২ মে 2০২4
শিরোনাম

খাতুনগঞ্জের তেল-চিনি-গুঁড়াদুধের বাজারে ফের অস্থিরতা

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:বুধবার ২০ এপ্রিল ২০22 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সরকারি নানান পদক্ষেপেও অস্থিরতা কমছে না দেশের ভোগ্যপণ্যের বাজারে। দেশের দ্বিতীয় বৃহৎ ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে হু হু করে বাড়ছে ভোজ্যতেল, চিনি, গুঁড়াদুধের দাম। রোজা শুরুর পর থেকে দুই সপ্তাহের ব্যবধানে ভোজ্যতেলের দাম বেড়েছে প্রতি মণে ৭শ-৮শ টাকা। একইভাবে চিনির দাম বেড়েছে ২শ-৩শ টাকা। এক মাসের ব্যবধানে ২৫ কেজি গুঁড়াদুধের দাম বেড়েছে প্রায় ছয় হাজার টাকা। সংশ্লিষ্টরা বলছেন, সরকারি ভুল নীতি ও সিদ্ধান্তের কারণে খাতুনগঞ্জের ভোগ্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে আসছে না।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, খাতুনগঞ্জের বাজারে ইতোমধ্যে পাম অয়েলের দাম মণপ্রতি ছয় হাজার টাকা ছাড়িয়েছে। একইভাবে ছয় হাজার সাতশ টাকা উঠেছে সয়াবিন তেলের দাম। অথচ প্রতি মণ পাম অয়েল পাঁচ হাজার ১৮০ ও প্রতি মণ সয়াবিন তেলের দাম পাঁচ হাজার ৫৫০ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার। এর আগে ভোজ্যতেলের দামের ঊর্ধ্বগতি ঠেকাতে সরকার ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করে। এরপর কয়েকদিন তেলের দাম কমলেও এখন হু হু করে বাড়ছে দাম।

খাতুনগঞ্জের ডিও ব্যবসায়ী আবু তাহের জানান, প্রতিদিনই ভোজ্যতেলের দাম বাড়ছে। প্রতি মণ পাম অয়েল ছয় হাজার ৫০ টাকা এবং সয়াবিন ছয় হাজার ৭৫০ টাকা দর উঠেছে।

এদিকে সরকারি দরে সামান্য কিছু ভোজ্যতেল বিক্রি করলেও ডিও (ডেলিভারি অর্ডার), এসও (সেলস অর্ডার) নিয়ে মিলারদের নতুন কারসাজিতে ভোজ্যতেলের বাজার নিয়ন্ত্রণে আসছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন ডিও ব্যবসায়ী বলেন, বেশিরভাগ পাম অয়েল ব্যবহৃত হয় খাদ্যপণ্য তৈরিতে। অথচ খাতুনগঞ্জের খাদ্যপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে সরকারি দরে পাম অয়েল দিচ্ছেন না মিলাররা। এজন্য খাদ্যপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে বেশি দামে বাজার থেকে ডিও কিনে পাম অয়েল সংগ্রহ করতে হচ্ছে। সেক্ষেত্রে মিলাররা কারসাজির আশ্রয় নিচ্ছেন। বাজার থেকে ডিও কিনে মিলগেট থেকে তেল সরবরাহ পাওয়া যাচ্ছে না। এখানে বাজারের বেশি দামের ডিওগুলো কিনে প্রথমে মিলারদের কাছে জমা দিতে হচ্ছে। মিলাররা এসব ডিও জমা রেখে নতুন একটি এসও দিচ্ছেন, যেখানে সরকারি দর উল্লেখ রয়েছে। এ নিয়ে প্রতিবাদ করারও সুযোগ নেই।

অন্যদিকে সরকারি দরে যাদের পাম অয়েল সরবরাহ দেওয়া হচ্ছে, তারাও কারসাজির আশ্রয় নিচ্ছেন। খাতুনগঞ্জের এক ব্যবসায়ী বলেন, এখানে কেউ মুখ খুলতে পারছেন না। কেউ অভিযোগ তুললে তাকে পরের দিন থেকে আর কেউ মাল (পণ্য) দেবে না। সবাই মিলারদের ভয় করে।’

এ ব্যবসায়ী আরও বলেন, এখন সরকারি দরে কিছু বড় মুদি দোকানিকে মিলাররা পাম অয়েল দিচ্ছে। কিন্তু এসব পাম অয়েল আবার বাজারে বিক্রি হচ্ছে। কারণ এসব ডিও সরবরাহ দেওয়ার সময় ৭-১৫ দিন পর্যন্ত সময় থাকে। এই সময়ের মধ্যেই বাজারে পুনরায় বেশি দরে এসব তেল বিক্রি করে দেওয়া হচ্ছে। এখানে সরকারি কোনো নিয়ন্ত্রণ নেই।’

এদিকে ভোজ্যতেলের অনিয়ন্ত্রিত বাজারের কারণে খাতুনগঞ্জের অনেক বড় ব্যবসায়ী ভোজ্যতেল বিক্রি বন্ধ করে দিয়েছেন। আরএম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আলমগীর পারভেজ বলেন, আমরা ভোজ্যতেল বিক্রি বন্ধ করে দিয়েছি। শুধু মিলাররা সরকারি দরে দিলেই সেগুলো বিক্রি করছি।’

এদিকে ভোজ্যতেলের পাশাপাশি চিনির দামও বাড়ছে। অথচ রমজান শুরুর আগেই অপরিশোধিত চিনি আমদানিতে ১০ শতাংশ সম্পূরক শুল্ক কমিয়েছে সরকার। আগে যেখানে ৩০ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হতো এখন, আমদানিতে ২০ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হচ্ছে। আগামী ১৫ মে পর্যন্ত এ সুবিধা ভোগ করবেন আমদানিকারকরা। অথচ বাজারে এর প্রভাব নেই।

রমজানের শুরুর ১৫ দিনেই প্রতি মণ চিনিতে দাম বেড়েছে ২শ টাকা। গত ৩ এপ্রিল খাতুনগঞ্জে এস আলম চিনি প্রতি মণ ২ হাজার ৬২০ টাকা, সিটি ও ফ্রেশ (মেঘনা গ্রুপের) চিনিও প্রতি মণ ২ হাজার ৬৪০ টাকায় বিক্রি হলেও ১৯ এপ্রিল মঙ্গলবার প্রতি মণ চিনি ২ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

ডিও ব্যবসায়ীরা বলছেন, খাতুনগঞ্জে সবচেয়ে বেশি চিনি আসে এস আলম সুগারের। কিন্তু গত সপ্তাহে এস আলম সুগার বাজারের চেয়ে কিছু কম মূল্যে চিনি বিক্রি করেছে। ওই সময় হাজার হাজার টন চিনির ডিও কিনে নিয়েছেন বড় দুই ব্যবসায়ী। এখন মধ্যস্বত্বভোগী ওইসব ব্যবসায়ী ডিও’র মূল্য নিয়ন্ত্রণ করছেন।

নাম প্রকাশ না করার শর্তে এক ডিও ব্যবসায়ী বলেন, খাতুনগঞ্জের একজন বড় তেল ও চিনি ব্যবসায়ী কয়েক হাজার টনের ডিও কিনে প্রশাসনকে ফাঁকি দিয়ে সৌদি আরবে চলে গেছেন। সৌদি আরবে বসেই তিনি এখন ভোজ্যতেল ও চিনির ব্যবসা নিয়ন্ত্রণ করছেন। রমজানের শুরুতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা ওই ব্যবসায়ীকে খুঁজতে খাতুনগঞ্জে অভিযান চালালেও ওইদিন তিনি ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে সটকে পড়েন।

সরকার নির্ধারিত দরের চেয়ে বেশি দামে ভোজ্যতেল বিক্রির বিষয়ে জানতে চাইলে খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমেদ  বলেন, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বেশি। সরকার নির্ধারিত দরের চেয়ে কস্টিং বেশি হচ্ছে। বেশি দামে কিনে কেউ কম দামে বিক্রি করতে পারবেন না। তাই বাজারে অস্থিরতা রয়ে যাচ্ছে।’

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসাইন বলেন, সরকার আসলে ব্যবসায়ীদের হাতে বাজার ছেড়ে দিয়েছে। তা না হলে এখন শুধু জাতীয় ভোক্তা অধিদপ্তরের অভিযান ছাড়া মাঠে প্রশাসনের কোনো কর্তৃপক্ষকে দেখা যাচ্ছে না। অথচ বাণিজ্যমন্ত্রী রমজানের আগে ঘোষণা দিয়েছিলেন, বাজার নিয়ন্ত্রণে রমজানে সমন্বিত অভিযান চলবে। কিন্তু বাস্তবে কোনো অভিযান হচ্ছে না। যার সুযোগ নিচ্ছেন সিন্ডিকেট ব্যবসায়ীরা। যে কারণে বাজার নিয়ন্ত্রণে আসছে না। তেল ও চিনির দাম বাড়ছে। ফলে ভোক্তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এ ব্যাপারে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক আনিছুর রহমান বলেন, আমরা ভোগ্যপণ্যের বাজারদর স্বাভাবিক রাখার জন্য রোজার শুরু থেকে খাতুনগঞ্জে কয়েকবার অভিযান চালিয়েছি। আমাদের অভিযানের সময় অনেক ব্যবসায়ী দোকানপাট বন্ধ করে চলে যান। এখন সুনির্দিষ্ট অভিযোগ পেলে আবারও অভিযান চালানো হবে। সামনে ঈদ। তাই ভোক্তাদের ঈদের কেনাকাটা নির্বিঘ্ন করতে ঈদ মার্কেটে অভিযান চলছে।’

নিউজ ট্যাগ: খাতুনগঞ্জ

আরও খবর



যমুনায় নানীর সাথে মাছ ধরতে গিয়ে দুই ভাইয়ের মৃত্যু

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জামালপুর প্রতিনিধি

Image

জামালপুরের ইসলামপুর উপজেলায় নানীর সাথে যমুনা নদীতে মাছ ধরতে গিয়ে মিনহাজ উদ্দিন (১০) ও মিনাল মিয়া (৮) নামে দুই সহোদর ভাইয়ের মৃত্যু হয়েছে। শনিবার (১৩ এপ্রিল) দুপুরে উপজেলার সাপধরী ইউনিয়নের দুর্গম চরশিশুয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

তারা উপজেলার বেলগাছা ইউনিয়নের জারুলতলা এলাকার আজাহার মিয়ার ছেলে। এর আগে ঈদের দুইদিন আগে বাবা-মার সাথে তারা নানা দুদু সরকারের বাড়িতে বেড়াতে আসে।

স্থানীয় সূত্রে জানা গেছে, আজ শনিবার দুপুর ১টার দিকে বাড়ির পাশে নানীর সাথে যমুনা নদীতে মাছ ধরতে যায় ওই দুই শিশু। মাছ ধরার এক পর্যায়ে নদীর পানিতে ডুবে নিখোঁজ হয় তারা। অনেক খোঁজাখুঁজির এক থেকে দেড় ঘণ্টা পর তাদের মৃতদেহ নদীতে ভেসে উঠে।

সাপধরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ্ আলম মন্ডল জানান, তাদের নানা খুবই দরিদ্র। নদীতে মাছ ধরেই জীবিকা নির্বাহ করে থাকেন। দুপুরে নানীর সাথে যমুনা নদীতে মাছ ধরতে গিয়ে এই দুর্ঘটনা ঘটেছে।


আরও খবর



৪৮ ঘণ্টার মধ্যেই ইসরায়েলে ইরানের হামলা!

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইরান থেকে ইসরায়েলের ওপর সরাসরি হামলা আসন্ন বলে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, এ হামলা পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে হতে পারে। ইহুদি রাষ্ট্রের দক্ষিণ বা উত্তর অংশকে লক্ষ্যবস্তু করতে পারে ইরান। বিষয়টির সঙ্গে জানা আছে এমন একজন ব্যক্তিকে উদ্ধৃত করে ওয়াল স্ট্রিট জার্নাল এ প্রতিবেদন প্রকাশ করেছে।

তবে ইরান সরকারের সঙ্গে ঘনিষ্ঠ একজন ব্যক্তি জানান, হামলার পরিকল্পনা সম্পর্কে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। অবশ্য হামলা নিয়ে দেশটির নেতাদের মধ্যে আলোচনা হয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির একজন উপদেষ্টা বলেছেন, হামলার পরিকল্পনা সুপ্রিম লিডারের সামনে উপস্থাপন করা হয়েছে এবং তিনি এখন এর রাজনৈতিক ঝুঁকির কথা ভেবে দেখছেন।

গত সপ্তাহে সিরিয়ায় ইরানের কনসুলেটে বিমান হামলা চালিয়ে দুই শীর্ষ কমান্ডারসহ ইসলামিক রেভল্যুশনারি গার্ডের সাত সদস্যকে হত্যা করেছে ইসরায়েল। এরপর ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারা গত সপ্তাহে ইঙ্গিত দিয়েছেন, মধ্যপ্রাচ্যে ইসরায়েলি বা আমেরিকান লক্ষ্যবস্তুর বিরুদ্ধে ইরানের প্রতিশোধমূলক হামলা আসন্ন বলে বিশ্বাস করা হচ্ছে।

তবে মার্কিন গোয়েন্দারা এখন ইঙ্গিত করছেন, ইরান মধ্যপ্রাচ্যের অন্য কোথাও মার্কিন বা ইসরায়েলি লক্ষ্যবস্তুর পরিবর্তে সরাসরি সম্ভবত ইহুদিবাদী দেশটির মাটিতেই প্রতিশোধমূলক হামলার দিকে মনোনিবেশ করছে।

খামেনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, কনস্যুলেটে হামলা করে ইসরায়েল যেন ইরানের মাটিতেই হামলা চালিয়েছে। তারা একটি ভুল করেছে। এর শাস্তি তাদেরকে পেতেই হবে।

হামলার আশঙ্কায় ইসরায়েলে মার্কিন দূতাবাস বৃহস্পতিবার নিরাপত্তা সতর্কতা জারি করে কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের রাজধানীর কেন্দ্রীয় এলাকার বাইরে ভ্রমণ না করার জন্য সতর্ক করেছে।

যুক্তরাষ্ট্র নিশ্চিত করেছে, মধ্যপ্রাচ্যে সামরিক অভিযানের জন্য দায়িত্বপ্রাপ্ত মার্কিন কেন্দ্রীয় কমান্ডের কমান্ডার জেনারেল মাইকেল এরিক কুরিলা বৃহস্পতিবার ইসরায়েলে গিয়েছেন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনও ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে কথা বলেছেন। তিনি ইরান এবং এর আঞ্চলিক সহযোগী শক্তিগুলোর ক্রমবর্ধমান হুমকির মুখে ইসরায়েলের প্রতিরক্ষার জন্য দৃঢ় মার্কিন সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন।

দূতাবাস কম্পাউন্ডে ইসরায়েলের বিমান হামলার পর ইরানের পাল্টা হামলার হুমকির মধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় এ অঞ্চলের দেশগুলোকে সংযত থাকার আহ্বান জানিয়েছে রাশিয়া ও জার্মানি।

মধ্যপ্রাচ্যে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে জার্মানির এয়ারলাইন্স লুফথানসা প্রথমে ১১ এপ্রিল পর্যন্ত ইরানে যাওয়া-আসার ফ্লাইট স্থগিত করেছিল। বৃহস্পতিবার এর মেয়াদ আরও দুদিন বাড়িয়ে ১৩ এপ্রিল পর্যন্ত করেছে এয়ারলাইন্সটি।


আরও খবর



ভিপি নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

চট্টগ্রামে সাবেক এক ছাত্রলীগ নেতার দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ট্রাইব্যুনাল। সোমবার (১৫ এপ্রিল) চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবীর এই আদেশ দেন।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তেব্যর অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক আইন সম্পাদক এডভোকেট শাহরিয়ার ইয়াছির আরাফাত তানিম এ মামলা দায়ের করেন।

ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, শিক্ষামন্ত্রীকে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্যের অভিযোগে দায়ের করা মামলায় ট্রাইব্যুনালে গত ৬ ফেব্রুয়ারি অভিযোগপত্র দাখিল করা হয়। সোমবার মামলার ধার্য তারিখে অভিযোগপত্র আমলে নিয়ে নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

সাইবার ট্রাইব্যুনাল সূত্রে জানা যায়, ২০২২ সালের ১ জুন বাংলাদেশ ছাত্র যুব অধিকার পরিষদের সমাবেশ ডেকে সরকারসহ বাংলাদেশের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগর বিরুদ্ধে আসামি ছাত্রলীগ ও যুবলীগকে গুণ্ডালীগ বলে আখ্যায়িত করেছেন। এ সময় শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বিরুদ্ধেও কুরুচিপূর্ণ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী, ছাত্রলীগ ও যুবলীগ নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করার অভিযোগে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৯ ও ৩১ ধারায় মামলা করা হয়েছিল। আদালত মামলাটি শুনানি শেষে গ্রহণ করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) চট্টগ্রাম মেট্রো ও জেলাকে তদন্তের জন্য নির্দেশ দেন। মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডি চট্টগ্রাম মেট্রো ও জেলার উপরিদর্শক (এসআই) মো. আব্দুল করিম ২০২৪ সালের ৬ ফেব্রুয়ারি ট্রাইব্যুনালে অভিযোগপত্র দাখিল করেন।


আরও খবর



ছুটির দিনেও আজ ব্যাংক খোলা যেসব এলাকায়

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

ঈদুল ফিতরের আগে সাপ্তাহিক ও সরকারি ছুটির মধ্যেও কিছু এলাকায় সীমিত পরিসরে ব্যাংক খোলা রয়েছে। তবে অন্যান্য দিনের তুলনায় গ্রাহকের উপস্থিতি তুলনামূলক কম। এর আগে গত রবিবার (৩১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন (ডিওএস) বিভাগ থেকে সাপ্তাহিক ছুটির দিনে ব্যাংক খোলা রাখার নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়েছে, তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী, কর্মকর্তাদের বেতন-বোনাসসহ অন্যান্য ভাতা পরিশোধ এবং রপ্তানি বিল বিক্রির সুবিধার্থে তিন দিন সীমিত পরিসরে তফসিলি ব্যাংকের কিছু শাখা খোলা থাকবে। শিল্পসংশ্লিষ্ট এলাকার এসব শাখা ৫, ৬ ও ৭ এপ্রিল খোলা থাকবে।

এতে আরও বলা হয়, আসন্ন ঈদুল ফিতরের আগে তৈরি পোশাক শিল্পসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান রপ্তানি বিল বিক্রয় ও শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী, কর্মকর্তাদের বেতন, বোনাসসহ অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের সংশ্লিষ্ট শাখা খোলা রাখতে হবে।

এ ছাড়া পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে এসব এলাকায় ৫, ৬ এবং ৭ এপ্রিল সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন সীমিতসংখ্যক লোকবলের মাধ্যমে সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে।

নির্দেশনায় আরও বলা হয়, ৫ এপ্রিল ব্যাংক লেনদেন চলবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। ব্যাংক খোলা থাকবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৩ পর্যন্ত। তবে মাঝে জুমার নামাজের জন্য বিরতি থাকবে দুপুর ১টা থেকে দুপুর ১টা ৪৫ মিনিট পর্যন্ত।

আর ৬ ও ৭ এপ্রিল ব্যাংক লেনদেন চলবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত। ব্যাংক খোলা থাকবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত।


আরও খবর



তীব্র তাপপ্রবাহ: ৭ দিন স্কুল বন্ধের দাবি

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পবিত্র রমজান, ঈদুল ফিতরসহ বেশ কয়েকটি ছুটির সমন্বয়ে টানা ২৬ দিন ছুটি কাটিয়ে আগামী রোববার (২১ এপ্রিল) খুলছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। তবে এরই মধ্যে দেশের তাপমাত্রা অসহ্য অবস্থায় পৌঁছানোয় কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও ৭ দিন বাড়ানোর দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম।

শুক্রবার (১৯ এপ্রিল) সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

এতে বলা হয়েছে, দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। মানুষকে প্রয়োজন ছাড়া বাইরে বের হতে নিষেধ করছে প্রশাসন। এর মধ্যে স্কুল কলেজ খুললে অনেক শিশু অসুস্থ হয়ে পড়তে পারে। তাই দেশের সব স্কুল-কলেজ-মাদরাসা আগামী ৭ দিনের জন্য শ্রেণি শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার দাবি জানাচ্ছি।

প্রসঙ্গত, এ বছর শিখন ঘাটতি পূরণে মাধ্যমিকে ১৫ দিন ছুটি কমিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। রমজানের শুরুতে প্রায় দুই সপ্তাহ ক্লাস হয়েছে মাধ্যমিক বিদ্যালয়ে। অন্যদিকে, রমজানের প্রথম ১০ দিন ক্লাস চালু ছিল প্রাথমিক বিদ্যালয়ে। একইভাবে সব কলেজ ও মাদরাসায়ও ছুটি কমিয়ে রমজানের শুরুর দিকে প্রায় দুই সপ্তাহ ক্লাস হয়। ছুটি শেষে রোববার থেকে পুরোদমে চালু হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান।


আরও খবর