আজঃ সোমবার ২৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

কে এই সাহিত্যে নোবেলজয়ী জন ফসে?

প্রকাশিত:শুক্রবার ০৬ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৬ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছেন নরওয়ের সাহিত্যিক জন ফসে। জন ফসে সম্পর্কে নোবেল কমিটি এই বাক্যে বলেছে, এ হচ্ছেন সেই লেখক যার লেখার উদ্ভাবনী শক্তি তাদের কথা বলে যারা কথা বলতে পারেন না। সমাজের নিপীড়িত মানুষের কণ্ঠস্বর হয়ে বিশ্ব দরবারে সর্বোচ্চ পুরস্কারের স্বীকৃতি পেয়েছেন ফসে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকালে নোবেল জেতার পরপরই ফসেকে নিয়ে ইউরোপের সাংস্কৃতিক প্রতিবেদক অ্যালেক্স মার্শাল সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলেছেন, খুব বেশিদিন হয়নি ইংরেজি ভাষাভাষীরা ফসেকে চিনতে শুরু করেছে। কিন্তু চিনতে পারার পর খুব বেশিদিন অপেক্ষা করতে হয়নি ফসের নামের পাশে নোবেলজয়ীর তকমা যোগ করতে। নরওয়েজিয়ান উচ্চারণে জন ফসের নামের উচ্চারণ 'ইউন ফসেহ'।

এশীয় মানুষের কাছে ফসে সুপরিচিত না হলেও, পশ্চিমে ২০১০ সালের পর থেকেই ফসের নাম উচ্চারণ হয়ে আসছে সম্মানের সঙ্গে। ২০১৩ সালে যে বছর কানাডার সাহিত্যিক এলিস মুনরো ছোটগল্পের জন্য নোবেল জিতলেন, সে বছর ফসে নোবেল জিতবে এ সংক্রান্ত বাজি ধরার কারণে ব্রিটেনের কয়েকটি প্রকাশনীকে শাস্তির মুখোমুখি পর্যন্ত হতে হয়েছিল।

গল্প, উপন্যাস, প্রবন্ধ এবং অনুবাদ সাহিত্যে ফসে সমান তালে লেখালেখি চালিয়ে গেলেও, ফসে নোবেল পেয়েছেন মূলত তার নাট্যসাহিত্যের জন্য। ইউরোপের অনেকেই ফসের লেখার ঢংকে সাবেক নোবেলজয়ী কিংবদন্তী সাহিত্যিক স্যামুয়েল ব্যাকেট এবং হারলড পিন্টারের সঙ্গে তুলনা করে থাকেন।

এবারের নোবেল জয়ে সম্মান এবং জনপ্রিয়তার পাশাপাশি ফসে পাচ্ছেন ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনা, মার্কিন মুদ্রায় যার মূল্যমান দাঁড়ায় ৯ লাখ ৯১ হাজার ডলার।

১৯৫৯ সালে নরওয়ের পশ্চিম উপকূলে। আশির দশকে ধীরে ধীরে নিজের লেখার মাধ্যমে জনপ্রিয়তা পেতে শুরু করেন ফসে। নোবেল কমিটির নিজস্ব ওয়েবসাইটে ফসেকে সম্পর্কে বলা হয়েছে, নাট্য রচনায় ফসে নিজেকে বাকি লেখকদের চেয়ে অনেক বেশি আলাদা করতে পেরেছেন। অসহায় মানুষের অসহায়ত্ব, সমাজের হিংসা-বিদ্বেষ, জীবনের অন্তঃসারশূন্যতাকে এতটা শক্তিশালীভাবে ফুটিয়ে তুলেছেন যা উত্তরাধুনিক যুগে অনন্য।

ফসের নাটক সম্পর্কে থিয়েটার সমালোচক বেন ব্রান্টলি বলেছেন, বেশি না মাত্র ১০-১৫ মিনিট ফসের নাটক দেখলে বোঝা যায় কী মারাত্মক তার লিখনশৈলী। কুশীলবদের দিয়ে সব কিছু বলিয়েও যেন অনেক কিছু উহ্য রেখে দেন ফসে। শিউরে ওঠার মতো একেকটি শব্দ, চমকে ওঠার মতো কাহিনী, হতাশায় ডুবে যাওয়ার মতো বার্তা। একই ঘটনা বারবার ঘটতে থাকে তবু মনে হয় নতুন। নতুন নতুন কিছুর উদ্ভাবন ঘটতে থাকে কিন্তু বারংবার মনেহয় একই জিনিসের পুনরাবৃত্তি হচ্ছে।

ফসের একটি গ্রীষ্মের দিন কিংবা এইতো জীবন নাটকে কুশীলবদের জীবনে একই ঘটনা ঘটতে থাকে। মঞ্চের বিপরীতে বসে থাকা মানুষগুলো এক পর্যায়ে বুঝতে পারে ইউরোপের সারহীন জীবনের ছবিই যেন দেখছে তারা। তারা যেন বসে আছে একটি দর্পণের সামনে, যেখানে নিজেদের কার্যকলাপ দেখে দেখে তারা বুঝতে পারে সভ্যতা এবং সীমাহীন সুযোগের মধ্যেও তাদের জীবন কতটা অসহনীয়।

নাটকের পাশাপাশি ২০২১ সালে ফসের লেখা বিখ্যাত উপন্যাস সেপটোলজি অনেকের নজর কেড়েছে। বিশেষ করে ১২৫০ পৃষ্ঠার এই সিরিজ উপন্যাসে ফসের বিরমাচিহ্নের ব্যবহার সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান ফসের সেপটোলজি উপন্যাসের একটি অংশ প্রকাশ করেছে যেখানে পঁচিশ লাইনের কোথাও ফুলস্টপ ব্যবহার করেননি ফসে। কমা আর প্রশ্নবোধক চিহ্নে সম্বলিত এই লাইনগুলো হয়তো উত্তরাধুনিক যুগের মানুষের ক্লান্তিকর জীবনেরই প্রতিচ্ছবি।

থমকে যাওয়া, আবার চলতে থাকা, চলতে চলতে আবার প্রশ্ন করা কেন এই পথচলা, কোনদিকে গন্তব্য। উত্তর না পেয়ে আবারও কিছুক্ষণ থমকে গিয়ে চলতে থাকা। এই যে বেদনাদায়ক পুনরাবৃত্তি, এই যে বলতে না পারার ব্যথা, নিজে কী চাই বুঝতে না পারার অসহনীয় যন্ত্রণা, এই অন্তর্মুখী এবং বহির্মুখী নিপীড়নের নীরবতাই কণ্ঠস্বর পেয়েছে ফসের লেখার মাধ্যমে। যে ফসেকে এতদিন ইউরোপবাসী চিনতো, নোবেল পুরস্কারের বদলে এক বিকেলের ব্যবধানে সেই জন ফসে এখন বিশ্বে সমাদৃত।


আরও খবর



কালবৈশাখীতে লন্ডভন্ড পিরোজপুর, নিহত ১

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

কালবৈশাখী ঝড়ে পিরোজপুরের পৌরসভা ও সদর উপজেলার কয়েকশ বাড়িঘর লন্ডভন্ড হয়ে গেছে। এ সময় গাছচাপায় একজনের মৃত্যু হয়েছে।

রোববার (৭ এপ্রিল) সকাল পৌনে ১০টার দিকে হঠাৎ মেঘাচ্ছন্ন হয়ে অন্ধকারে ঢাকা পড়ে পিরোজপুর। এরপরই শুরু দমকা হওয়া। প্রায় ১৫ মিনিটের ঝড়ে বিচ্ছিন্ন হয়ে গেছে জেলার বিদ্যুৎ সংযোগ। গাছপালা পড়ে বিভিন্ন এলাকার সঙ্গে সড়ক যোগাযোগও বন্ধ রয়েছে।

এ সময় পৌর এলাকার শারিকতলা ইউনিয়নের মরিচাল গ্রামে একটি ঘরে গাছচাপা পড়ে রুবী বেগম (২২) নামে এক নারীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও দুইজন।

সরেজমিন ঘুরে দেখা গেছে, পিরোজপুর পৌরসভা ও সদর উপজেলার বেশ কয়েকটি এলাকায় শত শত গাছ উপড়ে পড়ে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সড়কে সড়কে এলোপাথাড়ি পড়ে আছে গাছ, এতে ব্যাহত হচ্ছে সড়ক যোগাযোগ।

পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান জানান, হঠাৎ ঝড়ে গাছপালা উপড়ে পড়ে পিরোজপুরের সদর উপজেলা সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। এ সময় একজন নিহত হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নির্ণয় করা সম্ভব হয়নি।


আরও খবর



তীব্র গরমে বিএনপির সমাবেশ স্থগিত

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

তীব্র তাপদাহের কারণে আগামী শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠেয় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সমাবেশ স্থগিত করা হয়েছে।

মহানগর দক্ষিণ বিএনপির দপ্তর সম্পাদক সাইদুর রহমান মিন্টু সোমবার (২২ এপ্রিল) এই তথ্য নিশ্চিত করেছেন।

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক নবীউল্লাহ নবীসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে এই সমাবেশ হওয়ার কথা ছিল।

উল্লেখ, গত ২৫ মার্চ রাজধানীতে মুক্তিযোদ্ধা সমাবেশ করে বিএনপি। তবে দলীয় কর্মসূচি হিসেবে নির্বাচনের আগে গত বছরের ২৮ অক্টোবর সর্বশেষ রাজধানীতে সমাবেশ করেছিল বিএনপি। সমাবেশকে কেন্দ্র করে রাজধানীজুড়ে চলে জ্বালাও-পোড়াও এবং সংঘর্ষ। এতে পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন প্রাণ হারান।

এর পরদিন উত্তরার বাসায় গ্রেপ্তার হন ফখরুল। এরপর থেকে কয়েক মাস কারাবন্দি ছিলেন। ৭ জানুয়ারির নির্বাচনের সময় জেলেই ছিলেন তিনি। গত ১৫ ফেব্রুয়ারি কারাগার থেকে জামিনে মুক্তি পান তিনি।


আরও খবর



পাথরঘাটায় ২৫ কেজি হরিণের মাংস উদ্ধার

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
Image

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি:

বরগুনার পাথরঘাটায় ২৫ কেজি হরিণের মাংসসহ ৪টি পা উদ্ধার করেছে পাথরঘাটা দক্ষিণ স্টেশন কোস্টগার্ড। বুধবার (২৩ এপ্রিল) রাতে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে পাথরঘাটা কোস্ট গার্ড।

এর আগে বুধবার রাত সাড়ে ১০টার দিকে পাথরঘাটা উপজেলা সদর ইউনিয়ন ৯ নম্বর ওয়ার্ড চরলাঠিমারা এলাকা থেকে হরিণের পা ও মাংস উদ্ধার করা হয়।

প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে কোস্টগার্ড জানায়, গোপন সংবাদের ভিত্তিতে পাথরঘাটা সদর ইউনিয়নের চরলাঠিমারা গ্রামে হরিণের মাংস পাচার হচ্ছে। এমন সংবাদ পেয়ে ওই এলাকায় অবস্থান নেয় কোস্টগার্ড সদস্যরা। তখন কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে মাংস ফেলে সেখান থেকে পালিয়ে যায় পাচারকারীরা।

এসময় ৪টি হরিণের পা সহ ২৫ কেজি মাংস উদ্ধার করে। পরে হরিণের মাংস পাথরঘাটা বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

এসময় পাচারকারীরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করতে সক্ষম হয়নি কোস্টগার্ড।


আরও খবর



বুয়েট শিক্ষার্থী রাব্বীকে সিট ফিরিয়ে দেওয়ার নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের ছাত্র ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইমতিয়াজ হোসেন রাব্বির হলে সিট ফেরত দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৮ এপ্রিল) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে ইমতিয়াজের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জরুল হক।

বুয়েটের পুরকৌশল বিভাগের ছাত্র ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইমতিয়াজ হোসেন রাব্বির হলের সিট বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে ইমতিয়াজ রাব্বিকে হলে সিট ফেরত দেওয়ার নির্দেশনা চাওয়া হয়। ইমতিয়াজ হোসেনের পক্ষে ব্যারিস্টার হারুনুর রশিদ এ রিট দায়ের করেছেন।বুয়েটের ভিসিসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

বুয়েট শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ক্যাম্পাসের ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত পুরকৌশল বিভাগের ছাত্র ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ইমতিয়াজ হোসেনের হলের সিট বাতিল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


আরও খবর



চলতি বছর ছাড়াতে পারে তাপমাত্রার রেকর্ড

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চৈত্রের প্রচণ্ড গরমে হাঁসফাঁস মানুষ। রাজধানীসহ অনেক জেলায় বইছে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ। গত বছরের চেয়ে চলতি বছরজুড়ে তাপমাত্রা বেশি থাকবে। এর মধ্যে এপ্রিলে গরমের তীব্রতা পৌঁছাতে পারে সর্বোচ্চ পর্যায়ে বলে জানিয়েছে আবহওয়া অফিস।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় গরমে অস্বস্তি আরও বাড়ছে। ২০২৩ সালের তুলনায় এবছর তাপমাত্রা আরও বাড়তে পারে।  বাংলাদেশে সাধারণত মার্চ থেকে মে মাসকে বছরের উষ্ণতম সময় ধরা হয়। এর মধ্যে এপ্রিল মাসেই সাধারণত তাপমাত্রা সবচেয়ে বেশি থাকে।

বিশেষজ্ঞের মতে, নির্বিচারে গাছ কাটা, জলাশয় ভরাট করা, এসির অত্যধিক ব্যবহারের কারণে রাজধানীর তাপমাত্রা বেড়েই চলেছে।

এ বছরের তাপপ্রবাহ তীব্র হওয়ার আশঙ্কা কেন?

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের গত কয়েকদিনের পূর্বাভাসের দিকে লক্ষ্য করলে দেখা যায়, বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে এখন বেশি তাপমাত্রা বিরাজ করছে।

এর কারণ হিসেবে আবহাওয়াবিদরা জানান, বাংলাদেশের ঐ অঞ্চলের দিকে ভারতের পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ ইত্যাদি রাজ্যের অবস্থান। কিন্তু এইসব প্রদেশের তাপমাত্রা অনেক বেশি। এসব জায়গায় বছরের এই সময়ে তাপমাত্রা ৪২ থেকে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের মাঝে ওঠানামা করে।

এ নিয়ে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, গত বছর ভারতের ওইসব অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫২ ডিগ্রি সেলসিয়াস। যেহেতু ওগুলো উত্তপ্ত অঞ্চল, তাই ওখানকার গরম বাতাস চুয়াডাঙ্গা, যশোর, কুষ্টিয়া, রাজশাহী হয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে এবং তা আমাদের তাপমাত্রাকে গরম করে দেয়।

এই আন্তঃমহাদেশীয় বাতাসের চলাচল ও স্থানীয় পর্যায়েও তাপমাত্রা বৃদ্ধির কারণে দেশব্যাপী এবছর তাপপ্রবাহ তুলনামূলক বেশি থাকতে পারে বলে মনে করেন এই আবহাওয়াবিদ।

ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, বিগত বছরের বৈশিষ্ট্য বিশ্লেষণ করে এটা প্রতীয়মান হচ্ছে যে ২০২৪ সাল উত্তপ্ত বছর হিসেবে যাবে। আমরা এ বছর তাপপ্রবাহের দিন এবং হার বেশি পেতে যাচ্ছি।


আরও খবর