আজঃ রবিবার ০৩ মার্চ ২০২৪
শিরোনাম

কাশিমপুর কারাগারে ফাঁসির আসামির আত্মহত্যা, কারারক্ষী প্রত্যাহার

প্রকাশিত:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
গাজীপুর প্রতিনিধি

Image

গাজীপুরের কাশিমপুর কারাগারে নজরুল ইসলাম (৩০) নামে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামি আত্মহত্যা করেছেন। এ ঘটনায় এক কারারক্ষীকে প্রত্যাহার করা হয়েছে। এছাড়া দুজনের বিরুদ্ধে বিভাগীয় মামলার প্রস্তুতি চলছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার সকাল ৯টার দিকে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে এ ঘটনা ঘটে।

নিহত নজরুল ইসলাম, কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া পাবদা গ্রামের সোহরাব উদ্দীনের ছেলে।

কারাসূত্রে জানা গেছে, নিজের স্ত্রী-সন্তান হত্যার অভিযোগের মামলায় ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আবদুর রহিম মৃত্যুদণ্ডের এ আদেশ দেন।

এদিকে এ ঘটনায় রফিকুল ইসলাম নামে এক কারারক্ষীকে প্রত্যাহার করা হয়েছে। এছাড়া আরও দুই কারারক্ষীর বিরুদ্ধে বিভাগীয় মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা। তবে ওই দুই কারারক্ষীর নাম জানাননি তিনি।

জেল সুপার সুব্রত কুমার বালা জানান, নিহত নজরুল ইসলাম মানসিকভাবে অসুস্থ ছিলেন। এছাড়া তিনি কারাগারে চিকিৎসা নিচ্ছিলেন। ঘটনার দিন সকালে কারাগারের ভেতর ফ্যানের সঙ্গে রশি দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন তিনি।

পরে কারা কর্তৃপক্ষ তাকে উদ্ধার করে প্রথমে কারা হাসপাতালে চিকিৎসা দেয়। পরে উন্নত চিকিৎসার জন্য গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।


আরও খবর



কোম্পানির রিটার্ন জমার সময় বাড়ল দুই মাস

প্রকাশিত:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

কোম্পানি করদাতাদের ২০২৩-২৪ করবর্ষের রিটার্ন জমার সময় বাড়ানো হয়েছে। এ নিয়ে দ্বিতীয় দফা কর আইনজীবী ও ব্যবসায়ীদের সংগঠনের আবেদনের পরিপ্রেক্ষিতে সময় বাড়ানো হলো। ফলে জরিমানা ছাড়াই আগামী ৩০ এপ্রিল পর্যন্ত কোম্পানি রিটার্ন জমা দেওয়া যাবে। মঙ্গলবার এ সংক্রান্ত আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ বিষয়ে এনবিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, নতুন আইনের কর পরিগণনার ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হয়েছে এবং ডিভিসি বাধ্যতামূলক করা হয়। অনেক কোম্পানি ডিভিসির কারণে রিটার্ন জমা দিতে পারছে না বলে মাঠ পর্যায় থেকে জানানো হয়েছে। পাশাপাশি কর আইনজীবী ও ব্যবসায়ী সংগঠনগুলো রিটার্ন জমার সময় বাড়াতে আবেদন জানায়। এ কারণে ৩০ এপ্রিল পর্যন্ত কোম্পানির রিটার্ন জমার সময় বাড়ানো হয়েছে।

২০ ফেব্রুয়ারি কোম্পানির রিটার্ন জমার সময় বাড়াতে এনবিআরে চিঠি পাঠায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। দাখিলের সময়সীমা ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো প্রয়োজন আবেদনে জানানো হয়।


আরও খবর



লেবাননে ইসরাইলের হামলা, নিহত ৩

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

লেবাননের দক্ষিণাঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে ইসরাইল। এই হামলায় দেশটির ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠীর অন্তত তিন সদস্য নিহত হয়েছেন। শনিবার লেবাননের একাধিক নিরাপত্তা সূত্র এই তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

লেবাননের সূত্র জানিয়েছে,নাকোরা শহরের কাছের উপকূলীয় সড়কে চলন্ত অবস্থায় একটি গাডড়িকে লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। হামলায় ওই গাড়িতে থাকা তিন যাত্রী নিহত হয়েছেন। এই ঘটনার বিষয়ে তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে বলে জানিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। 

আরও পড়ুন>> বেইলি রোডে আগুনের ঘটনায় মোদির শোক প্রকাশ

গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল। চার মাসের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে গাজায় ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত ও আহত হয়েছেন আরও লাখ লাখ মানুষ।

গাজায় যুদ্ধ শুরুর পরপরই তার প্রতিবাদে ইসরাইলে হামলা চালিয়ে আসছে লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠী। ইসরাইলের সামরিক বাহিনীর সঙ্গে আন্তঃসীমান্ত সংঘাতে লেবাননে হিজবুল্লাহর দুই শতাধিক যোদ্ধা নিহত হয়েছেন। এ ছাড়া ইসরাইলি হামলায় লেবাননে প্রায় ৫০ জন বেসামরিক নাগরিকেরও প্রাণহানি ঘটেছে।


আরও খবর



ক্লান্তিতে ইন্দোনেশিয়ায় ৭১ নির্বাচনকর্মীর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গত সপ্তাহে ইন্দোনেশিয়ায় বিশ্বের বৃহত্তম এক দিনের নির্বাচনে ক্লান্তিজনিত কারণে এ পর্যন্ত ৭১ জন নির্বাচনকর্মী মারা গেছেন বলে দেশটির সরকার জানিয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) জাকার্তায় এক সংবাদ সম্মেলনে দেশটির নির্বাচনী সংস্থার চেয়ারম্যান হাসিম আসিয়ারি বলেছেন, ১৪ থেকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে ক্লান্তির কারণে আরও প্রায় চার হাজারজন অসুস্থ হয়ে পড়েছিলেন।

এর আগে ২০১৯ সালের ভোটের পর ৫০০টিরও বেশি ভোটকেন্দ্রে কর্মী মারা গিয়েছিলেন। এ ঘটনার পর সরকার স্বেচ্ছাসেবকদের জন্য বয়সের সীমা নির্ধারণ করে দেয় এবং স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করা হয়। কিন্তু এত সতর্কতা সত্ত্বেও সর্বশেষ নির্বাচনে বেশ কয়েকজনের জীবন চলে গেছে।

ইন্দোনেশিয়ায় গত বুধবার (১৪ ফেব্রুয়ারি) প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে প্রায় ছয় ঘণ্টা ধরে ভোটগ্রহণ করা হয়। কিন্তু নির্বাচন শুরু হওয়ার অন্তত ছয় ঘণ্টা আগ থেকে কর্মীদের কার্যক্রম শুরু করতে হয় এবং ভোটকেন্দ্র বন্ধ হওয়ার পর ১২ ঘণ্টারও বেশি সময় কাজ করতে হয়।

কাগজের ব্যালটবাক্স বিতরণ থেকে শুরু করে ভোট গণনা ও ফলাফল প্রকাশ পর্যন্ত নির্বাচনসংশ্লিষ্ট কর্মীদের টানা চব্বিশ ঘণ্টা কাজ করতে হয়। এবারের নির্বাচনে দেশজুড়ে আট লাখ ভোটকেন্দ্রে কাজ করার জন্য ৫০ লাখ লোক নিয়োগ করা হয়। ফলে লম্বা সময় ধরে কাজ করায় অনেকের মৃত্যু হয়। প্রায় ছয় ঘণ্টা ধরে চলা গত সপ্তাহের ভোটে দেশজুড়ে আট লাখ ভোটকেন্দ্রে পাঁচ মিলিয়ন স্বেচ্ছাসেবক কাজ করেছেন।

জাতীয় ও স্থানীয় পর্যায়ে রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং বিধায়কদের নির্বাচন করতে ২০০ মিলিয়নেরও বেশি নিবন্ধিত ভোটার ছিলেন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী প্রবোও সুবিয়ান্তো  অনানুষ্ঠানিক ফলাফলের ভিত্তিতে নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন। ২০ মার্চের মধ্যে আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে।


আরও খবর



ছুটির দিনেও ঢাকার বায়ু ‌‘অস্বাস্থ্যকর’

প্রকাশিত:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আজ সরকারি ছুটির দিন। শবে বরাতের পরদিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি। এ দিন সকালেও ঢাকার বাতাসের মান অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত হয়েছে।

আইকিউএয়ারের বাতাসের মানসূচকে সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ৭টা ৫৩ মিনিটে ঢাকার স্কোর ছিল ১৫৬। এই স্কোর অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়।

চলতি মাসে টানা দুই দিন ঢাকার বায়ু ছিল দুর্যোগপূর্ণ। এ ছাড়া বেশির ভাগ দিনই ছিল অস্বাস্থ্যকর।

আজ ১৮৬ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর শহর। এ ছাড়া দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের মুম্বাই শহরের স্কোর ১৭৩, তৃতীয় অবস্থানে থাকা বসনিয়া হার্জেগোভিনার সারাজেভো শহরের স্কোর ১৭২, চতুর্থ অবস্থানে থাকা চীনের হ্যাংজু শহরের স্কোর ১৬৭ এবং সমান স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে আছে দেশটির আরেক শহর উহান।

বায়ুদূষণের এই পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সেটা সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর, ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০ এর মধ্যে খুব অস্বাস্থ্যকর বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে দুর্যোগপূর্ণ বা বিপজ্জনক হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।


আরও খবর



বৈদেশিক লেনদেনে ডলারের বিকল্প চিন্তার সময় এসেছে: মোমেন

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

ডলারের ওপর নির্ভরতা কমাতে বৈদেশিক লেনদেনে বিকল্প চিন্তার সময় এসেছে বলে মন্তব্য করেছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। আজ শুক্রবার ইউয়ান-টাকায় ট্রেড ও বাংলাদেশে ডলার চ্যালেঞ্জ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন এ কে আব্দুল মোমেন।

রাজধানীর জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ হলে অনুষ্ঠিত আলোচনা সভার আয়োজন করে এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি)। 

আরও পড়ুন>> বিশেষ মঞ্জুরি পাচ্ছেন মাদরাসা ও কারিগরির শিক্ষক-শিক্ষার্থীরা

সভায় আব্দুল মোমেন বলেন, ডলারের ওপর নির্ভরতা কমাতে বৈদেশিক লেনদেনের ক্ষেত্রে অন্য মুদ্রা ব্যবহারের ম্যাকানিজম তৈরি করতে হবে। এর নেতৃত্ব সেন্ট্রাল ব্যাংককে দিতে হবে। কিন্তু এটা খুব সহজ নয়। কারণ এটি নতুন কিছু। আমাদের এ বিষয়ে আলোচনা করতে হবে।

ডলার নিয়ে আগামীতে পৃথিবীর দেশগুলো অনিশ্চয়তার মধ্যে পড়তে পারে জানিয়ে তিনি বলেন, আজকে যে অবস্থায় আছি, কাল সেই অবস্থা থাকবে কি না, কেউ জানে না। মনে করেন, আমরা অনেক ডলার রিজার্ভ রাখলাম, অন্যান্য দেশও রাখল। এর মধ্যে যদি যুদ্ধ হয়, ডলার তো একেবারে কাগজ হয়ে যাবে। যেভাবে পৃথিবী চলছে, তাতে আমাদের আগে থেকেই সতর্ক হতে হবে।

বৈদেশিক লেনদেনের ক্ষেত্রে বিকল্প চিন্তার সময় এসেছে জানিয়ে আব্দুল মোমেন বলেন, আমাদের যদি অন্য মুদ্রা ব্যবহারের অনুশীলনটা আগে থেকে করতে পারি, তাহলে হঠাৎ করে কোনো ঝামেলা এলে আমরা নিজেদের ব্যবস্থা করতে পারব। তাই আমাদের এই অনুশীলনটা এখন থেকে শুরু করা উচিত। আমরা প্রাথমিকভাবে ইউয়ান-টাকা, রুপি-টাকা দিয়ে পরীক্ষামূলকভাবে লেনদেন করতে পারি।

তিনি আরও বলেন, কারণ গত ১৫ বছরে আমাদের যে অর্জন, সেই অর্জনে আমরা ধাক্কা খেতে চাই না। আমরা আমাদের অর্জনটুকু সামনে এগিয়ে নিতে চাই। ২০৪১ সালে আমরা উন্নত-সমৃদ্ধিশালী-স্থিতিশীল-অসাম্প্রদায়িক অর্থনীতির দেশ হব। কিন্তু সেটা করতে গেলে আমাদের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে। সেখানে আমরা হঠাৎ করে ধাক্কা খেতে চাই না।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার সঞ্চালনায় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেনবঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উপউপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান প্রমুখ।


আরও খবর