আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

কালিয়াকৈরে চলন্ত ট্রাকে দুর্বৃত্তদের আগুন

প্রকাশিত:রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
মো: আফসার খাঁন, কালিয়াকৈর (গাজীপুর)

Image

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার গোয়ালবাথন এলাকায় রোববার ভোরে চলন্ত একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় ট্রাক চালকসহ ২জন দ্বগ্ধ হয়েছেন। আহতরা হলেন, গাড়ির চালক রাজশাহী জেলার গোদাগাড়ী থানার সুলতানগঞ্জ গ্রামের যিয়াদ আলীর ছেলে সাইফুল ইসলাম (৪৮), তার সহকারী চাঁপাইনবাবগঞ্জ জেলার চাপাইর থানার বাসুদেবপুর গ্রামের মফিজুল ইসলামের ছেলে জনি (২৪)।

পুলিশ, এলাকাবাসী, ফায়ার সার্ভিস পুলিশ সূত্রে জানা গেছে, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর উপজেলার গোয়ালবাথান এলাকায়  রোববার ভোরে সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে। এসময় হঠাৎ করে রড ভর্তি চলন্ত একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মুহূর্তের মধ্যে আগুন ওই ট্রাকে ছড়িয়ে পড়ে। অল্পের জন্য চালক ও সহযোগী প্রাণে বেঁচে গেলেও দ্বগ্ধ হন চালক ও সহকারী। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রায় আধা ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। ততক্ষণে ওই ট্রাকের বিভিন্ন অংশ পুড়ে যায়। এ ঘটনায় পুলিশ কাউকে আটক করতে পারেনি। পরে দ্বগ্ধ চালকসহ তার হেলপারকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় এলাকাবাসী।

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা ইফতেখার চৌধুরী জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রায় আধা ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আসে। ততক্ষণে ওই ট্রাকের বিভিন্ন অংশ পুড়ে যায়।

উপজেলা নিবার্হী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। এ ঘটনায় কাউকে আটক করা যায়নি। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




হুমায়ূন আহমেদের স্মৃতিচারণে ডা. এজাজের বই

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ডা. এজাজ আবির্ভূত হলেন নতুন পরিচয়ে। লেখক হিসেবে আত্মপ্রকাশ করলেন তিনি। প্রয়াত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের নাটক-সিনেমায় কাজ করে দেশজুড়ে পরিচিতি পেয়েছেন অভিনেতা ডা. এজাজুল ইসলাম। এরপর থেকেই নিয়মিত আছেন অভিনয়ে। কাজ করছেন নাটক-সিনেমায়। অভিনেতার বাইরে তার আরেকটি গুরুত্বপূর্ণ পরিচয়- তিনি একজন চিকিৎসক। ঢাকা মেডিকেল কলেজের নিউক্লিয়ার মেডিসিন বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। মানবিক চিকিৎসক হিসেবেও সুনাম রয়েছে তার।

এবারের অমর একুশে বইমেলায় এসেছে হুমায়ূন আহমেদ নিয়ে লেখা তার স্মৃতিগ্রন্থ। নাম আমার হুমায়ূন স্যার। সময় প্রকাশন থেকে প্রকাশিত এই বইয়ের প্রচ্ছদ করেছেন আরাফাত করিম।

ডা. এজাজ বলেন, মেলায় আমার বই আসায় হুমায়ূন আহমেদ স্যারকে খুব মনে পড়ছে। আমি তার সঙ্গে এখানে আসতাম তার বই কিনতে এবং আমার কষ্ট হয় যে তিনি আর পাশে নেই।

প্রকাশিত বই নিয়ে তিনি বলেন, আসলে আমি আমার পাঠকদের হুমায়ূন স্যার সম্পর্কে আরও জানানোর জন্য এই বইটি লিখেছি। তিনি আমার ঘনিষ্ঠ মানুষদের একজন ও একজন শুভাকাঙ্ক্ষী। সবসময় আমি তাকে শিক্ষক হিসেবে দেখেছি। বহুবছর ধরে তাকে নিয়ে একটি বই লেখার কথা ভেবে এসেছি। এই বইটি সেই মুহূর্তগুলো নিয়ে যা সৌভাগ্যবশত আমি তার সঙ্গে কাটাতে পেরেছিলাম।


আরও খবর
ফের বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী কে?

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




দূষিত বাতাসের শহর ঢাকার অবস্থান বিশ্ব তালিকায় তৃতীয়

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকার বাতাসের মান আজ শনিবার (১০ ফেব্রুয়ারি) খুব অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত হয়েছে। এদিন সকাল ৯টা ৫৩ মিনিটে ২৬৩ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় তৃতীয় অবস্থানে আছে ঢাকা।

চীনের শেনিয়াং, ভারতের দিল্লি ও চীনের সাংহাই যথাক্রমে ৬৩০, ৩২৬ ও ২২০ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম, দ্বিতীয় ও চতুর্থ স্থান দখল করেছে।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর', ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোরকে খুব অস্বাস্থ্যকর বলা হয়, ৩০১ বা তার বেশি একিউআই স্কোরকে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলোবস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালীর সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।


আরও খবর
ছুটির দিনেও ঢাকার বায়ু ‌‘অস্বাস্থ্যকর’

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




পঞ্চগড়ে তাপমাত্রা বেড়ে মাঝারিতে রূপ নিয়েছে শৈত্যপ্রবাহ

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
পঞ্চগড় প্রতিনিধি

Image

উত্তরের জেলা পঞ্চগড়ে তাপমাত্রা সামান্য বেড়ে তীব্র শৈত্যপ্রবাহ মাঝারিতে রূপ নিয়েছে। সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৯টায় সর্বনিম্ন ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। এর আগে রোববার ৫ ডিগ্রিতে নামে সর্বনিম্ন তাপমাত্রা।

শুক্রবার ৫ দশমিক ৮ তাপমাত্রায় শুরু হয় তীব্র শৈত্যপ্রবাহ। এরপর থেকেই টানা চারদিন ধরে চলছে মাঝারি থেকে তীব্র শৈত্যপ্রবাহ। তবে প্রতিদিনের মতো সোমবার সকাল ৯টার দিকে সূর্যের দেখা মেলে। কিন্তু প্রতিদিন বিকেলের পর থেকেই শুরু হয় ঘনকুয়াশার সঙ্গে উত্তরের হিমশীতল বাতাস। পরদিন সকাল পর্যন্ত হাড় কাঁপানো শীত অনুভূত হয়। কনকনে শীতে চরম দুর্ভোগে পড়েছেন শ্রমজীবী আর নিম্ন আয়ের মানুষ।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, শুক্রবার থেকে সর্বনিম্ন তাপমাত্রা ৫ থেকে ৭ এর মধ্যেই ওঠানামা করছে। এখন তীব্র থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। সোমবার সকালে তাপমাত্রা সামান্য বেড়ে ৬ দশমিক ৮ ডিগ্রি রেকর্ড করা হয়। আগামী দুই-তিন দিনে সর্বনিম্ন তাপমাত্রা বাড়তে পারে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




বিকালে হাসপাতালে যাবেন খালেদা জিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

স্বাস্থ্য পরীক্ষার জন্য আজ বিকালে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে যাবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকালে চেয়ারপারসনের একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তারের বরাত দিয়ে প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার এই তথ্য নিশ্চিত করেছেন।

দিদার জানান, মেডিকেল বোর্ডের সিদ্ধান্তক্রমে শারীরিক কিছু জরুরি পরীক্ষা-নিরীক্ষার জন্য বৃহস্পতিবার বিকাল ৪টায় গুলশান বাসা (ফিরোজা) থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতাল নেওয়া হবে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে।

গত বছরের ৯ আগস্ট খালেদা জিয়াকে ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। পাঁচ মাসেরও বেশি সময় চিকিৎসা শেষে গত ১১ জানুয়ারি গুলশান-২ নম্বরের ৭৯ নম্বর সড়কে তার বাসা ফিরোজায় ফেরেন খালেদা জিয়া।


আরও খবর



কৃত্রিম সংকট সৃষ্টি করে পণ্যের দাম বাড়ালে প্রতিষ্ঠান সিলগালা করা হবে: খাদ্যমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
শেরপুর (বগুড়া) প্রতিনিধি

Image

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন অবৈধভাবে খাদ্য পণ্য মজুদ করে খাদ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে পণ্যের দাম বাড়ালে প্রতিষ্ঠান সিলগালা করা হবে। ভরা মৌসুমেও খাদ্যপণ্যের দাম কেন বৃদ্ধি পেল সেটি খতিয়ে দেখতেই মাঠে মাঠে ঘুরে বেড়াচ্ছি।

আজ রবিবার (৪ ফেব্রুয়ারি) বিকেল ৫ টায় বগুড়ার শেরপুরের শেরুয়া বটতলা এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার সময় তিনি এই সব কথা বলেন।

খাদ্যমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের কল্যাণে সব সময় কাজ করে যাচ্ছেন। এ দেশের মানুষ যেন সব সময় সঠিক দামে খাদ্যপণ্য পায় সে বিষয়ে তিনি বদ্ধ পরিকর। 

এ সময় অবৈধভাবে পণ্য মজুদ ও নিবন্ধন না থাকায় তুষি সেমি অটো রাইস মিল সিলগালা করার নির্দেশ দেন খাদ্যমন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন, খাদ্য মন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, প্রশাসন-২ অধিশাখার(অতিরিক্ত দায়িত্ব) যুগ্ম সচিব কে এম মামুনুর রশিদ, খাদ্য অধিদপ্তরের মহা পরিচালক আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত মহা পরিচালক মোহাম্মদ ইমদাদুল হক, বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোছা. আফসানা ইয়াসমিন, অতিরিক্ত পুলিশ সুপার শেরপুর সার্কেল মো. সজিব শাহরিন, জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিন, শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুমন জিহাদী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম রেজাউল করিম, শেরপুর থানার অফিসার ইনচার্জ মো. রেজাউল করিম রেজা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. মামুন এ কাইয়ুম। এছাড়াও ভ্রাম্যমাণ আদালতকে র‌্যাব বগুড়া ও শেরপুর থানা পুলিশের সদস্য সহযোগিতা করেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সুমন জিহাদী বলেন, কেউ অবৈধভাবে খাদ্যপণ্য মজুদ করতে পারবে না। নিবন্ধন না থাকলেতো নয়ই। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪