আজঃ বুধবার ১৫ মে ২০২৪
শিরোনাম

জ্বালানি উৎপাদনের নতুন কৌশল-সম্ভাবনাকে গুরুত্ব দেবে যুক্তরাজ্য

প্রকাশিত:রবিবার ২৫ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২২ সালে যুক্তরাজ্যের রাজনীতি প্রধানত আবর্তিত হয়েছে জ্বালানির দাম কেন্দ্র করে। করোনা মহামারীর পরে চাহিদা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সারাবিশ্বেই জ্বালানির দাম বেড়ে যায়। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সে গতিতে অন্যরকম মাত্রা যোগ করে, যার প্রভাব ব্যাপকভাবে পড়ে ব্রিটিশ রাজনীতিতে। জ্বালানি বা বিদ্যুৎ সংক্রান্ত বিল ও চলমান অর্থনৈতিক সংকট থেকে উত্তরণের কৌশল ও প্রতিশ্রুতি নিয়ে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টিতে নেতৃত্বের লড়াই দেখা দেয়। এমনকি, পরিস্থিতি সামাল দিতে লিজ ট্রাসকে বাদ দিয়ে একই দলের ঋষি সুনাককে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়।

বিশ্বের অন্যতম প্রধান অর্থনৈতিক সংবাদমাধ্যম দ্য ইকোনমিস্ট বলছে, ইউক্রেন যুদ্ধের ফলে ইউরোপের অধিকাংশ দেশের মতো, যুক্তরাজ্যের নাগরিকদের জন্যও এবারের শীত দীর্ঘ, কষ্টদায়ক ও ব্যয়বহুল হয়ে উঠেছে। বাধ্য হয়ে উচ্চমূল্যে জ্বালানি কিনতে বাধ্য হচ্ছেন দেশটির সাধারণ লোকজন।

তবে ধারণা করা হচ্ছে, শীত শেষে জ্বালানির দাম স্বাভাবিক রাখতে আগামী বছর থেকে দেশীয় সরবরাহ সম্প্রসারণের দিকে মনোযোগ দেবে যুক্তরাজ্য সরকার। মূলত, ২০২২ সালে যুক্তরাজ্য সরকার শক্তি-নিরাপত্তাবিষয়ক কৌশল প্রকাশ করেছিল, তা পরবর্তী তিন দশকের জন্য নতুন জ্বালানি অবকাঠামো নির্মাণের পরিকল্পনা তুলে ধরে। এসব পরিকল্পনার বাস্তবায়ন শুরু হবে ২০২৩ সালে। ২০২৪ সালে মধ্যে যুক্তরাজ্য নতুন পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র চালু করবে। তবে দেশটিতে ক্রমবর্ধমান সুদের হার এ ধরনের প্রকল্পগুলোকে আরও ব্যয়বহুল করে তুলবে। সামরসেটে নির্মিত হিঙ্কলে পয়েন্ট সি পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রের নির্মাণকাজে এরই মধ্যে অর্ধেকের বেশি মূলধন খরচ করা হয়েছে। আগামী বছর এ ব্যয় আরও বাড়বে।

এমন পরিস্থিতিতে যুক্তরাজ্য সমুদ্র তীরবর্তী টারবাইন ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনে আগ্রহী হয়ে উঠেছে। ধারণা করা হচ্ছে, ২০৩০ সালের মধ্যে দেশটি বায়ুশক্তির ক্ষমতা চারগুণ বাড়িয়ে এ খাত থেকে ৫০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা করবে, যা গৃহস্থালি ব্যবহারের জন্য পর্যাপ্ত‍।

দ্য ইকোনমিস্টের তথ্য অনুযায়ী, টারবাইন থেকে বিদ্যুৎ ‍উৎপাদনের পরিকল্পনা পুরোপুরি বাস্তবায়নের জন্য ২০২৩ সালের মার্চ থেকে ব্রিটিশ জ্বালানি কোম্পানিগুলো নিলামের আহ্বান জানাবে। ওইসব নিলাম থেকে কোম্পানিগুলো সরকারকে নতুন টারবাইন স্থাপন ও পরিচালনার জন্য সর্বোত্তম মূল্য উপস্থাপন করবে। তাছাড়া যুক্তরাজ্য সরকার সম্প্রতি যেসব সৌরবিদ্যুৎ সংক্রান্ত চুক্তি করেছে, সেগুলোর মধ্য থেকে খুব অল্প কয়েকটির জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। তবে ২০২৩ সাল থেকে নিয়মিত দরপত্র আহ্বান করা হবে বলে ধারণা করা হচ্ছে।

দ্য ইকোনমিস্ট বলছে, ২০২৩ সালে যুক্তরাজ্য যে শুধু নবায়নযোগ্য শক্তি সংগ্রহ ও সরবরাহ নিয়ে ব্যাপক কাজ শুরু করবে তা নয়। এর পাশাপাশি বছরজুড়ে নতুন তেল-গ্যাসক্ষেত্রের সন্ধ্যান ও সেখান থেকে খনিজ সম্পদ উত্তোলনের জন্য অবকাঠামো নির্মাণের কাজ অব্যাহত রাখবে দেশটি। এরই মধ্যে যুক্তরাজ্য সরকার স্কটিশ উপকূলে জ্যাকডো খনি থেকে গ্যাস উত্তোলনের জন্য অবকাঠামো তৈরির কাজ শুরু করেছে। ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে জ্যাকডোর প্রাথমিক কূপগুলোর খননকাজ শুরু হবে।

অন্যদিকে, যুক্তরাজ্যের যে অঞ্চল থেকে গ্যাস উত্তোলন সবচেয়ে কঠিন, সেটি হলো দেশটির পূর্ব উপকূল। ২০১৭ সাল থেকে এ অঞ্চল থেকে গ্যাস উত্তোল বন্ধ করে দেয় সরকার। তবে ২০২৩ সাল থেকে নতুন করে সেখান থেকে গ্যাস সংগ্রহের কাজ শুরু করতে পারে দেশটি। এদিকে, যুক্তরাজ্য শুধু তেল-গ্যাসের নতুন খনি অনুসন্ধান ও সেগুলো থেকে খনিজ সম্পদ উত্তোলনে মনোযোগ দিয়েছে, তা নয়। এ সংক্রান্ত কর্মকাণ্ড থেকে যাতে যথাসম্ভব কম কার্বন নিসঃরণ হয়, সেদিকেও গুরুত্ব দিচ্ছে দেশটি। জ্যাকডোর পৃষ্ঠপোষক সংস্থা শেল গ্যাস পোড়ানোর সময় উৎপন্ন কার্বন ডাই অক্সাইডকে আলাদাভাবে ধরে রাখার জন্য কাজ করছে। এ কৌশল হিসেবে তারা নির্গত কার্বন ডাই অক্সাইডক সাগরের নীচে গোল্ডেনিয়ে নামক পরিত্যক্ত গ্যাসক্ষেত্রে প্রবেশ করানোর পরিকল্পনা করেছে।

দ্য ইকোনমিস্টের মতে, ২০২৩ সালেও যুক্তরাজ্যের রাজনীতি জ্বালানির দাম ও সরবরাহের সঙ্গে গভীরভাবে জড়িত থাকবে। বর্তমান ক্ষমতাসীন পার্টিকে কর্তৃত্ব ধরে রাখতে জ্বালানি উৎপাদনে অর্থায়ন অব্যাহত রাখতে হবে। কনজারভেটিভ পার্টির জন্য পরিস্থিতি কঠিন হয়ে দাঁড়িয়েছে কারণ, লেবার পার্টি এরই মধ্যে ক্ষমতায় গেলে জ্বালানিখাতে আরও বেশি অগ্রগতি অর্জনে তৎপর হবে বলে ঘোষণা দিয়েছে। এমনকি, দলটি ফ্রান্সের মতো সরকারি জ্বালানি কোম্পানি তৈরির বিষয়েও চিন্তা করছে।

সবশেষে বলা যায়, সামনের কয়েক বছরেও যুক্তরাজ্যের প্রধান দুটি রাজনৈতিক দলের মধ্যে বৈশ্বিক ধাক্কা কাটিয়ে উঠতে, কম ঝুঁকিপূর্ণ ও অধিক উৎপাদন শক্তিসম্পন্ন জ্বালানি অবকাঠামো নির্মাণ নিয়ে আলোচনা ও তর্ক-বিতর্ক চলতে থাকবে।

নিউজ ট্যাগ: যুক্তরাজ্যে

আরও খবর



ঢাকাগামী যমুনা এক্সপ্রেস লাইনচ্যুত

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

ঢাকায় ফিরতে শুরু করেছে ঈদের ছুটিতে যাওয়া মানুষ। তবে স্বস্তিতে ফেরার যাত্রায় অস্বস্তি তৈরি হয়েছে। বুধবার (১৭ এপ্রিল) সকাল ৮টা ৫ মিনিটে রাজধানী ঢাকার কারওয়ান বাজারে লাইনচ্যুত হয়েছে যমুনা এক্সপ্রেস।

যে কারণে ঢাকার কমলাপুরের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল আপাতত এক লাইনে সামলাতে হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করে বুধবার সকালে রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস আহমেদ বিশ্বাস বলেন, ঢাকাগামী যমুনা এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার খবর পেয়েছি। ঘটনাস্থল কারওয়ান বাজার। সেখানে ডাবল লাইন। একটি লাইন বন্ধ রয়েছে। আরেকটি সচল। লাইনচ্যুত ট্রেনটি লাইনে আনা ও চলাচল স্বাভাবিক করতে কাজ করছে রেলওয়ে কর্তৃপক্ষ।


আরও খবর



সৌদিতে প্রবল বৃষ্টিতে ভেঙে পড়ল মসজিদের ছাদ

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সৌদি আরবে তুমুল বৃষ্টিতে ভেঙে পড়েছে একটি মসজিদের ছাদ। বুধবার দাহরানের কিং ফাহাদ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের একটি মসজিদের ছাদ বেঙে পড়ে। তবে কেউ হতাহত হননি। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

মরুভূমির দেশ সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে দুইদিন প্রচণ্ড বৃষ্টিপাত হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম জানায়, মসজিদটির বাইরের অংশের ছাদটি ধসে পড়েছে। মসজিদ সম্প্রসারণের অংশ হিসেবে মূল ভবনের বাইরে স্টিলের এই ছাদটি স্থাপন করা হয়েছিল।

ছাদটির ওপর এতই পানি জমা হয়েছিল যে এটি আর ভার বহন করতে পারেনি। এরপর একটি পর্যায়ে এটি ভেতরের দিকে ধসে পড়ে। তখন মসজিদের ভেতর বৃষ্টির পানি প্রবেশ করে এবং মসজিদে যেসব কার্পেট ছিল সেগুলো পানিতে ভিজে যায়।

সৌদির মতো মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাতেও প্রচণ্ড বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টির কারণে আমিরাতের দুবাই বিমানবন্দরে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ১৩টি ফ্লাইট বাতিল করে দেওয়া হয়।

নিউজ ট্যাগ: সৌদি আরব

আরও খবর



বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফ সন্ত্রাসী নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) এক সন্ত্রাসী নিহত হয়েছেন।

আজ মঙ্গলবার জেলার কেওক্রাডং পাহাড় সংলগ্ন দুর্গম দার্জিলিং পাড়ায় এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৩টি একে ২২ রাইফেল, একটি শটগানসহ বিপুল গোলবারুদ উদ্ধার করা হয়েছে।

গত ২২ এপ্রিল বান্দরবানের রুমা উপজেলার দুর্গম মুনলাইপাড়া এলাকায় যৌথ বাহিনীর অভিযানে কেএনএফ এর সশস্ত্র শাখা কুকি-চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) একজন সশস্ত্র সন্ত্রাসী নিহত হয়।

আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়দের তথ্যমতে, রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, ম্যানেজার অপহরণ, রুমায় মসজিদে ও থানচি বাজারে হামলা ও আইনশৃঙ্খলা বাহিনীর ১৪টি অস্ত্র লুটের ঘটনায় পাহাড়ে সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কেএনএফের রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড বন্ধে সাঁড়াশি অভিযানে চালাচ্ছে সেনাবাহিনী, র‌্যাব, আর্মস পুলিশসহ যৌথ বাহিনী। জেলার রুমা-রোয়াংছড়ি ও থানচি উপজেলার সীমান্তবর্তী এলাকাগুলোতে সাঁড়াশি অভিযান চালানো হচ্ছে।

এর আগে, ২০২২ সালের অক্টোবর থেকে বান্দরবানের দুর্গম এলাকায় যৌথ বাহিনী অভিযানে এ পর্যন্ত সশস্ত্র কেএনএফ এর সদস্যসহ ১৭ জন নিহত হয়। আহত হয়েছেন অর্ধ শতাধিক এবং অপহরণের শিকার হয় অন্তত ৩০ জন।

নিউজ ট্যাগ: বান্দরবান

আরও খবর



জব্বারের বলিখেলায় এবারের চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলিখেলার ১১৫তম আসরে চ্যাম্পিয়ন হয়েছেন কুমিল্লার শরীফ। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেল ৫টা ৪১ মিনিটে তাকে চ্যাম্পিয়ন ঘোষণা করেন রেফারিরা। এবারের আসরে রানার আপ হয়েছেন কুমিল্লার মোহাম্মদ রাশেদ।

বিকেল ৫টা ২৯ মিনিটে দুই বলির চূড়ান্ত কুস্তি শুরু হয়। ১২মিনিট পর শরীফ বলীকে বিজয়ী ঘোষণা করা হয়। এবারের বলিখেলায় ৮৬ জন কুস্তিগির অংশ নিয়েছিলেন। প্রতিযোগিতায় তৃতীয় ও চতুর্থ স্থান অধিকার করেন যথাক্রমে সৃজন চাকমা ও সীতাকুণ্ডে রাশেদ।

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন জব্বারের বলিখেলায় প্রধান অতিথি রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী।

এর আগে বিকেল ৪টার দিকে বলিখেলা উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন বলিখেলার স্পন্সর প্রতিষ্ঠান এনএইচটি স্পোর্টস কমপ্লেক্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানসীর।

বলীখেলায় চ্যাম্পিয়ন হওয়া শরীফ ট্রফির পাশাপাশি প্রাইজ মানি পেয়েছেন ৩০ হাজার টাকা। এছাড়া দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান অধিকারীরা ট্রফির সঙ্গে পেয়েছেন যথাক্রমে ২০ হাজার, ১০ হাজার ও ৫ হাজার টাকা। বলীখেলায় সেমিফাইনালে পর্যায়ের আগে মোট ৪৩ রাউন্ড খেলা হয়। প্রাথমিক রাউন্ডে জয়লাভকারী প্রত্যেকে দেড় হাজার টাকা পেয়েছেন।

জব্বারের বলিখেলার ইতিহাস

১৯০৯ সালে বকশিরহাটের স্থানীয় ধনী বণিক বদরপাতি এলাকার বাসিন্দা আব্দুল জব্বার সওদাগর এই কুস্তি প্রতিযোগিতার সূচনা করেন। জানা যায়, এই ব্যবসায়ীর শুধু কুস্তির প্রতি ভালোবাসা ছিল না বরং তার মধ্যে ছিল দেশের প্রতি ভালোবাসা। ওই সময় ভারতে ব্রিটিশ শাসনে অবসানে চট্টগ্রামে দানা বাঁধছিল আন্দোলন। পরে তার নাম অনুসারেই এই আয়োজনের নামকরণ হয়েছে।

আয়োজক কমিটির সেক্রেটারি ও প্রতিযোগিতার প্রতিষ্ঠাতা আব্দুল জব্বারের নাতি শওকত আনোয়ার বাদল বলেন, আমার দাদা এই আয়োজনের সূচনা করলেও এটা এখন আর পারিবারিক ঐতিহ্য নয়। এটা চট্টগ্রামের সকল মানুষের এবং তারা এই অনুষ্ঠানকে বাঁচিয়ে রেখেছেন।


আরও খবর



প্রার্থীতা ফিরে পেলেন চেয়ারম্যান প্রার্থী রফিক

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি:

জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম রফিকের প্রার্থীতা বহাল রেখেছে হাইকোর্টের আপিল বিভাগের ব্রেঞ্চ। 

সোমবার (৬ মে) দুপুরে বিচারপতি মো: ইকবাল কবির ও বিচারপতি মো.আক্তারুজ্জামানের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ রায় ঘোষণা করেন বলে জানা যায়। 

জানা যায়, গত রবিবার (৫ মে) নির্বাচন আচারণবিধি ভঙ্গ করার অভিযোগ এনে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে আনারস প্রতীকের  প্রার্থী রফিকুল ইসলামের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন।

সেই আদেশকে বিরোদ্ধ চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম হাইকোর্টে আপিল বিভাগে (৫৩০৩/২০২৪) রিট পিটিশন আবেদন করেন। সেই আপিল রিট পিটিশন মঞ্জুর করে বিচারপতি নির্বাচন কমিশনের আদেশ স্থগিত করে।

এ বিষয়ে চেয়ারম্যান প্রার্থী রফিকুল ইসলাম বলেন, গত ৫ এপ্রিল নির্বাচন কমিশন থেকে আমার প্রার্থীতা বাতিল করে দিয়েছিল। আমি আইনের প্রতি শ্রদ্ধা রেখে মহামান্য হাইকোর্টে এসে সেই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে রিট পিটিশন করি। সেই রিট পিটিশনে মহামান্য হাইকোর্ট আমার প্রার্থীরা বহাল রেখেছে। নির্বাচন করতে আমার কোন আইনগত বাধা নাই।

এ দিকে আনারস প্রতিকের নির্বাচনী চীফ এজেন্ট আইনজীবী শহিদুল ইসলাম জানান, গত ২ তারিখে নির্বাচন কমিশনে ব্যাখ্যা প্রদানের জন্য প্রার্থী সহ আমি গিয়েছিলাম। নির্বাচন কমিশনের কর্মকর্তাদের সামনে আমি কিছু যুক্তি তুলে ধরি। কিন্তু কোন তদন্ত ছাড়াই অন্যায়ভাবে নির্বাচন কমিশন রফিকের প্রার্থীতা বাতিল করে। ২ তারিখে শুনানি করে আমাদের ৫ তারিখে আদেশ দিয়েছে। আমরা সেই আদেশে হাইকোর্টে রিট পিটিশন আবেদন করলে হাইকোর্ট নির্বাচন কমিশনের আদেশ স্থগিত করেন। ৮ মে নির্বাচনে রফিকুল ইসলাম রফিক আনারস প্রতিকে প্রতিদ্বন্দ্বিতা করবেন এই আদেশই মহামান্য হাইকোর্ট জারি করেছেন।


আরও খবর