আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

‘জনসভাস্থলসহ পুরো এলাকা সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে’

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বুধবার ২২ জুন 20২২ | ৩২০জন দেখেছেন

Image

মাদারীপুর প্রতিনিধি:

২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠানকে ঘিরে কোনো নাশকতা, হামলা বা সন্ত্রাসী কর্মকাণ্ডের ব্যাপারে সু-নির্দিষ্ট কোনো তথ্য নেই বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-এর) মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

গোয়েন্দা তথ্য ও সাইবার মনিটরিংসহ অন্যান্য তথ্যের বিশ্লেষণের ভিত্তিতে এসব তথ্য পাওয়া গেছে।

তবুও র‌্যাব সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছে বলে জানান তিনি। বুধবার (২২ জুন) দুপুরে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর জনসভাস্থল পরিদর্শন শেষে তিনি সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

র‌্যাবের মহাপরিচালক বলেন, স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে র‌্যাবের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ ঘটনায় অপ্রীতিকর পরিস্থিতি এড়ানোর জন্য র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ানের প্রতিটি সদস্য তৎপর আছে। এবং র‌্যাবের সদস্যদের বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে। পদ্মা সেতুর সার্ভিস এরিয়া ১ এবং সার্ভিস এরিয়া ২ এ র‌্যাবের পোশাকধারী সদস্যদের পাশাপাশি র‌্যাবের গোয়েন্দা তৎপরতা জোরদার করা হয়েছে। সমাবেশ স্থল, টোলপ্লাজা, ফলক উন্মোচনসহ আশপাশে র‌্যাবের টহল তৎপরতা রয়েছে।

তিনি বলেন, অনুষ্ঠান চলাকালে সার্বিক নিরাপত্তার জন্য র‌্যাবের কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। স্ট্রাইকিং ফোর্স, মোটরসাইকেল পেট্রোল, বোট পেট্রোল, অবজারভেশন ফোর্স থাকবে সার্বক্ষণিক। সেতুর দুই প্রান্তসহ গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট যেকোন পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত থাকবে।

র‌্যাবের মহাপরিচালক বলেন, এছাড়াও সেতুর দুই প্রান্তে র‌্যাবের স্পেশাল কমান্ড টিম প্রস্তুত থাকবে। যেকোন পরিস্থিতিতে আমাদের সদস্যরা প্রস্তুত রয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলা করতে পারবে। পাশাপাশি আমাদের হেলিকপ্টারও প্রস্তুত থাকবে।

তিনি আরও বলেন, এসব নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি সেতুর দুই প্রান্তেই র‌্যাবের মেডিক্যাল টিম থাকবে। যেকোন প্রয়োজনে আমাদের সদস্য কিংবা জনসাধারণ কেউ অসুস্থ হলে তারা আমাদের মেডিক্যাল টিমের সহায়তা নিতে পারবে।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যসহ সব তথ্য বিশ্লেষণ করে পদ্মাসেতুর উদ্বোধনকে ঘিরে কোনো হামলা বা নাশকতার বিষয়ে সুর্নিদিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবুও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। আমরা সর্বোচ্চ সর্তক অবস্থায় রয়েছি। তাছাড়া শুধু পদ্মাসেতুকে ঘিরেই নয় সারাদেশে আমরা নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছি। আমি জনসাধারণকে এই অনুষ্ঠানে আসার জন্য আহ্বান জানাচ্ছি। আপনারা নির্ভয়ে আসবেন। ইনশাআল্লাহ এখানে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে র‌্যাবের মহাপরিচালক মাওয়া প্রান্ত এলাকা ঘুরে দেখেন। পরে হেলিকপ্টারে করে শিবচরের বাংলাবাজার জনসভাস্থলে আসেন।


আরও খবর



সয়াবিন তেলের দাম ফের বাড়ল

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ায় ফের দেশের বাজারে খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৭ টাকা এবং বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা বাড়ছে। এছাড়া পাঁচ লিটারে ৩৫ টাকা এবং পাম তেলে ১৫ টাকা বাড়ছে। আজ সোমবার থেকে এ মূল্য কার্যকর হবে। গতকাল রোববার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এ তথ্য নিশ্চিত করেছেন।

নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ৮ টাকা বেড়ে ১৬৮ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ৭ টাকা বেড়ে ১৪৩ টাকা, বোতলজাত সয়াবিনের ৫ লিটারের দাম ৩৫ টাকা বেড়ে ৭৯৫ ও পাম তেলের দাম ১৫ টাকা বেড়ে ১৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে বাণিজ্য সচিব বলেন, গত ১৯ জানুয়ারি তেল ব্যবসায়ীদের সঙ্গে বসেছিলাম। তখন দেখা গেলো আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার ফলে এটা অ্যাডজাস্ট করা দরকার। তাদেরও কথা ছিল যে এটা অ্যাডজাস্ট না করলে তারা এলসি খুলতে পারবে না, তাদের লস হচ্ছে। তাদের হিসাবে ১৯ তারিখই বলেছে ২০০ কোটি টাকা লস হয়েছে। জানুয়ারি মাসের যে ফিগার সেটাসহ ক্যালকুলেট করে আমরা এই দাম ঠিক করলাম। কিছু অ্যাডজাস্ট করা হলো, যেটা ছিল সেটার সঙ্গে।

এর আগে সর্বশেষ ২০২১ সালের ১৯ অক্টোবর সরকার নির্ধারিত মূল্য অনুযায়ী প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১৩৬ টাকা নির্ধারিত ছিল। আর বোতলজাত সয়াবিনের ৫ লিটারের দাম ৭৬০ টাকা ও পাম তেলের দাম ছিল ১১৮ টাকা।

এ বিষয়ে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ এইচ এম সফিকুজ্জামান বলেন, নতুন যে দামটি নির্ধারিত হয়েছে সেটি তারা তাদের প্যাডে ডিক্লেয়ার করছে, মাঝে যেটি করেছে সেটি ডিক্লেয়ারড ছিল না। তাদের প্যাডে তারা এবার ডিক্লেয়ার করবে।

তাই এই দামটা আমরা রাখতে পারব। আমরা এটি মনিটরিং করব। এর আগে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার কথা উল্লেখ নতুন দাম কার্যকরের দাবি জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। পরে মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দাম না বাড়ানোর সিদ্ধান্ত হয়।


আরও খবর



৬ দিনের রিমান্ডে মুসা

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ জুন ২০২২ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী সামিয়া আফরান প্রীতিকে গুলি করে হত্যার ঘটনায় গ্রেপ্তার সুমন সিকদার ওরফে মুসার ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শুক্রবার (১০ জুন) বিকেলে ঢাকা মহানগর হাকিম ফারাহ দিবা ছন্দার আদালত তার ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে এদিন মুসাকে আদালতে হাজির করা হয়। এরপর তার ১৫ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। অন্যদিকে আসামিপক্ষ রিমান্ড বাতিল করে জামিন আবেদন করে। উভয় পক্ষের শুনানি শেষে আদালত মুসার রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে বৃহস্পতিবার (৯ জুন) মুসাকে ওমান থেকে দেশে ফিরিয়ে নিয়ে আসে গোয়েন্দা পুলিশ। তারও আগে বাংলাদেশের অনুরোধে গত ১৭ মে ওমান পুলিশ তাকে গ্রেপ্তার করে।

উল্লেখ্য, চলতি বছরের ২৪ মার্চ রাতে শাহজাহানপুর ব্যস্ত সড়কে আওয়ামী লীগের মতিঝিল থানার সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপুকে গুলি করে হত্যা করা হয়। এ সময় তার গাড়ির পাশে রিকশায় থাকা প্রীতি নামে এক কলেজছাত্রীও নিহত হয়। ওইদিন রাতেই টিপুর স্ত্রী ফারহানা ইসলাম ডলি বাদী হয়ে একটি হত্যা মামলা করেন। এতে অজ্ঞাতদের আসামি করা হয়।


আরও খবর



সীতাকুণ্ডের ঘটনায় ৮ জনকে আসামি করে মামলা

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ০৮ জুন ২০২২ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনায় ৮ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ। মঙ্গলবার রাতে সীতাকুণ্ড থানার এসআই আশরাফ সিদ্দিকী বাদী হয়ে মামলাটি করেন।

বুধবার চট্টগ্রামের সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করে বলেন, বিএম ডিপোতে আগুন ও বিস্ফোরণের ঘটনায় কর্তৃপক্ষের অবহেলাজনিত কারণে মৃত্যুর অভিযোগ  উল্লেখ করে পুলিশের পক্ষ থেকে আটজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এছাড়াও মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে। তদন্তে যাদের নাম আসবে মামলায় তাদেরও আসামি করা হবে।

তবে মামলায় আসামিদের নাম জানাননি পুলিশের এ কর্মকর্তা। 

চট্টগ্রাম বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৪৪ জন মারা গেছেন। এর মধ্যে ২৭ জনকে শনাক্ত করে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি ১৭ জনকে এখনো শনাক্ত করা যায়নি।

শনিবার রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম শহর থেকে ৩০ কিলোমিটার দূরে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুন লাগার ঘণ্টাখানেকের মধ্যে ভয়ংকর বিস্ফোরণ ঘটে। আশপাশে থাকা দমকলকর্মী, শ্রমিকসহ অনেকেই এতে হতাহত হন।


আরও খবর



ঠাকুরগাঁওয়ে তান্ত্রিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ জুন ২০২২ | ২৩০জন দেখেছেন

Image

ঠাকুরগাঁও প্রতিনিধি:

ঠাকুরগাঁও সদর উপজেলার রাজাগাঁও ইউনিয়নে প্রভাত চন্দ্র নামে এক তান্ত্রিকের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই গৃহবধূ রুহিয়া থানায় একটি ধর্ষণ মামলা করেন।

অভিযুক্ত প্রভাত চন্দ্র ওই ইউনিয়নের আসানগর এলাকার মৃত খগেন্দ্রনাথ বর্মণের ছেলে।

অভিযোগ সূত্রে জানা যায়, শারীরিকভাবে অসুস্থ থাকায় ওই গৃহবধূ ২০ হাজার টাকায় চুক্তিতে তান্ত্রিক প্রভাতের কাছে চিকিৎসা করছিলেন। এর মধ্যে কিছু দিন ঝাড়ফুঁক দিয়ে আরও পূজা করতে হবে বলে প্রভাত ভুক্তভোগীকে তার বাসায় রাত যাপন করতে বলেন। একথা শুনে গৃহবধূ তার বাড়িতে রাতে থাকেন। এ সুযোগে তান্ত্রিক প্রভাত তার স্ত্রীর সহযোগিতায় রাতে গৃহবধূকে ধর্ষণ করেন।

ভুক্তভোগী গৃহবধূ বলেন, ঝাড়ফুঁক ও পূজা করতে হবে বলে তান্ত্রিক প্রভাত আমাকে তার বাড়িতে রাতে থাকতে বলেন। আমার বাবা গত মঙ্গলবার তার বাড়িতে থাকার জন্য বলেন। সেই রাতে প্রভাত তার স্ত্রীর সহায়তায় আমাকে রাতে ধর্ষণ করেন। আমি কাউকে বললে নাকি আমার সমস্যা হবে এভাবে ভয়ভীতি দেখান।

এবিষয়ে অভিযুক্ত তান্ত্রিক প্রভাতের সঙ্গে যোগাযোগ করা হলে তার মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান খাদেমুল ইসলাম সরকার বলেন, তান্ত্রিক প্রভাতের বিরুদ্ধে এক গৃহবধূ ধর্ষণের অভিযোগ করলে আমি তাকে রুহিয়া থানায় যাওয়ার পরামর্শ দিয়েছি।

এ বিষয়ে রুহিয়া থানার ওসি তদন্ত শহিদুর রহমান বলেন, ভুক্তভোগী নারীর পিতা আনিসুর রহমান বাদী হয়ে বৃহস্পতিবার (২৩ জুন) অভিযুক্ত প্রভাত চন্দ্রকে আসামি করে থানায় একটি ধর্ষণ মামলা রুজু করা হয়েছে। তদন্ত সাপেক্ষে আসামিকে গ্রেপ্তারের চেষ্টা করা হচ্ছে।


আরও খবর



কুসিক নির্বাচনে ইভিএমের ফল পরিবর্তন সম্ভব নয় : ইসি

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ জুন ২০২২ | ২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ফল পাল্টে দেওয়া কোনোভাবেই সম্ভব নয় বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (১৯ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় নির্বাচন কমিশন।

বিভিন্ন পত্র-পত্রিকা, নিবন্ধ এবং সোশ্যাল মিডিয়ায় পরিবেশিত তথ্য ও সংবাদের বিষয়ে নির্বাচন কমিশন সম্পর্কে জনমনে বিভ্রান্তির উদ্রেক হতে পারে বিধায় কমিশনের পক্ষ থেকে ব্যাখ্যা দিয়ে এই বিবৃতি প্রদান করা হয়েছে বলে জানায় ইসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে হঠাৎ করে উত্তেজনা, স্লোগান-পাল্টা স্লোগান ও হাতাহাতি হলে বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হয়। এতে রিটার্নিং অফিসার নির্বিঘ্নে চূড়ান্ত ফল প্রকাশে বাধাপ্রাপ্ত হচ্ছিলেন। পরে আইনশৃঙ্খলা বাহিনীর দ্রুত হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হলে চূড়ান্ত ফল প্রকাশ করা হয়।

এ ঘটনায় কোনো কোনো পত্র-পত্রিকার নিবন্ধ এবং সোশ্যাল মিডিয়াতে বক্তারা এ সময়কে এক বা দেড় ঘণ্টার বিলম্ব বলে রহস্য-অঘটন ইত্যাদিও ইঙ্গিত করার চেষ্টা করেছেন। বিষয়টি মোটেই তা ছিল না। বিরাজিত অবস্থায় চূড়ান্ত ফল প্রকাশে উল্লিখিত কারণে কম-বেশি ১৫ থেকে ২০ মিনিট বিলম্ব হয়েছিল।

এ অবস্থায় মাত্র ৩৪৩ ভোটে পরাজিত প্রার্থী মনিরুল হক সাক্কুর পক্ষে জনৈক ব্যক্তি ফল ঘোষণার চূড়ান্ত পর্যায়ে একটি টেলিফোন কলে ফল পাল্টে দেওয়া হয়েছে মর্মে বক্তব্য দিয়েছেন। এতে জনমনে বিভ্রান্তির সৃষ্টি করে অনাকাঙ্ক্ষিত বিতর্ক সৃষ্টির অপপ্রয়াস হয়েছে। ফল প্রকাশের শেষ পর্যায়ে ইভিএমে ধারণকৃত ভোটের ফল পাল্টে দেওয়া কোনোভাবেই সম্ভব নয়।

ইসি আরও জানায়, ৫৯ শতাংশ ভোটের হারকে কেউ কেউ কম বলে গণমাধ্যমে সমালোচনা করেছেন। বলা আবশ্যক, ইভিএমে কারও পক্ষে দুবার বা অপরের ভোট প্রদান করা কোনোভাবেই সম্ভব নয় বিধায় ব্যালটে ভোটের চেয়ে কম হতে পারে। নির্বাচন কমিশন প্রত্যাশা করে, আন্তরিক ও গঠনমূলক পরামর্শ দিয়ে সবাই কমিশনকে তাদের দায়িত্ব আরও দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে পালন করতে সহায়তা করবেন।


আরও খবর