আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

জম্মু-কাশ্মীরে বাসে অগ্নিকাণ্ডে নিহত ৪

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে যাত্রীবাহী বাসে অগ্নিকাণ্ডে অন্তত ৪ জনের মৃত্যু হয়েছে। এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন যাত্রী। শুক্রবার জম্মুর নিকটবর্তী কাটরার একটি এলাকায় এই দুর্ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

জম্মু-কাশ্মীর পুলিশ দুর্ঘটনার বিষয়টি স্বীকার করে ৪ জনের মৃত্যু এবং ২০ জন আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। বাসটি বৈষ্ণোদেবী মন্দিরের তীর্থযাত্রীদের নিয়ে কাটরা থেকে জম্মুর দিকে যাচ্ছিল। বাসটি কাটরা থেকে জম্মু যাওয়ার পথে হঠাৎ আগুন ধরে যায়। তবে অগ্নিকাণ্ডের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

জম্মু পুলিশ জানিয়েছে, অগ্নিকাণ্ডের কারণ জানতে তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে ফরেনসিক বিশেষজ্ঞদের একটি পাঠানো হয়েছে। তাঁরা প্রতিবেদন দিলেই অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ জানা যাবে।

বাসে অগ্নিকাণ্ডের ফলে সংঘটিত হতাহতের বিষয়টি নিশ্চিত করে জম্মু জোনের পুলিশের অতিরিক্ত মহাপরিচালক মুকেশ সিং বলেছেন, প্রাথমিকভাবে তদন্ত করে আমরা বাসটিতে কোনো ধরনের বিস্ফোরক ব্যবহারের ইঙ্গিত পাইনি।

উল্লেখ্য, কাটরা হলো বৈষ্ণোদেবী মন্দিরে আসা তীর্থযাত্রীদের বেস ক্যাম্প।


আরও খবর



‘এখনই গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর চেষ্টা আত্মঘাতী’

প্রকাশিত:শনিবার ২১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে এখনই গ্যাস, ‌বিদ্যু‌তসহ জ্বালা‌নির দাম বাড়ানোর চেষ্টা আত্মঘাতী সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

শনিবার (২১ মে) এফবিসিসিআই মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, দেশে বর্তমানে চরম অসময় যাচ্ছে। এ পরিস্থিতিতে জ্বালা‌নির দাম বাড়ানো কোনো ভাবেই ঠিক হবে না। সংকটময় এই প‌রিস্থি‌তিতে যারা এ ধরনের প্রস্তাব দিচ্ছেন তার মূলত সরকারকে বেকায়দায় ফেলতে চান।

তিনি বলেন, বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়লে সব ধরনের পণ্যের দাম বাড়বে। এর প্রভাব পড়বে জনজীবনের ওপর, যা দেশে অরাজক পরিস্থিতি তৈরি করতে পারে। সময় থাকতে সরকারকে তা বুঝতে হবে।

জসিম উদ্দিন আরও বলেন, এই দুঃসময়ে গ্যাস ও বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রভাবে বহুমাত্রিক মূল্যস্ফীতি উসকে দিয়ে এর বহুমুখী নেতিবাচক প্রতিক্রিয়ার উদ্ভব হবে। ফলে কৃষি শিল্প সেবা এবং সার্বিকভাবে জনসাধারণের জীবন-জীবিকা নির্বাহে অচলাবস্থার সৃষ্টি হবে।

তিনি আরও বলেন, এই মুহূর্তে গ্যাস ও ‌বিদ্যু‌তসহ জ্বালা‌নির দাম বাড়ালে অর্থনৈতিক উন্নয়নের চলমান ধারা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।এর পরও যদি দাম বাড়ানোর চেষ্টা করা হয়, তাহলে সেটা ব্যবসায়ীদের ওপর না চাপিয়ে বিদ্যুৎ খাতের তহবিল থেকে ভর্তুকির মাধ্যমে সমন্বয় করা হোক।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মো. সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, সাবেক সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন, সাবেক সভাপতি আলমগীর শামসুল আলামিন, এমসিসিআইর সাবেক সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর, ব্যারিস্টার নিহাদ কবির প্রমুখ।


আরও খবর



আমিরাতে ঈদুল আজহা ৯ জুলাই!

প্রকাশিত:সোমবার ২৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ২৩ মে ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এ বছর ঈদুল আজহায় সম্ভবত চারদিনের লম্বা ছুটি পেতে যাচ্ছেন সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা। পবিত্র এই উৎসবটি সাধারণত চাঁদ দেখার ওপর নির্ভরশীল। তবে জ্যোতির্বিদ্যার সাহায্যে আগেভাগেই ধারণা করা যায়, কবে হতে পারে এবারের কোরবানির ঈদ।

ইসলামী ক্যালেন্ডার অনুসারে, জ্বিলহজ মাসের ১০ তারিখে অনুষ্ঠিত হয় ঈদুল আজহা। এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, ইংরেজি ক্যালেন্ডার অনুসারে এ বছর ঈদুল আজহার প্রথম দিন হতে পারে ৯ জুলাই (শনিবার)।

সোমবার (২৩ মে) দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, আমিরাতের সরকারি ক্যালেন্ডার অনুসারে আরাফাতের দিন, অর্থাৎ ঈদুল আজহার আগের দিনও ছুটি থাকে। সেই হিসাবে, এ বছর আমিরাতবাসী জ্বিলহজ মাসের ৯ তারিখ থেকে ১২ তারিখ টানা চারদিন ঈদের ছুটি উপভোগ করতে পারেন।

ইংরেজি ক্যালেন্ডারে জুলাই মাসের ৮ তারিখ (শুক্রবার) থেকে ১২ তারিখ (সোমবার) পর্যন্ত থাকতে পারে ঈদের ছুটি। অর্থাৎ, আরাফাতের দিন ও ঈদুল আজহার তিন দিনের ছুটির সঙ্গে কোনো সাপ্তাহিক ছুটি যোগ হচ্ছে না আমিরাতের সরকারি-বেসরকারি কর্মীদের।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে আমিরাতে এ বছর রোজা পালন শুরু হয়েছিল গত ২ এপ্রিল। তার পরের দিন, অর্থাৎ ৩ এপ্রিল থেকে রোজা শুরু হয়েছিল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ এশিয়ার বেশিরভাগ দেশে। পরে ১ মে শাওয়াল মাসের চাঁদ দেখার পরিপ্রেক্ষিতে ২ মে ঈদুল ফিতর উদযাপন করে সৌদি, আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। আর তার পরের দিন ঈদ উদযাপিত হয় বাংলাদেশে।

ফলে আমিরাতে ৯ জুলাই ঈদুল আজহার প্রথম দিন হলে বাংলাদেশে এ উৎসব উদযাপিত হতে পারে ১০ জুলাই থেকে।


আরও খবর
প্রথম হজ ফ্লাইট ৫ জুন শুরু

মঙ্গলবার ২৪ মে ২০২২




পুলিশ কর্মকর্তার মাথায় বটি দিয়ে কুপিয়ে জখম

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৫৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এক পুলিশ কর্মকর্তার মাথায় বটি দিয়ে কুপিয়ে জখম করেছেন হত্যা মামলার আসামির স্ত্রী। হত্যা মামলার প্রধান আসামিকে ধরতে গিয়ে এই হামলার শিকার হন ওই পুলিশ কর্মকর্তা। সোমবার রাতে বরিশালের বাকেরগঞ্জ উপজেলার ফরিদপুর ইউনিয়নে এই ঘটনা ঘটে।

এই ঘটনায় আহত বাকেরগঞ্জ থানার এএসআই কৃষ্ণ কান্তকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ সময় জড়িত হত্যা মামলার ১৪ নম্বর আসামি মনির হাওলাদার ও তার স্ত্রী কুলসুম বেগমকে গ্রেফতার করা হয়।

বিষয়টি নিশ্চিত করে বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলাউদ্দিন মিলন বলেন, গত ১৯ এপ্রিল দিবাগত  রাত ১২টার দিকে ফরিদপুর ইউনিয়নের ইছাপুরা গ্রামে মামুন মেম্বার ওরফে হাতকাটা মামুন এবং রনি মোল্লার লোকজনের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে  সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় মামুনের সহযোগীরা রনি মোল্লা ও তার দুই ভাইকে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে। পরে আহতদের শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে আনার পর রাত সাড়ে ৩টার দিকে রনিকে মৃত ঘোষণা করে চিকিৎসকরা।

ওসি বলেন, এই ঘটনায় হত্যা মামলা হলে তাৎক্ষণিক হত্যা মামলার আসামি সাইফুল মৃধাকে গ্রেফতার করে জেলহাজতে পাঠানো হয়। এর ধারাবাহিকতায় বিশেষ অভিযানের অংশ হিসেবে সোমবার রাতে সর্শী তদন্ত কেন্দ্রের ইনচার্জ তারিক হাসান রাসেলের নেতৃত্বে কয়েকজন অফিসার ফোর্স নিয়ে গোপন সংবাদের ভিত্তিতে সোনাপুর গ্রামে হত্যা মামলার ১৪ নম্বর আসামী মনির হাওলাদারকে গ্রেফতার করতে গেলে তার স্ত্রী কুলসুম বেগম ঘরে থাকা ধারালো বটি দিয়ে এএসআই  কৃষ্ণ কান্ত মিত্রের মাথায় কোপ দিয়ে গুরুতর জখম করে।

অতিরিক্ত পুলিশ সুপার ( বাকেরগঞ্জ সার্কেল) সুদীপ্ত সরকার জানান, আসামি ছিনিয়ে নিতেই মূলত মনিরের স্ত্রী পুলিশের উপর অতর্কিত হামলা চালায়। এই ঘটনায় হত্যা মামলার আসামি মনির হাওলাদারসহ তার স্ত্রী কুলসুম বেগমকে গ্রেফতার করা হয়েছে। এই ঘটনায় কুলসুমকে প্রধান আসামি করে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানিয়েছেন তিনি।

নিউজ ট্যাগ: কুপিয়ে জখম

আরও খবর



নেপালের সঙ্গে ভারতের ৬ চুক্তি সাক্ষর

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লুম্বিনিতে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বিপাক্ষিক বৈঠকের পরে নেপালের সঙ্গে জলবিদ্যুৎ শক্তি-সহ বিভিন্ন ক্ষেত্রে ছটি চুক্তিপত্রে সই করল ভারত।

এর আগে দিল্লি সফরে এসে দুই দেশের সম্পর্কের উন্নতির কথা বলেছিলেন দেউবা। আর এ বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুদ্ধপূর্ণিমা উপলক্ষে লুম্বিনি গিয়ে ভারত-নেপাল বন্ধুত্বের জয়গান গাইলেন। মোদীর বক্তব্য, ভারত ও নেপালের সম্পর্ক হিমালয়ের মতো অটুট। উভয় দেশই বুদ্ধের মতাদর্শ নিয়ে আন্তর্জাতিক সমস্যা সমাধানে কাজ করবে। আজ যে চুক্তিপত্র সই হয়েছে দুদেশের মধ্যে, তাতে উল্লেখযোগ্য ভারতের শতদ্রু (সাতলেজ) জলবিদ্যুৎ নিগম এবং নেপাল ইলেকট্রিসিটি বোর্ড-এর মধ্যে জলবিদ্যুৎ প্রকল্প। বলা হয়েছে, এই প্রকল্পের ফলে প্রতি বছর ২,১০০ মিলিয়ন ইউনিট শক্তি উৎপন্ন করা যাবে। এই প্রকল্প তৈরিতে আনুমানিক খরচ ৪,৯০০ কোটি টাকা। পাশাপাশি ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশানস (আইআইসিআর) এবং লুম্বিনি বুদ্ধিস্ট ইউনিভার্সিটি-র মধ্যে চুক্তিপত্র সই হয়েছে বৌদ্ধ শিক্ষার জন্য অম্বেডকরের নামাঙ্কিত একটি চেয়ার গঠনের বিষয়ে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরে বলেন, নেপালে লুম্বিনি জাদুঘর নির্মাণ দুই দেশের মধ্যে যৌথ সহযোগিতার একটি উদাহরণ। এবং আজ আমরা লুম্বিনি বৌদ্ধ বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধ অধ্যয়নের জন্য ডক্টর অম্বেডকর চেয়ার প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছি। প্রসঙ্গত, নেপালে পালাবদলের পরই ফের দেশটি ভারতের দিকে ঝুঁকছে। ভারতও মরিয়া্ যাতে নেপালের সঙ্গে পুরোনো সম্পর্ক ফিরিয়ে আনা যায়। এই আবহে বুদ্ধ পূর্ণিমার এই উপলক্ষকে বেছে নেন প্রধানমন্ত্রী মোদী।

গত মাসেই ভারতে এসেছিলেন দেউবা। কথা হয়েছিল জলবিদ্যুৎ শক্তির যৌথ উদ্যোগ নিয়ে। রাষ্ট্রপুঞ্জের জলবায়ু সম্মেলনে স্কটল্যান্ডের গ্লাসগোয় গত বছরের নভেম্বরে মোদীর সঙ্গে বৈঠক করেছিলেন দেউবা। আজ মোদী লুম্বিনিতে বুদ্ধিস্ট কালচারাল সেন্টারের শিলান্যাস করেছেন। ভারতের সংস্কৃতি মন্ত্রকের অর্থে এই কাজ হবে।


আরও খবর



ঢাকা ও চট্টগ্রামে নিয়োগ দেবে আইপিডিসি ফাইন্যান্স

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ১৪ মে ২০২২ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। প্রতিষ্ঠানটিতে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার/ সিনিয়র এক্সিকিউটিভ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবেন।

পদের নাম

অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার/ সিনিয়র এক্সিকিউটিভ ইন্টার্নাল অডিট।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে ফাইনান্স/ অ্যাকাউন্টিং বিষয়ে বিবিএ পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীর তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। দলবদ্ধভাবে কাজের মানসিকতা, বাংলা ও ইংরেজিতে যোগাযোগ দক্ষতা থাকতে হবে।

কর্মস্থল

চট্টগ্রাম, ঢাকা।

বেতন

আলোচনা সাপেক্ষে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন অথবা সিভি ই-মেইল করতে পারবেন ([email protected]) এই ঠিকানায়।

আবেদনের শেষ তারিখ: ১০ জুন, ২০২২।


আরও খবর