আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

জামালপুরে যমুনা ও ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ৫৪ সেমি ওপরে

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২১ জুন ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় জামালপুরে যমুনা ও ব্রহ্মপুত্র নদ-নদীর পানি বেড়ে বিপৎসীমার ৫৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজান থেকে ধেয়ে আসা পাহাড়ি ঢলে জামালপুরের নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নতুন করে বেশকিছু এলাকার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। বিভিন্ন জায়গায় খাদ্যও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

আজ সকালে জামালপুরে যমুনা ও ব্রহ্মপুত্র নদ নদীর পানি বৃদ্ধি অব্যাহত থেকে যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্ট ৫৪ সেন্টিমিটারের ওপর প্রবাহিত হচ্ছে। একদিনে যমুনার পানি ৯ সেন্টিমিটার বেড়েছে। জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মাদারগঞ্জ, মেলান্দহ, সরিষাবাড়ি ও বকশীগঞ্জে বন্যার পানি বৃদ্ধির ফলে ছয় উপজেলায় ৩৫টি ইউনিয়নে পানি প্রবেশ করায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে ।

এছাড়াও মাদারগঞ্জ উপজেলার পৌর এলাকায় একটি কাঁচা সড়ক পানির তোড়ে ধসে গিয়ে বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। জেলায় পানি বন্দি হয়ে পড়েছে প্রায় ৬০ হাজার মানুষ। বন্যার পানিতে তলিয়ে গেছে ১২শ হেক্টর ফসলের মাঠ। প্রায় ৫০ টির মত শিক্ষা প্রতিষ্ঠান ডুবে গিয়ে বন্ধ হয়ে গেছে। এছাড়াও ভাঙ্গনের কবলে পরে ২০টি বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা মো. আলমগীর হোসেন জানিয়েছেন, বন্যা দুর্গতদের জন্য প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি উপজেলায় ৫০মেট্রিক টন চাল ও নগদ ১ লাখ টাকা বরাদ্দ দেয়া আছে । দুর্যোগ মোকাবেলায় ১০৩টি আশ্রয় কেন্দ্র ও ৮০টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। এরই মধ্য ৪০টি পরিবার আশ্রয় কেন্দ্রে উঠেছে। বন্যা মোকাবেলায় প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।


আরও খবর



৯ ঘণ্টা পর নিয়ন্ত্রণে আদমজী ইপিজেডের আগুন

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৭ জুন ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টানা ৯ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের ভেতরের আগুন। আজ শুক্রবার সকাল সাড়ে ৭টায় আগুনের প্রাথমিক সূত্রপাত হলেও সকাল সাড়ে ১০টার দিকে গ্যাসলাইন ফেটে বিস্ফোরণ হয়ে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

পরে ফায়ার সার্ভিসের ৯ ঘণ্টার চেষ্টায় বিকেল ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফীন জানান, আমাদের ইপিজেড, হাজীগঞ্জ ও মণ্ডলপাড়া স্টেশনসহ বিভিন্ন স্টেশনের ৯টি ইউনিট ও ৬৫ জন দক্ষ কর্মী আগুন নেভাতে সক্ষম হয়েছেন। আগুনের সূত্রপাত এখনো জানা যায়নি। কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তিনি জানান, গ্যাসলাইনে গ্যাস সরবরাহ বন্ধ না হওয়ায় আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি। এখন গ্যাস সরবরাহ বন্ধ হওয়ায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। এখন ডাম্পিং চলছে।


আরও খবর



দফায় দফায় বাড়ছে ডিমের দাম

প্রকাশিত:সোমবার ৩০ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ৩০ মে ২০২২ | ৪৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে নাজেহাল সাধারণ মানুষ। সব পণ্যের দাম যখন বাড়ছে তখন থেমে নেই ডিমের বাজারও। কয়েক সপ্তাহের ব্যবধানে দফায় দফায় বেড়েছে ডিমের দাম।

রাজধানীর ভাটার সোলমাইদ, নতুন বাজার, বাড্ডাসহ বেশ কিছু বাজার ঘুরে দেখা গেছে , সপ্তাহ ব্যবধানে ডজনপ্রতি দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। বর্তমানে প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১২৫-১৩০ টাকায়। এক সপ্তাহ আগেও ডিমের ডজন ছিল ১১০ থেকে ১১৫ টাকা। আর ৪৫ টাকা হালি হিসেবে বিক্রি হচ্ছে দোকানগুলোতে।

সপ্তাহের ব্যবধানে লাল ডিম ডজন প্রতি ১১০ টাকা থেকে বেড়ে এখন ১৩০ টাকা। হাঁসের ডিম ১৩০ টাকা থেকে ১৬০ টাকায় দাঁড়িয়েছে। দেশি মুরগির ডিমে যেন আগুন। ১৭০ টাকা ডজন থেকে এখন ১৯০ টাকায় দাঁড়িয়েছে।

ছোলমাইদ এলাকার বাসিন্দা শরীফ শেখ ক্ষোভ প্রকাশ করে বলেন, মাছ-মাংসের দাম বেড়ে গেছে। এরপর আবার ডিমের দামও বাড়লো। গতকাল এক হালি ডিম কিনেছি ৪৫ টাকায়। অল্প টাকা বেতনে ঢাকায় থাকাই এখন দায় হয়ে গেছে।

উৎপাদন কিংবা সরবরাহে ব্যাঘাত না ঘটলেও তবুও ডিমের দাম বাড়ায় হতাশ নিম্ন ও মধ্যবিত্তরা। ডিমের দাম বেড়ে যাওয়ার কারণ সম্পর্কে খাতসংশ্লিষ্টরা জানিয়েছেন, কম চাহিদার মৌসুমে এতোদিন তারা ডিমে যে পরিমাণ লোকসান গুনেছেন, এখন দাম বাড়িয়ে তার কিছুটা হলেও সমন্বয়ের চেষ্টা করছেন। এদিকে কুরবানির ঈদের অজুহাতে মসলার বাজারেও অস্থিরতা দেখা গেছে।

নিউজ ট্যাগ: ডিমের দাম

আরও খবর



ভবন থেকে পড়ে বনানীতে প্রকৌশলীর মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ জুন ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর বনানীর আওয়াল সেন্টারের নয় তলা থেকে পড়ে মো. নাসির উদ্দিন (৪৬) নামের এক প্রকৌশলীর মৃত্যু হয়েছে। শুক্রবার (২৪ জুন) রাত সাড়ে ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

গুরুতর আহত অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক রাত সাড়ে ১২টার দিকে মৃত ঘোষণা করেন।

বনানী থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুল মতিন বলেন, তাকে উদ্ধার করে প্রথমে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেওা হয়। সেখানে অবস্থার অবনতি হলে পরে ঢামেকে নেওয়া হয়। ঢামেকের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক রাত সাড়ে ১২টার দিকে মৃত ঘোষণা করেন।

তিনি আরও বরেন, নিহতের সঙ্গে থাকা আইডি কার্ড থেকে নাম-ঠিকানা জানতে পারি।তিনি একজন সহকারী প্রকৌশলী। খুলনার মংলা থানায় তার অফিস। মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা চলছে।


আরও খবর



মেঘনা সেতু নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা চলছে

প্রকাশিত:মঙ্গলবার ৩১ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ৩১ মে ২০২২ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেঘনা সেতু নির্মাণের জন্য শরীয়তপুর-চাঁদপুর নৌপথে মেঘনা নদীতে চলছে সেতু নির্মাণের সম্ভাব্যতা যাচাই পরীক্ষা। সেতু নির্মাণের জন্য ১২ স্থানে পরীক্ষা-নিরীক্ষা করছে ঠিকাদারি প্রতিষ্ঠান। নদীর মরফলজি ও হাইড্রোলজি পরীক্ষার কাজ চলমান। আগামী ডিসেম্বরে সমীক্ষার প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেওয়ার পর সরকার সিদ্ধান্ত নেবে কত কিলোমিটার দৈর্ঘ্যের সেতু নির্মাণ করা হবে আর এর সম্ভাব্য ব্যয় কতো হবে।

সেতু নির্মাণের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ২৪৩ কোটি টাকার সেতু নির্মানের সম্ভব্যতা যাচাইয়ের একটি প্রকল্প হাতে নেয় গত বছর জুন মাসে। সাম্ভব্যতা যাচাইয়ের জন্য তিনটি পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেয় সরকার। দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান দোহা, স্পেনের প্রতিষ্ঠান তিপশা ও জাপানের প্রতিষ্ঠান নিপ্পন কোয়েকে নিযুক্ত করা হয়েছে।

গত জানুয়ারিতে প্রতিষ্ঠানগুলো মাঠ পর্যায়ে সম্ভব্যতা যাচাইয়ের কাজ শুরু করে। প্রথমে এক মাস ব্যাপী ট্রাফিক সার্ভে করা হয়। ওই পথ দিয়ে কত যানবাহন চলাচল করে, কী ধরনের যানবাহন চলাচল করে। তাতে অর্থনৈতিক প্রভাব কি রকম আছে এ বিষয়গুলো দেখা হচ্ছে।  এরপর মেঘনা নদীতে মরফলজি ও হাইড্রোলজি পরীক্ষার কাজ শুরু করা হয়। গত মার্চ থেকে মাটি পরীক্ষার কাজ শুরু করা হয়েছে।

মেঘনা সেতুর সম্ভব্যতা যাচাই প্রকল্পের প্রকল্প পরিচালক মো.লিয়াকত আলী জানান, মেঘনা সেতু নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ ধাপে ধাপে করা হচ্ছে। ইতোমধ্যেই কয়েকটি শেষ করা হয়েছে। আরও ধাপ চলমান আছে। আগস্টের মধ্যে মাঠ পর্যায়ের কাজ শেষ করে ডিসেম্বরে মন্ত্রণালয়ে সব প্রতিবেদন জমা দেওয়া হবে। এরপর ভূমি অধিগ্রহণ পরিকল্পনা, রিসেটেলমেন্ট প্লান, সেতুর এলাইনমেন্ট নির্ধারণ করা হবে। এরপর সরকার সিদ্ধান্ত নেবে কত কিলোমিটার সেতু হবে, এর ব্যয় কত হবে।

মেঘনা নদীর যানবাহন পারাপারের বাহন মূলত ফেরি আর ইঞ্জিন চালিত নৌকা। চর আর মূল নদী মিলে ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের নদীতেই হবে সেতু। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গুরুত্বপূর্ণ স্থলবন্দর বেনাপোল, ভোমরা, সমুদ্র বন্দর মংলা ও পায়রা বন্দরের সাথে নিয়মিত চট্টগ্রাম ও সিলেট বিভাগের বিভিন্ন জেলায় পণ্য পরিবহন করা হয়। এই বন্দরগুলোর সাথে দুটি বিভাগের জেলাগুলোর দূরত্ব কমিয়ে যাতায়াত সহজ করার জন্য মেঘনায় সেতু নির্মানের উদ্যোগ নিয়েছে।

নিউজ ট্যাগ: মেঘনা সেতু

আরও খবর



পুতা দিয়ে মাথা থেঁতলে স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ জুন ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা পল্লীবিদ্যুৎ মন্ডলপাড়া এলাকায় শিল (পুতা) দিয়ে মাথা থেঁতলে স্ত্রীকে হত্যা করেছেন সবজি বিক্রেতা স্বামী। এই ঘটনায় স্বামী আকবর হোসেনকে গ্রেফতার করে পুলিশ। বৃহস্পতিবার দিনগত (৯ জুন) রাত ৩টার দিকে এ ঘটনা ঘটে।

নিহত আখি আক্তার (২৩) ভোলা সদর থানার রামদাসপুর এলাকার মাহবুবুর আলম সরদারের মেয়ে এবং একই এলাকার আকবর হোসেনের (২৬) স্ত্রী। 

গ্রেফতারকৃত হলেন, একই উপজেলার রামদাসপুর এলাকায় আমির হোসেন ছেলে আকবর হোসেন( ২৬)। সে উপজেলার পল্লি বিদ্যুৎ এলাকার আনোয়ার হোসেনের বাসার ভাড়াটিয়া। স্বামী সবজি বিক্রেতা ও স্থানীয় কারখানার গার্মেন্টস শ্রমিক।

পুলিশ ও পরিবার সূত্রে জানা গেছে, গত কয়েক বছর আগে পারিবারিকভাবে দুইজনের বিয়ে হয়। বিয়ে হওয়ার পর থেকে তাদের মধ্যে যৌতুক নিয়ে চলছিল দ্বন্দ্ব। এরই জের ধরে স্বামী স্ত্রীর কথা কাটাকাটির এক পর্যায়ে গতকাল রাতে স্বামী শিলপাটা দিয়ে থেঁতলে স্ত্রী আখি আক্তারকে গুরুতর আহত করে। এ সময় তার ডাকচিৎকারে এলাকার লোকজন এগিয়ে আসলে ততক্ষণে সে মারা যান। পরে এলাকাবাসী পুলিশকে খবর দিলে ঘটনাস্থল থেকে স্বামীকে গ্রেফতার করে থানায় নিয়ে আসে।

কালিয়াকৈর থানার এসআই মনিরুজ্জামান জানান, লাশটি ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে ও স্বামীকে গ্রেফতার করা হয়েছে।


আরও খবর