আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

জাকিয়া হত্যা মামলার রায় ২৭ জানুয়ারি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৩৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গোপালগঞ্জের বেদগ্রামের চাঞ্চল্যকর জাকিয়া মল্লিক হত্যা মামলার রায় ঘোষণার জন্য ২৭ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. জাকির হোসেন এ আদেশ দেন।

আসামিরা হলেন ভুক্তভোগীর স্বামী মোর্শেদায়ান নিশান, এহসান সুজন, আনিচুর রহমান ও হাসান শেখ। তাদের মধ্যে নিশান পলাতক। মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০৫ সালে ভুক্তভোগী জাকিয়ার সঙ্গে মোর্শেদায়ান নিশানের বিয়ে হয়। বিয়ের পাঁচ বছর পর নিশান যৌতুক দাবি করেন। এ নিয়ে সংসারে অশান্তি শুরু হয়। এর ধারবাহিকতায় ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে জাকিয়াকে কুপিয়ে হত্যা করা হয়।

এ ঘটনায় জাকিয়ার বাবা জালাল উদ্দিন মল্লিক বাদী হয়ে গোপালগঞ্জ সদর থানায় মোর্শেদায়ান নিশানকে প্রধান আসামি করে মামলা করেন। এছাড়া এহসান সুজন, আনিচুর রহমান, হাসান শেখকে মামলাটিতে আসামি করা হয়। এ মামলার বিচার চলাকালীন বিভিন্ন সময়ে মোট ২০ জন আদালতে সাক্ষী দেন।


আরও খবর



ঢাকায় মাদকবিরোধী অভিযান, আটক ৬১

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ২১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানী ঢাকায় মাদকবিরোধী অভিযান চালিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এসময় মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৬১ জনকে আটক করা হয়েছে। মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ৬টা থেকে বুধবার (১৯ জানুয়ারি) সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হাফিজ আল আসাদ জানান, তাদের কাছ থেকে ৯ হাজার ৫৮৮ পিস ইয়াবা, ১৩৫ গ্রাম হেরোইন, ৪ কেজি ৬১৫ গ্রাম গাঁজা, ২৪৫ বোতল ফেনসিডিল ও ১০ লিটার দেশি মদ জব্দ করা হয়।

আসামিদের নামে ডিএমপির থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪৭টি মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।


আরও খবর
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৫৯

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে এক নম্বরে বাংলাদেশ: সেনাপ্রধান

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | ৫৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর গুণগত মান বিশ্ব পর্যায়ে নিয়ে যেতে চাই। বাংলাদেশ সেনাবাহিনী শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে বিশ্বে এক নম্বরে রয়েছে।

রোববার (০২ জানুয়ারি) সকালে হবিগঞ্জের আজমিরীগঞ্জে শিবপাশা ইউনিয়নের পশ্চিমভাগ সরকারি মাঠে শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ শেষে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, এ অর্জন একদিনে হয়নি। আমাদের অনেক ত্যাগ মেনে নিতে হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর প্রতি জনগণের যে আস্থা আছে সেটি আমরা সঠিকভাবে প্রদর্শন করতে চাই।

এ সময় উপস্থিত ছিলেন ১৭ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল হামিদুল হক। উল্লেখ্য, সেনাবাহিনীর প্রধানের দিকনির্দেশনায় প্রতি বছরের ন্যায় এ বছরও এলাকার দুঃস্থ মানুষের মাঝে শীতবস্ত্র, ত্রাণ বিতরণ এবং বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদানসহ নানাবিধ জনসেবামূলক কাজ পরিচালনা করছে সেনাবাহিনী।


আরও খবর



আজ ছাত্রদলের ৪৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী

প্রকাশিত:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ০১ জানুয়ারী ২০২২ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতীয়তাবাদী ছাত্রদলের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। বিএনপির প্রতিষ্ঠাতা এবং প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান উৎপাদনমুখী শিক্ষা ব্যবস্থা ও ছাত্রসমাজের অধিকার আদায়ের লক্ষ্যে ১৯৭৯ সালের ১ জানুয়ারি ছাত্রদল গঠন করেন। পরবর্তী সময়ে বিএনপির আন্দোলন-সংগ্রামের ভ্যানগার্ড হিসেবে পরিচিতি পায় এ সংগঠন। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যো দুদিনের কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী, আজ শনিবার (১ জানুয়ারি) সকাল ৯টায়, ছাত্রদল কেন্দ্রীয় সংসদ কার্যালয়সহ দেশের সব জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয় ইউনিট কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে।

এরপর ১০টায় ছাত্রদল কেন্দ্রীয় সংসদের পক্ষ থেকে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানে সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর বেলা ১২টায় রাজধানীর মহানগর নাট্যমঞ্চে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের উদ্যোগে দিনব্যাপী চলবে ছাত্র সমাবেশ।

দ্বিতীয় দিন আগামীকাল রোববার, ছাত্রদলের প্রত্যেকটি জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয় ইউনিটে প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষ্যে ছাত্র সমাবেশের আয়োজনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল ঘোষিত প্রত্যেকটি কর্মসূচি যথাযথ মর্যাদায় পালন করার জন্য সংশ্লিষ্ট ইউনিটের নেতা-কর্মীদের আহ্বান জানিয়েছেন।

অনেক চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে ছাত্রদলকে অন্যতম প্রধান শক্তিশালী সংগঠনে পরিণত করতে নানামুখী তৎপরতা শুরু করে বিএনপি। এ লক্ষ্যে তৃণমূল পর্যায়ে পুনর্গঠনের উদ্যোগ নেয় হাইকমান্ড। সে অনুযায়ী দীর্ঘ ২৭ বছর পর ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ছাত্রদলের কাউন্সিলের মাধ্যমে সভাপতি হিসেবে ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলকে নির্বাচিত করা হয়। ওই বছর ২১ ডিসেম্বর সংগঠনের ৬০ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করলেও এখন পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি গঠনে ব্যর্থ হয়েছেন নেতারা।

ছাত্রদল নেতাকর্মীরা জানান, নতুন বছরে নতুন উদ্যমে দলের আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দেবে তাদের সংগঠন। সে লক্ষ্যে সারা দেশে সংগঠনকে পুরো ঢেলে সাজানোর কার্যক্রম অনেকটাই শেষ করা হয়েছে। বেশিরভাগ উপজেলায় কমিটি পুনর্গঠন করা হয়েছে। বাকি কাজগুলোও দ্রুত সময়ের মধ্যে শেষ করা হবে।


আরও খবর



করোনা: ২৪ ঘণ্টায় ৭ মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি ৮৫২টি ল্যাবরেটরিতে ২৩ হাজার ৬২৯টি নমুনা সংগ্রহ ও ২৩ হাজার ৪৩৫টি নমুনা পরীক্ষা করা হয়

দেশে করোনাভাইরাসে আক্রান্তের হার ও মৃত্যু বেড়েই চলেছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পাঁচজন পুরুষ দুজন নারী। এই সাতজনের মধ্যে সরকারি হাসপাতালে ছয়জন ও বেসরকরি হাসপাতালে একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশে করোনায় মৃত সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৮ হাজার ৯৭ জনে। এই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ১৪০ জন।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি ৮৫২টি ল্যাবরেটরিতে ২৩ হাজার ৬২৯টি নমুনা সংগ্রহ ও ২৩ হাজার ৪৩৫টি নমুনা পরীক্ষা করা হয়। এনিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১ কোটি ১৬ লাখ ১০ হাজার ৩৩৬টিতে।

নমুনা পরীক্ষায় নতুন এক হাজার ১৪০ জন রোগী শনাক্ত হয়। মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৮৯ হাজার ৯৪৭ জনে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক ৮৬ শতাংশ। মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুহার ১ দশমিক ৭৭ শতাংশ।

দেশে ২৪ ঘণ্টায় ১৯৬ জন রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৫০ হাজার ৩৬৪ জনে। সুুস্থতার হার ৯৭ দশমিক ৫১ শতাংশ।

সর্বশেষ মৃত সাতজনের মধ্যে পঞ্চাশোর্ধ্ব দুজন, ষাটোর্ধ্ব চারজন এবং একজন সত্তরোর্ধ্ব। তাদের মধ্যে ঢাকা বিভাগে একজন, চট্টগ্রামে চারজন, রাজশাহীতে একজন এবং রংপুর বিভাগে একজনের মৃত্যু হয়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪০

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২

করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৫ হাজার ৮০৭ জন

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২




ভারতকে হারানোর মুহূর্তই বর্ষসেরা : বাবর

প্রকাশিত:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ জানুয়ারী 2০২2 | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে দশ উইকেটে হারানোর মুহূর্তকেই বর্ষসেরা হিসেবে বেছে নিলেন বাবর আজম। পাক অধিনায়ক জানিয়েছেন, গত বছর বাইশ গজে বহু উপভোগ্য মুহূর্ত কাটিয়েছেন তিনি। তার মধ্যে সেরা বিরাট কোহলিদের বিরুদ্ধে বড় ব্যবধানে জয়। যা সহজে ভোলা যায় না।

পাশাপাশি গত বছরের সবচেয়ে খারাপ মুহূর্ত হিসেবে অস্ট্রেলিয়ার কাছে কুড়ির বিশ্বকাপ সেমিফাইনালে হারকেই বেছে নিয়েছেন বাবর।

পাকিস্তানে বছর শেষে এক পডকাস্টে দেওয়া সাক্ষাৎকারে বাবর বলেছেন, অস্ট্রেলিয়ার সঙ্গে হারের সেই মুহূর্ত এখনও ভুলতে পারিনি। কখনও পারবও না। যোগ করেন, বিশ্বকাপে আমরা যে ছন্দে ছিলাম, সেখান থেকে ট্রফি নিয়ে আসা উচিত ছিল। সমর্থকেরাও আমাদের অপ্রত্যাশিত হারে কষ্ট পেয়েছে। ২০২১ সালের সবচেয়ে খারাপ মুহূর্ত বেছে নিতে বললে আমি টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে হারকেই বেছে নেব।

বাবরের কাছে জানতে চাওয়া হয়, ২০২১ সালের সেরা মুহূর্ত কোনটা? বাবর নির্দ্বিধায় বলে দেন, ভারতের বিরুদ্ধে প্রথম বারের মতো বিশ্বকাপে জেতার মুহূর্তই সবচেয়ে বিশেষ। দল হিসেবে এর চেয়ে ভাল প্রাপ্তি আর হয় না। বহু বছর ধরে বিশ্বকাপে আমাদের বিরুদ্ধে জিতে আসছিল ভারত। কিন্তু এ বার আর পারেনি।

বাবর জানিয়েছেন, ভারতের বিরুদ্ধে বড় ব্যবধানে সেই জয় দলের মানও বাড়িয়েছে। সেই ম্যাচের আগে পাকিস্তানকে বড় দল হিসেবে দেখা হচ্ছিল না। ভারতের বিরুদ্ধে ম্যাচ শুরু হওয়ার আগেই ধরে নেওয়া হয়েছিল, জিতছেন কোহলিরা। কিন্তু শাহিন শাহ আফ্রিদির বলে রোহিত শর্মা ও কে এল রাহুল ফিরতেই ছবিটা পাল্টে যায়। পাকিস্তানকে শক্তিশালী প্রতিপক্ষ ভাবতে শুরু করে ভারত। তাদের রানের গতিও থেমে যায়।

বাবর বলেছেন, আমাদের দলের প্রতি বাকিদের সম্মান অনেকটা বেড়ে গিয়েছিল। আমাদের সমীহ করতে শুরু করেছিল ক্রিকেটবিশ্ব। এখনও আমাদের সেই জয় নিয়ে চর্চা হয়।

বাবর খুশি হয়েছেন পাক ক্রিকেটে তরুণ ক্রিকেটারদের উত্থানে। বলেছেন, ‘‘আমাদের দেশ থেকে যে তরুণরা উঠে আসছে, সেটাই সাফল্যের অন্যতম কারণ। এ ভাবেই ক্রিকেটে একটি দেশ উন্নতি করে। আশা করি, পাকিস্তানও করবে।’’


আরও খবর
সাড়ে ৩ বছর নিষিদ্ধ ব্রেন্ডন টেলর

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২