আজঃ বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
শিরোনাম

জাজিরায় এসডিএস এর সহযোগিতায় মাছ চাষ করে সফল শাহনাজ

প্রকাশিত:শুক্রবার ২৮ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৮ এপ্রিল ২০২৩ | অনলাইন সংস্করণ
Image

জাজিরা (শরীয়তপুর) প্রতিনিধি:

শরীয়তপুরের জাজিরা উপজেলার বিকে নগর ইউনিয়নের কাজী কান্দি গ্রামের বাসিন্দা মো: মুনির মাঝীর স্ত্রী শাহনাজ বেগম(৪৫)। কৃষক স্বামীর সংসারে এক ছেলে ও দুই মেয়ে সহ পাঁচজনের সংসার চালাতে হিমসিম খেতে হচ্ছিলো তাকে। তবে এসডিএস এর সহযোগিতায় মাছ চাষ করে বর্তমানে তিনি একজন সফল উদ্যোক্তা।

শাহনাজ বেগম ২০১৯ সালে তার এক আত্মীয়ের মাধ্যমে এসডিএস এর বিকে নগর ইউনিয়নের পদ্মা সমিতির একজন সাধারণ সদস্য হন। সদস্য হওয়ার পরে প্রথম এসডিএস থেকে ৪০ হাজার টাকা ঋণ নিয়ে তাদের নিজস্ব এক ফসলী একটি নিচু জমিতে স্বামী মো: মুনির মাঝীর সহায়তায় ৫০ শতক জায়গার একটি পুকুরে মাছ চাষ শুরু করেন।

সে সময় পুকুরে কোম্পানীর তৈরী পিলেট খাদ্য এবং হাতে বানানো খাদ্য দিয়ে মাছচাষ করতেন তারা। যার ফলে খাদ্য খরচ বেশী হওয়ায় প্রথম পর্যায়ে সন্তোষজনক লাভ হয়নি তাদের। এরই মধ্যে শাহনাজ বেগম সমিতির মিটিংয়ে মাঠকর্মীর থেকে জানতে পারেন যে, এসডিএস থেকেই প্রশিক্ষণ প্রদান এবং মাছ চাষে সহায়তা করা হয়। জানার পরে তিনি আবেদন করেন প্রশিক্ষণের জন্য।

সম্ভ্যাবতা যাচাই শেষে এসডিএস এর বাস্তবায়নে এবং পিকেএসএফ এর অর্থায়নে সমন্বিত কৃষি ইউনিটের মৎস্য খাত থেকে দুই দিন মেয়াদী মাছ চাষে দক্ষতা উন্নয়ন মূলক প্রশিক্ষন প্রদান করা হয়। এছাড়া এসডিএস এর পক্ষ থেকে মাছ চাষের সহায়ক উপকরণ হিসেবে চিতলসহ বিভিন্ন কার্প মাছের পোনা বিনামূল্যে সরবরাহ করা হয় শাহনাজ বেগমকে।

সবশেষে গত বছর এসডিএস থেকে ৫ লক্ষ টাকার লোন নিয়ে ২ একরের একটি পুকুর প্রস্তুত করে পুকুরে মাছ চাষের পাশাপাশি পারে পেপে ও কলাসহ করেছেন নানা জাতের সবজির চাষ। এসডিএস এর সরাসরি তত্বাবধানে মাছের নিয়মিত পরিচর্যা ও যথাযথ প্রক্রিয়ায় খাদ্য প্রয়োগের ফলে বেশ ভালো ফলাফলও পেয়েছেন তিনি।

এসময় তিনি চাহিদা ও বাজার মূল্য বিবেচনায় নিয়ে চিতল জাতীয় উচ্চ মূল্যের মাছের সাথে করেছেন কার্প জাতের মাছের চাষ। ২ একরের পুকুরটিতে ৪ শত চিতল, ১ শত আইড় এবং ৬ হাজার কার্প জাতীয় মাছের পোনা ছাড়েন শাহনাজ বেগম। এসময় পুকুরে অন্যান্য খাবার নিয়মিত প্রয়োগের পাশাপাশি চিতল ও আইড় মাছের জীবন্ত খাদ্য হিসেবে তেলাপিয়া ও কার্প মাছের ধানী পোনা ব্যবহার করা হয়।

এসডিএস এর হিসেব মতে গত এক বছরে শাহনাজ বেগম তার পুকুর এবং পাড়ে মাছ ও সবজি চাষে ৮ লক্ষ ১৫ হাজার টাকা খরচ করে প্রায় সারে ১২ লক্ষ টাকার সবজি এবং ফসল বিক্রি করেছেন স্থানীয় বিভিন্ন বাজারে। যেখানে ১০ হাজার টাকা খরচ করে প্রায় ৩০ হাজার টাকার সবজি উৎপাদন করেছেন এবং ৮ লক্ষ ৫ হাজার টাকা ব্যয়ে মাছ উৎপাদন করেছেন প্রায় ১২ লক্ষ ৫ হাজার টাকার।

বর্তমানে এসবের পাশাপাশি নিজস্ব মেশিনে তৈরী মাছের খাদ্যও বিক্রি করছেন তারা। ইতিমধ্যেই বাড়িতে একটি পাকা ঘর নির্মান করেছেন শাহনাজ বেগম। তাছাড়া এক মেয়েকে বানিয়েছেন ডাক্তার। ইতিমধ্যেই এলাকায় শাহনাজ বেগম এবং তার স্বামী সফল উদ্যোক্তা হিসেবে পরিচিতি পেয়েছেন। স্থানীয় ক্রেতাদের অনেকেই শাহনাজ বেগমের বাড়িতে আসেন মাছ কিনতে এবং তার পুকুর দেখতে। তাদের দেখে স্থানীয় পর্যায়ে অনেকেই এখন উচ্চ মূল্যের মাছ চাষ শুরু করেছেন।

স্থানীয় রুবেল আহমেদ বলেন, আমাদের এলাকার শাহনাজ বেগম ও তার স্বামী মো: মুনির মাঝী এসডিএস এর সহায়তায় মাছ চাষ করে অনেক সফলতা পেয়েছেন। মাছ চাষ করে অল্পদিনের মধ্যেই তাদের সংসারের চিত্র পালটে গিয়েছে। তার দেখাদেখি আমিও এসডিএস এর সহযোগিতায় মাছচাষ শুরু করেছি। আশা করি ভালো কিছু করতে পারবো ইনশাআল্লাহ।

এসডিএস এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সফল উদ্যোক্তা শাহনাজ বেগম জানান- এক সময় ৫ জনের সংসারে ছেলে-মেয়েদের পড়াশোনার খরচতো দূরে থাক, সংসার চালানোই অনেক কষ্টসাধ্য ব্যাপার ছিলো আমার জন্য। কিন্তু এসডিএস এর সহযোগিতায় মাছ চাষ শুরু করার পর ধীরে-ধীরে আমাদের অবস্থার পরিবর্তন হতে থাকে। বর্তমানে আমরা অনেক ভালো আছি আলহামদুলিল্লাহ। আমার এক মেয়েকে ডাক্তার বানিয়েছি।

এসডিএস এর সমন্বিত কৃষি ইউনিটের মৎস্য বিভাগের প্রোগ্রাম অফিসার আনোয়ার হোসেন বলেন, পুকুরে কার্প জাতীয় মাছের সাথে উচ্চ মূল্যের চিতল, আইড়, শোল মাছ চাষ করলে বাজার মূল্য বেশী পাওয়ার পাশাপাশি পুকুরের মাছের ঘনত্ব নিয়ন্ত্রণে থাকে বিধায় আমরা শাহনাজ বেগমকে এভাবে মাছ চাষের পরামর্শ প্রদান করি। তাছাড়া উচ্চ মূল্যের মাছের জীবন্ত খাবার হিসেবে তেলাপিয়া, মলা, বিভিন্ন প্রজাতির ধানী পোনা প্রয়োগের ফলে সম্পূরক খাদ্য খরচও কম লাগে। যার ফলে শাহনাজ বেগম ব্যাপক সফলতা পেয়েছেন। আমরা আশা করছি আরও অনেকেই এভাবে চাষাবাদে আগ্রহী হবে।


আরও খবর



মুফতি আমির হামজাসহ পাঁচজনের বিরুদ্ধে চার্জশিট

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর দারুস সালাম থানার সন্ত্রাসবিরোধ আইনের মামলায় আলোচিত ইসলামী বক্তা মুফতি মো. আমির হামজাসহ পাঁচজনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগ।

গত ২৮ মার্চ মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগের পরিদর্শক কাজী মিজানুর রহমান আদালতে চার্জশিট দাখিল করেন। তবে চার্জশিটের বিষয়টি আজ বুধবার জানা গেছে।

চার্জশিটভুক্ত অপর আসামিরা হলেন মেহেদী হাসান, অলিউন নবী সবুজ, মো. কাদের কিবরিয়া সাগর ও এম যুবায়ের আহমেদ।

এছাড়া মো. আসাদুজ্জামান আসাদ, তাসনিমুল করিম রিজভী ও আব্দুল্লাহ আল আমিনের কোনো সংশ্লিষ্টতা না পাওয়ায় মামলা থেকে তাদের অব্যাহতির সুপারিশ করা হয়েছে।

২০২০ সালের ২৪ অক্টোবর কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগের উপপরিদর্শক মো. মোকলেছুর রহমান বাদী হয়ে রাজধানীর দারুস সালাম থানায় মামলাটি করেন।

ধর্মীয় ওয়াজের মাধ্যমে ধর্মের অপব্যাখ্যা ও উগ্রবাদ ছড়ানোর অভিযোগে ২০২১ সালের ২৪ মে মুফতি আমির হামজাকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যরা গ্রেপ্তার করে। সংসদ ভবনে খোলা তলোয়ার নিয়ে হামলার পরিকল্পনায় অভিযোগে করা মামলায় আদালত তার ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে ওই বছর ৩১ মে মুফতি আমির হামজা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। ২০২৩ সালের ৭ ডিসেম্বর তিনি জামিনে মুক্তিলাভ করেন।


আরও খবর



কংগ্রেস থেকে শিবসেনায় যোগ দিলেন গোবিন্দ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

আবারও রাজনীতিতে ফিরলেন বলিউড অভিনেতা গোবিন্দ। বৃহস্পতিবার (২৮ মার্চ) মুম্বাইয়ের বালাসাহেব ভবনে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের উপস্থিতিতে শিবসেনায় যোগ দেন গোবিন্দ।

পিটিআইয়ের একটি রিপোর্টে জানানো হয়েছে, কিছুদিন আগেই একনাথ শিন্ডের সঙ্গে দেখা করেছিলেন গোবিন্দ। সেই মিটিংয়ের পরই তিনি শিবসেনায় যোগ দিলেন।

এর আগেও রাজনীতিতে যোগ দিয়েছিলেন গোবিন্দ। তখন তিনি কংগ্রেসে যোগ দিয়েছিলেন। এমনকি সেই দলের হয়ে ২০০৪ সালে লোকসভায় লড়েছিলেন উত্তর মুম্বাই কেন্দ্র থেকে। তখন তিনি বিজেপির বর্ষীয়ান নেতা রাম নায়ককে পরাজিত করেন। এরপর তিনি কংগ্রেস থেকে মুখ ফেরান এবং ২০০৯ সালের লোকসভা নির্বাচনে না লড়ার সিদ্ধান্ত নেন।

শিবসেনায় যোগ দিয়ে গোবিন্দ বলেন, আমি মন দিয়ে ভালো করে কাজ করব। শিল্পের উন্নতির দিকে নজর রাখব।

একই সঙ্গে তিনি জানান মুম্বাই এখন অনেক বেশি পরিষ্কার পরিচ্ছন্ন। একনাথ শিন্ডের জন্যই সেটা সম্ভব হয়েছে। এছাড়া এ অভিনেতা জানান তার বাবা-মায়ের সঙ্গে শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের খুব ভালো সম্পর্ক ছিল। তবে কি আবার নির্বাচনে লড়বেন গোবিন্দ? সেই বিষয়ে তিনি কোনো উত্তর দেয়নি।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে জানিয়েছেন, কোনো শর্ত ছাড়াই গোবিন্দ শিবসেনায় যোগ দিয়েছেন।

গোবিন্দ যদি নির্বাচনে লড়েন তাহলে ২০০৪ সালের মতোই তিনি উত্তর মুম্বাই কেন্দ্র থেকেই নির্বাচনে লড়বেন বলে জানা গেছে।


আরও খবর



মিয়ানমার থেকে পালিয়ে আসা সেনাদের ফেরত পাঠানো হবে : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ৩০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মিয়ানমার থেকে সেনাবাহিনী তিন কর্মকর্তা পালিয়ে এসেছেন। খুব সহসাই তাদের নৌপথে ফেরত পাঠানো হবে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার (৩০ মার্চ) দুপুরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, পালিয়ে আসা মিয়ানমারের তিনজন সেনাবাহিনী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে আছে। আগের থাকা বিজেপির ১৭৭ জনকে নৌপথে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য মারমা ইতোমধ্যে প্রস্তাব করেছে। তাদের সঙ্গে এই তিনজনকেও ফেরত পাঠানো হবে।

বাংলাদেশি জাহাজের নাবিকদের উদ্ধারের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সোমালিয়ার জলদস্যুরদের সঙ্গে ইতোমধ্যে যোগাযোগ হয়েছে, তাদের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। আলাপ আলোচনা মাধ্যমে আমার আশা করছি সহসাই আমাদের নাগরিকদের মুক্ত করতে পারব, জাহাজটিও মুক্ত করতে পারব।

তিনি আরও বলেন, আমাদের নাবিকরা সবাই ভালো আছে। তারা কেবিনে আছে। তাদের খাবারদাবারের কোনো সমস্যা নেই। নাবিকদের সঙ্গে কোনো খারাপ আচরণ এ পর্যন্ত করা হয় নাই।

আজ ভোরে মিয়ানমারের রাখাইনে বিদ্রোহীদের হামলায় টিকতে না পেরে জান্তা বাহিনীর আরও তিন সেনাসদস্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্ত দিয়ে পালিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন।

বিজিবির সদস্যরা তাদের নিরস্ত্র করে তুমব্রু বিওপিতে নিয়ে যান। বান্দরবান জেলা প্রশাসক মো. মুজাহিদ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেন।


আরও খবর
ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪




জামালপু‌রের সরিষাবাড়ীতে ১৩ গ্রামে ঈদ উদযাপন

প্রকাশিত:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জামালপুর প্রতিনিধি

Image

জামালপুরের সরিষাবাড়ীতে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ১৩ গ্রামের মানুষ ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন। ব্যাপক উৎসাহ এবং উদ্দীপনার মধ্য দিয়ে ঈদের নামাজ পুরুষের পাশাপাশি নারীরাও অংশগ্রহণ করেন। বুধবার (১০ এপ্রিল) সকালে পৌরসভার বলার দিয়ার মাস্টার বাড়ী জামে মসজিদ মাঠে এ ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

জানা গেছে, সৌদি আরবের সঙ্গে মিল রেখে বুধবার (১০ এপ্রিল,) সকাল ৮টায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। বলার দিয়ার জামে মসজিদের খতিব মাওলানা আজিম উদ্দিন মাস্টার ঈদুল ফিতরের নামাজে ইমাম হিসাবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও উপজেলার বলারদিয়ার, মুলবাড়ী, সাতপোয়া, সাঞ্চারপাড়, পঞ্চপীর, পাখাডুবি, বনগ্রাম, বালিয়া, বাউসী,  হোসনাবাদ, পাটাবুগা, পুটিয়ারপাড়, ও বগারপাড় গ্রামের প্রায় তিন শতাধিক মানুষ এ নামাজে অংশগ্রহণ করেন।  নারীদের জামাতে নামাজ আদায় করার জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়। 

এ ব্যাপারে বলার দিয়ার জামে মসজিদের ইমাম মাওলানা আজিম উদ্দিন মাস্টার বলেন, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে রমজানের রোজা শুরু হয়। তাই তাদের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতরের নামাজ ও ঈদ আনন্দ উদযাপন করে থাকি আমরা।

সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুশফিকুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে এ উপজেলায় একদিন আগে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।  তারই ধারাবাহিকতায় আজ বুধবার সকালেও সুষ্ঠু এবং সুশৃঙ্খলভাবে এ উপজেলায় দুইটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।


আরও খবর



চবির নতুন উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. আবু তাহের। তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য।

মঙ্গলবার (১৯ মার্চ) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল প্যাডে সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে সাময়িকভাবে এ নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১২ (২) ধারা অনুযায়ী ড. মো. আবু তাহের, অধ্যাপক, ব্যবস্থাপনা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও সদস্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পদে সাময়িকভাবে নিম্নোক্ত শর্তে দায়িত্ব প্রদান করা হলো।

শর্তগুলো হলো:

(ক) মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

(খ) ভাইস-চ্যান্সেলর পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন।

(গ) তিনি বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

(ঘ) তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।


আরও খবর