আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

জাবিতে রেজিস্ট্রারের পূর্ণ দায়িত্বে আবু হাসান

প্রকাশিত:মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রেজিস্ট্রার হিসেবে স্থায়ীভাবে নিয়োগ দেওয়া হয়েছে সাবেক ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসানকে।

সোমবার (৪ ডিসেম্বর) বিকেলে উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে গত ২৫ জুন এক অফিস আদেশের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের এ্যাক্টের ১২(৬) ধারা অনুযায়ী রেজিস্ট্রার অফিসের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মোঃ আবু হাসানকে গত ০৬ জুলাই পূর্বাহ্ন হতে ছয় মাসের জন্য রেজিস্ট্রারের অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হয়।

এ ব্যাপারে রেজিস্ট্রার মোঃ আবু হাসান বলেন, 'আমার কখনও মনে হয়নি আমি ভারপ্রাপ্ত ছিলাম। তখন যেভাবে দায়িত্ব পালন করেছি এখনও যথাযথ ভাবে সেই দায়িত্ব পালন করতে চাই। এই দায়িত্বে আমাকে সুবিবেচনায় রাখার জন্য উপাচার্যসহ সিন্ডিকেট সদস্যদেরকে ধন্যবাদ জানাই।'

প্রসঙ্গত, মোঃ আবু হাসান পাবনার ফরিদপুর উপজেলায় ১৯৬২ সালের ১ জুন জন্মগ্রহণ করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যায়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি ২০০০ সালের ২০ ডিসেম্বর সহকারী রেজিস্ট্রার হিসেবে বিশ্ববিদ্যালয়ে্র চাকুরিতে যোগ দেন। বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়ার আগে পর্যন্ত টাঙ্গাইলের দেলদুয়ার থানায় অবিস্থিত সৈয়দ মহব্বত আলী ডিগ্রি কলেজে সহকারী অধ্যাপক পদে কর্মরত ছিলেন।

এছাড়া তিনি কর্মময় জীবনে ২০০৯ সালের জানুয়ারি মাসে উপ-রেজিস্ট্রার পদে পদোন্নতি পান। এরপর এস্টেট শাখা, টিচিং শাখা ও কাউন্সিল শাখার দায়িত্ব পালন করেন।পরে ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) হিসেবে দায়িত্ব পালন করেন।


আরও খবর



আগের যেকোনো সরকারের চেয়ে বর্তমান সরকার শক্তিশালী : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আওয়ামী লীগের আগের চারবারের তুলনায় বর্তমান সরকার বেশি শক্তিশালী। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) দ্বিবার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, নির্বাচন ঘিরে অনেক প্রতিকূলতা ছিল। সমস্ত দেশি-বিদেশি ষড়যন্ত্র মোকাবিলা করে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে সরকার গঠন হয়েছে। আগের যে কোনো সরকারের চেয়ে বর্তমান সরকার বেশি শক্তিশালী। 

আরও পড়ুন>> বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা দেবে না সরকার: ওবায়দুল কাদের

মন্ত্রী বলেন, যারা নির্বাচন প্রতিহত করার চেষ্টা করেছিল, তারা নির্বাচনের পর বিদেশিদের প্রতিক্রিয়ার অপেক্ষায় ছিল। কিন্তু ৭০টি দেশের সরকারপ্রধান প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে একযোগে কাজ করতে চেয়েছে। বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান অভিনন্দন জানানোর পর ষড়যন্ত্রকারীদের চেহারা ফ্যাকাসে হয়ে গেছে।

বিএনপি নেতা মির্জা ফখরুল এবং আমীর খসরু ছাড়া পাওয়ায় তাদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ছাড়া পাওয়ার পর তারা বলছে, আওয়ামী লীগ সরকার গঠন করলেও তারা জনগণের কাছে হেরে গেছে। নির্বাচন বর্জন করার কারণে তারা কর্মীদের তোপের মুখে পড়েছে। অপ্রীতিকর অবস্থার সৃষ্টি যেন না হয় সে জন্য তারা এসব বক্তব্য রাখছে।


আরও খবর
জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৪৮৬ মৃত্যু

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




৮ গোলের ম্যাচে প্রতিপক্ষকে উড়িয়ে দিলো ব্রাজিল

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

দুবাইতে অনুষ্ঠিত হয়েছে বিচ সকার ফুটবল বিশ্বকাপের ১২তম আসর। টুর্নামেন্টটিতে অংশ নিয়েছে ৬টি মহাদেশের ১৬টি দেশ। আসরের দ্বিতীয় দিনে ওমানের বিপক্ষে মাঠে নেমেছিল সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। ম্যাচটিতে দুর্দান্ত জয় পেয়েছে পাঁচবারের চ্যাম্পিয়নরা।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাতে দুবাই ডিজাইন ডিস্ট্রিক্ট স্টেডিয়ামে ওমানকে ৫-৩ গোলে পরাজিত করেছে ব্রাজিল। বিচ সকার ফুটবলের নিয়মানুসারে ১২ মিনিট করে তিন পিরিয়ডে ৩৬ মিনিটের ম্যাচ হয়ে থাকে।

যেখানে প্রথম পিরিয়ডে ৪-২ গোলে এগিয়ে ছিল ব্রাজিল। দ্বিতীয় পিরিয়ডে আরও এক গোল শোধ করে ওমান। তৃতীয় পিরিয়ডে ওমানের কফিনে শেষ পেরেক ঠুকেন ব্রাজিলের এডসন হাল্ক। এতে করে ৫-৩ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সর্বোচ্চ শিরোপাধারীরা।

এই ম্যাচে ব্রাজিলের হয়ে এডসন হাল্ক দুটি, মাউরিসিনহো, কাটারিনো এবং রদ্রিগো একটি করে গোল করেন। ওমানের হয়ে আব্দুল্লাহ আল সাউতি, আব্দুল রহমান আল ফাজারি ও খালিদ আল ওরাইমি একটি করে গোল করেন।

নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামী ১৮ ফেব্রুয়ারি পর্তুগালের মুখোমুখি হবে ব্রাজিল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আগামী ২০ ফেব্রুয়ারি তারা মুখোমুখি হবে মেক্সিকোর।

এবারের আসরে লাতিন আমেরিকা থেকে সুযোগ পেয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল ও কলম্বিয়া। বি গ্রুপে খেলছে আর্জেন্টিনা। যেখানে তাদের প্রতিপক্ষ স্পেন, ইরান ও তাহিত। অন্যদিকে ব্রাজিল খেলছে ডি গ্রুপে। যেখানে তাদের তিন প্রতিপক্ষ ওমান, পর্তুগাল ও মেক্সিকো।

টুর্নামেন্টের নিয়মানুসারে গ্রুপ পর্বে প্রতি দল তিনটি করে ম্যাচ খেলবে। শীর্ষ দুটি করে চার গ্রুপ থেকে আটটি দল যোগ্যতা পাবে কোয়ার্টার ফাইনাল খেলার। এরপর সেমিফাইনাল, ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। আগামী ২৫ ফেব্রুয়ারি হবে টুর্নামেন্টের ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।

নিউজ ট্যাগ: ব্রাজিল

আরও খবর



সিভাসুতে কৃষিবিজ্ঞান বিষয়ে ৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা ১৩ জুলাই

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী ০৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৩ জুলাই সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে।

 কৃষি গুচ্ছের কেন্দ্রীয় ভর্তি কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গৃহিত হয়। এবার কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা গ্রহণে নেতৃত্ব দেবে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে কৃষিবিজ্ঞান বিষয়ে গুচ্ছ সমন্বিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত এক সভা সোমবার বিকালে সিভাসুর উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান এর সভাপতিত্বে উপাচার্যের অফিস কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সিভাসুর ট্রেজারার প্রফেসর ড. মো: কামালসহ বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, পরিচালক, প্রক্টর এবং কয়েকজন সিনিয়র শিক্ষক উপস্থিত ছিলেন।

৯টি বিশ্ববিদ্যালয় হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ও কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়।


আরও খবর



‘ডার্ক ওয়ার্ল্ড’র শুটিংয়ে ঢাকায় এসেছেন কৌশানি

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ঢাকায় এসেছেন টালিউডের জনপ্রিয় অভিনেত্রী কৌশানি মুখার্জি। ডার্ক ওয়ার্ল্ড ছবির শুটিংয়ে অংশ নিতে বুধবার (০৭ ফেব্রুয়ারি) বাংলাদেশে এসেছেন এই অভিনেত্রী। সিনেমাটি নির্মাণ করছেন মোস্তাফিজুর রহমান মানিক। এতে নায়িকার বিপরীতে জুটি বেঁধেছেন প্রযোজক ও অভিনেতা মুন্না খান।

জানা গেছে, বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হতে যাচ্ছে সিনেমাটির শুটিং। এই সিনেমায় পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা যাবে কৌশানীকে।

ডার্ক ওয়ার্ল্ড সিনেমার অভিনেত্রী ছিলেন মাহিয়া মাহি। গত বছর শুরু হয়েছিলো সিনেমার শুটিং। ডার্ক ওয়ার্ল্ড ছবিতে চুক্তিবদ্ধ হওয়ার পর ৯ অক্টোবর শুটিংও শুরু করেছিলেন মাহিয়া মাহি। কিন্তু একদিনের শুটিং করে সিনেমা থেকে সরে দাঁড়ান মাহি।

এই সিনেমা দিয়েই মাতৃত্বকালীন বিরতির পর ফিরেছিলেন মাহি। কিন্তু একদিন শুটিং করেই মুন্নার বিপরীতে কাজ করতে অনাগ্রহ প্রকাশ করেন তিনি।

শেষমেশ বন্ধ হয়ে যায় শুটিং। সেসময় জানা যায়, মুন্না খানের এক বক্তব্যের জন্যই সিনেমা থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। এক সাক্ষাৎকারে এ ছবিতে পরী মণিকে নায়িকা হিসেবে পাওয়ার ইচ্ছে পোষণ করেছিলেন নায়ক। তাতেই বাঁধে বিপত্তি।

প্রসঙ্গত, কৌশানী অভিনীত প্রথম বাংলাদেশি ছবি প্রিয়া রে। তবে আজও এটি আলোর মুখ দেখেনি। শাপলা মিডিয়া প্রযোজিত সিনেমাটি আদৌ মুক্তি পাবে কিনা তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। ২০২১ সালে ঢালিউড সিনেমায় নাম লেখিয়ে ঢাকায় এসেছিলেন এই অভিনেত্রী। টালিউডে শেষ তাকে দর্শক দেখেছিল ডাল বাটি চুরমা সিনেমায়।


আরও খবর
ভারতীয় পরিচালক কুমার সাহানি আর নেই

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




চট্টগ্রামকে ১৩৮ রানের টার্গেট দিলো মাশরাফির সিলেট

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

এবারের বিপিএলে টানা তিন ম্যাচ হেরেছে মাশরাফির সিলেট স্ট্রাইকার্স। প্রথম জয়ের খোঁজে সোমবার (২৯ জানুয়ারি) চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মুখোমুখি হয়েছে মাশরাফি বিন মুর্তজার দল। সিলেটে দিনের প্রথম ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে চট্টগ্রামকে ১৩৮ রানের টার্গেট দিলো সিলেট। হ্যারি টেক্টর, রায়ান বার্লদের ব্যাটিংয়ে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৩৭ রান তোলে দলটি।

খেলায় টসে জিতে ব্যাটিংয়ে নেমে দলীয় ৮ রানে দুই উইকেট হারায় সিলেট স্ট্রাইকার্স। মোহাম্মদ মিঠুন ১ এবং নাজমুল হোসেন শান্ত ৫ রানে আউট হন। শুরুর ধাক্কা সামলে তৃতীয় উইকেটে ৫৭ রানের জুটি গড়েন হ্যারি টেক্টর এবং জাকির হাসান। ১০.১ ওভারে জাকির ৩১ রানে আউট হলে ভাঙে এই জুটি। ৪২ বলে ২ চার ও ১ ছক্কায় দলীয় সর্বোচ্চ ৪৫ রান করেন হ্যারি টেক্টর। ২৯ বলে ৪ বাউন্ডারিতে ৩৪ রান নিয়ে অপরাজিত ছিলেন রায়ান বার্ল। ১২ বলে ১৭* রান করেন আরিফুল হক।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে বিলাল খান ৪ ওভারে ২৪ রান দিয়ে ৩ উইকেট নেন।


আরও খবর