আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

ইংল্যান্ডের টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাককালাম

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৩ মে ২০২২ | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককালামকে টেস্ট দলের কোচ হিসেবে নিয়োগ দিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসিবি জানিয়েছে, এ মাসের শেষেই যুক্তরাজ্য যাবেন ম্যাককালাম। আগামী ২ জুন লর্ডসে মৌসুমে নিজেদের প্রথম টেস্ট খেলবে ইংল্যান্ড, সেটিও ম্যাককালামের দেশ নিউজিল্যান্ডের বিপক্ষেই। প্রয়োজনীয় কাজের অনুমোদনসাপেক্ষে ওই সিরিজেই কাজ শুরু করবেন ম্যাককালাম।

এ মুহূর্তে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের দায়িত্ব পালন করছেন ম্যাককালাম। আইপিএলে দুইবারের শিরোপাজয়ী দলটির এবার কার্যত প্লে-অফের আশা শেষ। গত তিন মৌসুম ধরেই কলকাতার প্রধান কোচের দায়িত্ব পালন করে আসছেন ম্যাককালাম। তবে ক্যারিয়ারে কখনো প্রথম শ্রেণির কোনো ম্যাচে কোচিংয়ের অভিজ্ঞতা হয়নি তার।

সেই ম্যাককালামকেই নতুন টেস্ট কোচ হিসেবে বেছে নিয়ে চমক দিল ইংল্যান্ড। কলকাতা ছাড়াও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ট্রিনবাগো নাইট রাইডার্সকে কোচিং করিয়েছেন ম্যাককালাম।

ম্যাককালামের নিয়োগের ব্যাপারে ইসিবির ছেলেদের ক্রিকেটের নতুন ব্যবস্থাপনা পরিচালক কি বলেছেন, ম্যাককলামকে ইংল্যান্ডের ছেলেদের টেস্টের প্রধান কোচ হিসেবে নিশ্চিত করতে পেরে আমরা উচ্ছ্বসিত। তাকে জানা এবং খেলা সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি বুঝতে পারাটা একটা বড় পাওয়া। আমার বিশ্বাস, তার নিয়োগ ইংল্যান্ডের টেস্ট দলের জন্য দারুণ হবে। ক্রিকেট সংস্কৃতি ও পরিবেশ বদলানোর ব্যাপারে সাম্প্রতিক ইতিহাস আছে তার। আমার বিশ্বাস, ইংল্যান্ডের লাল বলের ক্রিকেটের ক্ষেত্রেও সে করতে পারবে সেটি।

নতুন দায়িত্ব পাওয়ার পর ম্যাককালাম বলেছেন, ইংল্যান্ডের টেস্ট দলে ইতিবাচক অবদান রাখার সুযোগ পেয়ে ও দলকে আরও সফল এক যুগে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আমি কতটা খুশি, সেটি বলতে চাই। এ মুহূর্তে দল যে চ্যালেঞ্জের মুখোমুখি, আমি বিশ্বাস করি আমার সামর্থ্য দিয়ে দলকে সহায়তা করতে পারব।

ইংল্যান্ডের কোচ হওয়ার সম্ভাব্য তালিকায় ম্যাককালামের সঙ্গে ছিলেন গ্যারি কারস্টেন, সাইমন ক্যাটিচ ও পল কলিংউড।


আরও খবর



ঘূর্ণিঝড় অশনি'র প্রভাবে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে উপকূলীয় এলাকা

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৫১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মোংলা প্রতিনিধি:

ঘূর্ণিঝড় অশনি'র প্রভাবে মোংলা সমুদ্র বন্দরসহ সংলগ্ন উপকূলীয় এলাকা অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে। বুধবার (১১ মে) ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত প্রখর রৌদ্রজ্বল আবহাওয়া বিরাজ করলেও ৯টার পর মাত্র কয়েক মিনিটের ব্যবধানে মেঘে ঢাকা পড়ে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে এ এলাকা।সেই সাথে শুরু হয়েছে মেঘের গর্জন,বৃষ্টি ও বাতাস। ফলে অশনির প্রভাব পরিলক্ষিত হতে শুরু করেছে উপকূলে।

বৃষ্টিপাত শুরু হওয়ার সাথে সাথে বন্ধ হয়ে গেছে মোংলার বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা। তাই অফিস, হোটেল-দোকানপাটেও ভুতুড়ে অবস্থার সৃষ্টি হয়েছে।এর আগে মঙ্গলবার সকালে বৃষ্টি ও বাতাস হলেও প্রায় দিনভর ছিলো প্রায় রৌদ্রজ্জল আবহাওয়া।

বুধবারও মোংলা বন্দরে ২ নম্বর দূরবর্তী হুশিয়ারী সংকেত বলবৎ রয়েছে।

নিউজ ট্যাগ: ঘূর্ণিঝড় অশনি

আরও খবর



গরম পড়তেই রোজ লিচু খাচ্ছেন? কী হতে পারে জানেন

প্রকাশিত:বুধবার ২৫ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ২৫ মে ২০২২ | ১৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গরমকালে প্রচুর মিষ্টি, মনে ভরিয়ে দেওয়ার মতো ফল আসে বাজারে। আম, কাঁঠাল যেমন অনেক দিন থাকে, লিচু অবশ্য তত দিন ধরে বাজারে পাওয়া যায় না। তাই কয়েকটি দিন জমিয়ে লিচু খেয়ে নেওয়ার সুযোগ কেউ হাতছাড়া করতে চায় না।

কিন্তু জানেন কি বেশি লিচু খেলে কী হতে পারে?

১) লিচুতে শর্করার মাত্রা বেশি। ফলে বেশি লিচু রক্তে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দিতে পারে। ডায়াবিটিসের রোগী তো বটেই, সাধারণকেও লিচু খাওয়ার বিষয়ে সতর্ক থাকতে হবে।

২) লিচু সাধারণত খালি পেটে খেতে নেই। তাতে হজমের গোলমাল হতে পারে।

৩) উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে লিচু সাহায্য করতে পারে। কিন্তু যাদের রক্তচাপ নীচের দিকেই থাকে, তারা লিচু বেশি খেলে রক্তচাপ আরও কমে যেতে পারে।

৪) ১০০ গ্রাম লিচুতে ৬৬ ক্যালোরি থাকে। ফলে লিচু খেলে খুব দ্রুত বাড়তে পারে ওজন।

তবে লিচু খাওয়ার কিছু উপকারও রয়েছে। তা কী জানেন?

১) প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে লিচুতে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে লিচু।

২) প্রচুর খনিজ লবণ, ক্যালশিয়াম ও আয়রন থাকে।

৩) অনেক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে এই ফলে। তা ত্বক ভাল রাখে।

 

 

নিউজ ট্যাগ: লিচুর উপকার

আরও খবর



ভাসানটেক সরকারি কলেজে

ক্রীড়া-সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

প্রকাশিত:রবিবার ২২ মে 20২২ | হালনাগাদ:রবিবার ২২ মে 20২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকার ভাসানটেক সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান ২১ মে (শনিবার) কলেজের স্বাধীনতা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তাগণ শিক্ষার্থীদের পরিপূর্ণ মানসিক ও শারীরিক বিকাশে শিক্ষার পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতি চর্চার উন্মুক্ত সুযোগ জরুরি বলে মন্তব্য করে কলেজে পড়াশুনার পাশাপাশি প্রতিযোগিতামূলক খেলাধুলা ব্যবস্থার ভূয়সী প্রশংসা করেন এবং শিক্ষার্থীদের পড়ালেখার সাথে মানবিক গুণাবলি অর্জনের ওপর গুরুত্বারোপ করেন।

তারা বলেন, প্রাতিষ্ঠানিক জ্ঞান অর্জনের পাশাপাশি খেলাধুলা, শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক চর্চা, সামাজিক কর্মকাণ্ড, রাষ্ট্রীয় অনুষ্ঠানসহ বিভিন্ন ক্ষেত্রে আমাদের অংশীদারিত্ব সমন্বয় করে চলতে হবে। অবশ্যই খেয়াল রাখতে হবে শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে আমরা যে জ্ঞান অর্জন করছি সেটা যেন আমাদের বাস্তব জীবনে কাজে লাগাতে পারি। শুধু পড়া লেখায় নয়, ভাল মানুষ এবং সুনাগরিক হতে হলে খেলাধুলার এবং শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক চর্চার কোন বিকল্প নেই। এসব কর্মকাণ্ড উন্নত জাতি গঠনে সহায়ক ভূমিকা যেমন রাখে, তেমনি আমাদের শরীর ও মনকে সতেজ রাখে। সেইসাথে শিক্ষার্থীদের অবশ্যই বঙ্গবন্ধু,ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ দেশের সঠিক ইতিহাস জানতে হবে এবং শৃঙ্খলার সাথে জীবন পরিচালিত করতে হবে।

বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাসানটেক সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মাহমুদা খাতুন। প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী আয়োজনের উদ্বোধন ও পুরস্কার বিতরণ করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ক্রীড়া এবং সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আহবায়ক এবং কলেজের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বজলুর রহমান রফিক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক আতিয়া খন্দকার, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এণ্ড ইভ্যালুয়েশন) অধ্যাপক আমির হোসেন, পরিচালক (ঢাকা অঞ্চল) অধ্যাপক মো: মনোয়ার হোসেন প্রমুখ।

শনিবার অনুষ্ঠানের শুরুতে সকাল সাড়ে ১০টায় প্রধান অতিথিবৃন্দ সকলে বঙ্গবন্ধু স্মৃতি স্মারক বাংলাদেশের হৃদয় হতে’ ম্যুরালে পুষ্পস্তবক প্রদান করেন, বৃক্ষরোপন করেন এবং শেখ রাসেল দেয়ালিকা কর্নার পরিদর্শন করেন। তিনি কলেজের আইটি ও ভাষা ল্যাব-এরও উদ্বোধন করেন। মিলনায়তনে আয়োজিত পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীত পরিবেশন শেষে সদ্য প্রয়াত বিশিষ্ট সাংবাদিক, লেখক আবদুল গাফফার চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। শেষ পর্বে উপস্থিত অতিথিবৃন্দসহ শিক্ষক-শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

অনুষ্ঠানে আলোচনায় অংশ নিয়ে বক্তাগণ বলেন, শিক্ষা, খেলাধূলা এবং সংস্কৃতি একে অপরের পরিপূরক। ক্রীড়া, শিল্প-সাহিত্য, সংস্কৃতি ও সৃজনশীল কর্মকাণ্ডে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটে। যার ফলে শিক্ষার্থীরা নিজেদের সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠানে লেখাপড়ার পাশাপাশি ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চায় সমান গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে তারা আরো বলেন, প্রতিযোগিতার মধ্য দিয়ে শিশুদের মেধা ও মননের বিকাশ ঘটে। শিক্ষার্থীদের  শুধুমাত্র পড়ালেখা করলে হবে না, এর পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম হিসাবে ক্রীড়া, শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক চর্চা নিয়মিতভাবে করতে হবে। তবেই শিক্ষার্থীর সৃজনশীলতা, মননশীলতা বিকশিত হবে। প্রতিটি শিক্ষার্থীকে ভালো ছাত্র হওয়ার আগে অবশ্যই একজন মানবিক গুণাবলী সম্পন্ন ভালো মানুষ হতে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে ‘সোনার মানুষ’ হিসেবে গড়ে উঠতে শিক্ষার্থীদের আন্তরিক প্রয়াসী হওয়ার প্রতিও সকলে আহ্বান জানান।


আরও খবর



সোনাইমুড়ীতে চোরাই মোটরসাইকেলসহ গ্রেফতার ২

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর সোনাইমুড়ীতে চোরাই মোটরসাইকেলসহ চোরচক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে সোনাইমুড়ী থানার পুলিশ। গ্রেফতারকৃতরা হলো, কুমিল্লা জেলার লাকসাম উপজেলার সাতগড়িয়া এলাকার মৃত দেলোয়ার হোসেনের ছেলে মো.ইকবাল হোসেন(২৫) ও একই উপজেলার কান্দিরপাড় এলাকার মৃত দুলালের ছেলে মো.সোহেল রানা (২০)।

বৃহস্পতিবার (১৯ মে) গ্রেফতারকৃত আসামিদের নোয়াখালী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হবে। এর আগে গতকাল বুধবার রাত আটটার দিকে সোনাইমুড়ী পৌরসভার ৭নম্বর ওয়ার্ডের নাওতলা আল হেরা ইসলামী একাডেমীর সামনে নোয়াখালী-কুমিল্লা মহাসড়ক থেকে তাদেরকে আটক করা হয়।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে সোনাইমুড়ী পৌরসভার ৭নম্বর ওয়ার্ডের নাওতলা আল হেরা ইসলামী একাডেমীর সামনে নোয়াখালী-কুমিল্লা মহাসড়ক থেকে তাদেরকে আটক করা হয় এ সময় তাদের নিকট হতে চোরাইকৃত ১টি Apache RTR 160 4V মোটরসাইকেল এবং ১টি HERO SPLENDAR 135cc মোটরসাইকেল জব্দ করা হয়।

সোনাইমুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন-অর-রশিদ আটকের সত্যতা নিশ্চিত করে জানান,  মোটরসাইকেল চোরচক্রকে ধরার অংশ হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়। আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের পূর্বক প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।


আরও খবর



করোনায় আক্রান্ত বিল গেটস

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এক টুইট বার্তায় তিনি কোভিড পজিটিভ জানিয়ে বলেছেন, তার মৃদু উপসর্গ রয়েছে। মঙ্গলবার ১০ মে করোনা পজিটিভ হওয়ার তথ্য জানিয়ে টুইট করেছেন শীর্ষস্থানীয় এ ধনকুবের। করোনা পজিটিভ হওয়ার পর আইসোলেশনে আছেন বলেও জানিয়েছেন তিনি।

টুইটে বিল গেটস লেখেন, আমার করোনা পজিটিভ হয়েছে। মৃদু উপসর্গ রয়েছে, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত নিজেকে আইসোলেশনে রাখছি।আরেক টুইটে তিনি লেখেন, আমি সৌভাগ্যবান যে আমি টিকা পেয়েছি এবং পরীক্ষা-নিরীক্ষা ও দুর্দান্ত চিকিৎসা সেবা পেয়েছি।

করোনাভাইরাস মহামারি অবসানে সোচ্চার ভূমিকা রাখছেন বিল গেটস। বিশেষ করে বিশ্বের দরিদ্র দেশগুলোতে করোনা টিকা ও প্রয়োজনীয় ওষুধের সরবরাহ বাড়াতে মার্কিন এই ধনকুবের বেশ সক্রিয়। গত বছরের অক্টোবর মাসে গেটস ফাউন্ডেশন জানিয়েছিল, নিম্ন আয়ের দেশগুলোর জন্য ১২ কোটি মার্কিন ডলার ব্যয় করবে তারা।


আরও খবর