আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

ইচ্ছামতো টিকটক ব্যবহারের দিন শেষ

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১৮ জুন ২০২২ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শর্ট ভিডিও তৈরির অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম টিকটক। বর্তমানে শর্ট ভিডিও তৈরি করে ইনকামের প্ল্যাটফর্ম হিসেবে শীর্ষে আছে টিকটক। অল্প সময়ের মধ্যেই টিকটক বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এই অ্যাপের ব্যবহারকারীদের তালিকায় সবচেয়ে বেশি আছে কিশোর-কিশোরীরা। এবার কিশোর-কিশোরীদের কথা মাথায় রেখেই টিকটক নতুন ফিচার আনছে। মূলত কিশোর-কিশোরীদের টিকটক ব্যবহারের সময় নিয়ন্ত্রণে নতুন টুল চালু করতে যাচ্ছে অ্যাপটি।

টুলটির নাম দেওয়া হয়েছে শিডিউল আ ব্রেক। টুলটি কাজে লাগিয়ে টিকটক ব্যবহারের সময় নির্ধারণ করে দেওয়া যাবে। নির্ধারণ করা সময় শেষ হলেই ব্যবহারকারীদের বিরতি নিতে বলবে টুলটি। তবে কিশোর-কিশোরীরা দিনে ১০০ মিনিটের বেশি টিকটক ব্যবহার করলে টুলটি নিজ থেকেই সতর্ক করবে। ফলে মনের ভুলে দীর্ঘ সময় টিকটক ব্যবহার করা থেকে মুক্তি মিলবে।

এছাড়াও স্ক্রিন টাইম ড্যাশবোর্ড সুবিধা চালুরও উদ্যোগ নিয়েছে টিকটক। এ সুবিধা চালু হলে মুঠোফোনের পর্দায় টিকটক চালুর সময় দেখা যাবে। শুধু তাই নয়, দিনের কোন সময় কতক্ষণ অ্যাপটি ব্যবহার করা হয়েছে, তা ও জানা যাবে। এর আগে ইনস্টাগ্রামে শিডিউল আ ব্রেক ফিচার এনেছিল মেটা। কিশোর-কিশোরীদের অবাধে সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার তাদের বিভিন্ন ক্ষতিকর পরিস্থিতিতে ফেলছে। বাড়ছে কিশোর অপরাধের প্রবণতা। এসব থেকে কিশোর-কিশোরীদের রক্ষা করতেই শিডিউল আ ব্রেক ফিচার চালু করছে প্ল্যাটফর্মগুলো।


আরও খবর



বানভাসীদের সহায়তায় সব ধরনের উদ্যোগ নিয়েছি: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বুধবার ২২ জুন 20২২ | ২৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলন শুরু হয়েছে। আজ বুধবার সকাল ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে সম্মেলন কক্ষে কথা বলা শুরু করেন প্রধানমন্ত্রী। শুরুতেই তিনি দেশের বন্যা পরিস্থিতি নিয়ে কথা বলেন।

শেখ হাসিনা বলেন, সিলেটে যে বন্যা হয়েছে তা অকল্পনীয়, স্মরণকালের মধ্যে ভয়াবহ। প্রাকৃতিক দুর্যোগ ঠেকানোর ক্ষমতা মানুষ বা সরকারের কারোই নেই। তবে ক্ষয়ক্ষতি লাঘবে সরকারের দায়িত্ব রয়েছে। আর বন্যা পরিস্থিতি মোকাবেলায় সরকার আন্তরিকভাবে কাজ করছে।

শেখ হাসিনা বলেন, দুর্গত মানুষদের সহায়তার নির্দেশ দেওয়া হয়েছে। এজন্য বিভিন্ন বাহিনীর শতাধিক বোট, হেলিকপ্টার ও অন্যান্য যান উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

সরকারপ্রধান বলেন, বানভাসীদের সহায়তায় সব ধরনের উদ্যোগ নিয়েছে সরকার। তাদের দুর্ভোগ লাঘবে সব ব্যবস্থা নেওয়া হয়েছে। ব্যবস্থা করা হয়েছে পর্যাপ্ত খাবারের। এছাগা কৃষি পূনর্বাসন কর্মসূচি হাতে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


আরও খবর



কখনো রাজমিস্ত্রি, কখনো অটোচালক সেজে আত্মগোপনে ১০ বছর

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ জুন ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কদমতলীর টিটু হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি রবিন শেখকে প্রায় এক দশক পর গ্রেপ্তার করেছে র‌্যাব। শুক্রবার (২৪ জুন) ভোর ৪টার দিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে র‌্যাব-১০ এর একটি দল।

গ্রেপ্তার রবিন চাঞ্চল্যকর টিটু হত্যা মামলার অন্যতম প্রধান আসামি আয়নাবাজ সোহাগের সহযোগী। কখনো রাজমিস্ত্রি, কখনো অটোচালক সেজে আত্মগোপনে কাটিয়ে দিয়েছেন প্রায় ১০ বছর।

শুক্রবার বিকেল ৪টায় রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-১০ এর উপ-অধিনায়ক মেজর শাহরিয়ার জিয়াউর রহমান।

তিনি বলেন, পূর্ব শত্রুতার জের ধরে একদল দুর্বৃত্ত পরিকল্পিতভাবে ২০১০ সালের ২৬ নভেম্বর হুমায়ুন কবির ওরফে টিটুকে গুলি চালায়। গুলিবিদ্ধ টিটু ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান। এ ঘটনায় নিহতের স্ত্রী বাদী হয়ে কদমতলী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ওই মামলায় সোহাগ ওরফে বড় সোহাগ (৩৪), মামুন (৩৩) ও রবিন শেখসহ (৩০) অজ্ঞাতনামা আরও ৩-৪ জনকে আসামি করা হয়। ২০১০ সালে টিটু হত্যা মামলায় রবিন শেখকে অভিযুক্ত হিসেবে গ্রেপ্তার করা হয়। ২০১২ সালে কারাগার থেকে জামিনে মুক্তির পর আত্মগোপনে চলে যান তিনি।

২০১৭ সালের ২৮ ডিসেম্বর রবিন শেখের অনুপস্থিতিতে আদালত রায় ঘোষণা করেন। সেখানে তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেন আদালত।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১০ এর একটি দল বৃহস্পতিবার রাত ১টা থেকে ভোর ৪টা পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানাধীন বরাবো এলাকা থেকে ১০ বছর ধরে পলাতক আসামি রবিন শেখকে গ্রেপ্তার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, রবিন টিটু হত্যাকাণ্ডের সময় নবাবপুর এলাকায় একটি ওয়ার্কশপে কাজ করতেন। ২০১২ সালে জামিনে মুক্তি লাভের পর তিনি নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় মিথ্যা পরিচয় দিয়ে রাজমিস্ত্রি হিসেবে কাজ করেন। পরবর্তীতে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানাধীন বরাবো এলাকায় অটো-চালক হিসেবে কাজ করতেন।

জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, আসামি রবিন ও আয়নাবাজ সোহাগ একই এলাকায় পাশাপাশি বাসায় বসবাস করতেন। সেই সুবাদে রবিনের সঙ্গে মামুন ও সোহাগের ঘনিষ্ঠ বন্ধুত্ব গড়ে উঠে। ফলে রবিন সোহাগের অন্যতম সহযোগী হিসেবে কাজ করতেন।

উল্লেখ্য, র‌্যাব-১০ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত প্রধান আসামি আয়নাবাজ সোহাগকে গত ২৯ জানুয়ারি স্যার সলিমুল্লাহ মেডিকেল মিটফোর্ড হাসপাতাল এলাকা থেকে, ২ নং পলাতক আসামি মামুনকে গত ১০ মার্চ নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও থানাধীন মেঘনা ঘাট এলাকা থেকে গ্রেপ্তার করে। সর্বশেষ তিন নং আসামি রবিন গ্রেপ্তার হলো। তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।


আরও খবর



করোনায় কোনো মৃত্যু নেই, শনাক্ত ৪০

প্রকাশিত:রবিবার ২৯ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ২৯ মে ২০২২ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে কোভিড-১৯ সংক্রমণের ৮১১তম দিনে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। শেষ ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৪০ জন। শনাক্তের হার শূন্য দশমিক ৫৯ শতাংশ। আগের দিন শনিবার শনাক্ত হয়েছিল ২৮ জন। একমাস পর ২১ মে একজনের মৃত্যুর খবর এসেছিল। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৯ হাজার ১২৭ জন। মোট মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।

গত ২০ নভেম্বর দেশে প্রথমবারের মতো করোনায় মৃত্যুহীন দিন দেখে বাংলাদেশ। গত ৫ আগস্ট দেশে সর্বোচ্চ ২৬৪ জন রোগী মারা যায়। গত ২৮ জুলাই সর্বোচ্চ শনাক্ত হয় ১৬ হাজার ২৩০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) পাঁচ হাজার ৫৫টি পরীক্ষায় ৪০ জন এই ভাইরাসে শনাক্ত হয়েছেন। এই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৭৯ শতাংশ। তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৮৪ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ৯৩ লাখ ১১ হাজার ৫৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৮ লাখ এক হাজার ৮৪৬টি নমুনা। অর্থাৎ মোট পরীক্ষা করা হয়েছে এক কোটি ৪১ লাখ ১২ হাজার ৯০২টি নমুনা। এর মধ্যে শনাক্ত হয়েছে ১৯ লাখ ৫৩ হাজার ৪৪৭ জন। তাদের মধ্যে ২৪ ঘণ্টায় ২১৫ জনসহ মোট ১৯ লাখ দুই হাজার ৪২২ জন সুস্থ হয়েছে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩৯ শতাংশ।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত ৫৩ কোটি ১৪ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৩ লাখ ১০ হাজারের বেশি। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৫০ কোটি ২১ লাখের বেশি।


আরও খবর



রাত ৮টার পরেও খোলা থাকবে যেসব দোকান-প্রতিষ্ঠান

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ জুন ২০২২ | ৪১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামীকাল সোমবার থেকে রাত ৮টার পর খোলা রাখা যাবে না মার্কেট ও শপিংমল। তবে যেসব দোকান বা প্রতিষ্ঠান খোলা রাখা যাবে তার তালিকা প্রকাশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

আজ রোববার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সচিব এহছানে এলাহী জানান, নিম্নলিখিত দোকান বা প্রতিষ্ঠান ছাড়া সব কিছু আগামীকাল থেকে রাত ৮টার পর বন্ধ থাকবে।

১. ডাক, জেটি, বিমানবন্দর, পরিবহন সার্ভিস, টার্মিনাল ও অফিস।

২. তরকারি, মাংস, মাছ, দুগ্ধজাতীয় সামগ্রী, রুটি, পেস্ট্রি, মিষ্টি ও ফুল বিক্রির দোকান।

৩. ওষুধ, অপারেশন সামগ্রী, সরঞ্জাম, ব্যান্ডেজ ও চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয় সামগ্রী বিক্রির দোকান।

৪. দাফন ও অন্ত্যষ্টেক্রিয়া সম্পাদনের জন্য প্রয়োজনীয় সামগ্রী বিক্রির দোকান।

৫. তামাক, সিগারেট, পান-বিড়ি, খবরের কাগজ, সাময়িকী বিক্রির দোকান ও দোকানের বসে খাওয়ার জন্য যেসব দোকান।

৬. পেট্রোল পাম্প ও কারখানা নয় এমন মোটরগাড়ি সার্ভিসিংয়ের দোকান এবং সেলুন।

৭. পয়নিষ্কাশন ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, পানি, বিদ্যুত ও গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান।

৮. ক্লাব, হোটেল, রেস্তোরা ও সিনেমা হল।

আজ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ সরকারের নির্দেশনার সঙ্গে একমত হওয়ার পর সিদ্ধান্ত হয়, আগামীকাল সোমবার থেকেই রাত ৮টায় বন্ধ করতে হবে মার্কেট ও শপিংমল।

তবে সমিতির নেতারা ঈদুল আজহার কারণে ১ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত রাত ১০টা পর্যন্ত দোকান খোলা রাখার অনুমতি দিতে সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন।

এই অনুরোধের পরিপ্রেক্ষিতে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান জানান, বাড়তি ২ ঘণ্টা দোকান খোলা রাখার বিষয়ে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তার মন্ত্রণালয় অনুরোধ জানাবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর বিশ্বব্যাপী জ্বালানির মূল্য বৃদ্ধির কারণে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় সম্প্রতি এই নির্দেশনা দিয়েছে।


আরও খবর



মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি নজরুল গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৩ জুন ২০২২ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ড পাওয়া পলাতক আসামি নজরুল ইসলামকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার (৩ জুন) সকালে ঢাকার মোহাম্মদপুর থেকে তাকে গ্রেফতার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মোহাম্মদপুরে অভিযান চালিয়ে নজরুল ইসলামকে গ্রেফতার করা হয়। তিনি মানবতাবিরোধী অপরাধ মামলার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে নওগাঁ জামায়াতের সাবেক নেতা রেজাউল করিম মন্টুসহ তিন জনকে গত ৩১ মে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মৃত্যুদণ্ড পাওয়া অন্য দুই আসামি হলেন নওগাঁর মো. নজরুল ইসলাম ও মো. শহিদ মণ্ডল। মৃত্যুদণ্ড পাওয়া তিন জনের মধ্যে নজরুল পলাতক ছিলেন। মিন্টু ও শহিদ কারাগারে।

তাদের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধকালে আটক, হত্যা, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন ও অগ্নিসংযোগের মতো তিনটি অভিযোগ আনা হয়।


আরও খবর