আজঃ বুধবার ২৫ মে ২০২২
শিরোনাম

হজ প্যাকেজ ঘোষণা, ব্যয় বেড়েছে

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছর হজযাত্রীদের জন্য সরকারিভাবে দুটি প্যাকেজ এবং বেসরকারিভাবে একটি প্যাকেজ ঘোষণা করেছে সরকার। আজ বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সাংবাদিকের এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, সরকারিভাবে হজে যেতে প্রস্তাবিত প্যাকেজ-১-এ পাঁচ লাখ ২৭ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২-এ চার লাখ ৬২ হাজার ১৫০ টাকা খরচ হবে। বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে একটি প্যাকেজ এ খরচ ধরা হয়েছে চার লাখ ৫৬ হাজার ৬৩০ টাকা।

সবশেষ ২০১৯ সালে বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছিলেন হজযাত্রীরা। তখন হজ পালনে প্যাকেজ-১-এ চার লাখ ১৮ হাজার ৫০০ এবং প্যাকেজ-২-এ খরচ ধরা হয়েছিল তিন লাখ ৪৪ হাজার টাকা।

সংবাদ সম্মেলনে ধর্মমন্ত্রী বলেন, আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। দ্বি-পাক্ষিক হজচুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যাওয়ার সুযোগ পাবেন। হজযাত্রীর বিমান ভাড়া, সৌদি আরবের বাড়ি ভাড়া, সার্ভিস চার্জ, মুয়াল্লিম ফি, জমজমের পানি, খাবার খরচ এবং অন্যান্য ফি হিসাব করে ২০২২ সালের জন্য সরকারি ব্যবস্থাপনার জন্য ২টি প্যাকেজ এবং বেসরকারি ব্যবস্থাপনার এজেন্সিগুলোর জন্য একটি প্যাকেজের প্রস্তাব করা হয়েছে। এছাড়াও হজযাত্রীদের কোরবানি বাবদ প্যাকেজ মূল্যের অতিরিক্ত ৮১০ সৌদি রিয়াল বা ১৯ হাজার ৬৮৩ টাকা পরিশোধ করতে হবে।

মন্ত্রী বলেন, ২০২০ সালে সৌদি রিয়ালের বিনিময় হার ছিল ২৩ টাকা। আজ এই হারের পরিমাণ ২৪ টাকা ৩০ পয়সা। এটিও প্যাকেজ মূল্য বাড়ার অন্যতম কারণ। এছাড়া সৌদি আরবে সব খাতের উপর ১৫ শতাংশ ভ্যাট, সার্ভিস চার্জ, কর অন্তর্ভুক্ত করা হয়েছে। মোয়াচ্ছাছা এর খরচ দ্বিগুণ হয়েছে। বাড়ি ভাড়া বেড়েছে।


আরও খবর
প্রথম হজ ফ্লাইট ৫ জুন শুরু

মঙ্গলবার ২৪ মে ২০২২




নোয়াখালীতে চুলার আগুনে পুড়ে ভাই-বোনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৫৩০জন দেখেছেন

Image

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর সেনবাগ উপজেলায় মাটির চুলার আগুনে পুড়ে দুই শিশু ছাই হয়ে গেছে। তারা সম্পর্কে আপন ভাই বোন।

মৃত নোমান (৭) ও মাহি (৩)উপজেলার ৮নং বীজবাগ ইউনিয়নের বীর নারায়ণপুর গ্রামের আহম্মদ আলী বেপারী বাড়ির ইকবাল হোসেনের ছেলে মেয়ে।

মঙ্গলবার (১০ মে) দুপুর পৌনে ১২টার দিকে উপজেলার বীজবাগ ইউনিয়নের ২নম্বর ওয়ার্ডের বীর নারায়ণপুর গ্রামের আহম্মদ আলী বেপারী বাড়িতে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেন বীজবাগ ইউনিয়নের চেয়ারম্যান সেলিম উদ্দিন।

তিনি আরো জানান, বীর নারায়ণপুর গ্রামের ইকবাল একজন হোটেল মেসিয়ার হিসেবে জীবিকা নির্বাহ করে আসছে। তাঁর স্ত্রী গোলাপী বেলা ১১টার দিকে রান্না ঘরের মাটির চুলায় দুপুরের খাবারের রান্না শুরু করে। রান্না ঘরের সাথে লাগোয়া হচ্ছে তাদের বসত ঘর। রান্না শুরু করে গোলাপী পুকুরে যান এবং পরিবারের অন্যান্য কাজে ব্যস্ত হয়ে পড়েন। চুলার পাশে রাখা ছিল শুকনো গাছের পাতা। একপর্যায়ে চুলার আগুন ওই পাতায় ছড়িয়ে পড়লে রান্না ঘর ও বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। ওই সময় বসত ঘরের চৌকিতে থাকা দুই শিশু বাচ্চাও পুড়ে ছাই হয়ে যায়। রান্না ঘরে গ্যাসের একটি সিলিন্ডার থাকায় তা বিস্ফোরণে আগুনের লেলিহান শিখা আরো দ্রুত ছড়িয়ে পড়ে।

সেনবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন পাটোয়ারী বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।


আরও খবর



ট্রেনের ফিরতি টিকিট বিক্রি শুরু

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদ শেষে ঢাকায় ফেরার ট্রেনের অগ্রিম টিকিট রবিবার (১ মে) সকাল থেকে দেওয়া শুরু হয়েছে। আজ দেওয়া হচ্ছে ৫ মের টিকিট।তবে কমলাপুর রেলস্টেশনে তেমন ভিড় দেখা যায়নি। কর্তৃপক্ষ জানায়, যে স্টেশন থেকে যাত্রা করা হবে সেই স্টেশন থেকেই ফিরতি টিকিট নিতে হবে।

সংশ্লিষ্টরা জানান,৩ ও ৪ মে তারিখের টিকিট দেওয়া নির্ভর করছে চাঁদ দেখার ওপর। ঈদ কবে হবে সেটি নির্ধারিত হওয়া মাত্রই এই দুই দিনের টিকিট একযোগে অনলাইনে ও কাউন্টারে পাওয়া যাবে।

কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেন, আজ দেওয়া হচ্ছে বৃহস্পতিবার (৫ মে) টিকিট। অনলাইন ও কাউন্টারে টিকিট বিক্রি চলছে।


আরও খবর



তিন সন্তান নিয়ে দ্বিতীয়বার বিয়ের পিঁড়িতে কণিকা

প্রকাশিত:শনিবার ২১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দ্বিতীয়বার সাতপাকে বাঁধা পড়ছেন বেবি ডলখ্যাত বলিউডের জনপ্রিয় গায়িকা কণিকা কাপুর। লন্ডনে বসেছে এই গায়িকার বিয়ের আসর। তিন সন্তানকে সঙ্গে নিয়ে প্রবাসী ব্যবসায়ী গৌতম হাতিরামানির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন কণিকা। ইতোমধ্যেই অনুষ্ঠিত হয়েছে বিবাহ পূর্ব অনুষ্ঠান। মেহেদি অনুষ্ঠানের বেশ কিছু ছবি এবং ভিডিও শেয়ার করেছেন কণিকা। ছবি শেয়ার করে কণিকা লেখেছেন, জি (সঙ্গে হৃদয়ের ইমোজি), আমি তোমাকে অনেক ভালোবাসি।

ছবিও ভিডিওতে কণিকাকে প্যাস্টেল সবুজ লেহেঙ্গা এবং ফুলের গয়নায় আর গৌতমকে একটি কাঠ বা মাটির রঙের কুর্তা-পায়জামা পরে দেখা যায়। এছাড়াও এই অনুষ্ঠানে হবু বর গৌতমের সঙ্গে কিছু রোমান্টিক মুহূর্তও শেয়ার করেছেন কণিকা। 

১৯৯৮ সালে প্রবাসী ব্যবসায়ী রাজ চন্দককে বিয়ে করেছিলেন কণিকা। সেই সময় কণিকার বয়স ছিল খুবই কম। রাজ ও কণিকার সংসারে তিন সন্তান আয়না, সামারা এবং যুবরাজ রয়েছে। ২০১২ সালে রাজের সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয়ে যায় কণিকার। বিচ্ছেদের পর সন্তানদের আগলে রেখেছেন এই গায়িকা। মায়ের বিয়ে নিয়ে দারুণ উচ্ছ্বাসিত কণিকার সন্তানরাও। এদিকে বিচ্ছেদের পর বলিউডে ক্যারিয়ার শুরু করেন কণিকা। বেবি ডল, চিটিয়া কালাইয়া থেকে শুরু করে ছিল গয়ে নয়নাসহ বলিউডে তার বেশ কিছু হিট গানে রয়েছে তার।

নিউজ ট্যাগ: কণিকা কাপুর

আরও খবর



রাজশাহীসহ চার বিভাগে বৃষ্টির আভাস

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | ৫৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে। এ তথ্য দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত কয়েকদিন ধরে বৃষ্টি না থাকলেও ভ্যাপসা গরম থেকে কিছুটা প্রশান্তি দিচ্ছে দমকা হাওয়া।

বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সিলেটে সর্বোচ্চ ১১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া টাঙ্গাইলে ৪, বগুড়ায় ৫, বদলগাছীতে ৭, তাড়াশে ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাঙ্গামাটি, রাজশাহী ও পাবনা জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। 


আরও খবর



এশিয়া কাপে দুই ইভেন্টের পদক নিশ্চিত বাংলাদেশের

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০৮ মে ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইরাকের সোলেমানিয়ায় রিকার্ভ পুরুষ ও নারী দলগত ইভেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশ দল। দুই ইভেন্টের ফাইনালেই বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। দুই ইভেন্টের ফাইনালে ওঠায় অন্তত রৌপ্যপদক নিশ্চিত হয়ে গেল রোমান সানা-দিয়া সিদ্দিকীদের।

রিকার্ভ পুরুষ ইভেন্টের প্রথম রাউন্ডে বাংলাদেশ বাই পায়। পরবর্তী রাউন্ডে আজ স্বাগতিক ইরাকের বিপক্ষে সরাসরি ৬-০ সেটে জেতেন রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও আলিফ আব্দুর রহমান। সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ইরান। এই পর্বে বেশ প্রতিদ্বন্দ্বিতা হয়। রোমানরা ৫-৪ সেটে ইরানকে হারায়।

নারী দলগত ইভেন্টে দিয়ারা প্রথম পর্বে মুখোমুখি হন স্বাগতিক ইরাকের বিপক্ষে। বাংলাদেশের নাসরিন আকতার, দিয়া সিদ্দিকী ও বিউটি রায় স্বাগতিক আরচ্যারদের ৬-০ সেটে পরাজিত করেন। পরের পর্বে উজবেকিস্তানের বিপক্ষে ৫-১ সেটে জিতে বাংলাদেশ ফাইনালে ওঠে। দলগত ইভেন্টের ফাইনাল মঙ্গলবার অনুষ্ঠিত হবে।

কম্পাউন্ড পুরুষ ও নারী দুই ইভেন্টে বাংলাদেশ বাই পেয়ে সরাসরি সেমিফাইনালে খেলবে। নারী ও পুরুষ দুই দলই মোকাবেলা করবে কাজাখস্তানকে। কাজাখস্তানকে হারাতে পারলে এই দুই ইভেন্টেও ফাইনাল খেলবে বাংলাদেশ।


আরও খবর