আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

হবিগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | ২৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হবিগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জেলার বন্যাকবলিত এলাকা বেড়ে হয়েছে ৭টি উপজেলার ৫১টি ইউনিয়ন।

মৌলভীবাজারের খলিলপুর ইউনিয়নের আমরকোনা গ্রামে কুশিয়ারা নদীতে ভাঙ্গন দেখা দেয়ায় পানি নবীগঞ্জে তীব্র বেগে প্রবেশ করছে। নবীগঞ্জ, বানিয়াচং ও আজমিরীগঞ্জ উপজেলার লোকালয়ে বন্যার পানি আরও বাড়বে বলে জানিয়েছে উন্নয়ন বোর্ড। জেলার ২২৫টি আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে ১৭ হাজার ৩৪৭ পরিবার। সরকারিভাবে পানিবন্দি ও ক্ষতিগ্রস্ত পরিবারের সংখ্যা ২৩ হাজার ২৩৫টি।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার পৌরসভাসহ সকল ইউনিয়ন, নবীগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়ন, বানিয়াচং উপজেলার সকল ইউনিয়ন, লাখাই উপজেলার ৬টি ইউনিয়ন, হবিগঞ্জ সদর উপজেলার ৬টি ইউনিয়ন, মাধবপুর উপজেলার ৫টি এবং বাহুবল উপজেলার ১টি ইউনিয়ন বন্যাকবলিত হয়েছে।

সরকারিভাবে বুধবার পর্যন্ত বন্যাদুর্গতদের জন্য ১০ লাখ টাকা, ২০০ মেট্রিক টন চাউল এবং ২ হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ করা হয়েছে। এছাড়াও বন্যাদুর্গতদের জন্য ৩০টি মেডিক্যাল টিম কাজ করছে।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী বন্যার পানিতে ১৫ হাজার ৭১০ হেক্টর আউশ, ১৪ হাজার ৬৩০ হেক্টর বোনা আমন, ১ হাজার ৫৯৭ হেক্টর জমির শাকসব্জি এবং অন্যান্য ফসল ৫০ হেক্টর বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মিনহাজ আহমেদ শোভন জানান, কুশিয়ারা নদীর পানি বুধবার ৮ দশমিক ৩০ মিটারে স্থির রয়েছে।


আরও খবর



সাংবাদিক নেতাদের সঙ্গে বৈঠক করবে সংসদীয় কমিটি

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১৫ জুন ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) বিল-২০২২ পর্যালোচনার আগে সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।কমিটির সভাপতি হাসানুল হক ইনু আজ জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।

গত ২৮ মার্চ সংসদে বিলটি উত্থাপন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। পরে বিলটি ৬০দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। বিলটি পরীক্ষার জন্য সংসদীয় কমিটি আরও ৬০ দিন সময় বৃদ্ধির আবেদন করে।

বিলটি সংসদে ওঠার পর এ নিয়ে কোনো বৈঠক করেনি সংসদীয় স্থায়ী কমিটি। তবে এর অনেকগুলো ধারা নিয়ে বিরোধিতা করেছে সাংবাদিকদের বিভিন্ন সংগঠনসহ মালিকদের সংগঠন।

হাসানুল হক ইনু বলেন, সাংবাদিক নেতারা আমার সঙ্গে বিলটি নিয়ে কথা বলেছিলেন। আমরা তাদের লিখিত প্রস্তাব দিতে বলেছি। এরপর আনুষ্ঠানিকভাবে কমিটির বৈঠকে তাদের আমন্ত্রণ জানাব।

ইনু জানান, সংসদীয় কমিটি সাংবাদিকদের ট্রেড ইউনিয়ন বিএফইউজে, ডিইউজে, টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকো, সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াব এবং সংবাদপত্রের কর্মচারীদের সংগঠনের সঙ্গে বৈঠক করবে। এছাড়া ঢাকা রিপোর্টার্স ইউনিটির সঙ্গেও বৈঠক হতে পারে বলে জানান তিনি।

সংসদে উত্থাপিত বিলে বলা হয়েছে, কেনো গণমাধ্যমকর্মীর বেতনকাল এক মাসের বেশি হবে না। পরবর্তী মাসের সাত কর্মদিনের মধ্যে বেতন পরিশোধ করতে হবে।

এতে বলা হয়, গণমাধ্যমকর্মীদের ন্যূনতম ওয়েজ বোর্ড প্রতি পাঁচ বছর পর পর গঠন হবে। ওয়েজ বোর্ড সংবাদপত্র, সংবাদ সংস্থা, বেসরকারি টেলিভিশন, বেতার ও নিবন্ধিত অনলাইন মাধ্যমের জন্য প্রয়োজনে পৃথক পৃথক বেতন কাঠামো নির্ধারণ করবে।আগে শুধু সংবাদপত্র ও সংবাদ সংস্থার জন্য এই ওয়েজ বোর্ড গঠন করা হতো।

প্রস্তাবিত আইনটিতে বলা আছে, গণমাধ্যমে পূর্ণকালীন কর্মরত সাংবাদিক, কর্মচারী এবং নিবন্ধিত সংবাদপত্রের মালিকানাধীন ছাপাখানাসহ নিবন্ধিত অনলাইন গণমাধ্যমে বিভিন্ন কাজে নিয়োজিত কর্মীদের গণমাধ্যমকর্মী বলা হবে।

গণমাধ্যমকর্মীদের তিনটি বিভাগ করা হয়েছে এই বিলে। সেগুলো হলো- অস্থায়ী বা সাময়িক, শিক্ষানবিশ ও স্থায়ী।বিলে বলা হয়েছে, গণমাধ্যমকর্মীকে সপ্তাহে অন্যূন ৪৮ ঘণ্টা কাজ করতে হবে। এর বেশি কাজ করালে অধিকাল (ওভার টাইম) ভাতা দিতে হবে।

আগে গণমাধ্যমকর্মীরা চলতেন দ্য নিউজপেপার এমপ্লয়িজ (চাকরির শর্তাবলী) আইন- ১৯৭৪ এর আওতায়। এর সঙ্গে শ্রম আইনের কিছু বিষয় সাংঘর্ষিক হচ্ছিল।

পরে সাংবাদিকদেরকে শ্রম আইনের আওতায় নিয়ে যাওয়া হয় এবং তাদের শ্রমিক হিসেবে সংজ্ঞায়িত করা হয়। এই বিল পাস হলে গণমাধ্যমকর্মীরা আর শ্রমিক হিসেবে গণ্য হবেন না, তাদের গণমাধ্যমকর্মী হিসেবে অভিহিত করা হবে।

দ্য নিউজপেপার এমপ্লয়িজ (চাকরির শর্তাবলী) আইনে সাংবাদিক, প্রেস শ্রমিক ও প্রেস কর্মচারীদের চাকরির শর্ত, আর্থিক বিষয় ও অন্যান্য সুযোগ-সুবিধা নির্ধারণ করা ছিল।

সরকার ওই আইনকে রহিত করে সব শ্রমিকের জন্য ২০০৬ সালে শ্রম আইন প্রণয়ন করে, যাতে সংবাদপত্রের সাংবাদিক, প্রেস শ্রমিক ও প্রেস কর্মচারীদের বিষয়গুলোও অন্তর্ভুক্ত করা হয়। ২০১৮ সালে বিলটির নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা।


আরও খবর



চট্টগ্রাম বিমানবন্দরে ৩৪টি স্বর্ণের বারসহ যাত্রী আটক

প্রকাশিত:বুধবার ০১ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ০১ জুন ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ৩৪টি স্বর্ণের বারসহ শারজাহফেরত এক যাত্রীকে আটক করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা। আজ বুধবার সকালে মো. সাইফুল ইসলাম নামের ওই যাত্রীকে আটক করা হয়। সাইফুল ইসলামের বাড়ি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায়। তিনি সংযুক্ত আরব আমিরাতের শারজাহ থেকে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে দেশে আসেন।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর জানায়, সাইফুলের কাছে ৩ কেজি ৯৪৪ গ্রাম ওজনের স্বর্ণের বার পাওয়া যায়। এ ছাড়া তার কাছে স্বর্ণালংকারও পাওয়া যায়। সব মিলিয়ে তার কাছ থেকে চার কেজির বেশি সোনা উদ্ধার করা হয়, যার বাজারমূল্য ৩ কোটি ২০ লাখ টাকা।

বিষয়টি নিশ্চিত করে অধিদপ্তরের উপপরিচালক এ কে এম সুলতান মাহমুদ বলেন, শারজাহ থেকে এক যাত্রী স্বর্ণের বার নিয়ে দেশে আসবেন বলে তথ্য পাওয়া যায়। এ তথ্য পেয়ে অধিদপ্তরের মহাপরিচালক মোবারা খানম গতকাল মঙ্গলবার রাতে ঢাকা থেকে শুল্ক গোয়েন্দাদের একটি দলকে চট্টগ্রামে পাঠিয়ে দেন। আজ সকালে সোয়া সাতটার পর এয়ার এরাবিয়ার একটি ফ্লাইট চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

উড়োজাহাজটি বিমানবন্দরে অবতরণের পরই শুল্ক গোয়েন্দারা সন্দেহভাজন যাত্রী সাইফুলকে তল্লাশি করেন। এ সময় তার কোমরে কালো টেপে মোড়ানো অবস্থায় ৩৪টি স্বর্ণের বারসহ স্বর্ণালংকার পাওয়া যায়। আটক যাত্রীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান অধিদপ্তরের উপপরিচালক।


আরও খবর



সীতাকুণ্ডের আগুন নিয়ন্ত্রণে, আর ঝুঁকি নেই: সেনাবাহিনী

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | ৩৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিয়ন্ত্রণে এসেছে চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের বিএম কনটেইনারে ডিপোর আগুন। ডিপোর বেশ কয়েকটি কনটেইনারে থেমে থেমে মৃদুভাবে আগুন জ্বললেও এ আগুনে বিস্ফোরণ কিংবা বড় ধরনের কোনো দুর্ঘটনার ঝুঁকি নেই বলছে সেনাবাহিনী।

আজ মঙ্গলবার বিএম ডিপোর মূল ফটকের সামনে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ সেনাবাহিনীর ১৮ বীর ইউনিটের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. আরিফুল ইসলাম হিমেল (পিএসসি)। 

আরিফুল ইসলাম জানান, গতকাল সোমবার দুপুরের পর থেকে ডিপোর আগুন নিয়ন্ত্রণে চলে আসে। তবে ভেতরে থাকা বেশ কিছু কনটেইনারে থেমে থেমে আগুন জ্বলতে থাকে। মৃদুভাবে জ্বলতে থাকা এসব আগুন নেভাতে ফায়ার সার্ভিসের পাশাপাশি তারাও সহযোগিতা করছেন। ইতিমধ্যে রাসায়নিক কেমিকেল ভর্তি অধিকাংশ কনটেইনার চিহ্নিত করার পাশাপাশি তা নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়েছেন। ফলে বিস্ফোরণ কিংবা বড় ধরনের অগ্নিকাণ্ডের সৃষ্টি হওয়ার কোন সম্ভাবনা নেই। বড় ধরনের কোনো ঝুঁকির শঙ্কাও নেই। খুব দ্রুততম সময়ের মধ্যে মৃদুভাবে জ্বলতে থাকা আগুন পুরোপুরি নেভানো সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন তিনি। 


আরও খবর



সাংবাদিক কাজলের ৩ মামলার কার্যক্রম স্থগিত

প্রকাশিত:বুধবার ০১ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ০১ জুন ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফটোসাংবাদিক শফিকুল ইসলাম কাজলের বিরুদ্ধে করা তিন মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। বুধবার (১ জুন) বিচারপতি এ এস এম আব্দুল মোবিন ও বিচারপতি মো. আতোয়ার রহমানের হাইকোর্ট বেঞ্চ দুই মাসের জন্য মামলার কার্যক্রম স্থগিত করেছেন।

গত বছরের ৮ নভেম্বর ফটোসাংবাদিক শফিকুল ইসলাম কাজলের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের পৃথক তিন মামলায় চার্জগঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দিয়েছেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন ।

রাজধানীর শেরেবাংলা নগর, হাজারীবাগ ও কামরাঙ্গীরচর থানায় এই তিনটি মামলা দায়ের হয়।


আরও খবর



আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পোর্টারফিল্ড

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৭ জুন ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আয়ারল্যান্ডের হয়ে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলার অভিজ্ঞতা তার, রান সংগ্রাহকদের তালিকায় তিনি দুই নম্বরে। নেতৃত্বের দিক থেকে তিনিই সফলতম। কিন্তু বিগত চার বছর ধরে টি-টোয়েন্টি দলের বিবেচনায় ছিলেন না। আয়ারল্যান্ডের হয়ে কেবল ওয়ানডে খেললেও সেখানেও ব্যাটে তেমন ধারাবাহিকতা ছিল না। সবকিছু মিলিয়ে এবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন উইলিয়াম পোর্টারফিল্ড।

বৃহস্পতিবার (১৬ জুন) আন্তর্জাতিক আঙিনায় ১৬ বছরের যাত্রার ইতি টানার ঘোষণা দেন ৩৭ বছর বয়সী পোর্টারফিল্ড। ২০০৬ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন পোর্টারফিল্ড। এই সংস্করণে ১৪৮ ম্যাচ খেলে ১১ সেঞ্চুরি ও ২০ ফিফটিতে তার রান ৪ হাজার ৩৪৩। গত জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা ওয়ানডে ম্যাচটি হয়ে রইল দেশের হয়ে তার শেষ। ভবিষ্যতের পরিকল্পনাও করে ফেলেছেন পোর্টারফিল্ড। নিজের সাবেক কাউন্টি দল গ্লস্টারশায়ারের কনসালটেন্ট কোচ হিসেবে কাজ করার সুযোগ পেয়েছেন তিনি।

অভিষেকের দুই বছর পর জাতীয় দলের হয়ে প্রথম টি-টোয়েন্টি খেলেন তিনি। এই সংস্করণে সবশেষ ম্যাচ খেলেন ২০১৮ সালে, আফগানিস্তানের বিপক্ষে। দেশের হয়ে টি-টোয়েন্টিতে ৬১ ম্যাচ খেলে ৩ ফিফটিতে পোর্টারফিল্ডের রান ১ হাজার ৭৯। ২০০৮ সালে ট্রেন্ট জনস্টনের কাছ থেকে অধিনায়কত্ব পান পোর্টারফিল্ড। তার নেতৃত্বে সবচেয়ে বেশি ১১৩ ওয়ানডে খেলেছে আইরিশরা। সর্বোচ্চ ৫০ জয়ও তার সময়েই। ৫৬ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়ে দলকে জেতান ২৬টিতে, দুটিই সর্বোচ্চ। এখন পর্যন্ত তিনটি টেস্ট খেলা আয়ারল্যান্ডের সবগুলো ম্যাচেই অধিনায়ক ছিলেন পোর্টারফিল্ড। ২০১৯ সালের নভেম্বরে নেতৃত্বের ১১ বছরের অধ্যায়ের ইতি টেনে দেন পোর্টারফিল্ড। এবার বিদায় বলে দিলেন আন্তর্জাতিক ক্রিকেটকেই।

নিউজ ট্যাগ: পোর্টারফিল্ড

আরও খবর