আজঃ সোমবার ২৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

হাসপাতালে হামলায় আরও কোণঠাসা মস্কো

প্রকাশিত:শুক্রবার ১১ মার্চ ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১১ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

যেন রক্তে ধোওয়া হয়েছে হাসপাতালের বেড। শয্যা লাগোয়া জানলার ভাঙা কাচের টুকরোগুলো ছড়িয়ে ছিটিয়ে পড়ে চারপাশে। হাওয়ায় উড়ছে পোড়া ছাই আর মৃত্যুভয়।

গত কাল রাতে ইউক্রেনের মারিয়ুপোলের শিশু ও প্রসূতি হাসপাতালে হামলা চালায় রুশ বাহিনী। গোটা বাড়িটার একটা ঘরও আস্ত আছে কি না সন্দেহ। সামনের মাঠে রাতারাতি প্রায় ১৮ ফুট গভীর গহ্বর তৈরি হয়েছে। ওখানে পড়েছিল রাশিয়ার বোমা। ইউক্রেনের স্থানীয় সংবাদমাধ্যম মারফত এই হাসপাতালে হামলার একের পর এক ভিডিয়ো ফুটেজ দিনভর ভেসে উঠেছে টেলিভিশন ও সোশ্যাল মিডিয়ায়। মস্কোর নিন্দায় সরব আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি-সহ বহু দেশ। চরম বর্বরতা বলে ক্ষোভ উগরে দিয়েছে রাষ্ট্রপুঞ্জ। রাশিয়ার অবশ্য দাবি, সব ভুয়ো খবর। তাদের ব্যাখ্যা, ওই বাড়িটিতে আগে হাসপাতাল ছিল। বহু দিন আগেই ওই জায়গার দখল নিয়েছে তারা। রাষ্ট্রপুঞ্জে রাশিয়া সরকারের প্রতিনিধি দিমিত্রি পোলানস্কি বরং জোর দিয়ে বলেছেন, এ ভাবেই ভুয়ো খবরের জন্ম হয়।

মস্কোর দাবি উড়িয়ে দিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি বলেন, যেমন ওরা সবসময় দৃঢ়তার সঙ্গে মিথ্যে কথা বলে থাকেন।মারিয়ুপোলের ঘটনা উল্লেখ করে তিনি এ-ও বলেন, রাশিয়া আমাদের দেশে গণহত্যা চালাচ্ছে। এটা কী রকম দেশ, কেমন রুশ ফেডারেশন, হাসপাতালেও ওদের ভয়? প্রসূতি হাসপাতালেও ওরা ভয় পাচ্ছে, তাই ধ্বংস করে দিতে হল? রুশপন্থী ডনেৎস্ক বা লুহানস্ক অঞ্চলের কোনও শহরে আমরা কখনও এমন কাজ করিনি, কোনও দিন করবও না। কোনও অঞ্চলেই করব না। আমরা মানুষ। কিন্তু উনি কী? প্রেসিডেন্ট নিজেই কিছু ভিডিয়ো ফুটেজ পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়।

তাতে দেখা গিয়েছে হাসপাতালে ভিতরের অবস্থা। ঘরের ছাদ ভেঙে পড়েছে, ঝলসে গিয়েছে দেওয়াল, জানলা-দরজা ভাঙা, যেন ভগ্নস্তূপ। জ়েলেনস্কি বলেন, এর নীচে কত জন চাপা পড়ে আছে, জানি না সরকারি ভাবেও কিভের তরফে ঘোষণা করা হয়েছে, নিহতের সংখ্যা এখনও স্পষ্ট নয়। অন্তত ১৭ জন কর্মী জখম হয়েছেন। বহু ভিডিয়ো ফুটেজে দেখা গিয়েছে, হাসপাতালে ভর্তি সন্তানকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েছেন মায়েরা। খুদে রোগীদের অনেকেই গুরুতর জখম। হাসপাতালের বাইরে ক্ষতবিক্ষত অবস্থায় পড়ে থাকতে দেখা গিয়েছে তাদের। রাশিয়া অবশ্য বলেই চলেছে, সব ভুয়ো খবর।

এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) আজ জানিয়েছে, শুধু মারিয়ুপোলের হাসপাতাল নয়, ইউক্রেনের একাধিক হাসপাতাল, অ্যাম্বুল্যান্স, স্বাস্থ্যকর্মীদের উপরে হামলা চালিয়েছে রুশ বাহিনী। তাদের দাবি, এমন অন্তত ১৮টি স্বাস্থ্য পরিষেবামূলক ব্যবস্থার উপরে আঘাত হেনেছে মস্কো। হু-র ইউরোপ শাখার প্রধান মাইক রায়ান আজ বলেন, কোভিড ছড়াবে, নাকি পোলিয়ো দেখা দেবে, নাকি হাম এ সব নিয়ে বলছি না। কিন্তু সার্বিক ভাবে দেখলে, লক্ষ লক্ষ মানুষ অসহায় অবস্থায় রয়েছেন, তাঁরা পালাতে চাইছেন, মাটির নীচে বেসমেন্টে বদ্ধ অন্ধকার কুঠুরির মধ্যে চাপাচাপি করে রয়েছেন অনেক মহিলা ও শিশু, মানুষ ক্লান্ত, তাঁদের খাবার জুটছে না, তাঁরা ঘুমোতে পারছেন না, এতে সকলের শরীরের ইমিউন সিস্টেম বা রোগপ্রতিরোধ ক্ষমতা কমছে। এ অবস্থায় গোটা দেশে ভয়ানক সংক্রামক রোগব্যাধি ছড়িয়ে পড়তে পারে। কোভিড অতিমারির রেশ এখনও কাটেনি। রায়ান বলেন, ফের কোনও মহামারির আসা রুখতে হলে অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণা করা প্রয়োজন।

আজ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একযোগে ফোন করেছিলেন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ় এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। অবিলম্বে যুদ্ধ বন্ধ করার দাবি জানান দুজনেই। একটি সূত্রে জানা গিয়েছে, পুতিনকে তাঁরা এ-ও বলেছেন, যুদ্ধে কিছু পেতে হলে মস্কো ও কিভ, দুপক্ষকেই সমঝোতা করতে হবে। যদিও তাঁদের এই পরামর্শে পুতিনের মন বদলেছেন বলে মনে হয় না। মারিয়ুপোলে ফের হামলা শুরু করেছে রাশিয়া।

রাশিয়ার উপরে নিষেধাজ্ঞা জারি ক্রমশ বাড়ছে। এর পাশাপাশি যুদ্ধের ক্ষয়ক্ষতি তো রয়েইছে। কিভ আজ দাবি করেছে, তাদের হামলায় ১২ হাজার রুশ সেনা নিহত হয়েছেন। রাশিয়ার ৪৯টি যুদ্ধবিমান, ৩৩৫টি ট্যাঙ্ক, ৮১টি হেলিকপ্টার এবং আরও অসংখ্য যুদ্ধাস্ত্র ধ্বংস করেছে তারা। ক্রেমলিন জানিয়েছে, মারাত্মক চাপের মধ্যে রয়েছে রুশ অর্থনীতি।


আরও খবর



তীব্র তাপদাহে পুড়ছে দেশ, ভাঙল ৭৬ বছরের রেকর্ড

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

তীব্র তাপদাহে পুড়ছে দেশ। কখনো তীব্র আবার কখনো অতি তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে। টানা এতদিনের তাপদাহ আগে কখনো দেখেনি বাংলাদেশ। এ অবস্থায় চলতি বছর দেশে গত ৭৬ বছরের রেকর্ড ভেঙেছে তাপদাহ। যা এপ্রিল মাসজুড়েই অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২৬ এপ্রিল) সকালে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে জানান, ১৯৪৮ সাল থেকে ইতিহাসে এবারই প্রথম দীর্ঘসময় ধরে তাপপ্রবাহ বইছে বাংলাদেশে। চলতি এপ্রিলে টানা ২৪ দিন তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজশাহী বিভাগে ১ এপ্রিল থেকে তাপপ্রবাহ শুরু হয়। এরপর ৪ এপ্রিল পর্যন্ত বিভাগটির তাপমাত্রা ৩৬-৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। পরবর্তীতে ঢাকা, খুলনা ও রংপুর বিভাগেও তাপমাত্রা বাড়ে এবং দু’দিন তা অব্যাহত থাকে।

এদিকে, গত ৮ এপ্রিল কক্সবাজার ও সীতাকুণ্ডে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা রেকর্ড হয়। তবে ৯ ও ১০ এপ্রিল সারাদেশে তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে ছিল। এরপর ১১ এপ্রিল থেকে উষ্ণতা সারাদেশে ছড়িয়ে পড়ে। যা এখনো অব্যাহত রয়েছে।

টানা অন্তত দু’দিন তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকলে তা তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদপ্তর। ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসকে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

এদিকে, শুক্রবার (২৬ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের সবশেষ ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এই অবস্থায় আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

অন্যদিকে, বর্তমানে চুয়াডাঙ্গা ও যশোর জেলাসমূহের ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। পাশাপাশি টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অন্যান্য জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং ঢাকা, মাদারীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আগামী ২৪ ঘণ্টায়ও অব্যাহত থাকতে পারে।

তবে এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সেই সঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


আরও খবর



বগুড়ায় বাস-প্রাইভেটকার সংঘর্ষ, নিহত ৩

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

বগুড়ার এরুলিয়ায় বাস-প্রাইভেটকার সংঘর্ষে ৩ জন নিহত হয়েছেন। এছাড়াও এ ঘটনায় আহত হয়েছেন আরও ২ জন। শনিবার (৬ এপ্রিল) সকাল সাড়ে ১০ টার দিকে নওগাঁ-বগুড়া আঞ্চলিক মহাসড়কের এরুলিয়া উচ্চ বিদ্যালয়ের সামনে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন বগুড়া সদর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মিজানুর রহমান।

নিহত তিন জন বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নেতাকর্মী। তারা হলেন, ওই সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক ফাইম (৫৫), আব্দুল হান্নান (৪৪) ও চেইন মাস্টার আলগীর হোসেন (৪২)। নিহতদের মরদেহ শহিদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। আহরা শজিমেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তবে আহতদের নাম পরিচয় জানা যায়নি। 

প্রত্যক্ষদর্শী আবুল কালাম জানান, বিকট শব্দের পর প্রাইভেটকারের এক যাত্রী সড়কে ছিটকে পড়ে ঘটনাস্থলেই মারা যায়। পরে কাছে গিয়ে প্রাইভেটকারের ভেতরে নিহত আরও দুই জনকে দেখতে পাই। পুলিশ ও ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা এসে নিহতদের মরদেহ উদ্ধার করে।

এই বিষয়ে উপ-পরিদর্শক (এসআই) মিজানুর রহমান বলেন, আজ সকালে প্রাইভেটকারটি নওগাঁর দিকে যাচ্ছিলো। এরুলিয়াতে পৌঁছে কারটি সামনে থাকা একটি ট্রাককে অতিক্রম করতে গিয়ে বিপরীত দিক থেকে আসা একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে প্রাইভেটকারটি দুমড়ে মুচড়ে যায়। পরে গাড়ি কেটে নিহতদের মরদেহ বের করা হয়।

তিনি আরও জানান, দুর্ঘটনার পর বাসের চালক ও সহকারী পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

নিউজ ট্যাগ: বগুড়া

আরও খবর



তারাকান্দায় সড়ক দুর্ঘটনায় ভাই-বোন নিহত

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ৩১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মো. নাজমুল হোসাইন, শেরপুর

Image

জেলার তারাকান্দা উপজেলা সদরে আজ বাস-মাইক্রোবাস সংঘর্ষে সহোদর ভাই-বোন নিহত হয়েছেন।

আজ রবিবার (৩১ মার্চ) সকাল ৮টার দিকে ময়মনসিংহ-শেরপুর সড়কের তারাকান্দা দক্ষিণ বাজারের জামান ফিলিং স্টেশনের সামনে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন, শেরপুর জেলার শ্রীবর্দী উপজেলার চর শিমুলচরা গ্রামের মোকাদ্দেস রহমান তোরাব ও মনিরা বেগমের ছেলে আনাছ আহনাফ (৩) এবং বোন মাশুরা নোকাদ্দেছ তানাছ (১৬)।

জানা যায়, কুয়েত প্রবাসী ভাই সোহাবুর রহমান বাপ্পীকে ঢাকা বিমানবন্দর থেকে আনতে রবিবার ভোরে ঢাকা যাচ্ছিল বোন মনিরা বেগম, মনিরার স্বামী মোকাদ্দেসুর রহমান তোরাব, তাদের সন্তান তানাজ, আনাছসহ পরিবারের অন্যান্য সদস্যরা। পথিমধ্যে ময়মনসিংহের তারাকান্দা উপজেলার ফিলিং স্টেশনের সামনে মিথুন সুপার নামে একটি বাসের সাথে সংর্ঘষ হলে ঘটনাস্থলেই মারা যায় এসএসসি পরীক্ষার্থী তানাজ ও শিশু আনাছ। আহত হয় তাদের বাবা-মাসহ ৩ জন।

তারাকান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) ওয়াজেদ আলী দুর্ঘটনায় দুজনের মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করে বলেন,

মাইক্রোবাসে করে পরিবারটি শেরপুর থেকে ঢাকা যাওয়ার পথে তারাকান্দা দক্ষিণ বাজারে দুর্ঘটনায় পড়ে। সেখানে বাসের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষ হলে ঘটনাস্থলে দুজন মারা যায়। আহত বাবা ও মাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।


আরও খবর



পাথরঘাটায় ট্রাক চাপায় শিশু নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ০২ এপ্রিল 2০২4 | অনলাইন সংস্করণ
Image

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি:

বরগুনার পাথরঘাটায় মালবাহী ট্রাকের চাপায় সাড়ে তিন বছর বয়সী খাদিজা নামের এক শিশু নিহত হয়েছে। মঙ্গলবার (২ এপ্রিল) সকাল ১০টার দিকে পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নের বাইনচটকী এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত খাদিজা একই এলাকার হুমায়ুন কবিরের মেয়ে। বিষয়টি নিশ্চিত করেছেন কাকচিড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলাউদ্দিন পল্টু।

তিনি সাংবাদিকদের বলেন, নিহত (শিশু) খাদিজা রাস্তা পার হচ্ছিল এমন সময় যশোর থেকে বরগুনাগামী একটি মালবাহী মিনি-ট্রাকের চাপায় ঘটনাস্থলেই শিশুটি মারা যায়। তাৎক্ষণিক স্থানীয় লোকজন ট্রাকচালক জাহাঙ্গীর আলমকে আটক করে। পরে পাথরঘাটা থানা পুলিশের কাছে তাকে হস্তান্তর করা হয়। তিনি আরও জানান, এ ঘটনায় নিহত খাদিজার পরিবারের পক্ষ থেকে মামলা করার শলাপরামর্শ চলছে।

আটককৃত চালক জাহাঙ্গীর আলম যশোরের ছোট মেঘলা এলাকার জয়নাল আবেদীনের ছেলে।

পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন বলেনন, দুর্ঘটনার কথা জানতে পেরে আমরা ঘটনাস্থলে পৌঁছে সুরতহাল শেষে লাশ ময়নাতদন্তের জন্য পাঠিয়েছি। এ বিষয়ে মামলা প্রক্রিয়াধীন।


আরও খবর



ঢাকায় কলেজছাত্রীকে ধর্ষণ, বড় মনিরের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ৩০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

টাঙ্গাইলের আওয়ামী লীগ নেতা গোলাম কিবরিয়া ওরফে বড় মনিরের বিরুদ্ধে ঢাকায় এক কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে।

ভুক্তভোগী তরুণী বাদী হয়ে তুরাগ থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলাটি করেন।

শনিবার (৩০ মার্চ) তুরাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মোস্তফা আনোয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

শুক্রবার রাতে জরুরি সেবার ৯৯৯ নম্বর থেকে কল পেয়ে পুলিশ রাজধানীর তুরাগ থানায় প্রিয়াংকা সিটি আবাসিক এলাকায় বড় মনিরের ফ্ল্যাট থেকে ওই কলেজছাত্রীকে উদ্ধার করে। তাকে জোর করে ওই বাড়িতে নিয়ে ধর্ষণ করা হয় বলে অভিযোগ করেন ভুক্তভোগী ওই ছাত্রী।

পুলিশের ভাষ্য, বড় মনির ঘটনাস্থল থেকে পালিয়ে গেছেন। তুরাগ থানার ওসি মোস্তফা আনোয়ার বলেন, টাঙ্গাইলের গোলাম কিবরিয়া ওরফে বড় মনিরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে ভুক্তভোগী ছাত্রী মামলা করেছেন।

এ বিষয়ে পরবর্তী আইনগত পদক্ষেপ প্রক্রিয়াধীন বলেও জানান ওসি।

বড় মনির জেলা বাস মিনিবাস মালিক সমিতির মহাসচিব এবং টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ওরফে ছোট মনিরের বড় ভাই।

এর আগে এক কিশোরীকে (১৭) ধর্ষণের অভিযোগে গত বছরের ৫ এপ্রিল টাঙ্গাইল সদর থানায় গোলাম কিবরিয়ারের বিরুদ্ধে মামলা হয়েছিল। সে মামলায় বর্তমানে জামিনে আছেন টাঙ্গাইল শহর আওয়ামী লীগের সহ-সভাপতি বড় মনির।

নিউজ ট্যাগ: টাঙ্গাইল

আরও খবর