আজঃ রবিবার ২৮ এপ্রিল ২০২৪
শিরোনাম

হাসান আজিজুল হকের প্রবন্ধে সিনেমা

প্রকাশিত:সোমবার ২৮ আগস্ট ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৮ আগস্ট ২০২৩ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

মহান মুক্তিযুদ্ধের সময়ের স্মৃতিচারণা করে একাত্তর: করতলে ছিন্নমাথা শিরোনামে প্রবন্ধ লিখেছিলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। প্রবন্ধটিতে হাসান আজিজুল হক তুলে ধরেছিলেন একাত্তরের বিভীষিকাময় দিনগুলোর কথা। তাঁর সেই প্রবন্ধ অবলম্বনে তৈরি হচ্ছে সিনেমা। ২০২১-২২ অর্থবছরের সরকারি অনুদানে সিনেমাটি নির্মাণ করছেন রফিকুল আনোয়ার রাসেল। এটি নির্মাতার প্রথম চলচ্চিত্র।


একাত্তর: করতলে ছিন্নমাথা সিনেমাটির প্রধান চরিত্রে রয়েছেন আসাদুজ্জামান নূর। ৮২ বছরের শিক্ষক নাজমুল হকের ভূমিকায় দেখা যাবে তাঁকে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়ের স্মৃতিচারণার মধ্য দিয়ে এগিয়ে যাবে গল্প।

সিনেমাটি নিয়ে নির্মাতা রফিকুল আনোয়ার রাসেল বলেন, একাত্তর: করতলে ছিন্নমাথা বইটি মূলত হাসান আজিজুল হকের স্মৃতিচারণা, যেটা প্রবন্ধ আকারে প্রকাশিত হয়েছিল। সেটা থেকেই চিত্রনাট্য লেখা হয়েছে। গল্পটা সাত ভাগে ভাগ করা। একজন শিক্ষকের জার্নির মধ্য দিয়ে এ গল্পগুলো তুলে ধরা হবে। সিনেমার প্রয়োজনে কিছু ফিকশনাল এলিম্যান্ট যোগ করা হয়েছে। কিছু চরিত্রও যোগ হয়েছে। এ কারণে সিনেমায় হাসান আজিজুল হক ও তাঁর পরিবারের সদস্যদের নাম পরিবর্তন করা হয়েছে। তবে, ইতিহাস ও গল্পের বাকি চরিত্রগুলোর নাম অপরিবর্তিত রয়েছে। তিনি সে সময়টাকে যেভাবে বর্ণনা করেছেন সেভাবেই পর্দায় দেখা যাবে।


নির্মাতা আরও বলেন, প্রথম থেকেই চাইছিলাম বড় আয়োজন করে সিনেমাটি নির্মাণ করব। একটু দেরি হলেও সেভাবেই শুরু করতে যাচ্ছি আমরা। নির্বাহী ইউনিট যেমন বড়, তেমনি অভিনয়শিল্পীর সংখ্যাও অনেক। মুখ্য চরিত্রে থাকছেন ৪৫ জন অভিনয়শিল্পী। এ ছাড়া সহশিল্পী ও অন্য কলাকুশলীসহ পুরো সিনেমায় থাকছে ৫৫০ জনের বেশি শিল্পীর একটি বিশাল তালিকা। 

সরাসরি যুদ্ধ নয়, সিনেমায় মূলত দেখানো হবে ১৯৭১ সালে পাকিস্তানিদের নির্যাতনের নৃশংসতা। মুক্তিযুদ্ধ চলাকালে একটি পরিবারের কঠিন সংগ্রামের পাশাপাশি পাকিস্তানিরা বাঙালিদের ওপর যে বর্বরতা চালিয়েছিল, তা-ই ফুটে উঠবে সিনেমায়। ১৯৭১ সালের ২৯ মার্চ থেকে ঘটনা শুরু হয়ে শেষ হবে ১৬ ডিসেম্বরের বিজয়ের মধ্য দিয়ে।


যুদ্ধ চলাকালীন নাজমুল হকের যৌবন বয়সের চরিত্রে অভিনয় করবেন ইমতিয়াজ বর্ষণ। এ ছাড়া তাঁর স্ত্রীর চরিত্রে রয়েছেন নাজিবা বাশার ও বড় বোনের চরিত্রে সুষমা সরকার। প্রযোজনা ও পরিচালনার পাশাপাশি সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন রফিকুল আনোয়ার।

একাত্তর: করতলে ছিন্নমাথা সিনেমার শুটিং শুরু হবে ১১ সেপ্টেম্বর থেকে। ঢাকার ইস্কাটনে অভিনেতা ও প্রযোজক ইরেশ যাকেরের নানাবাড়ি অর্থাৎ অভিনেত্রী সারা যাকেরের বাবার বাড়ি থেকে ওপেন হবে ক্যামেরা। তারপর কেন্দ্রীয় কারাগার, মানিকগঞ্জ হয়ে চট্টগ্রামে গিয়ে শুটিং শেষ করবেন নির্মাতা।

রফিকুল আনোয়ার জানান, সরকারি নিয়ম মেনেই শুটিং হবে সিনেমাটির। ১৫ অক্টোবরের মধ্যে শুটিং সম্পন্ন করার আশা করছেন তিনি। আগামী বছর সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি দিতে চান নির্মাতা। 


আরও খবর
নতুন রেকর্ড গড়লেন টেইলর সুইফট

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




ব্যাংক ডাকাতিতে ব্যবহৃত গাড়িসহ কেএনএফের ৪ সদস্য গ্রেফতার

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানের থানচিতে ব্যাংক ডাকাতিতে ব্যবহৃত জিপগাড়িসহ পৃথক অভিযানে কেএনএফের চার সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে রুমা-থানচিতে কেএনএফ তাণ্ডবের ঘটনায় আটটি মামলায় সেনাবাহিনী-র‌্যাব-পুলিশের সাঁড়াশি অভিযানে ৫ জনকে গ্রেফতার করা হলো।

সোমবার বিষয়টি নিশ্চিত করে বান্দরবানের পুলিশ সুপার সৈকত শাহীন জানান, গতকাল রোববার রাতে থানচি থেকে একজন এবং রুমা থেকে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এর আগে সদরের স্যারণপাড়া থেকে কেএনএফের প্রধান সমন্বয়ককে গ্রেফতার করা হয়েছে। সেনাবাহিনী-র‌্যাব-পুলিশের পৃথক অভিযানে এ পর্যন্ত ৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে কেএনএফ তাণ্ডবের ঘটনায় বান্দরবান জেলাজুড়ে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশের সাঁজোয়া যানসহ বিভিন্ন ধরনের সক্ষমতা বাড়ানো হয়েছে। রুমা, থানচি, রোয়াংছড়ি উপজেলায় ব্যাংক বন্ধ থাকায় বান্দরবান জেলা সদরে সোনালী ব্যাংকের প্রধান শাখায় গ্রাহকের দীর্ঘলাইন। বেড়েছে ভোগান্তিও।

প্রসঙ্গত, গত ২ ও ৩ এপ্রিল রুমা এবং থানচিতে ব্যাংক লুট ও আইনশৃঙ্খলা বাহিনীর ১৪টি অস্ত্র লুট করেছিল কেএনএফ। এ ঘটনায় এ পর্যন্ত রুমায় চারটি ও থানচিতে চারটি মামলা করা হয়েছে।


আরও খবর



খুলনায় সালাম জুট মিলে আগুন, নিয়ন্ত্রণে ১৬ ইউনিট

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

খুলনার রূপসার নৈহাটি ইউনিয়নের জাবুসা এলাকার সালাম জুট মিলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বুধবার (৩ এপ্রিল) বিকেলে রূপসার জাবুসা এলাকার সালাম জুট মিলে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট কাজ করছে।

খুলনা ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের দায়িত্বে থাকা মো. আব্দুল কাদির এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিকেল ৫টা ৩৮ মিনিটে আগুন লাগার সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট ঘটনাস্থলে যায়। পরে আরও ৪টি ইউনিট যুক্ত হয়। আগুন নিয়ন্ত্রণে মোট ১৬টি ইউনিট কাজ করছে। বিস্তারিত পরে জানানো হবে।


আরও খবর



ঢাকায় ওভারব্রিজে উড়োজাহাজ আটকে বিপত্তি, সরানো হলো লেজ খুলে

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানী ঢাকার বিজয় সরণি থেকে মহাখালী অভিমুখী সড়কে যাওয়ার পথে ফুটওভার ব্রিজে আটকে যায় একটি উড়োজাহাজ। এতে কিছু সময়ের জন্য যানজটের সৃষ্টি হয় ওই সড়কে। পুরাতন এ উড়োজাহাজ বড় ট্রাকে করে নিয়ে যাওয়ার সময় ঘটে এ বিপত্তি। পরে ওই উড়োজাহাজের লেজ খুলে সরানো হয়।

রবিবার (৩১ মার্চ) রাত সোয়া ১০টার দিকে বিএএফ শাহীন কলেজের গেটের সামনে এ ঘটনা ঘটে। নীল-সাদা রঙের ডরনিয়ার ২২৮ টার্বোপ্রপ উড়োজাহাজটির গায়ে লেখা ছিল বাংলাদেশ নেভি। ২০১৩ সালে নৌবাহিনীতে যে দুটি মেরিটাইম পেট্রোল এয়ারক্র্যাফট যুক্ত করা হয়েছিল, এটি তার একটি।

স্থানীয়রা জানায়, একটি ট্রাকে (ট্রেইলার) করে পুরাতন উড়োজাহাজটি নেয়া হচ্ছিল। ওই উড়োজাহাজের দুই পাশের ডানাগুলো আগেই খুলে রাখা হয়েছিল। তবে উড়োজাহাজের লেজ আটকে যায় ফুটওভার ব্রিজের সঙ্গে। এতে ট্রাকটিও ফুটওভার ব্রিজের নিচে আটকে থাকে।

পরে বেশ কিছুক্ষণ আটকে থাকার পর একটি ফর্ক লিফট এনে কয়েকজন কর্মী উড়োজাহাজের লেজটিও খুলে ফেলেন। পরে ফুটওভার ব্রিজের নিচ থেকে মুক্ত হয়ে সামনে এগোনোর সুযোগ পায় উড়োজাহাজবাহী ট্রাকটি।

এ ঘটনায় কিছু সময় যানজট থাকে ওই সড়কে। পরে অবশ্য ট্রাফিক পুলিশের সদস্যরা পাশ দিয়ে যান চলাচলের ব্যবস্থা করে দেন। একপর্যায়ে রাত সাড়ে ১০টার দিকে ট্রাকটি উড়োজাহাজ নিয়ে মহাখালীর দিকে চলে যায়। তবে উড়োজাহাজটি কোথায় নেয়া হচ্ছিল তা জানা যায়নি।


আরও খবর



হজ প্যাকেজের খরচ কমল

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলতি বছর সাধারণ হজ প্যাকেজের খরচ সরকারিভাবে ১ লাখ ৪ হাজার ১৭৮ টাকা এবং বেসরকারিভাবে ৮২ হাজার ৮১৮ টাকা কমানো হয়েছে।

আজ শনিবার (২০ এপ্রিল) সকালে রাজধানীর ওসমানী মিলনায়তনে হজযাত্রী প্রশিক্ষণ ২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান এসব কথা বলেন।

মো. ফরিদুল হক খান বলেন, হজযাত্রীরা যাতে একেবারেই যৌক্তিক খরচে হজ পালন করতে পারেন সে বিষয় সরকার তৎপর। যাত্রীদের নিবন্ধন থেকে শুরু করে দাপ্তরিক যে প্রক্রিয়াগুলো কিভাবে আরও সহজ করা যায় সে বিষয়ে কাজ চলছে।

তিনি আরও বলেন, টাকার বিপরীতে ডলারের দাম বৃদ্ধির পরেও হজের খরচ কমানো সম্ভব হয়েছে শুধুমাত্র প্রধানমন্ত্রীর ইচ্ছায়। প্রশিক্ষণে হজের নিয়ম, হজক্যাম্পে, বিমানবন্দর ও সৌদি আরবে হজের সময় করণীয় ও সার্বিক ব্যবস্থা নিয়ে হজযাত্রীদের হাতে-কলমে বুঝিয়ে দেওয়া হচ্ছে।


আরও খবর
আরও কমলো স্বর্ণের দাম

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




ঝালকাঠিতে বজ্রপাতে শিশুসহ নিহত ৩

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ঝালকাঠি প্রতিনিধি

Image

ঝালকাঠিতে ঝড়ের সময় বজ্রপাতে দুই নারী ও এক শিশুসহ তিনজন নিহত হয়েছে। রবিবার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় জেলার কাঠালিয়া ও সদর উপজেলায় সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন জেলার কাঠালিয়া উপজেলার আওড়াবুনিয়া ইউনিয়নের মুন্সিরাবাদ গ্রামের হেলেনা বেগম, ঝালকাঠি সদর উপজেলার শেখের ইউনিয়নে মিনারা বেগম ও সদর উপজেলার পোনাবালিয়া ইউনিয়নের ইসালিয়া গ্রামের মাহিয়া আক্তার ঈশানা।

ঝালকাঠি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, উপজেলার মুন্সিরাবাদ গ্রামের হেলেনা বেগম বৃষ্টিতে ঘরের বাইরে নামলে বজ্রপাতে ঘটনাস্থলেই তিনি নিহত হন। অন্যদিকে সদর উপজেলায় মাঠে গরু আনতে যাবার সময় মাহিয়া আক্তার শিশু নিহত হয়। সদর উপজেলায় ঝড় বৃষ্টি চলাকালে মিনারা বেগম গুরুতর আহত হন। পরে দুপুরের দিকে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় মিনারা বেগমের মৃত্যু হয়।

ওসি আরও বলেন, সকালে তাণ্ডব চালানো এই বজ্রসহ ঝড়ে ঝালকাঠি জেলার চার উপজেলায় শতাধিক বসতঘর ভেঙে পড়েছে। এ সময় গাছপালারও ব্যাপক ক্ষতি হয়েছে। সকাল থেকেই পুরো জেলায় বিদ্যুতসংযোগ বিচ্ছিন্ন ছিল। দুপুর দেড়টায় ঝালকাঠি শহরে বিদ্যুৎ আসলেও রাজাপুর ও কাঠালিয়াসহ অনেক এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।


আরও খবর