আজঃ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

গুগল লেন্স যেভাবে কাজে লাগাতে পারেন

প্রকাশিত:শুক্রবার ১২ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১২ আগস্ট ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

গুগল লেন্স! গুগলের এই পরিষেবাটি নানাভাবে আপনার প্রাত্যহিক জীবনে সাহায্য করতে পারে। এই ইমেজ রিকগনিশন অ্যাপটি ছবি রিসার্চ করা বা টেক্সট কপি করার ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে। এই অ্যান্ড্রয়েড অ্যাপটি ২০১৭ সালে চালু হওয়ার পর থেকে ধীরে ধীরে উন্নতি করছে। এটি শুধু ছবির উৎস শনাক্ত করতেই সাহায্য করতে পারে এমন নয়। বরং এটি আপনার বন্ধুর ফটোতে কোন পাখিটি আছে সেটিও আপনাকে জানান দেবে।

> গুগল লেন্সে প্রবেশ করবেন যেভাবে

গুগল লেন্স দিয়ে আপনি কী কী কাজ করতে পারবেন তা নিয়ে কথা বলার আগে কীভাবে এই অ্যাপটি চালু করতে হয় তা জেনে নেওয়া যাক। অ্যান্ড্রয়েডে আপনি এটি খুঁজে পেতে পারেন এমন বেশ কয়েকটি জায়গা রয়েছে:

আপনার হোম স্ক্রিনে গুগল অনুসন্ধান বক্সে লেন্স ডানদিকে আইকন হিসেবে থাকে।

গুগল ফটো অ্যাপে মোডগুলো হাইলাইট না হওয়া পর্যন্ত স্ক্রিনের নিচে বোতামগুলোতে বাম দিকে সোয়াইপ করুন এবং তারপর লেন্স নির্বাচন করুন।

ক্রোম অ্যাপে গুগল অনুসন্ধান বক্সে ডান দিকে ক্যামেরা আইকনে চাপুন।

এভাবে আপনি সব সময় লেন্স অ্যাপ খুব সহজেই ব্যবহার করতে পারবেন।

> আপনার ডিভাইস থেকে কীভাবে ছবি ব্যবহার করবেন

আপনি যখন লেন্স অ্যাপটি খুলবেন তখন আপনার ডিভাইসের ছবিগুলো আপনার ক্যামেরা দিয়ে অনুসন্ধান করুন এই বার্তার নিচে তালিকাভুক্ত হবে।

যদিও আপনি লেন্সে সেই ছবিগুলোর মধ্যে অনুসন্ধান করতে পারবেন না, যা বলতে গেলে কিছুটা অসুবিধাজনক। তবে আপনি আপনার অনুসন্ধানটি সংকুচিত করতে পারেন। অনুসন্ধান বাটনের ঠিক নিচের অংশটি স্ক্রিনশট বা ডাউনলোডের এর মতো কিছু বার্তা দেখাবে। এটির পাশের তীর চিহ্নটিতে আলতো করে চাপুন। এভাবে বিভিন্ন উৎস এবং অ্যাপগুলো থেকে ছবি নির্বাচন করতে পারেন।

একটি বিদ্যমান স্থিরচিত্রের সঙ্গে লেন্স ব্যবহারের একটি সহজ উপায় হলো, আপনার ফটো অ্যাপে যান এবং আপনি যে নির্দিষ্ট চিত্রটি চান তা খুঁজে পেতে এর অনুসন্ধান বৈশিষ্ট্যটি ব্যবহার করুন। চিত্রটি নির্বাচন করুন, তারপর স্ক্রিনের নিচে লেন্স আইকনে আলতো করে চাপুন।

> কীভাবে আপনার ক্যামেরা ব্যবহার করে একটি আইটেম বা টেক্সট শনাক্ত করবেন

আপনি যদি কোনও বস্তু, টেক্সট বা অন্য কিছু শনাক্ত করতে চান যা আপনি ইতোমধ্যে ছবিতে ধারণ করেননি, তাহলে আপনি আপনার ফোনে লেন্স চালু করতে উপরের পদ্ধতিগুলোর মধ্যে একটি বেছে নিতে পারেন। এক্ষেত্রে আপনি আপনার ক্যামেরা দিয়ে অনুসন্ধান করুন লেবেলযুক্ত শীর্ষে সেই বর্গাকার ক্ষেত্রটি দেখতে পাবেন। সেই ক্ষেত্রের মাঝখানে ক্যামেরা আইকনে আলতো চাপুন এবং এটি আপনার পুরো স্ক্রিনটি নিয়ে খুলবে।

আপনি চার কোণার একটি লাইন দেখতে পাবেন যা নির্দেশ করবে যে লেন্স কী ধারণ করতে যাচ্ছে। ক্যামেরাটি সরান যাতে আপনি যে ছবিটি চান তা সেই লাইনের ভেতরে থাকে।

ইমেজ বড় বা ছোট করতে আপনি আপনার আঙ্গুল ব্যবহার করতে পারেন। আপনি যদি মনে করেন যে আপনার কাছে পর্যাপ্ত আলো নেই, তাহলে ওপরের বাম দিকে লাইটেনিং বোল্ট আইকনে আলতো চাপুন।

এবার স্ক্রিনের নিচে অনুসন্ধান করুন অপশনে আলতো চাপুন।

> একটি ছবির একটি নির্দিষ্ট অংশ কীভাবে শনাক্ত করবেন

একবার আপনি গুগল লেন্সকে একটি ইমেজ শনাক্ত করা শুরু করতে বললে এটি আপনি ফটোতে ঠিক কি খুঁজছেন সেটি অনুমান করার চেষ্টা করে শুরু করে। চার কোণা লাইন দিয়ে আইটেমটিকে ঘিরে রেখে এটি কীসের দিকে মনোযোগ দিচ্ছে তা আপনাকে দেখাবে।

আপনি যদি মনে করেন যে ভুল বস্তুটি চিহ্নিত করা হচ্ছে, ছবির যে বস্তুটি আপনি বাছাই করতে চান সেটিতে আলতো চাপুন। যদি লেন্স সঠিক আইটেমটি বেছে নেয় কিন্তু আউটলাইনের আশেপাশের জায়গা খুব বেশি বা খুব কম অংশ নিচ্ছে বলে মনে হয়, তাহলে এটি সামঞ্জস্য করতে আপনার আঙুল ব্যবহার করুন। এছাড়া গুগল লেন্স দিয়ে আরও অনেক কিছুই করা যায়।


আরও খবর



শপথ নিলেন আপিল বিভাগে নবনিযুক্ত ৩ বিচারপতি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নবনিযুক্ত তিন বিচারপতি শপথ নিয়েছেন। তারা হলেন- বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান তাদের শপথবাক্য পাঠ করান। এসময় আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী।

এর আগে বুধবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তিনজন বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির আদেশক্রমে তাদের নিয়োগ দিয়ে ওইদিন প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

আইন সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের, হাইকোর্ট বিভাগে কর্মরত তিনজন বিচারককে তাদের শপথ গ্রহণের তারিখ হতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক নিয়োগ করেছেন।

বর্তমানে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে পাঁচজন বিচারপতি রয়েছেন। নতুন তিন বিচারপতি নিয়োগ দেওয়ায় আপিল বিভাগের বিচারপতির সংখ্যা দাঁড়াল আটজনে।


আরও খবর



আপিল বিভাগে নিয়োগ পেলেন ৩ বিচারপতি

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। তারা হলেন- বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন। রাষ্ট্রপতির আদেশক্রমে তাদের নিয়োগ দিয়ে বুধবার (২৪ এপ্রিল) প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

আগামীকাল বৃহস্পতিবার তারা শপথ নেবেন বলে জানা গেছে। এদিন সকাল সাড়ে ১০টায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান তাদের শপথবাক্য পাঠ করাবেন।

এদিকে আইন সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের, হাইকোর্ট বিভাগে কর্মরত তিনজন বিচারককে তাদের শপথ গ্রহণের তারিখ হতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক নিয়োগ করেছেন।

বর্তমানে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে ৫ জন বিচারপতি রয়েছেন। নতুন করে ৩ জনকে নিয়োগ দেওয়ায় আপিল বিভাগের বিচারপতির সংখ্যা দাঁড়াল ৮ জন।


আরও খবর



আমেরিকায় জাহাজের ধাক্কায় সেতু ভেঙে নিহত ৬

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরেজাহাজের ধাক্কায় সেতু ভেঙে ছয়জন নিহত হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির কর্মকর্তারা। যদিও তাদের উদ্ধারে তল্লাশি চালানো হচ্ছে।

গতকাল মঙ্গলবার সকালে একটি কার্গো জাহাজের ধাক্কায় গুরুত্বপূর্ণ ওই সেতুটি ভেঙে পড়ে। এতে করে বেশ কয়েকটি গাড়ি পানিতে পড়ে যায়। তখন থেকে ছয়জন ব্যক্তি নিখোঁজ রয়েছেন। কর্মকর্তাদের আশঙ্কা তারা মারা গেছেন।

মেরিল্যান্ডের গভর্নর জানিয়েছেন, ব্রিজের সাথে ধাক্কা লাগার কিছুক্ষণ আগে জাহাজের পাইলটরা মে ডে অর্থাৎ জরুরি বিপদ বার্তা পাঠিয়েছিলেন, যার ফলে কর্তৃপক্ষ অনেক মানুষের জীবন বাঁচাতে পেরেছেন। তিনি বলেন, আমরা নিশ্চিত করে বলতে পারি, জাহাজের নাবিকরা তাদের বিদ্যুৎ সঞ্চালন সমস্যা কর্তৃপক্ষকে জানিয়েছিল। 

মোর বলেন ব্রিজের প্রধান দুটি কলামের একটির ধাক্কা খাওয়ার আগে, সিঙ্গাপুর পতাকাবাহী কন্টেইনার জাহাজ ডালির নিজস্ব কোন পাওয়ার ছিল না। নাবিকদের বিপদ বার্তার কারণে পরিবহন কর্মকর্তারা ব্রিজের উপর দিয়ে যাওয়া আন্তঃরাজ্য হাইওয়ে বন্ধ করে দিতে পেরেছিলেন।

গভর্নরের দাবি, তারা সব নায়ক। তারা গত রাতে মানুষের জীবন বাঁচিয়েছেন।


আরও খবর



ব্যাংক ডাকাতি-অস্ত্র লুট

কেএনএফ সম্পৃক্ততায় রুমা ছাত্রলীগ সভাপতিসহ ৭ জন কারাগারে

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

বান্দরবানের রুমা ও থানচিতে চলমান যৌথবাহিনীর অভিযানে রুমা উপজেলা ছাত্রলীগের সভাপতিসহ কেএনএফ এর আরো ৭ সহযোগীকে গ্রেফতার করেছেন আইনশৃঙ্খলা বাহিনী।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে গ্রেফতারকৃতদের বান্দরবান চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয়।

গ্রেফতারকৃতরা হলেন লাল নুন নোয়াম (৬৮) লাল দাভিদ বম (৪২) চমলিয়ান বম (৫৬) লাল পেক লিয়ান (৩২) ভান নুন নোয়াম (৩৩) লাল মিন বম (৫৬) ভান বিয়াক লিয়ান বম (২৩)। তারা সবাই রুমার মুনলাই পাড়ার বাসিন্দা।

পুলিশ জানায়, বান্দরবানের রুমায় ব্যাংক ডাকাতি, অস্ত্র লুট, অপহরণ ও আইনশৃঙ্খলা বাহিনীর উপর হামলার ঘটনায় রুমার মুনলাই পাড়া এলাকায় অভিযান চালিয়ে ৭ জন কেএনএফ এর সহযোগীকে গ্রেফতার করা হয়। পরে মঙ্গলবার দুপুরে গ্রেফতারকৃত ৭ জনকে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এ এস এম এমরান এর আদালতে হাজির করা হলে আদালত আসামীদের জামিন না মঞ্জুর করে তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এ নিয়ে রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতির মামলায় ৭৮জন কে গ্রেফতার করে যৌথবাহিনী।

উল্লেখ্য, গত ২ ও ৩ এপ্রিল  বান্দরবানের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, অস্ত্র লুট, অপহরণ ও আইনশৃঙ্খলা বাহিনীর উপর হামলা করে কেএনএফ সন্ত্রাসীরা। এ ঘটনায় রুমা ও থানচিতে ৯টি মামলা দায়ের করা হয়।


আরও খবর



এখন সময় এসেছে নগ্ন পুরুষদের বাহবা পাওয়ার : বিদ্যা বালান

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বলিউডের প্রতিষ্ঠিত অভিনেত্রীদের একজন বিদ্যা বালান। ২০২২ সালে অভিনেতা রণবীর সিং যখন নগ্ন ফটোশুট করেছিলেন তখন একমাত্র নায়িকা হিসেবে প্রকাশ্যে প্রশংসা করেছিলেন তিনি।

সময় গড়িয়েছে, বিষয়টি নিয়ে আলোচনাও থেমেছে। তবে সম্প্রতি এক সাক্ষাৎকারে আবারও রণবীর প্রসঙ্গে প্রশ্নের মুখে পড়েছিলেন বিদ্যা। যেখানে অভিনেতাদের নগ্ন ফটোশুট নিয়ে অকপটেই কথা বলেছেন অভিনেত্রী।

বিদ্যা বালান বলেন, এখনো একই কথা বলব। আপনি যেকোনো প্রাপ্তবয়স্কদের পাঠ্য পত্রিকা দেখুন, প্লেবয় বা ডেবোনেয়র-এ আমরা সবসময় নারীদের নগ্ন ছবি দেখি। সেটা কোনো পুরুষ বা সমকামীর ভালো লাগতে পারে। কিন্তু আমাদের মতো যারা, তারা কী করবেন? আমাদেরও শখ থাকতে পারে, ইচ্ছা থাকতে পারে। তাই যা বলেছিলাম, এখনো তাই বলছি। আমার ভালো লেগেছিল। নগ্ন নারীদের অনেক বাহবা দিয়েছি, এখনো হরহামেশাই দিয়ে থাকি। এবার মনে হয় সময় এসেছে, নগ্ন পুরুষদের বাহবা পাওয়ার।

সাধারণ মানুষের মতো বলিউডের অনেক তারকাকেই বিবাহ-বহির্ভূত সম্পর্ক জড়াতে দেখা যায়। এ বিষয়ে বিদ্যা বালানের অভিমত কী? এমন প্রশ্নের উত্তরে বিদ্যা বালান বলেন, আমি এটা মানি যে, বিয়ের বাইরেও প্রেমের সম্পর্ক তৈরি হতে পারে। আমি যদি এই বিষয়টিকে খাবারের সঙ্গে তুলনা করি, তা হলে বলব, রোজ রোজ ডাল-ভাত খেয়ে আমাদের একটা একঘেঁয়েমি চলে আসে। তাই আমরা নুডলস বা অন্য কিছুর দিকে ঝুঁকি। কিন্তু একটা সময় আসে, যখন আমরা খাঁটি ডাল-ভাতের মর্ম বুঝি।

বিদ্যার পরবর্তী সিনেমা দো আউর দো পেয়ার। যেখানে বিবাহ-বহির্ভূত সম্পর্কের বিষয় উঠে এসেছে। এ বিষয়ে বিদ্যা বালান বলেন, আমাদের সিনেমায় শুধু বিবাহ-বহির্ভূত সম্পর্ক দেখানো হয়নি। এর বাইরের বিষয়ও আছে। আমরা নিজেদের প্রেমিক-প্রেমিকার সঙ্গেও প্রতারণা করি।

নিউজ ট্যাগ: বিদ্যা বালান

আরও খবর
নতুন খবর দিলেন বিদ্যা সিনহা মিম

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নিজেকে দেখে নিজেই মুগ্ধ পরীমণি

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪