আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বুধবার ২০ অক্টোবর ২০21 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

গেল ১৭ অক্টোবর অনুষ্ঠিত হওয়া দেশের ২০ পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় বিজ্ঞান অনুষদের (ক ইউনিট) ফল প্রকাশ করা হয়েছে।

আজ বুধবার (২০ অক্টোবর) বিকেল ৫টার পর গুচ্ছ ভর্তির ওয়েবসাইটে এই ফল প্রকাশ করা হয়।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের নিয়ে গঠিত কোর কমিটির আহ্বায়ক এবং শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, এখানে কোনো পাস ফেল নেই। কাউকে কোনো প্লেস দেওয়া হয়নি, শুধু নম্বর দিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, বিজ্ঞান অনুষদভুক্ত 'ক' ইউনিটের ও এমআর শিট দেখার কাজ শেষ করে ফলাফল প্রকাশ করা হয়েছে। বুধবার সকালে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকের মাধ্যমে ফলাফলের অনুমোদন দেওয়া হয়েছে। ওয়েবসাইটে ফলাফল আপলোড হতে সময় লাগাতে বিকেল ৫টায় ফলাফল শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

ওএমআর শিট বাতিলের বিষয়ে অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, মাত্র ২৪ জন শিক্ষার্থীর ওএমআর বাতিল হয়েছে। এক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে কর্তৃপক্ষ। কেবল যাদের সমস্যা কোনোভাবেই সমাধান করা যায়নি কেবল তাদের ওএমআর বাতিল বলে গণ্য হয়েছে।

মোট ১ লাখ ৩১ হাজার ৯০৫ জন শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য আবেদন করেছিলেন। গত রবিবার সারা দেশের ২৭টি কেন্দ্রে তাদের পরীক্ষা হয়। আবেদনকারীদের আনুমানিক ৯০ শতাংশ সেদিন পরীক্ষায় উপস্থিত ছিলেন বলে পরীক্ষা কমিটি জানিয়েছিল।


আরও খবর



জবির সহকারী প্রক্টরকে অব্যাহতি, অভিযুক্ত সহপাঠী বহিষ্কার

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

শিক্ষক ও সহপাঠীকে দায়ী করে ফেসবুকে পোস্ট দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফাইরুজ অবন্তিকা নামে এক শিক্ষার্থীর আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাকে প্রশাসনিক ও একাডেমিক সব কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া এ ঘটনার সুষ্ঠ তদন্তের জন্য আইন অনুষদের ডিনের নেতৃত্বে চার সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে।

এছাড়া অভিযুক্ত সহপাঠী আম্মান সিদ্দিকীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

এর আগে শুক্রবার (১৫ মার্চ) রাত ১০টার দিকে কুমিল্লা জেলা সদরের নিজ বাসায় গলায় ফাঁস নিয়ে আত্মহত্যার চেষ্টা করেন ফাইরুজ অবন্তিকা। পরে তাকে তাৎক্ষণিক উদ্ধার করে জেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ফাইরুজ অবন্তিকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। আত্মহত্যার আগে ফেসবুকে দেওয়া দীর্ঘ এক পোস্টে তিনি এ ঘটনার জন্য বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও তার সহপাঠী আম্মান সিদ্দিকীকে দায়ী করেছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, আমরা বিষয়টি জেনেছি। যেহেতু অভিযুক্তের একজন আমাদের প্রক্টরিয়াল টিমের সদস্য। উপাচার্য সাময়িকভাবে তাকে অব্যাহতি প্রদানের মৌখিক নির্দেশনা দিয়েছেন। আইনগত প্রক্রিয়ায় তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে ফাইরুজ অবন্তিকার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর মাঝরাতেই শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল হয় জবি ক্যাম্পাস। আন্দোলনরত শিক্ষার্থীরা অভিযুক্ত শিক্ষক ও শিক্ষার্থীর সর্বোচ্চ বিচারের দাবি জানিয়েছেন। এসময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এছাড়া টায়ারে আগুন জ্বালিয়ে তারা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক বন্ধ করে ক্যাম্পাসে অবস্থান নেন।


আরও খবর



বঙ্গবন্ধুর পর শেখ হাসিনার বিরুদ্ধেও জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্ত নস্যাৎ হয়েছে: আমু

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ঝালকাঠি প্রতিনিধি

Image

স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নানা ষড়যন্ত্র হয়েছিলো। তবে কোন ষড়যন্ত্রই তাকে দেশপ্রেম থেকে বিচলিত করতে পারেনি। দেশকে স্বাধীন করে দেশের মানুষকে, তিনি পরাধীনের শৃঙ্খল মুক্ত করেছেন। ঠিক তেমনি তার কন্যা জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধেও একইভাবে জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্ত এবং ষড়যন্ত্র অব্যাহত রয়েছে। সবকিছুই পিছনে ফেলে দৃঢ় প্রত্যয়ে দেশকে উচ্চতার শিখরে পৌঁছাতে সক্ষম হয়েছেন। এভাবেই তিনি আন্তর্জাতিক চক্রান্ত মোকাবেলা করে সুষ্ঠভাবে, ভোটারদের স্বতঃস্ফুর্ত উপস্থিতিতে অংশীদারিত্ব ও গ্রহণযোগ্য নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেন।

রবিবার (৩ মার্চ) বিকেল ৫টায় শেখ রাসেল স্টেডিয়ামে ঝালকাঠি জেলা পরিষদ আয়োজিত এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু এমপি এসব কথা বলেছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলম, সহ-সভাপতি ও সদর উপজেলা চেয়াম্যান খান আরিফুর রহমান, সহ-সভাপতি ও নলছিটি উপজেলা চেয়াম্যান মোঃ সিদ্দিকুর রহমান, জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান শামসুল ইকরাম পিরু।

সংবর্ধিত আমির হোসেন আমু আরও বলেন, দেশের ভোট ব্যবস্থাকে ধ্বংস করেছেন জিয়াউর রহমান। প্রতিদ্বন্দ্বী না থাকলেও হ্যাঁ-না ভোটের নামে ব্যালট পেপারে সিল মেরে মানুষের ভোটাধিকার লঙ্ঘন করেছেন। সেই জিয়াউর রহমান সৃষ্ট বিএনপি তত্ত্বাবধায়কের হাস্যকর দাবি করছে।

এই নেতা আরও বলেন, নির্বাচন সামনে রেখে দেশি ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের বিরুদ্ধে গণজাগরণের সৃষ্টি হয়েছিলো। জনগণই আওয়ামী লীগের মূল শক্তি। সেই জনগণকে সঙ্গে নিয়ে সব ষড়যন্ত্র প্রতিহত করেছে। কারো ভয়ভীতিতে নয়, এই দেশ পরিচালিত হচ্ছে সংবিধান অনুযায়ী। বঙ্গবন্ধুকে হত্যার পর যারা এ দেশের পবিত্র সংবিধানকে ক্ষতবিক্ষত করেছে, জাতীয় চার মূলনীতিকে ভূলুন্ঠিত করে সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের উত্থান ঘটিয়েছে, তাদের বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে।

সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা, গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখা, দেশের স্থিতিশীলতা ও উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার বিষয়ে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান জ্যেষ্ঠ নেতা এমপি আমির হোসেন আমু। অনুষ্ঠানে জেলা পরিষদের অর্থায়নে নতুন নিমৃত মুক্তমঞ্চ ফিতা কেটে উদ্ধোধন করেন প্রধান অতিথি।


আরও খবর



‘ডন থ্রি’তে কারিনার পরিবর্তে জাহ্নবী

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বলিউডের জনপ্রিয় ফ্রাঞ্চাইজি ডন’। এবার আসছে এর তৃতীয় কিস্তি। ফারহান আখতারের পরিচালনায় ডন থ্রি’ সিনেমায় রণবীর সিংয়ের বিপরীতে রুমা ভাগাত চরিত্রে অভিনয় করতে দেখা যাবে অভিনেত্রী কিয়ারা আদভানিকে। এবার কারিনা কাপুরের কামিনী অরোরা চরিত্রে দেখা যাবে সময়ের আরেক জনপ্রিয় নায়িকা জাহ্নবী কাপুরকে। সম্প্রতি এমন খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম কুইমুই।

গণমাধ্যমটির তথ্যমতে, সম্প্রতি নির্মাতা ফারহান আখতারের এক্সেল এন্টারটেইনমেন্টের অফিসে জাহ্নবী কাপুরকে উপস্থিত হতে দেখা গেছে। সেখানে অভিনেত্রীর সঙ্গে নির্মাতার অনেক সময় কথা হয়। যেহেতু কারিনার চরিত্রটি একটি গ্ল্যামার চরিত্র সে ক্ষেত্রে জাহ্নবীই ফারহানের প্রথম পছন্দ।

এদিকে ফারহানের ঘনিষ্ঠ সূত্র থেকে গণমাধ্যমটিতে আরও উল্লেখ করা হয়, ডন থ্রি’ সিনেমায় অভিনয়ের বিষয়ে এরই মধ্যে প্রাথমিক কথা সম্পন্ন করেছেন জাহ্নবী। ফারহান আখতারও তাকে ২০০৬ সালের ডন’ সিনেমায় কারিনার উপস্থিতি বুঝিয়ে দিয়েছেন। শুধু একটি গানেই দেখা যাবে তাকে। তাই কারিনার গ্ল্যামারের কথা চিন্তা করেই শ্রীদেবীকন্যাকে পছন্দ করেছেন ফারহান।

২০০৬ সালে মুক্তি পায় ডন’। এর পাঁচ বছর পর মুক্তি পায় ডন-টু’। দুটিতেই কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন শাহরুখ খান। ২০২৫ সালে মুক্তি পাবে ডন-থ্রি।’ এবার ডন চরিত্রে অভিনয় করতে দেখা যাবে অভিনেতা রণবীর সিংকে।


আরও খবর



বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকা প্রকাশ

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:বুধবার ২০ মার্চ ২০24 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সম্প্রতি প্রকাশিত হয়েছে 'ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪'। বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলোর এই তালিকায় শীর্ষ ১০০ এর মধ্যে নেই বাংলাদেশ। তালিকায় টানা ৭ বছর ধরে শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। এছাড়াও শীর্ষ ১০-এ রয়েছে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন, ইসরায়েল, নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া। ১৪৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৯তম।

বুধবার (২০ মার্চ) আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। সবচেয়ে সুখী দেশ নির্ধারণের জন্য ৬টি সূচক যাচাই করা হয়। এই সূচকগুলো হলো- মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, জীবনযাপনের ক্ষেত্রে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা, বদান্যতা, দুর্নীতি নিয়ে মনোভাব ও ডিসটোপিয়া।

ডিসটোপিয়া হচ্ছে একটি কাল্পনিক দেশ, যেখানে পৃথিবীর সবচেয়ে অসুখী মানুষরা বসবাস করেন- অর্থাৎ, এই ৬ সূচকে ডিসটোপিয়ার চেয়ে কোনো দেশ খারাপ অবস্থায় থাকতে পারে না। এটি মূলত মানদণ্ড হিসেবে ব্যবহার করা হয়। অর্থাৎ, এই ডিসটোপিয়ার চেয়ে অন্য দেশগুলো কতটুকু ভালো অবস্থায় আছে, তার সঙ্গে তুলনায় সূচক থেকে প্রাপ্ত পয়েন্ট গণনা করা হয়।

এশিয়ার দেশগুলোর মাঝে সবচেয়ে ভালো অবস্থানে আছে কুয়েত (১৩)। এছাড়াও তালিকায় রয়েছে আরব আমিরাত (২২), সৌদি আরব (২৮), সিঙ্গাপুর (৩০), তাইওয়ান (৩১), জাপান (৫১), দক্ষিণ কোরিয়া (৫২), ফিলিপাইন (৫৩), থাইল্যান্ড (৫৮), মালয়েশিয়া (৫৯), চীন (৬০) ও বাহরাইন (৬২)।

প্রতিবেশী দেশগুলোর মাঝে তালিকায় স্থান পেয়েছে নেপাল (৯৩), পাকিস্তান (১০৮), ভারত (১২৬), মিয়ানমার (১১৮) ও শ্রীলঙ্কা (১২৮)। তালিকায় সবচেয়ে নিচে আছে আফগানিস্তান (১৪৩)। এর এক ধাপ ওপরে লেবানন (১৪২)।

এক দশকেরও বেশি সময় ধরে প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পর প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি ২০টি সুখী দেশের মধ্যে নেই। তারা যথাক্রমে ২৩তম এবং ২৪তম অবস্থানে রয়েছে৷ প্রতিবেদনে লক্ষণীয় যে, সবচেয়ে সুখী দেশগুলোর তালিকায় বিশ্বের কোনো বড় দেশ নেই।

এই বছরের প্রতিবেদনে প্রথম বয়সের ভিত্তিতে আলাদা র‍্যাঙ্কিং অন্তর্ভুক্ত করা হয়েছে। যা থেকে দেখা যায়, বিশ্বের কিছু অংশে তরুণদের মধ্যে জীবনে সন্তুষ্টি নেই। উত্তর আমেরিকার তরুণদের মধ্যে সুখ এতটাই দ্রুত কমে গেছে যে সেখানকার তরুণরা এখন বয়স্কদের তুলনায় কম খুশি। এই কম স্কোরের রিপোর্টটি ২০১২ সালে প্রথম প্রকাশিত হওয়ার পর প্রথমবারের মতো সামগ্রিক তালিকার শীর্ষ ২০ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে ন্মিয়ে দিয়েছে।

ইউরোপ ব্যতীত প্রতিটি অঞ্চলে সুখের বৈষম্য বৃদ্ধি পেয়েছে, যাকে এই প্রতিবেদনের লেখকরা একটি 'উদ্বেগজনক' হিসেবে উল্লেখ করেছেন। প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে অসুখী দেশ যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান। এরপরই রয়েছে লেবানন।


আরও খবর



এস আলমের চিনির কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৯ ইউনিট

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

এবার চট্টগ্রামে এস আলম রিফাইন্ড সুগার মিলে (চিনি কারখানা) অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সোমবার (৪ মার্চ) বিকাল ৩টা ৫৩ মিনিটে নগরীর কর্ণফুলী উপজেলার মইজ্যারটেক এলাকার এই কারখানায় আগুন লাগে।

খবর পেয়ে বিকাল ৪টা থেকে ফায়ার সার্ভিসের পাঁচ স্টেশনের ৯ ইউনিট আগুন নেভানোর কাজ করছে। এখনও আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক এম ডি আবদুল মালেক বলেন, এস আলম গ্রুপের একটি চিনির কারখানায় আগুন লেগেছে। নিয়ন্ত্রণে আগ্রাবাদ, লামার বাজার, চন্দনপুরা, কর্ণফুলী ও কালুরঘাট স্টেশনের ৯ ইউনিট কাজ করছে।

এর আগে গত শুক্রবার (১ মার্চ) বেলা ১১টার দিকে বাকলিয়া থানার পাশে এস আলম গ্রুপের নির্মাণাধীন তাজা মাল্টিপারপাস কোল্ড স্টোরেজ লিমিটেডহিমাগারে আগুন লেগেছিল। ফায়ার সার্ভিসের তিনটি স্টেশনের ১০ ইউনিট প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে দুপুর ২টা ৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে।


আরও খবর