আজঃ সোমবার ১৩ মে ২০২৪
শিরোনাম

গত ২৪ ঘন্টায় সারাদেশে সড়কে ঝরলো ১৬ প্রাণ

প্রকাশিত:সোমবার ২৮ মার্চ ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সারাদেশে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৬ জন। এর মধ্যে রয়েছেন মানিকগঞ্জে দুইজন, গোপালগঞ্জে তিনজন, খাগড়াছড়ি দুইজন, বান্দরবন একজন, জয়পুরহাট একজন, ঠাকুরগাঁও একজন, ঢাকা একজন, পিরোজপুর একজন, ফরিদপুর একজন, ফেনী দুইজন, পঞ্চগড় একজন। গত রোববার রাত থেকে সোমবার বিকেল পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটে।

প্রতিনিধিদের পাঠানো খবর:

মানিকগঞ্জ:মানিকগঞ্জ সদর উপজেলার ঢাকা-আরিচা মহাসড়কের জাগীর ও হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কে পৃথক সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার সকাল ১০টার দিকে এসব দুর্ঘটনা ঘটে।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম ও সদর থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ বিষয়টি নিশ্চিত করেছেন।

জাগীর বসুন্ধরা গেট সংলগ্ন সড়ক দুর্ঘটনায় নিহত মাহিম (২৫) সদর উপজেলার গোলড়া চরখন্ড এলাকার আব্দুল্লার ছেলে এবং মিতরা সড়ক দুর্ঘটনায় নিহত ফিরোজ মিয়া সদর উপজেলার অরঙ্গবাদ এলাকার মজিরুর রহমানের ছেলে।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম বলেন, সকালের দিকে অজ্ঞাত গাড়ির চাপায় ঘটনাস্থলেই মাহিম মারা যান। তার মরদেহটি ময়নাতদন্তের জন্য মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। ঘাতক বাসটি আটকের চেষ্টা চলছে।

গোপালগঞ্জ: গোপালগঞ্জের কোটালীপাড়ায় কাভার্ড ভ্যানচাপায় মোটরসাইকেলে থাকা তিন বন্ধু নিহত হয়েছেন। সোমবার সকাল ৯টার দিকে উপজেলার সিকির বাজার এলাকায় গোপালগঞ্জ-পয়সারহাট আঞ্চলিক সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন-রাধাগঞ্জ ইউনিয়নের উত্তরপাড়া গ্রামের লাবু শেখের ছেলে রুদ্র মাহামুদ (২০), কোটালীপাড়া পৌরসভার উলাহাটি গ্রামের ফারুক গাজীর ছেলে মুরাদ গাজী (২২) ও একই উপজেলার আমতলী ইউনিয়নের ঊনশিয়া গ্রামের নওশের হাওলাদারের ছেলে নাঈম হাওলাদার (২২)।

নিহতদের মধ্যে রুদ্র মাহামুদ কোটালীপাড়া শেখ লুৎফর রহমান সরকারি কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্র ও মুরাদ গাজী দ্বিতীয় বর্ষের ছাত্র।

কোটালীপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিল্লুর রহমান জানান, বরিশাল থেকে ছেড়ে আসা সুন্দরবন কার্গো সার্ভিসের একটি কাভার্ড ভ্যান আমতলী ইউনিয়নের সিকির বাজার মোড়ে কবি সুকান্ত ম্যুরালের কাছে পৌঁছে বিপরীত দিক থেকে আসা একটি মোটরসাইকেলকে চাপা দেয়। এতে মোটরসাইকেলে থাকা তিন বন্ধুর মধ্যে রুদ্র ও মুরাদ ঘটনাস্থলেই মারা যান। এ সময় আহত হন তাদের সঙ্গী নাঈম হাওলাদার। এ অবস্থায় নাঈমকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনিও মারা যান।  

তিনি আরও বলেন, এ ঘটনায় কাভার্ড ভ্যানটি আটক করা হয়েছে। তবে চালক ও তার সহকারী দুর্ঘটনার পর পালিয়ে গেছেন। নিহতদের মরদেহ উদ্ধার করা হয়েছে।

খাগড়াছড়ি: খাগড়াছড়ির রামগড়ের তৈছালাপাড়া এলাকায় বালুবাহী ট্রাকচাপায় মা-মেয়ে নিহত হয়েছেন। তারা সিএনজিচালিত অটোরিকশার যাত্রী ছিলেন। অটোরিকশার অপর পাঁচ যাত্রীর অবস্থা আশঙ্কাজনক।

গত রোববার সন্ধ্যা ৬টার দিকে উপজেলার জালিয়াপাড়া সড়কের তৈছালাপাড়ার সোমাচন্দ্র কারবারিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- রামগড়ের পাতাছড়া এলাকার সালেহ আহমেদের স্ত্রী তাছলিমা আক্তার (২৭) ও তাদের এক বছরের কন্যা তানহা।

আহতরা হলেন- উপজেলার নাকাপা গ্রামের মোহাম্মদ নুরুন্নবীর ছেলে আজিজ উল্ল্যাহ (২৭), আঁধার মানিক এলাকার তৈয়ব আলীর স্ত্রী রোশনারা বেগম (৬০), মমতাজ বেগম (২০), মোহাম্মদ তানভীর (৭) ও অটোরিকশা চালক রনি। আহতদের রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, সন্ধ্যার দিকে রামগড় উপজেলার সিএনজি স্ট্যান্ড থেকে একটি সিএনজিচালিত অটোরিকশা ছয় যাত্রী নিয়ে নাকাপা যাচ্ছিল। রামগড় জালিয়াপাড়া সড়কের তৈছালাপাড়া এলাকার সোমাচন্দ্রপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি বালুভর্তি ট্রাক অটোরিকশাটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই মা ও মেয়ের মৃত্যু হয়। অটোরিকশা চালকসহ ছয়জন গুরুতর আহত হন। দুর্ঘটনার পর ট্রাকচালক পালিয়ে গেছেন।

রামগড় থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শামসুজ্জামান জানান, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। ফায়ার সার্ভিস এবং পুলিশ যৌথভাবে মরদেহ উদ্ধার করে। ঘাতক চালক এবং ট্রাকটি আটকের জোর চেষ্টা চালানো হচ্ছে।

বান্দরবন: লামায় যাত্রীবাহী জিপ ও মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে ছোটন শীল (২৬) নামে এক বাইক আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার সকাল ৮টায় চকরিয়া সড়কের ইয়াংছার বদুরঝিরিতে এই দুর্ঘটনা ঘটে।

নিহত ছোটন শীল আলীকদম উপজেলার সদর ইউনিয়নের ১নং ওয়ার্ডের সাবের মিয়া পাড়ার মৃত পরীমল শীলের ছেলে। নিহত ছোটন লোহাগাড়ায় কিয়াম নামের এক ক্রোকারিজ কোম্পানিতে চাকুরি করতেন।

লামা থানা পুলিশের উপ-পরিদর্শক আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, লাশের সুরতহাল করা হয়েছে। ময়নাতদন্তের জন্য লাশ লামা থানায় নেয়া হচ্ছে।

নিহতের বড় ভাই সজীব শীল (৩৭) বলেন, আমার ছোট ভাই ছোটন ছুটিতে বাড়িতে এসেছিল। সকাল ৭টায় লোহাগাড়া কর্মস্থলে যাওয়ার জন্য মোটর সাইকেল নিয়ে বের হয়। যাত্রা পথে জিপ গাড়ির চাপায় তার মৃত্যু হয়েছে।

এই ঘটনার প্রত্যেক্ষদর্শী বদুরঝিরি এলাকার কামাল উদ্দিন (৬৫) ও সুমি আক্তার (২৪) বলেন, মোটর সাইকেলটি লামা থেকে চকরিয়া ও জিপ গাড়িটি চকরিয়া থেকে যাত্রী নিয়ে লামা যাচ্ছিল। জিপ গাড়িটি বিপরীত দিক থেকে আসা মোটর সাইকেলটিকে ধাক্কা দেয় এবং ঘটনাস্থলে তার মৃত্যু হয়।

জয়পুরহাট: জয়পুরহাটের পাঁচবিবিতে পিকআপ ভ্যানের চাপায় এক পশু চিকিৎসক নিহত হয়েছেন। জয়পুরহাট-হিলি সড়কের রামচন্দ্রপুর এলাকায় গত রোববার রাত ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

এ তথ্য নিশ্চিত করেছেন পাঁচবিবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পলাশ চন্দ্র দেব।

নিহত মশিউর রহমান পাঁচবিবি উপজেলার দক্ষিণ ধরঞ্জি গ্রামের মিজানুর রহমানের ছেলে।

স্থানীয়দের বরাতে ওসি জানান, মশিউর রহমান রামচন্দ্রপুর গ্রামে গরুর চিকিৎসা শেষে মোটরসাইকেলে করে রাতে পাঁচবিবি পৌর এলাকায় ফিরছিলেন। ঘটনাস্থলে পৌঁছলে বিপরীত দিক থেকে আসা পিকআপ ভ্যান তার মোটরসাইকেলটিকে চাপা দেয়। এতে তিনি গুরুতর আহত হন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা তাকে উদ্ধার করে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ওসি বলেন, সোমবার বেলা ১১টার দিকে মরদেহ পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়েছে। পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না থাকায় অপমৃত্যুর মামলা হয়েছে।’

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ের হরিপুরে পাথর কুড়াতে গিয়ে ট্রলির চাপায় জুনায়েদ (৩) নামে এক শিশু নিহত হয়েছে। সোমবার সকালে উপজেলার রুহিয়া গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

নিহত জুনায়েদ হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়নের রুহিয়া গ্রামের মোজাফফর হোসেনের ছেলে। 

এলাকাবাসী ও বকুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আবু তাহের সূত্রে জানা যায় শিশু জুনায়েদ বাড়ির সামনে দোকানে বসেছিল। এসময় বালু ভর্তি একটি ট্রলি চাপদা বাজারের দিকে যাচ্ছিল। হঠাৎ শিশু রাস্তায় পড়ে থাকা ছোট ছোট পাথর কুড়াতে গেলে ট্রলির নিচে চাপা পড়ে।  এতে ঘটনাস্থলে শিশুটি মারা যায়। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

হরিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ব্যাপারে এখনো কোনো অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা: রাজধানীর ওয়ারী ইউনি মাঠ শেরে বাংলা স্কুলের গলির মুখে আনন্দ পরিবহনের একটি বাসের চাপায় রিকশা আরোহী রাফিকা পাঠান (২৭) নামে গৃহিণী মারা গেছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১১টার দিকে এই ঘটনাটি ঘটে।

ঘটনার পরপরই ওই নারীকে উদ্ধার করে সালাউদ্দিন হাসপাতালে নিয়ে গেলে সেখানে মারা যায়।

ওয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন হাওলাদা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, আনন্দ পরিবহনের একটি যাত্রীবাহী বাস ওই রিকশা ধাক্কা দিয়ে টেনে অনেক দূরে নিয়ে যায়। এ ঘটনায় রিকশা চালকসহ আরও বেশ কয়েকজন আহত হয়েছে। বিস্তারিত জানার জন্য চেষ্টা করা হচ্ছে। বাসটি জব্দ করা হয়ে এবং চালককে আটক করা হয়েছে। নিহত নারীর বিস্তারিত পরিচয় জানার চেষ্টা চলছে।

ফরিদপুর: ফরিদপুর সদর উপজেলার পূর্বগঙ্গাবর্দী বাজারের সামনে সোহাগ পরিবহনের একটি বাসের চাপায় মো. সালাউদ্দিন আহমেদ নামে এক কলেজশিক্ষক নিহত হয়েছেন।

গত রোববার বিকেল সাড়ে ৫টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কে এ ঘটনা ঘটে।

সালাউদ্দিন আহমেদ উপজেলার পশ্চিম গঙ্গাবর্দী গ্রামের বাসিন্দা। তিনি মাগুরার মহম্মদপুর উপজেলার একটি কলেজে শিক্ষকতা করতেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ফরিদপুর শহর থেকে নিজ বাড়িতে যাওয়ার সময় পেছন থেকে আসা সোহাগ পরিবহনের একটি বাস তার মোটরসাইকেলকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

এ বিষয়ে করিমপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ মো. মামুন বলেন, সোহাগ পরিবহনের একটি বাস মোটরসাইকেল আরোহী কলেজশিক্ষককে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। বাসটি জব্দ করা হয়েছে। চালক ও হেলপার কাউকে পাওয়া যায়নি। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

পিরোজপুর: পিরোজপুরের ইন্দুরকানী উপজেলায় টিকা নিয়ে বাড়ি ফেরার পথে গাড়িচাপায় প্রিয়া বালা (৭৭) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। সোমবার সকালে উপজেলার পাড়েরহাট ইউনিয়নের উমেদপুর কমিউনিটি ক্লিনিকের সামনের সড়কে এ দুর্ঘটনা ঘটে। প্রিয়া বালা উপজেলার উমেদপুর গ্রামের মৃত নারায়ণ দেবনাথের স্ত্রী।

জানা যায়, সকালে টিকা নিয়ে কমিউনিটি ক্লিনিকের সামনের সড়ক দিয়ে বাড়ি ফিরছিলেন প্রিয়া। এসময় পিরোজপুর থেকে ছেড়ে আসা একটি পিকআপ ভ্যান প্রিয়া বালাকে চাপা দিলে তিনি গুরুতর আহত হন। এ অবস্থায় স্থানীয়রা প্রিয়াকে পিরোজপুর সদর হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

এদিকে টিকা নিতে আসা স্থানীয়রা অভিযোগ করেন, উমেদপুর কমিউনিটি ক্লিনিক টিকাদান কেন্দ্রে কোনো বিশ্রামের জায়গা নেই। তাই টিকা নেওয়ার পর অনেকেই অসুস্থ হয়ে পড়লেও বাড়িতে চলে যেতে হচ্ছে। টিকা নিয়ে  বাড়ি ফেরার সময় প্রিয়া বালা অসুস্থ হয়ে রাস্তার ওপরে পড়ে যান। এসময় গাড়িটি তাকে চাপা দেয়।

উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মো. নুরুল আমিন জানান, টিকা নিতে আসা মানুষের ভিড় থাকায় সবাইকে বসতে দেওয়া যায়নি। প্রিয়া বালা ক্লিনিকের সামনে দুর্ঘটনার শিকার হয়েছেন। 

ইন্দুরকানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এনামুল হক জানান, সড়ক দুর্ঘটনায় প্রিয়া বালার মৃত্যুর ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। 

ফেনী: ফেনীর দাগনভূঁঞায় ফেনী-দাগনভূঁঞা সড়কে থানার সামনে ট্রাকচাপায় দুই জন সড়ক নির্মাণশ্রমিক নিহত হয়েছেন। গত রোববার রাত সাড়ে ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে। দাগনভূঁঞা থানার ওসি হাসান ইমাম এ তথ্য নিশ্চিত করেন।

নিহতরা হলেন-দাগনভূঁঞা উপজেলার জায়লস্কর ইউনিয়নের মানিক মেম্বারের বাড়ির মো. আজমির (২৮) এবং কুমিল্লা জেলার আবুল খায়ের (৩০)।

দাগনভূঁঞা থানার ওসি জানান, রাস্তার ডিভাইডারের কাজ করছিলেন শ্রমিকরা। সে সময় একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে ডিভাইডারের ওপর উঠে যায়। ওই ট্রাকের চাপায় ঘটনাস্থলে দুই শ্রমিক নিহত হন। পুলিশ নিহতদের মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ফেনী সদর হাসপাতালের মর্গে পাঠিয়েছে।

পঞ্চগড়: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় মোটরসাইকেলের ধাক্কায় আমিরুল ইসলাম (৫০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।গত রোববার বিকেলে উপজেলার মাগুরমারী চৌরাস্তা বাজারে পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহত আমিরুল ইসলাম উপজেলার দেবনগড় ইউনিয়নের ধানশুকা গ্রামের বাসিন্দা।

পুলিশ ও স্থানীয়রা জানায়, রোববার দুপুরে দেবনগড় বাজার থেকে বাড়ি ফিরছিলেন আমিরুল ইসলাম। এসময় পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়ক পার হওয়ার সময় তেতুঁলিয়া থেকে পঞ্চগড়গামী একটি মোটরসাইকেল তাকে ধাক্কা দেয়। এতে তিনি মহাসড়কে ছিটকে পড়েন। তাৎক্ষণিকভাবে তাকে উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। এরপর রংপুর নেওয়ার পথে অবস্থার অবনতি হলে বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তেতুঁলিয়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম খান বলেন, ঘটনার পর মোটরসাইকেল চালক পালিয়ে যান। তবে মোটরসাইকেলটি জব্দ করা হয়েছে। এছাড়া নিহতের মরদেহ হস্তান্তর ও মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর



জলবায়ু পরিবর্তনের মূল আঘাত যাচ্ছে এশিয়ার ওপর দিয়ে: জাতিসংঘ

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন দুর্যোগের কারণে ২০২৩ সালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এশিয়া মহাদেশভুক্ত দেশগুলো। জাতিসংঘের বৈশ্বিক আবহাওয়া ও জলবায়ু নিরাপত্তা বিষয়ক সংস্থা ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশনের (ডব্লিউএমও) এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে এ তথ্য।

ডব্লিউএমও’র মতে, অন্যান্য মহাদেশের চেয়ে এশিয়ায় বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব পড়েছে বেশি। এ কারণে এই মহাদেশের তাপমাত্রাও বাড়ছে। ১৯৯১ সালের তুলনায় ২০২৩ সালে এশিয়ার গড় তাপমাত্রা বেড়েছে ১ দশমিক ৮৭ ডিগ্রি সেলসিয়াস। এমনকি ২০২০ সালের তুলনায় গত বছর এশিয়ার গড় তাপমাত্রা ছিল দশমিক ৯১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

গড় তাপমাত্রা বৃদ্ধি এবং সাম্প্রতিক বছরগুলোতে টানা ও দীর্ঘ তাপপ্রবাহে এক দিকে এশিয়ার পার্বত্য অঞ্চলের হিমবাহগুলো গলে যাচ্ছে, অন্য দিকে জলাশয়গুলো শুকিয়ে যাচ্ছে— যা অদূর ভবিষ্যতে এই অঞ্চলের পানির নিরাপত্তা ক্ষেত্রে ব্যাপক সংকট সৃষ্টি করবে বলে উল্লেখ করা হয়েছে ডব্লিউএমও’র প্রতিবেদনে।

মঙ্গলবার প্রতিবেদন প্রকাশের পর এক বিবৃতিতে ডব্লিউএমওর শীর্ষ নির্বাহী কেলেস্টে সাউলো বলেন, এশিয়ার অধিকাংশ দেশের ইতিহাসে ২০২৩ সাল ছিল উষ্ণতম বছর। বিশ্বে খরা, তাপপ্রবাহ, ঝড়, বন্যার মতো যত বিপর্যয় ঘটেছে, সেসবের অধিকাংশই ঘটেছে এশিয়ার বিভিন্ন দেশে। জলবায়ু পরিবর্তনের গভীর প্রভাব ইতোমধ্যে জনজীবন ও পরিবেশের পাশাপাশি বিভিন্ন দেশের সমাজ ব্যবস্থা, অর্থনীতিতেও পরিলক্ষিত হচ্ছে। যদি তাপমাত্রা বৃদ্ধি, হিমবাহ গলে যাওয়া এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি অব্যাহত থাকে, তাহলে অদূর ভবিষ্যতে এই প্রভাব আরও ব্যাপক হবে।’

ডব্লিউেএমও’র তথ্য অনুয়ায়ী, তাপমাত্রা বাড়ছে সাইবেরিয়া থেকে মধ্য এশিয়া, পূর্ব চীন থেকে জাপান পর্যন্ত। জাপানের ইতিহাসে উষ্ণতম বছর ছিল ২০২৩ সাল। একই সঙ্গে এ সময় প্রশান্ত মহাসাগরের উত্তর পশ্চিমাঞ্চল অর্থাৎ এশীয় অংশের তাপমাত্রা ছিল সর্বোচ্চ।

গড় তাপমাত্রা বৃদ্ধির জেরে এশিয়ার হিমালয় পবর্তমালা এবং এই পর্বতমালার হিন্দুকুশ ও তিব্বত রেঞ্জের ২২ টি হিমবাহের মধ্যে অন্তত ২০টির বরফের মজুত ২০২৩ সালে ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি জলসৃষ্ট দুর্যোগও মোকাবিলা করতে হচ্ছে এশিয়াকে। ২০২৩ সালে এশিয়ায় বড় আকারের ঝড়, বন্যা ও তুমুল বর্ষণের ঘটনা ঘটেছে অন্তত ৭৯টি। এতে প্রাণ হারিয়েছেন ২ হাজারেরও বেশি মানুষ এবং সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন অন্তত ৯০ লাখ।

জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এশিয়ার দেশগুলোর আবহাওয়া কর্মীদের যথাযথ প্রশিক্ষণ এবং গ্রীন হাউস গ্যাসের নির্গমণ হ্রাসে জোর দেওয়া হয়েছে ডব্লিউএমওর প্রতিবেদনে।

এ প্রসঙ্গে বলা হয়েছে, আবহাওয়া কর্মীদের প্রশিক্ষণ ও দক্ষতা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি কমাতে খানিকটা হলেও সহায়তা করবে। তবে গ্রিনহাউস গ্যাসের নির্গমণ কমানোর কোনো বিকল্প নেই। এই মুহূর্তে গ্রিন হাউস গ্যাসের নির্গমণ হ্রাস কেবল একটি বিকল্প নয়, বরং জরুরি কর্তব্য।’


আরও খবর



চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ

সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি-সম্পাদককে অব্যাহতি

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাটোরের সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. হাসান ইমাম ও সাধারণ সম্পাদক মো. মোহন আলীকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার রাতে জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অ্যাডভোকেট খন্দকার ইশতিয়াক আহমেদ ডলার ও সাধারণ সম্পাদক মো. শফিউল আযম স্বপন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

একই বিজ্ঞপ্তিতে বিএমএম ওয়াহিদুজ্জামান পিন্টুকে সিংড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সোহেল রানা মুন্নুকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব প্রদান করা হয়।

উল্লেখ্য, সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে প্রতিমন্ত্রীর শ্যালক রুবেল এবং দেলোয়ার হোসেন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। গত ১৫ এপ্রিল নাটোর জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের ভেতর থেকে পলকের শ্যালক রুবেলের নির্দেশে দেলোয়ার হোসেনকে অপহরণ ও নির্যাতন করা হয়।

এ ঘটনায় পুলিশের তদন্তে অব্যাহতি পাওয়া এ ২ সেচ্ছাসেবক লীগ নেতার সম্পৃক্ততা পায় পুলিশ। এ ঘটনায় দেশব্যাপী সমালোচনা শুরু হলে পলকের নির্দেশে তার শ্যালক মনোনয়ন প্রত্যাহার করে নেন। ফলে নির্যাতিত দেলোয়ারকে মঙ্গলবার বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত ঘোষণা করেন রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচনি কর্মকর্তা আব্দুল লতিফ শেখ।


আরও খবর



উপজেলা নির্বাচনে দলীয় নেতাদের মনোনয়ন প্রত্যাহারের নির্দেশ বিএনপির

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বর্তমান সরকারের অধীনে সংসদ নির্বাচন বর্জনের ধারাবাহিকতায় ৮ মে অনুষ্ঠিত হতে যাওয়া উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের কথা ইতোমধ্যে জানিয়েছে বিএনপি। এবার দলের যেসব নেতাকর্মী নির্বাচনে অংশ নিতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন তাদের মনোনয়ন প্রত্যাহার এবং ভোট বর্জনের নির্দেশ দিয়েছে দলটি।

বিএনপি নেতারা বলছেন, বিএনপি দলীয়ভাবে ভোট বর্জন করলেও তৃণমূলে দলের ৪০ থেকে ৪৫ জন প্রার্থী ভোটে থেকে যায়। তাদের মনোনয়ন প্রত্যাহার করে নিতে দলের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনুরোধ করেন। এরপর দলের কেন্দ্রীয় দপ্তর থেকে প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়। ইতোমধ্যে অনেকে মনোনয়ন প্রত্যাহার করেও নিয়েছেন। আগামী রোববার বাকিরা প্রত্যাহার করে নেবে বলে আশা করে বিএনপি।

এই প্রসঙ্গে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আমাদের সাংগঠনিক সম্পাদকরা জেলা-উপজেলা পর্যায়ে কাজ করছে। আমারও কেন্দ্র থেকে ফোন করে প্রার্থীদের সঙ্গে কথা বলছি। অনেকে ইতোমধ্যে মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। এখন খুব বেশি নেতাকর্মী ভোটে নেই। নাটোরে একজন মনোনয়ন প্রত্যাহার করে নেওয়ার পর তাকে গ্রেপ্তারও করা হয়েছে।

নাম না প্রকাশের শর্তে বিএনপির এক সাংগঠনিক সম্পাদক বলেন, আসলে এবার নির্বাচনে যেহেতু দলীয় প্রতীক নেই, আমাদের উচিত ছিল ভোটে যাওয়া। এতে করে তৃণমূলে দলের সাংগঠনিক শক্তি বাড়তো নির্বাচনী কর্মকাণ্ড ঘিরে।

তিনি আরও বলেন, দলের উচ্চ পর্যায় থেকে নির্দেশ দেওয়া হয়েছে যারা ভোটে অংশ নিয়েছে তাদের সরে যেতে। সেই অনুযায়ী ভোটে অংশ নেওয়া নেতাদের ফোন করে মনোনয়ন প্রত্যাহার করতে অনুরোধ করছি। এরপর যারা নির্বাচনে থেকে যাবে তাদের দল থেকে বহিষ্কার করা হতে পারে। যদিও এতে দলের সাংগঠনিক শক্তির ক্ষতি হবে।


আরও খবর



৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি : হায়াতুল ইসলাম

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বনশ্রী এলাকা থেকে চালককে অজ্ঞান করে ব্যাটারিচালিত অটোরিকশা ছিনতাই ও চালক নিহতের ঘটনায় একটি চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) রামপুরা থানা পুলিশ।

গত ৮ এপ্রিল রাত ৯টার দিকে আপডাউন যাতায়াতের কথা বলে চালক শাহ আলম মিয়ার রিকশা ভাড়া করে চক্রটি। পরে মাঝপথে কৌশলে রিকশা ছিনতাই করে নিয়ে নেয় চক্রটি।

গ্রেপ্তাররা হলেন- ছিনতাই চক্রের হোতা মো. শরীফুল ইসলাম (৩২) ও তার অন্যতম সহযোগী চান্দু (৪০) এবং চোরাই রিকশা কেনাবেচার সঙ্গে জড়িত ফুল মিয়া (৫৯) ও মো. আল আমিন (৩৮)। এসময় তাদের কাছ থেকে ৭টি চোরাই রিকশা উদ্ধার করা হয়। গত ৪ মে রাজধানীর মুগদা মানিক নগর ও নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

রোববার (৫ মে) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম।

হায়াতুল ইসলাম বলেন, ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই করে চক্রের হোতা শরীফুল ইসলাম। সে পেশায় কাভার্ডভ্যান চালক। ৯ মাস আগে তিনি যে কাভার্ডভ্যান চালাতেন সেটি মালিক বিক্রি করে দেওয়ায় বেকার হয়ে যায়। এরপর একজনের মাধ্যমে অটোরিকশা চুরি শেখে। তারা প্রতি সপ্তাহে অন্তত ৪টি রিকশা ছিনতাই করত। এরই ধারাবাহিকতায় গত ৮ এপ্রিল রাত ৯টার দিকে রামপুরার বনশ্রী এলাকা থেকে অটোরিকশা চালক শাহা আলমের (নিহত) রিকশায় দুজন যাত্রী ওঠে। পরে পথে তাকে অজ্ঞান করে রিকশাটি নিয়ে যায় চক্রটির সদস্যরা।

শাহা আলমকে অজ্ঞান অবস্থায় উদ্ধার মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৪ এপ্রিল মারা যায় সে। এ ঘটনায় নিহতের ছেলে রামপুরা থানায় একটি হত্যা মামলা দায়ের করে। এ ঘটনায় জড়িতদের শনাক্তে বনশ্রী ও খিলগাঁও এলাকার শতাধিক সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ এ বিশ্লেষণ করে অজ্ঞান পার্টির হোতা শরীফুল ইসলাম ও তার সহযোগী চান্দু, শাহাবুদ্দিনকে শনাক্ত করা হয়। পরে শনিবার (৪ মে) রাতে মুগদা থানার মানিক নগর এলাকা অভিযান চালিয়ে শরীফুল ও চান্দুকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ৩২টি চেতনানাশক ট্যাবলেট ও একটি অটো রিকশা উদ্ধার করা হয়।

তিনি বলেন, গ্রেপ্তারদের দেওয়া তথ্যের ভিত্তিতে চোরাই অটোরিকশা কেনাবেচার সঙ্গে জড়িত ফুল মিয়া ও আল আমিনকে নারায়ণগঞ্জ জেলার সিদ্দিরগঞ্জ থানার মিজমিজি এলাকায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে ৭টি চোরাই অটো রিকশা উদ্ধার করা হয়।

গ্রেপ্তার শরীফুল প্রাথমিকভাবে পুলিশের কাছে স্বীকার করেছে, সে গত ৯ মাসে শতাধিক রিকশা চুরি করেছে। এমন কি শাহা আলমের রিকশা ছিনতাই করার পরেও অন্তত ৯টি অটো রিকশা ছিনতাই করেছে। এই সকল রিকশা তারা ফুল মিয়া ও অপর একটি চক্রের কাছে বিক্রি করত।


আরও খবর



পহেলা বৈশাখ : পথের বাঁকে বাঁকে নিরাপত্তার আঁচ

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

নতুন সূর্য ওঠার মধ্য দিয়ে ১৪৩১ বঙ্গাব্দের প্রথম প্রভাতেই শুরু হয়েছে বর্ষবরণ। এদিন ভোর থেকে রমনার বটমূল থেকে গান, কবিতায় বরণ করা শুরু হয় বাংলা নতুন বছর ১৪৩১।

এদিকে সকালে সোয়া ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে বেরোয় মঙ্গল শোভাযাত্রা। বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রায় নিরাপত্তা দিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পথের বাঁকে বাঁকে নিরাপত্তার আঁচ তৈরি করেছে।

রোববার (১৪ এপ্রিল) নববর্ষের প্রথম দিন সকালে রাজধানী শাহবাগ মোড়কে কেন্দ্র করে বাংলামোটর, মৎস ভবন মোড়, টিএসসি রোড এবং কাটাবনের দিকে যাওয়ার প্রতিটি প্রধান সড়কের বাইরে পাশের রোডগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

গুরুত্বপূর্ণ রোডগুলোতে দৃশ্যমান আইনশৃঙ্খলা সদস্যদের মোতায়েন করে রাখা হয়েছে। এছাড়া সার্বিক নিরাপত্তা দিতে গোয়েন্দা সংস্থার সদস্যরা সাদা পোশাকে দায়িত্ব পালন করছেন। র‍্যাবকেও দৃশ্যমান টহল দিতে দেখা গেছে। এছাড়া গুরুত্বপূর্ণ শাহবাগ মোড়ে প্রায় শতাধিক আইনশৃঙ্খলা বাহিনী সদস্যরা দায়িত্ব পালন করছেন। তৈরি করা হয়েছে ওয়াচ টাওয়ার।

নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর একজন সদস্য বলেন, সার্বিক বিষয় নিরাপত্তা দিতেই বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এদিকে গতকাল শনিবার (১৩ এপ্রিল) রমনা বটমূলের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, পহেলা বৈশাখ বাঙালি জাতিসত্তার অসাম্প্রদায়িক চেতনার প্রকাশ। এ কারণে বার বার এ আয়োজনে আঘাত হানা হয়েছে, জঙ্গি হামলা হয়েছে। তাই সবকিছু মাথায় রেখেই আমাদের নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে। তবে এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো হামলার শঙ্কা নেই।

তিনি বলেন, পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উপলক্ষ্যে দিনটি সারাদেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় পালিত হবে। প্রধান অনুষ্ঠান ঢাকার সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়, রমনা বটমূল, সংসদ ভবন এলাকা, হাতিরঝিল, রবীন্দ্র সরোবরসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। ডিএমপির পক্ষ থেকে সব অনুষ্ঠান ঘিরেই ব্যাপক পরিকল্পনা নেওয়া হয়েছে।

যেসব জায়গায় অনুষ্ঠান হবে সিসিটিভি দিয়ে পুরো এলাকার নিরাপত্তা পর্যবেক্ষণ করা হবে। এছাড়া, ওয়াচ টাওয়ার, ড্রোনের মাধ্যমে আশে-পাশের এলাকায় নজরদারি করা হবে। পুরো এলাকা এসবির ইক্যুইপমেন্ট ও ডিএমপির ডগ স্কোয়াডের মাধ্যমে সুইপিং করা হবে, এরইমধ্যে এসব কাজ শুরু হয়েছে। বোম্ব ডিসপোজাল ইউনিট স্ট্যান্ডবাই থাকবে।


আরও খবর