আজঃ শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১
শিরোনাম

গফরগাঁওয়ে স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে জখম

প্রকাশিত:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় জাহিদ হাসান ওরফে শান্ত (৩৩) নামের এক স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে জখম করার ঘটনা ঘটেছে। গতকাল শুক্রবার রাত পৌনে ১০টার দিকে গফরগাঁও ইউনিয়নের মাহির খারুয়া এলাকায় এ ঘটনা ঘটে। বর্তমানে তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, গতকাল রাতে মাহির খারুয়া বাজারে কথাবার্তার একপর্যায়ে উত্তেজিত কায়সার নামের একজন এলোপাতাড়ি জাহিদকে কোপাতে শুরু করেন। এরপর কায়সার পালিয়ে যান। এলাকার লোকজন জাহিদকে উদ্ধার করে গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। জাহিদ ও কায়সার দুজনই মাহির খারুয়া গ্রামের বাসিন্দা।

গফরগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুক আহমেদ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, পূর্বশত্রুতার জেরে এমন হামলা হয়ে থাকতে পারে। এখনো কোনো মামলা হয়নি। অভিযুক্ত ইমরান কায়সারকে আটক করার চেষ্টা অব্যাহত আছে।

ওসি জানান, জাহিদ হাসান ওই ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি। এ ছাড়া তিনি স্থানীয়ভাবে কেব্‌ল নেটওয়ার্ক (ডিশ) ব্যবসার সঙ্গে যুক্ত। ধারণা করা হচ্ছে, ডিশ ব্যবসাকে কেন্দ্র করে এ হামলার ঘটনা ঘটতে পারে। জাহিদকে উন্নত চিকিৎসার জন্য গতকাল রাতেই ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর
বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




ওমিক্রনে ভারতের ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য সংশোধিত নির্দেশিকা জারি করেছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। ১ ডিসেম্বর রাত ১২টা থেকে এই নির্দেশিকা কার্যকরী হবে।

নতুন এই নির্দেশিকায় বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ দেশের তালিকাভুক্ত করেছে ভারত। এর ফলে তালিকাভুক্ত দেশগুলোর যাত্রীদের ভারতে প্রবেশের ক্ষেত্রে নিজ খরচে আরটি-পিসিআর পরীক্ষাসহ অতিরিক্ত ব্যবস্থা অনুসরণ করতে হবে।  

সোমবার ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হালনাগাদ করা ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় থাকা বাকি দেশগুলো হলো-যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েলসহ ইউরোপের দেশগুলো।

নির্দেশিকা অনুযায়ী, ওমিক্রন সংক্রমণের নিরিখে ঝুঁকিতে থাকা দেশগুলি থেকে ভারতে যাওয়া যাত্রীদের বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গে বাধ্যতামূলক কোভিড পরীক্ষা করাতে হবে। এই পরীক্ষায় কারও পজিটিভ ধরা পড়লে তাকে কোয়ারেন্টিনে যেতে হবে। তার নিয়ম অনুযায়ী চিকিৎসা চলবে। নমুনায় জিনের সজ্জারীতিও পরীক্ষা করে দেখা হবে। বিমান ওঠার ৭২ ঘণ্টা আগে কোভিড পরীক্ষা করালেও, ভারতে নামার পরও পরীক্ষা করা হবে।

যে যাত্রীদের পরীক্ষার ফল নেগেটিভ হবে তাদেরও সাত দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। আট দিনের মাথায় তাদের ফের কোভিড পরীক্ষা করানো হবে। ঝুঁকির বাইরের দেশগুলি থেকে বিমানে আসা যাত্রীদের পাঁচ শতাংশকে টেস্ট করানো হবে।

ওমিক্রন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগ প্রকাশ করার পরই ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য এই নির্দেশিকা জারি করে।


আরও খবর
ভারতে ধরা পড়ল ওমিক্রন

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




এই শীতে বিরিয়ানি বানান ফুলকপি দিয়ে

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিরিয়ানির নামে নাক সিঁটকোন, এমন মানুষ বোধহয় বিরল। খালি পেট হোক বা ভরা পেট,দিন হোক বা রাত বিরিয়ানিতে অরুচি! নৈব নৈব চ। বিশেষ করে এই প্রজন্ম তো বিরিয়ানি বলতে অজ্ঞান। তবে মাংস দিয়ে বিরিয়ানি খাওয়া হয়ই, এই শীতে খানিক স্বাদ বদল করতে বাড়িতেই বানিয়ে ফেলুন ফুলকপির বিরিয়ানি।

কী ভাবে বানাবেন শীতের তারকা সব্জি ফুলকপির বিরিয়ানি?

উপকরণ :

১) টুকরো করে কাটা ফুলকপি: ৫০০ গ্রাম

২) বাসমতী চাল: ৫০০ গ্রাম

৩) পেঁয়াজ কুচি: এক কাপ

৪) ভাজা পেঁয়াজ: আধ কাপ

৫) আদা বাটা: এক চাচামচ

৬) রসুন বাটা: এক চাচামচ

৭) জিরে বাটা: এক চাচামচ

৮) হলুদ গুঁড়ো: এক চাচামচ

৯) লঙ্কার গুঁড়ো : আধ চাচামচ

১০) এলাচ: ২টি

১১) দারচিনি: ২টি

১২) কেওড়া জল: আধ চামচ

১৩) কাঁচা লঙ্কা: ৩ টি

১৪) লবণ: স্বাদমতো

১৫) তেল: ৪ থেকে ৫ চামচ

প্রণালী:

 প্রথমে কড়াইতে তেল গরম করে গরম মশলা ও পেঁয়াজ বাদামি করে ভেজে নিন।

এবার কড়াইতে সব মশলা দিয়ে ভাল করে কষিয়ে তাতে ফুলকপিগুলি দিয়ে দিন।

অল্প জল দিয়ে ফুলকপি কষাতে থাকুন। আধ সিদ্ধ হয়ে এলে আলাদা করে বাটিতে তুলে রাখুন।

এবার চাল দিয়ে ভাল করে নাড়তে থাকুন। মশলার সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। চাল আগে থেকে ধুয়ে অন্তত আধ ঘণ্টা ভিজিয়ে রাখতে পারলে ভাল।

চাল আর মশলাগুলি একসাথে মিশে গেলে তাতে গরমজল দিন।

জল ফুটে এলে ফুলকপি আর কাঁচালঙ্কা দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন।

বিরিয়ানি হয়ে এলে উপর থেকে বেরেস্তা ও কেওড়া জল দিয়ে ১০ মিনিট দমে রেখে তারপর পরিবেশন করুন।


আরও খবর



শাহজাদপুরে ট্রাক উল্টে খাদে, নিহত ২

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | ৭৬৫জন দেখেছেন

Image

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রিতিনিধি:

সিরাজগঞ্জে শাহজাদপুর উপজেলার শাহজাদপুর-জামিরতা আঞ্চলিক সড়কে ট্রাক উল্টে ২ জন শ্রমিক  নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ১৭ জন শ্রমিক। মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুর ১২টার দিকে উপজেলার জামিরতা আঞ্চলিক সড়কের পারজামিরতা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন পোরজনা ইউনিয়নের বাশুরিয়া গ্রামের তানুক আলীর ছেলে আব্দুর রাজ্জাক (৩০) ও একই গ্রামের মৃত রমজান আলীর ছেলে বাবর(৫০)।

প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী জানায়, জামিরতা গ্রাম থেকে ট্রাক নিয়ে অর্ধশত শ্রমিক ধান কাটার জন্য রাজশাহীর উদ্দেশ্যে রওনা দেন। ট্রাকটি পারজামিরতা এলাকায় পৌছলে চালক নিয়ন্ত্রণ হারালে ট্রাকটি উল্টে খাদে পরে যায়। এতে ১৭ জন শ্রমিক গুরুতর আহত হয়। আহতদের মধ্যে মুমূর্ষূ অবস্থায় দুজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক দুজনকেই মৃত্যু ঘোষণা করেন। দুর্ঘটনা আহত অন্যদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে খবর পেয়ে শাহজাদপুর ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে উল্টে যাওয়া ট্রাকটি উদ্ধার করে।


আরও খবর



ঢাবি ‘গ’ ইউনিটের ফল প্রকাশ, পাস ২১.৭৫%

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ২৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

এ বছর ইউনিটে ১২৫০ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ২৭ হাজার ৩৭৪ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ২৩ হাজার ৩৪৭ জন। পাস করেছেন ৫ হাজার ৭৯ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ২১ দশমিক ৭৫ শতাংশ। বাকি ৭৮ দশমিক ২৫ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

এর আগে, গত ২২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গত বছর এ ইউনিটে পাসের হার ছিল ১৫ দশমিক ৪৯ শতাংশ।

যেভাবে ফলাফল জানা যাবে

গ ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ প্রতিটি ছাত্র/ছাত্রী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।


আরও খবর
এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




ভাসানীর সমাধিতে রেজা-নুরদের ওপর হামলা

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | ৫১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টাঙ্গাইলের সন্তোষে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর সমাধিতে শ্রদ্ধা জানাতে গিয়ে ছাত্রলীগের হামলার শিকার হয়েছেন গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া এবং সংগঠনটির সদস্য সচিব ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।

বুধবার দুপুরে ছাত্রলীগ নেতাকর্মীরা এ হামলা চালান বলে অভিযোগ গণঅধিকার পরিষদের নেতাকর্মীদের। হামলায় রেজা কিবরিয়া ও নুর আহত হয়েছেন।

সংগঠনের যুগ্ম-আহ্বায়ক আরিফুর রহমান তুহিন বলেন, হামলায় অন্তত ৪০ জন আহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

তুহিন বলেন, রেজা কিবরিয়া ও নুরুল হক নুর এখনো টাঙ্গাইলে আছেন। হামলা পরবর্তী বিষয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হবে।

হামলায় গণঅধিকার পরিষদের যুগ্ম সদস্য সচিব সাইফুল্লাহ হায়দার গুরুতর আহত হয়েছেন। রেজা কিবরিয়া মাথায় গুরুতর আঘাত পেয়েছেন।

ঘটনাস্থলে পর্যাপ্ত পুলিশ মোতায়েন থাকলেও তারা নিরব ভূমিকা পালন করে অভিযোগ করেন তিনি।

হামলা ও সংঘর্ষের একপর্যায়ে পুলিশের গাড়িতে করে ঘটনাস্থল ত্যাগ করতে বাধ্য হন গণঅধিকার পরিষদের নেতাকর্মীরা।

এ ঘটনার পর থেকে ভাসানীর সমাধি এলাকায় উত্তেজনা বিরাজ করছে। ছাত্রলীগ নেতাকর্মীরা স্লোগান দিয়ে সংগঠিত সমাধি এলাকায় অবস্থান নিয়েছেন। তারা কিবরিয়া ও নুরবিরোধী নানা স্লোগান দেন।

এ বিষয়ে গণমাধ্যমকে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নিবির পাল বলেন, ড. রেজা ও ভিপি নুর সরকার এবং প্রধানমন্ত্রীর বিরুদ্ধে স্লোগান দিচ্ছিল। ছাত্রলীগের পক্ষ থেকে তার প্রতিবাদ করায় তারা আমাদের উপর হামলা করেন। এতে ছাত্রলীগের চার সদস্য আহত হয়।

টাঙ্গাইলের অতিরক্তি পুলিশ সুপার (সদর সার্কেল) সরওয়ার হোসেন বলেন, গণঅধিকার পরিষদের নেতারা মওলানা ভাসানীর সমাধির কাছাকাছি পৌঁছার পর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালান। এক পর্যায়ে ড. কিবরিয়া ও নুরসহ গণঅধিকার পরিষদের নেতাকর্মীদের পুলিশি নিরাপত্তায় ঘটনাস্থল থেকে সরিয়ে দেওয়া হয়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে দাবি করেন তিনি।


আরও খবর