আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

গাজীপুরে বাসে আগুন

প্রকাশিত:রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

Image

গাজীপুরের কালিয়াকৈরে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

রোববার (৩ ডিসেম্বর) রাত পৌনে ৮টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রায় এ ঘটনা ঘটে।

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের ওয়্যার হাউজ ইন্সপেক্টর আতাউর রহমান জানান, ঢাকা থেকে ইউসুফ পরিবহনের একটি বাস টাঙ্গাইলে যাচ্ছিল। বাসটি চন্দ্রা এলাকায় পৌঁছালে এক নারীসহ ১০-১২ জন যাত্রী ওঠেন। পরে চন্দ্রা ফ্লাইওভার এলাকা পার হওয়ার আগেই বাসে থাকা নারী আগুন আগুন বলে চিৎকার করতে থাকেন। আগুন দেখে তাৎক্ষণিকভাবে চালকসহ যাত্রীরা নেমে যান।

আরও পড়ুন>> কালিয়াকৈরে চলন্ত ট্রাকে দুর্বৃত্তদের আগুন

খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর আলী খান বলেন, আগুনে বাসটি পুড়ে গেছে। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




৩০ জানুয়ারি আওয়ামী লীগের কর্মসূচি স্থগিত

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আগামীকাল মঙ্গলবারের (৩০ জানুয়ারি) ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ কর্মসূচি স্থগিত করা হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক প্রলয় সমদ্দার বাপ্পির দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনিবার্য কারণবশত আগামী ৩০ জানুয়ারি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশটি সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশক্রমে স্থগিত করা হয়েছে। পরবর্তী কার্যসূচি বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।

গত শনিবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে এক সমাবেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ৩০ জানুয়ারি সারা দেশে ওই কর্মসূচির ঘোষণা দেন।

উল্লেখ্য, বিএনপি ৩০ জানুয়ারি কালো পতাকা মিছিল কর্মসূচির ঘোষণা করেছে।


আরও খবর



তুমব্রু সীমান্তের বিজিবি ক্যাম্পে মিয়ানমারের ৬৬ সীমান্তরক্ষী

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বান্দরবান প্রতিনিধি

Image

মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ১০ জন গুলিবিদ্ধসহ ৬৬ সদস্য পালিয়ে বান্দরবানে আশ্রয় নিয়েছে। দেশটির বিদ্রোহী দল আরাকান আর্মির সঙ্গে সংঘর্ষের মধ্যে সীমান্ত পেরিয়ে ঘুমধুম ইউনিয়নের তুমব্রুতে অবস্থিত বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ফাঁড়িতে আশ্রয় নেন তারা। তাদের অস্ত্র ও গুলি বিজিবির হেফাজতে আছে।

রোববার (৪ ফেব্রুয়ারি) এই রিপোর্ট লেখা পর্যন্ত সীমান্তের ওপারে চলছে মুহুর্মুহু মর্টার শেল ও গুলিবর্ষণ। এতে সীমান্তে থমথমে অবস্থা বিরাজ করছে। তুমব্রু সীমান্তের কাছে দুই গ্রামের প্রায় তিন হাজার বাংলাদেশি অন্যত্র আশ্রয় নিয়েছেন।

আরও পড়ুন>> মিয়ানমারের ১৪ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে

মিয়ানমার থেকে আসা গুলিতে তিন বাংলাদেশি আহত হয়েছেন। এদের মধ্যে একজন প্রবীর চন্দ্র ধর (৫৯)। তাৎক্ষণিক অপর দুইজনের পরিচয় পাওয়া যায়নি। রোববার সকালে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি তুমব্রু সীমান্তে এই ঘটনা ঘটে। এর আগে ভোরে তুমব্রু কোনার পাড়ায় একটি বসতঘরে মর্টারশেল এসে পড়ে।

বান্দরবান জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেন, শনিবার রাত থেকে হঠাৎ গোলাগুলি বেড়ে যায়। সেই পরিপ্রেক্ষিতে নিরাপত্তার বিষয়টি চিন্তা করে ঘুমধুম ও তুমব্রু সীমান্তের কাছে পাঁচটি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ হওয়া বিদ্যালয়গুলো হলো- বাইশফাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাজাবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুমব্রু পশ্চিমকুল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




চট্টগ্রামকে ১৩৮ রানের টার্গেট দিলো মাশরাফির সিলেট

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

এবারের বিপিএলে টানা তিন ম্যাচ হেরেছে মাশরাফির সিলেট স্ট্রাইকার্স। প্রথম জয়ের খোঁজে সোমবার (২৯ জানুয়ারি) চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মুখোমুখি হয়েছে মাশরাফি বিন মুর্তজার দল। সিলেটে দিনের প্রথম ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে চট্টগ্রামকে ১৩৮ রানের টার্গেট দিলো সিলেট। হ্যারি টেক্টর, রায়ান বার্লদের ব্যাটিংয়ে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৩৭ রান তোলে দলটি।

খেলায় টসে জিতে ব্যাটিংয়ে নেমে দলীয় ৮ রানে দুই উইকেট হারায় সিলেট স্ট্রাইকার্স। মোহাম্মদ মিঠুন ১ এবং নাজমুল হোসেন শান্ত ৫ রানে আউট হন। শুরুর ধাক্কা সামলে তৃতীয় উইকেটে ৫৭ রানের জুটি গড়েন হ্যারি টেক্টর এবং জাকির হাসান। ১০.১ ওভারে জাকির ৩১ রানে আউট হলে ভাঙে এই জুটি। ৪২ বলে ২ চার ও ১ ছক্কায় দলীয় সর্বোচ্চ ৪৫ রান করেন হ্যারি টেক্টর। ২৯ বলে ৪ বাউন্ডারিতে ৩৪ রান নিয়ে অপরাজিত ছিলেন রায়ান বার্ল। ১২ বলে ১৭* রান করেন আরিফুল হক।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে বিলাল খান ৪ ওভারে ২৪ রান দিয়ে ৩ উইকেট নেন।


আরও খবর



উত্তরায় বিএনপির কর্মসূচি থেকে মঈন খানসহ আটক ২

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান এবং জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদকে উত্তরার কালো পতাকা মিছিল থেকে আটক করা হয়েছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে উত্তরা ১১ নম্বর সেক্টরের কবরস্থান সংলগ্ন সড়ক থেকে তাদের আটক করা হয়। ড. আব্দুল মঈন খানকে উত্তরা পশ্চিম থানায় নিয়ে যাওয়া হচ্ছে বলে জানা গেছে। তবে এ বিষয়ে পুলিশের কোনো বক্তব্য মেলেনি।

মঙ্গলবার ঢাকাসহ সারাদেশের জেলা ও মহানগরের অন্তর্গত থানা-উপজেলা ও পৌরসভায় পূর্ব ঘোষিত কালো পতাকা মিছিল কর্মসূচি পালন করছে বিএনপি।

এছাড়া, মতিঝিল পীর জঙ্গি মাজার এলাকায় পুলিশি বাধায় বিএনপির কালো পতাকা মিছিল পণ্ড হয়ে গেছে। পুলিশ বলছে, মিছিলের অনুমতি নেই।

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের দিনেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, দ্বাদশ সংসদ বাতিল, খালেদা জিয়াসহ রাজবন্দিদের মুক্তির দাবিতে বিএনপি এ কর্মসূচি পালন করছে।


আরও খবর



দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হচ্ছে আজ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হচ্ছে আজ। বিকালে বসছে সংসদের প্রথম অধিবেশন। দ্বাদশ জাতীয় সংসদের যাত্রার দিনে সংসদ নির্বাচন বাতিলের দাবিতে সারা দেশে আজ বিএনপি কালো পতাকা মিছিল করবে। পাল্টা কর্মসূচি দিলেও আওয়ামী লীগের পূর্বনির্ধারিত আজকের শান্তি ও গণতন্ত্র সমাবেশ স্থগিত করা হয়েছে।

এদিকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আজ বিকাল ৩টায় দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেবেন। এটি ২০২৪ সালেরও প্রথম অধিবেশন। সংসদীয় রীতির সঙ্গে সামঞ্জস্য রেখে রাষ্ট্রপতি প্রতি বছর সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেন। এর আগে, রাষ্ট্রপতি সংবিধানের ৭২(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে ২০২৪ সালের প্রথম সংসদ অধিবেশন আহ্বান করেন। সংসদ সচিবালয় সূত্র জানায়, ইতোমধ্যেই জাতীয় সংসদের প্রথম অধিবেশনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আসন বিন্যাসের কাজ চূড়ান্ত করা হয়েছে। এই অধিবেশনে বেশ কয়েকটি বিল উত্থাপন হওয়ার কথা রয়েছে বলে সংসদ সচিবালয় জানায়।

এদিন সংসদের কার্যপ্রণালি শুরুর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদীয় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে অধিবেশনের কার্যকাল ও আলোচ্যসূচি ঠিক করা হবে। সংসদে একাদশ সংসদের মতোই এবারও বিরোধী দল হিসেবে থাকছে জাতীয় পার্টি। এর পাশাপাশি ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক স্বতন্ত্র সংসদ সদস্য রয়েছেন দ্বাদশ সংসদে। জাতীয় পার্টির পাশাপাশি সংসদে বিরোধী ভূমিকায় থেকে সরকারের গঠনমূলক সমালোচনা করার সুযোগ রয়েছে স্বতন্ত্র এমপিদের। অধিবেশনের প্রথম দিনেই স্পিকার ও ডেপুটি স্পিকারকে শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি। এরপর নতুন সংসদ সদস্যদের উদ্দেশে প্রথমবারের মতো ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন সদস্যরা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ভোট হওয়া ২৯৯টি সংসদীয় আসনে আওয়ামী লীগ পেয়েছে ২২৩টি। বিরোধী দল জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে জয়ী হয়েছেন। এ ছাড়া ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি পেয়েছে ১টি করে আসন। স্থগিত হওয়া নওগাঁ-২ আসনে ভোট গ্রহণ করা হবে আগামী ১২ ফেব্রুয়ারি।

সংসদ সচিবালয় জানিয়েছে, গতকাল ২৯ জানুয়ারি, সোমবার একাদশ সংসদের মেয়াদ শেষ হয়েছে। আজ (মঙ্গলবার) থেকে অধিবেশনের মাধ্যমে দ্বাদশ সংসদের আনুষ্ঠানিক যাত্রা শুরু হতে যাচ্ছে। নতুন সংসদের প্রথম দিনের অধিবেশনে প্রধান বিচারপতি, প্রধানমন্ত্রীর উপদেষ্টারা, দেশি-বিদেশি কূটনীতিক, রাজনৈতিক নেতা, সরকারি কর্মকর্তাসহ প্রায় ৫ শতাধিক অতিথি উপস্থিত থাকবেন।

আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত : আজ দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের দিনে পূর্বনির্ধারিত শান্তি সমাবেশের কর্মসূচি স্থগিত করেছে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। গতকাল ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দফতর সম্পাদক প্রলয় সমদ্দার বাপ্পি স্বাক্ষরিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়। বিবৃতিতে বলা হয়, অনিবার্য কারণে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শান্তি ও গণতন্ত্র সমাবেশটি সভানেত্রী ও সাধারণ সম্পাদকের নির্দেশক্রমে স্থগিত করা হয়েছে।

এর আগে গত শনিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সমাবেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ৩০ জানুয়ারি বিএনপির কালো পতাকা মিছিলের পাল্টা কর্মসূচি হিসেবে শান্তি ও গণতন্ত্র সমাবেশের ঘোষণা করেছিলেন।

বিএনপি আজ (মঙ্গলবার) সারা দেশে কালো পতাকা মিছিল করবে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানী ঢাকায় নয়াপল্টনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এ কর্মসূচির আয়োজন করবে। বেলা ২টায় রাজধানীর ৭টি এলাকা থেকে একযোগে এই মিছিল বের করা হবে। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি চারটি এবং মহানগর উত্তর বিএনপি তিনটি স্থান থেকে এই মিছিল বের করবে। এর মধ্যে মহানগর দক্ষিণের স্থানগুলোর মধ্যে রয়েছে, মতিঝিল পীরজঙ্গি মাজারের সামনে, ধানমন্ডি নিউমার্কেটের সামনে, যাত্রাবাড়ী কদমতলী বাসস্ট্যান্ড এবং সূত্রাপুরের দয়াগঞ্জ মোড়। মহানগর উত্তর বিএনপির স্থানগুলো যথাক্রমে- শাহজাদপুর সুবাস্তু নজর ভেলির সামনে, উত্তরা ১২ নম্বর সেক্টর কবর স্থানের সামনে এবং মিরপুর ৬ নম্বর সেকশন মসজিদের সামনে থেকে। দুই দিনের কর্মসূচি শেষে গত ২৬ জানুয়ারি ৭ জানুয়ারির নির্বাচন ও দ্বাদশ সংসদ বাতিলসহ নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় সারা দেশে আজকের এই কালো পতাকা মিছিল কর্মসূচি ঘোষণা করেন। সারা দেশে জেলা, উপজেলা ও মহানগরীতে একযোগে এই কর্মসূচি পালনের প্রস্তুতি নিয়েছে দলটি।

৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর গত ২৫ ও ২৬ জানুয়ারি জেলা ও মহানগরী পর্যায়ে দুই দিনের এই কালো পতাকা মিছিল কর্মসূচি পালন করে বিএনপি। নির্বাচনের পর এটিই ছিল বিএনপির রাজপথের প্রথম কর্মসূচি। দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতি, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, সব মিথ্যা মামলা প্রত্যাহার এবং অবৈধ সংসদ বাতিলসহ একদফা দাবি আদায়ে এই কালো পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। আজ বেলা ১১টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে কালো পতাকা মিছিল শুরু হবে। এ ব্যাপারে ডিএমপিকে চিঠি দেওয়ার পর মৌখিকভাবে অনুমতি পাওয়া গেছে বলে জানা গেছে।

এ ছাড়াও গণতন্ত্র মঞ্চ বেলা ৩টা ৩০ মিনিটে জাতীয় প্রেস ক্লাব সামনে, ১২ দলীয় জোট বেলা ৩ টা ৩০ মিনিটে বিজয়নগর পানির ট্যাংক সামনে থেকে, জাতীয়তাবাদী সমমনা জোট বেলা ৩টায় জাতীয় প্রেস ক্লাব সামনে থেকে, গণ ফোরাম ও পিপলস পার্টি বেলা ৩টা ৩০ মিনিটে বিজয়নগর পানির ট্যাংক সামনে থেকে, এলডিপি বেলা ১১টায় পল্টন মোড় থেকে, গণঅধিকার পরিষদ-নুরুল হক নূর বেলা ৩টা ৩০ মিনিটে বিজয়নগর পানির ট্যাংক সামনে থেকে, গণতান্ত্রিক বাম ঐক্য বেলা ১১টা ৩০ মিনিটে তোপখানা রোড মেহেরবা প্লাজা সামনে থেকে, বাংলাদেশ লেবার পার্টি বেলা ১১টায় পুরানা পল্টন আলরাজী কমপ্লেক্সের সামনে থেকে, এবি পার্টি বেলা ৩টা মিনিটে বিজয়নগর দলীয় অফিসের সামনে থেকে এই কালো পতাকা মিছিল বেল করবে।


আরও খবর