আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

ফেসবুকের অপব্যবহার রোধ-নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | ৫৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অপব্যবহার রোধ ও নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রিট আবেদন করা হয়েছে। সোমবার (২০ ডিসেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী তাপস কান্তি বল এই রিটটি করেন।

আইনজীবী তাপস কান্তি বল রিট আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন।

রিটে বিটিআরসির চেয়ারম্যান, ডাক ও টেলিযোগাযোগ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব ও ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক এবং ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটে কোনো ধরনের বিলম্ব ছাড়াই দেশে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অপব্যবহার ও কার্যক্রম নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এই আইনজীবী জানান, গত ১৩ অক্টোবর একটি ফেসবুক পোস্টে দাবি করা হয়, দুর্গাপূজার সময় কুমিল্লার একটি পূজামণ্ডপে কোরআন রাখা হয়েছে। মণ্ডপে কোরআন রাখা নিয়ে ভিডিও-ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে বিশেষ করে ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এ ধরনের বিভ্রান্তিকর তথ্য ও গুজব ফেসবুকে ভাইরাল হয়। এতে ঘৃণাসূচক বক্তব্যসহ অন্য বিষয়ের অবতারণা হয়। যাদের বিবাদী করা হয়েছে, তারা এসব রোধ ও নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছেন।

 


আরও খবর



মেক্সিকোতে একটি গাড়ি থেকে ১০ মরদেহ উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ০৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ জানুয়ারী ২০২২ | ৫০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেক্সিকোর মধ্যঞ্চলীয় রাজ্য জাকাতেকাসে একটি গাড়ি থেকে ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

স্থানীয় রাজ্য গভর্নরের কার্যালয়ের বাইরের চত্বরের মাঝখানে গাড়িটি ফেলে রাখার পর ঘটনাটি সামনে আসে। কর্মকর্তারা ধারণা করছেন, মাজদা এসইউভি গাড়ি ও মরদেহগুলো বৃহস্পতিবার সকালে ফেলে যাওয়া হয়েছে।

রাজ্যটির গভর্নর ডেভিড মনরেল এ ঘটনায় দুই সন্দেহভাজন ব্যক্তিকে আটক করা হয়েছে বলে সামাজিক যোগাযোগমাধ্যমে নিশ্চিত করেছেন।

তিনি জানান, তাদেরকে মেরে প্রাসাদের সামনে ফেলে যাওয়া হয়েছে। তাদেরকে পিটিয়ে মারা হয়েছে বলে মনে হচ্ছে। মেক্সিকোর নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয় স্থানীয় প্রশাসনকে সহায়তা করতে লোক পাঠাচ্ছে বলে নিশ্চিত করেছে। দেশটি দীর্ঘদিন ধরে উচ্চমাত্রার অপরাধমূলক কর্মকাণ্ড এবং উচ্চহারে হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে।

 

নিউজ ট্যাগ: মরদেহ উদ্ধার

আরও খবর



মানিকগঞ্জে করোনা আক্রান্তের হার ৩৬ শতাংশ

প্রকাশিত:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | ২৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মানিকগঞ্জে গত ২৪ ঘণ্টায় ১০৯ টি নমুনায় ৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। পরীক্ষা বিবেচনায় আক্রান্তের হার ৩৬ শতাংশ। তবে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। সোমবার ( ২৪ জানুয়ারি)  সকাল ১১টার দিকে সিভিল সার্জন কার্যালয়ের মেডিক‌্যাল অফিসার ডা. কনক মাশরাফি এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১০৯ জনের করোনা পরীক্ষার প্রাপ্ত  ফলে ৩৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।  এর মধ্যে মানিকগঞ্জ সদর উপজেলায় ২৩ জন, সিংগাইর উপজেলায় ৭ জন, হরিরামপুর উপজেলায় ৪ জন, শিবালয় উপজেলায় ৩ জন, দৌলতপুর ও সাটুরিয়া উপজেলায় ১ জন করে রোগী শনাক্ত হয়েছেন।

তিনি আরও জানান, এ নিয়ে জেলায় মোট করোনা রোগীর সংখ্যা ৮ হাজার ৪৮৪ জন। এর মধ্যে ৮ হাজার একজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বাকিরা বিভিন্ন হাসপাতালে ও নিজ বাড়িতে আইসোলেশনে থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিচ্ছেন। এখন পর্যন্ত জেলায় ১২৬ জন রোগী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের উপসর্গ থাকায় ১২৪ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলেও জানান তিনি।  


আরও খবর



ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায়

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নির্বাচন কমিশন গঠনে আইন হচ্ছে। এজন্য প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১৭ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস বিফ্রিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম খসড়া আইনটি অনুমোদনের কথা জানান।

খসড়া আইন অনুযায়ী, প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ দিতে একটি অনুসন্ধান কমিটি গঠন করা হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ায় নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতি সংলাপ শুরু করেছিলেন গত মাসে। সংলাপে আমন্ত্রণ পায় দেশের নিবন্ধিত সবগুলো রাজনৈতিক দল।

রাষ্ট্রপতির আমন্ত্রণে বঙ্গভবনে সংলাপে অংশ নেয় বর্তমান সংসদের বিরোধী দল জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), ওয়ার্কার্স পার্টিসহ দেশের নিবন্ধিত সবগুলো রাজনৈতিক দল।

তবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) রাষ্ট্রপতির সংলাপে অংশগ্রহণ করেননি। আর আজ সংলাপের শেষ দিনে দলের সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিনিধি দল বঙ্গভবনে যাবেন রাষ্ট্রপতির সংলাপে অংশগ্রহণ করতে।

এদিকে নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রায় সবগুলো রাজনৈতিক দলেরই চাওয়া ছিলো আইন তৈরি করে সেই আইনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা। তাদের সেই চাহিদার প্রতি সাড়া দিয়েই মন্ত্রিসভায় নির্বাচন কমিশন গঠনের আইনের খসড়া অনুমোদন দিলো।

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের যোগ্যতা হবে বাংলাদেশি নাগরিক যার ৫০ বছর বয়স এবং সরকারি, বেসরকারি, আধা-সরকারি বা বিচার বিভাগীয় পদে কমপক্ষে ২০ বছর কাজের অভিজ্ঞতা।


আরও খবর



চীনে সর্বনিম্ন জন্মহারের রেকর্ড

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চীনে সর্বনিম্ন জন্মহারের রেকর্ড হয়েছে। দেশটির জাতীয় পরিসংখ্যার ব্যুরো-র ডাটা অনুসারে, ২০২১ সালে দেশটির মূল ভূখণ্ডে প্রতি হাজারে জন্মহার ৭ দশমিক ৫২। ২০২০ সালে জন্মহার ছিল ৮ দশমিক ৫২। আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৪৯ সালে দেশটির স্টাটিস্টিকস ব্যুরো তথ্য সংগ্রহ করা শুরু করার পর থেকে এই জন্মহার সর্বনিম্ন। ২০২১ সালে চীনে স্বাভাবিক জনসংখ্যা বৃদ্ধির হার ছিল মাত্র ০.০৩৪ শতাংশ; তথ্য অনুযায়ী যা ১৯৬০ সালের পর থেকে সবচেয়ে কম।

গত কয়েক বছর ধরেই চীনে জন্মহার নিম্নগামী রয়েছে। এমন পরিস্থিতিতে ২০২১ সালে দম্পতিদের তিনটি পর্যন্ত সন্তান নেওয়ার অনুমতি দেয় কর্তৃপক্ষ। এর আগে বহু দশক ধরে কঠোরভাবে এক সন্তান নীতি অনুসরণের পর ২০১৬ সালে তা বাতিল করে চীন। সে সময় ঘোষণা দেওয়া হয়, সব দম্পতি দুইটি করে সন্তান নিতে পারবেন।

পিনপয়েন্ট অ্যাসেট ম্যানেজমেন্টের প্রধান অর্থনীতিবিদ ঝিওয়েই ঝাং বলেন, জনসংখ্যাগত চ্যালেঞ্জটি সুপরিচিত। কিন্তু জনসংখ্যার বার্ধক্যের গতি স্পষ্টতই প্রত্যাশার চেয়ে দ্রুততর।’ জন্মহার কমে যাওয়ার প্রসঙ্গে তিনি বলেন, জন্মহার ধারণার চেয়েও দ্রুত গতিতে কমছে।

উল্লেখ্য, ডাটা অনুসারে ২০২০ সালে যেখানে ১ কোটি ২০ লাখ শিশুর জন্ম হয়েছে সেখানে ২০২১ সালে শিশু জন্মের সংখ্যা কমে দাঁড়িয়েছে ১ কোটি ৬ লাখ ২০ হাজার জনে। 


আরও খবর



আপত্তিকর ভিডিও ধারণ করে ব্ল্যাকমেইল করতো তারা

প্রকাশিত:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিভিন্ন জনের সঙ্গে সখ্যতা গড়ে তোলার পর কৌশলে আপত্তিকর ছবি/ভিডিও ধারণ করে ভিকটিমদের ব্ল্যাকমেইল করে আসছিল সংঘবদ্ধ অপরাধী চক্র। চাঞ্চল্যকর ও আলোচিত এক ট্রান্সজেন্ডার নারীকে (বিউটি ব্লগার) যৌন নির্যাতন ও হত্যাচেষ্টার ঘটনায় তিনজনকে গ্রেফতারের পর এমন তথ্য জানিয়েছে র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

রবিবার ( ২৩ জানুয়ারি) রাজধানীর কাওরানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থার  আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান এ তথ্য জানান।

তিনি জানান, শনিবার রাত থেকে রবিবার সকাল পর্যন্ত রাজধানীর ফার্মগেট ও মহাখালী এলাকা থেকে এ ঘটনার মূলহোতা ফুয়াদ আমিন ইশতিয়াক  ওরফে সানি (২১),  অন্যতম সহযোগী  সাইমা শিকদার নিরা ওরফে আরজে নিরা (২৩) ও আব্দুল্লাহ আফিফ সাদমান ওরফে রিশুকে (১৯)  গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে মোবাইল ফোন, ওয়াকিটকি সেট ও খেলনা পিস্তল জব্দ করা হয়।

গ্রেফতারকৃতদের স্বীকারোক্তির বরাত দিয়ে তিনি আরও জানান, গ্রেফতারকৃতরা প্রথমে সামাজিক যোগাযোগ মাধ্যমে সখ্যতা গড়ে তুলতো। পরে বিভিন্ন কৌশলে আপত্তিকর ছবি/ভিডিও ধারণ করে ভিকটিমদের ব্ল্যাকমেইল করতো। এসব অপকর্মের জন্য তারা ভাড়াকৃত বাসা ব্যবহার করতো। যেখানে জোরপূর্বক আপত্তিকর ভিডিও ধারণ করা হতো। এছাড়া অনলাইনেও ভিকটিমদের ফাঁদে ফেলতো। গ্রেফতারকৃতরা নিজেদের সেনা ও পুলিশ কর্মকর্তা হিসেবে পরিচয় দিতো।

র‌্যাবের এ কর্মকর্তা জানান, কিছুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিকটিমের সঙ্গে গ্রেফতারকৃত রিশুর পরিচয় হয়। পরিচয়ের সূত্রে ১০ জানুয়ারি  রাজধানীর ভাটারা এলাকার একটি রেস্টুরেন্টের সামনে রিশুর সঙ্গে ভিকটিমের সাক্ষাৎ হয়। সেখান থেকে কৌশলে ভিকটিমকে বসুন্ধরা আবাসিক এলাকায় ইশতিয়াকের ভাড়া বাসায় নিয়ে যাওয়া হয়। সেখানে  ইশতিয়াক, নিরা ও রিশু ভিকটিমকে মারধর, শ্লীলতাহানি ও যৌন নিপীড়ন করার পাশাপাশি ভিডিও ধারণ করে। এ সময় তারা ভিকটিমকে সঙ্গে থাকা মোবাইল ফোন, স্বর্ণালঙ্কার ও টাকা ছিনিয়ে নেয় এবং ১ লাখ টাকা দাবি করে। এছাড়া তারা আইন-শৃঙ্খলা ও সামরিক বাহিনীর পরিচয় দিয়ে ভুক্তভোগীকে ভীতি প্রদর্শন করে। ভুক্তভোগীকে থানায় নিয়ে যাওয়ার কথা বলে রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে রামপুরায় নামিয়ে দেয়। এ ঘটনায় ভুক্তভোগী রাজধানীর ভাটারা থানায় একটি মামলা দায়ের করেন।

গ্রেফতারকৃত ইশতিয়াকের বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় দুটি মামলা রয়েছে। ইতোপূর্বে বিভিন্ন মামলায় তিনি কারাভোগ করেছে।


আরও খবর
রাজধানীতে মাদকসহ গ্রেফতার ৫৯

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২