আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায়

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ১৮ জুন ২০২২ | ৩০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রযুক্তির দুনিয়া যতই উন্নত হোক না কেন হ্যাকাররা সেভাবেই নিজেদের তৈরি করছে। সাইবার অপরাধীদের যন্ত্রণায় সামাজিক যোগাযোগের মাধ্যম থেকে শুরু করে ডিভাইস কোনো কিছুই সুরক্ষিত নেই। সাইবার ক্রাইম এই মুহূর্তে বিশ্বের উদীয়মান সমস্যাগুলোর মধ্যে একটি।

সম্প্রতি এক ইন্টেলিজেন্স ফার্ম দাবি করেছে, একজন হ্যাকার ৪ মাসে ১০ লাখেরও বেশি ফেসবুক অ্যাকাউন্টের ক্রেডেন্সিয়াল পেয়েছে। এর কারণ অবশ্যই ফেসবুক ফিশিং স্ক্যাম।  ফিশিং হলো এক ধরনের অনলাইন স্ক্যাম। এতে সাইবার ক্রিমিনালরা ব্যবহারকারীদের টার্গেট করে কোনো জনপ্রিয় উৎস যেমন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার, ব্যাংক বা কোনো মর্টগেজ ফার্ম থেকে প্রলোভনমূলক ই-মেইল পাঠায়। এরা সাধারণত ভোক্তাদের থেকে বিভিন্ন ধরনের ব্যক্তিগত তথ্য দাবি করে।

গবেষকরা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে এবং বিশ্লেষণ করে জানিয়েছেন যে, এই ধরনের থ্রেট অ্যাকশন এবং অপরাধমূলক ই-মেইল কলম্বিয়া থেকে পরিচালিত হচ্ছে বলে ধারণা তাদের। প্রতিদিনই গড়ে হাজার হাজার ফেসবুক অ্যাকাউন্ট এই ফিশিং স্ক্যামের খপ্পরে চলে আসছে। ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করেছে হ্যাকাররা।

সম্প্রতি পিআইএক্সএম নামের একটি অ্যান্টি-ফিশিং স্ক্যাম ফার্ম ফেসবুকের ল্যান্ডিং পেজের বিকল্প হিসেবে ফোনের লগইন গেটওয়ে হিসেবে ব্যবহার করেছে। ফলে দেখা গিয়েছে যে, যারাই তাদের পেজে অ্যাকাউন্টের ইনফরমেশন ইনপুট করেছে তাদেরই তথ্য চুরি হয়েছে। এরপর তারা আরও গভীরে গিয়ে বিষয়টি পরীক্ষা করেছেন। সেসময় আরও বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য উঠেছে।পরীক্ষায় দেখা যাচ্ছে, স্ক্যামিংয়ের জন্য ক্রিমিনালরা আসল সার্ভারের মতো অবিকল আরেকটি রেফারেন্স সার্ভার তৈরি করে। এই রেফারেন্স সার্ভার অ্যাকাউন্ট ব্যবহারকারীদের ইনপুট করা যাবতীয় তথ্য সংগ্রহের জন্য ডেটাবেস সার্ভার হোস্ট হিসেবে কাজ করছে।

এছাড়াও ট্রাফিক মনিটরিং অ্যাপ্লিকেশনের একটি লিঙ্কও পেয়েছেন গবেষকরা। যা অ্যান্টি-ফিশিং ফার্মকে ট্র্যাকিং মেট্রিক্স খোঁজার সুযোগ করে দিয়েছে। এখানে অবশ্য শুধু সাইবার ক্রিমিনালদের ব্যবহৃত পেজ নয়, একই সঙ্গে অন্যান্য জাল ল্যান্ডিং পেজও খুঁজে পেয়েছেন পিআইএক্সএম অ্যান্টি-ফিশিং স্ক্যাম ফার্মের বিশেষজ্ঞরা। এই বিপদজনক লিঙ্কগুলোর উৎস মূলত ফেসবুক। এই লিঙ্কের মাধ্যমেই ক্রিমিনালরা বিভিন্ন ভিকটিমদের অ্যাকাউন্ট হ্যাক করে এবং তারপর ওই একই লিংককে বিভিন্ন ভাবে আরও মানুষের মধ্যে, বিশেষ করে ব্যবহারকারীর পরিচিতদের মধ্যে ছড়িয়ে দেয়, যাতে আরও বেশি সংখ্যক মানুষের অ্যাকাউন্ট হ্যাক করা যায়। এরা আম্যাজন, গিলটিচের মতো মতো জনপ্রিয় ওয়েবসাইটগুলোর ইউআরএল ব্যবহার করে নকল ফেসবুক ল্যান্ডিং পেজ তৈরি করে। ব্যবহারকারীরা একবার এসব পেজে ঢুকলে স্ক্যামিং নিশ্চিত।

তাই আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরুক্ষিত রাখতে যা করতে পারেন-

যে কোনো লিংকে ওপেন করা থেকে বিরত থাকুন। কোনো লিংক সন্দেহজনক মনে হলে ক্লিক করবেন না। যদি ঘনিষ্ঠ কোনো বন্ধু বা ফেসবুক বন্ধুর কাছ থেকে কোনো ই-মেইল, ম্যাসেঞ্জারে বার্তা বা পোস্ট পান, যা হয়তো তার স্বাভাবিক আচরণের সঙ্গে মেলে না, সবচেয়ে ভালো হবে সেটায় ক্লিক না করা বা সাড়া না দেওয়া। ফেসবুকের সিকিউরিটি এন্ড লগইন পাতায় গিয়ে দেখতে পারবেন, কোনো কোনো ডিভাইসে আপনার আইডি লগইন হয়েছে। অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য বাড়তি কিছু ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে ফেসবুক। এর সবগুলোই রয়েছে আপনার অ্যাকাউন্টের সিকিউরিটি এন্ড লগইন পাতায়। ফেসবুকের পাসওয়ার্ড অন্য কোনো ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয় বা এটি কারো সঙ্গে শেয়ার করা ঠিক না। পাসওয়ার্ড হতে হবে ছোটবড় অক্ষর ও নম্বর মিলিয়ে কমপক্ষে ৮ সংখ্যার, কেউ যাতে সহজে ধারণা করতে না পারে। ফেসবুকের টু ফ্যাক্টর অপশন অন করে রাখুন। এতে আপনার পাসওয়ার্ড জানা থাকলেও আপনার পারমিশন ছাড়া অন্য কেউ আপনার অ্যাকাউন্টে ঢুকতে পারবে না।যেখানে সেখানে নিজের ফেসবুক অ্যাকাউন্ট লগইন করবেন না। তবে কাজের ক্ষেত্রে একান্ত প্রয়োজন হলে অবশ্যই তা মনে করে লগআউট করে বের হোন। কখনো কাউকে পাসওয়ার্ড শেয়ার করবেন না। এমনকি কোথাও লিখে রাখা থেকেও বিরত থাকুন। ফেসবুকের বিভিন্ন জনপ্রিয় পেজে ঢোকার আগে অবশ্যই চেক করে নিন। পেজের লিংকের ইউআরএল খেয়াল করুন। কোনো ইউআরএল না থাকলে বুঝে নিন পেজটি নকল।

নিউজ ট্যাগ: ফেসবুক

আরও খবর



পটুয়াখালীর গলাচিপায় গৃহবধূর আত্মহত্যা

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ জুন ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পটুয়াখালীর গলাচিপায় মুন্নি আক্তার (২৭) নামে এক গৃহবধূ পারিবারিক কলহের জেরে বসতঘরের আড়ার সঙ্গে গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। শুক্রবার (১০ জুন) ভোররাতে উপজেলার চরকাজল ইউনিয়নের বড় চরকাজল গ্রামে এ আত্মহত্যার ঘটনাটি ঘটে।

নিহত গৃহবধূ ওই গ্রামের তুহিন খানের স্ত্রী এবং ভোলা জেলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা থানার নজরুল নগরের মোসলেম প্যাদার মেয়ে। গৃহবধূর একটি পুত্র ও একটি কন্যা সন্তান রয়েছে।

স্থানীয় ইউপি সদস্য মো. মনিরুল ইসলাম জানান, কিছু দিন ধরে স্বামী-স্ত্রীর মধ্যে কলহ চলছিল। শুক্রবার ফজরের নামাজ পড়ার জন্য তুহিনের মা ঘুম থেকে উঠে দেখেন মুন্নি ঘরের নিচতলার মাঝখানের রুমের আড়ার সঙ্গে গলায় ওড়না পেঁচিয়ে ঝুলে রয়েছে। এসময় তার ডাক-চিৎকারে আশপাশের লোক এসে জড়ো হয়। খবর পেয়ে ইউপি সদস্য মনিরুল বিষয়টি পুলিশকে জানান। পুলিশ ঘটনাস্থলে  গিয়ে লাশ উদ্ধার করে গলাচিপা থানায় নিয়ে আসে।

গলাচিপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমআর শওকত আনোয়ার ইসলাম বলেন, গৃহবধূর আত্মহত্যার বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। সুরতহাল রিপোর্ট শেষে লাশ ময়নাতদন্তের জন্য পটুয়াখালীর মর্গে পাঠানো হয়েছে।


আরও খবর



বাইডেনের অবসর যাপনের সময় উড়ে গেল প্লেন, নিরাপদে উদ্ধার

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৫ জুন ২০২২ | ২৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন ডেলওয়ার অঙ্গরাজ্যে রেহবাথ সমুদ্র সৈকত সংলগ্ন বাড়িতে অবসর সময় কাটাচ্ছিলেন। এ সময় ভুলবশত একটি প্রাইভেট প্লেন ঢুকে পড়ে। শনিবার এ ঘটনার পর প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডিকে দ্রুত সেখান থেকে সরিয়ে নেওয়া হয় এমনটা জানিয়েছে হোয়াইট হাউজ। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয় মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিসের কর্মকর্তা গুগলিয়েলমি বলেন, প্লেনটি ভুলবশত নিরাপত্তাবেষ্টনীর মধ্যে প্রবেশ করে এবং দ্রুত বেরিয়ে যায়।

তিনি বলেন, প্রাথমিকভাবে জানা যায় পাইলটের রেডিও চ্যানেল ঠিক ছিল না। পাইলট ঠিকমতো যোগাযোগ করতে পারছিলেন না এবং তিনি প্লেন চালানোর নীতিমালাও অনুসরণ করেননি। পাইলটের নাম পরিচয় এখনো জানা সম্ভব হয়নি। 

ওয়াশিংটন থেকে ২০০ কিলোমিটার  দূরে ডেলওয়ার রেহবাথ সমুদ্র সৈকতে একটি বাড়ি রয়েছে বাইডেনের। তিনি ছুটি কাটাতে মাঝেমধ্যে সেই বাড়িতে যান। শনিবার স্ত্রী জিল বাইডেনকে নিয়ে একান্ত সময় কাটানোর সময় ওই প্লেনটি নিরাপত্তাবেষ্টনীর মধ্যে প্রবেশ করে।


আরও খবর



ফেসবুকে স্ট্যাটাস দিয়ে মডেলের আত্মহত্যার চেষ্টা

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ জুন ২০২২ | ২৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সম্প্রতি কলকাতায় বেশ কয়েকজন মডেল-অভিনেত্রী আত্মহত্যা করেছেন। তার মধ্যে পল্লবী দে, বিদিশা মজুমদার ও মঞ্জুষা নিয়োগী অন্যতম। তাদের আত্মহত্যার রেশ কাটতে না কাটতেই খবর এল কলকাতার এক উঠতি মডেলের আত্মহননের চেষ্টার।

এই মডেলের নাম দেবলীনা দে। ২৭ বছর বয়সী এই তরুণী বিভিন্ন সিরিয়াল ও মিউজিক ভিডিওতে কাজ করেন। শুক্রবার রাতে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বেশ কয়েকটি ঘুমের ওষুধ খেয়ে নেন তিনি। তবে পূর্ব যাদবপুর থানার পুলিশের তৎপরতায় প্রাণে বাঁচলেন ওই তরুণী। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন তিনি।

শুক্রবার রাতে একটি ফেসবুক পোস্টে দেবলীনা লেখেন, আমি বেঁচে থাকার জন্য অনেক লড়াই করেছি। আমার পরিবার সব কিছুর জন্য দায়ী, এখন আমি শান্তি চাই। বিদায়।

মুহূর্তেই সোশ্যাল মিডিয়ার পোস্টটি নজরে আসে তার বন্ধু-বান্ধবদের। নজরে আসে পুলিশেরও। তড়িঘড়ি করে পূর্ব যাদবপুর থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। পুলিশ গিয়ে দেখে, ঘরে অচেতন অবস্থায় পড়ে রয়েছেন তিনি। তাকে উদ্ধার করে তড়িঘড়ি পাশের একটি হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসকরা জানান, অতিরিক্ত ঘুমের ওষুধ খেয়ে নিয়েছেন তিনি।

জানা গেছে, দেবলীনা দে আদতে কালনার বাসিন্দা। তবে কর্মসূত্রে যাদবপুরের আবাসনে থাকতেন। শুক্রবার কালনার বাড়িতে গিয়েছিলেন উঠতি মডেল। সেই সময় পরিবারের লোকজনের সঙ্গে একপ্রকার তর্কাতর্কিও হয় তার। ফিরে আসেন যাদবপুরের আবাসনে। ফিরে রাতেই চূড়ান্ত অবসাদে ভরা ফেসবুক পোস্ট করেন ওই উঠতি মডেল। তবে কী কারণে পরিবারের লোকজনের সঙ্গে তর্কাতর্কি হলো তার, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

জানা যায়, আত্মহত্যার চেষ্টা করার আগে নিজের ডায়েরির পাতায় একটি নোট লিখেছিলেন দেবলীনা। যেটি অভিনেত্রী ফেসবুকে পোস্টও করেছিলেন। পরে অবশ্য সেই পোস্টটি মুছে দেন তিনি। পরে তদন্তে নেমে চিরকুটটি অভিনেত্রীর ঘর থেকে পুলিশ উদ্ধার করে। যেখানে অভিনেত্রী নিজের পরিবারকে দায়ী করার পাশাপাশি ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত বেশকিছু ব্যক্তির নাম উল্লেখ করেছেন।


আরও খবর



১৭ জনের মুক্তিযোদ্ধা সনদ বাতিল

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:সোমবার ২০ জুন ২০22 | ৫০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আপিলে মুক্তিযোদ্ধা হিসেবে প্রমাণিত না হওয়ায় ১৭ জনের মুক্তিযোদ্ধা সনদ বাতিল করা হয়েছে। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৭৮তম সভার সিদ্ধান্ত অনুযায়ী ১৭ জনের মুক্তিবার্তা/গেজেট বাতিল করে গত ১৪ জুন গেজেট জারি করা হয়েছে। এর আগে এ বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

গেজেটে বলা হয়েছে, তালিকার আপিল নিষ্পত্তিকালে মুক্তিযোদ্ধা হিসেবে প্রমাণিত না হওয়ায় ১৭ জনের লাল মুক্তিবার্তা/গেজেট বাতিল করা হলো।

বীর মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে নাম বাদ পড়া ব্যক্তিরা হলেনগাজীপুরের শ্রীপুরের মো. আ. বাতেন মুন্সী, কে এইচ নাজির আহমেদ মুক্তার ও মো. আ. কাদির মণ্ডল; গাজীপুর সদরের মো. মোফাজ্জল হোসেন, মতিউর রহমান ও মো. নুরুল হক; গাজীপুরের কাপাসিয়ার মো. জমির আলী, মো. সুলতান উদ্দিন ও মো. রেহান উদ্দিন।

তালিকায় আছেন কিশোরগঞ্জ জেলা করিমগঞ্জের মো. আবু বাক্কার ছিদ্দিক; নরসিংদীর বেলাবোর নুরুল হক, পলাশের মো. কামরুল হোসেন মোল্লা ও মেজবাহ উদ্দিন সিকদার; মনোহরদীর মো. হারুন মিয়া এবং হবিগঞ্জ নবীগঞ্জের মো. সিরাজুল ইসলাম খান।


আরও খবর



এখনও খোঁজ মিলেনি ফায়ার সার্ভিসের ৮ কর্মীর

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৬ জুন ২০২২ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত নিহত ৪৯ জন নিহত হয়েছে। তাদের মধ্যে ৯ জন ফায়ার সার্ভিস কর্মী রয়েছে। অগ্নিকাণ্ডের আরও অন্তত চার কর্মী নিখোঁজ রয়েছেন।

সোমবার (৬ জুন) সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস সদর দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া) মো. শাহজাহান সর্দার। তিনি বলেন ফায়ার সার্ভিসের আরও চার কর্মী নিখোঁজ রয়েছেন। তবে একজনের মরদেহ পাওয়া গেছে সেটি এই চারজনের কি না, এখন নিশ্চিত করা বলা যাচ্ছে না।

নিখোঁজ ফায়ার ফাইটাররা হলেন মো. রবিউল ইসলাম (ফায়ার ফাইটার), ফরিদুরজ্জামান (ফায়ার ফাইটার), শফিউল ইসলাম (ফায়ার ফাইটার), মো. ইমরান হোসেন মজুমদার (লিডার)।

তিনি বলেন, শনিবার রাত ১১টা ২৫ মিনিটে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এ সময়ে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ফায়ার ফাইটাররাও হতাহত হয়েছেন। এর মধ্যে এখন পর্যন্ত ফায়ার সার্ভিসের নয়জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নিখোঁজ রয়েছেন আরও চারজন।

অগ্নিকাণ্ড ও ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৯ জনে দাঁড়িয়েছে। তবে জেলা প্রশাসনের তথ্যমতে, মৃতের সংখ্যা ৪১ জন। দগ্ধ ও আহত ১৬৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফায়ার সার্ভিস জানায়, আগুন লাগার ৪১ ঘণ্টা পার হলেও তা নিয়ন্ত্রণে আসেনি। এখনও বেশ কয়েকটি কনটেইনার দাউ দাউ করে জ্বলছে। কয়েকটি কনটেইনার থেকে ধোঁয়া বের হচ্ছে।


আরও খবর