আজঃ শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১
শিরোনাম

ফেসবুক-ইনস্টাগ্রামের এনক্রিপশন পরিকল্পনা বিলম্বিত

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিশুদের নিরাপত্তাসংক্রান্ত চলমান বিতর্কের জেরে ফেসবুক ও ইনস্টাগ্রামের অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন চালু করার পরিকল্পনা বিলম্বিত হবে।

এ ব্যাপারে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা বলেছে, অ্যাপগুলোতে মেসেজিং এনক্রিপশন সুবিধা ২০২৩ সালে পাওয়া যাবে। অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন প্রক্রিয়ায় শুধু প্রেরক ও প্রাপক পরস্পরের বার্তা পড়তে পারবে। এর মাঝখানে তৃতীয় পক্ষ, যেমন: আইন প্রয়োগকারী সংস্থা কিংবা মেটা সেসব পড়তে পারবে না।

আর এ জন্য শিশু সুরক্ষা নিয়ে কাজ করে এমন সংস্থা এবং রাজনীতিবিদরা নড়েচড়ে বসেন। তাঁরা সতর্ক করে বলেছেন, এতে শিশু নির্যাতনের তদন্তে পুলিশকে ঝামেলায় পড়তে হবে।

ন্যাশনাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু চিলড্রেন দাবি করেছে, ব্যক্তিগত মেসেজিং সেবা হচ্ছে—‘শিশু যৌন নির্যাতনের প্রথম ধাপ। ফলে তদন্ত স্বার্থে পুলিশের এটি দেখার ক্ষমতা থাকা উচিত।     


আরও খবর
বিজয়ের মাসেই ফাইভ-জি

বুধবার ০১ ডিসেম্বর ২০২১




বিকেলে ফের হাসপাতালে যাচ্ছেন খালেদা জিয়া

প্রকাশিত:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৩ নভেম্বর ২০২১ | ৫১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
এর আগে গত ১২ অক্টোবর গুলশানের বাসভবন থেকে স্বাস্থ্যপরীক্ষা করার জন্য এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয় খালেদা জিয়াকে

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য আবারও হাসপাতালে যাবেন।

শনিবার বিকাল ৩টায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়ার জন্য পুলিশি নিরাপত্তা চাওয়া হয়েছে।

খালেদা জিয়ার ব্যক্তিগত সহকারী এবিএম আবদুস সাত্তার স্বাক্ষরিত ঢাকা মেট্টোপলিটন পুলিশ কমিশনার চিঠিতে এ বিষয় নিশ্চিত হওয়া গেছে।

এর আগে গত ১২ অক্টোবর গুলশানের বাসভবন থেকে স্বাস্থ্যপরীক্ষা করার জন্য এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয় খালেদা জিয়াকে। পরে চিকিৎসকদের পরামর্শে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।  তিন সপ্তাহেরও বেশি সময় পর গত ৭ নভেম্বর হাসপাতাল থেকে বাসায় ফেরেন তিনি।

সাবেক প্রধানমন্ত্রী আথ্রাইটিস, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, দাঁত, চোখের প্রদাহ, হৃদরোগসহ বয়সজনিত নানা জটিলতায় ভুগছেন বলে জানা গেছে।

নিউজ ট্যাগ: খালেদা জিয়া

আরও খবর
১২ ডিসেম্বর মেট্রোরেল চলবে

শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১




ওয়ানডেতে বাংলাদেশের প্রথম নারী সেঞ্চুরিয়ান শারমিন

প্রকাশিত:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ নভেম্বর ২০২১ | ৩১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
শারমিনের নিজের আগের সর্বোচ্চ ছিল ৭৪। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কক্সবাজারে ইনিংসটি খেলেছিলেন ২৫ বছর বয়সী ডানহাতি ব্যাটার

মেয়েদের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের বাছাইয়ে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সেঞ্চুরি করেছেন শারমীন আক্তার সুপ্তা। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এটাই প্রথম কোনো বাংলাদেশি নারীর সেঞ্চুরি। মঙ্গলবার (২৩ নভেম্বর) ১১৭তম বলে চার হাঁকিয়ে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করে ইতিহাসে নাম লেখান এই ওপেনার।

বাংলাদেশের হয়ে আগের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড যৌথভাবে ছিল সালমা খাতুন ও রুমানা আহমেদের। ২০১৩ সালে ভারতের বিপক্ষে আহমেদাবাদে অপরাজিত ৭৫ করেন সালমা। পরের ম্যাচে একই প্রতিপক্ষের সঙ্গে একই ভেন্যুতে রুমানাও করেন ৭৫।

শারমিনের নিজের আগের সর্বোচ্চ ছিল ৭৪। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কক্সবাজারে ইনিংসটি খেলেছিলেন ২৫ বছর বয়সী ডানহাতি ব্যাটার।

বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম ম্যাচে পাকিস্তানকে হারানোর পর এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে লড়ছে বাংলাদেশের মেয়েরা।


আরও খবর



প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ আজ বদলে গেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ইউনিট আওয়ামী লীগের এ দৃশ্য, এ অভিজ্ঞতা আমি কোনো দিন দেখিনি। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ আজ বদলে গেছে। প্রধানমন্ত্রী যা বলেন তা-ই করেন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আন্দোলনরত শিক্ষার্থীদের কোনো রকম হয়রানি করা হচ্ছে না। যদি সুনির্দিষ্ট কোনো অভিযোগ পাওয়া যায় সেক্ষেত্রে তদন্ত করা হবে।

রোববার (২৮ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর উত্তরখানের কাঁচকুড়া শিক্ষা কমপ্লেক্সে ঢাকা মহানগর উত্তরের ৪৪নং ওয়ার্ডের ত্রি-বার্ষিক ইউনিট আওয়ামী লীগের সম্মেলন-২০২১ এ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে এখন পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্বের সঙ্গে ডিউটি করে যাচ্ছে। অ্যাম্বুলেন্স থেকে শুরু করে জরুরি কোনো যানবাহন চলাচলে বাধা সৃষ্টি হলে সেগুলো চলাচলে সহযোগিতা করছে তারা।

রাজধানীর উত্তরখানে একটি ফায়ার সার্ভিস ও একটি পুলিশ ফাঁড়ির জন্য নেতাকর্মীদের দাবির পরিপ্রেক্ষিতে আসাদুজ্জামান খান কামাল বলেন, নতুন থানা হতে সময় লাগবে। দুবার কাগজপত্র প্রধানমন্ত্রীর কাছে পাঠাতে হবে। তাই আমি ডিসিকে বলবো, এলাকার জনগণের নিরাপত্তার জন্য পুলিশ ক্যাম্প করে দেওয়ার জন্য। একইসঙ্গে ডিজি ফায়ারকে বলবো- তারা যেন ইন্সপেকশন করে সুবিধাজনক স্থানে এটার একটা ব্যবস্থা করেন।

রাজধানীর উত্তরখান ও দক্ষিণখানের সড়কে ইজিবাইকের কারণে সৃষ্ট যানজট নিরসন প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমি উত্তরা বিভাগের ডিসিকে (উপ-পুলিশ কমিশনার) বলবো- যিনি ট্রাফিকের দায়িত্বে আছেন আপনি ওনার সঙ্গে আলোচনা করে যানজট কন্ট্রোল করার ব্যবস্থা করেন।

স্কুল অ্যান্ড কলেজ মাঠের জনসমাগম দেখে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইউনিট আওয়ামী লীগের এ দৃশ্য, এ অভিজ্ঞতা আমি কোনো দিন দেখিনি। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ আজ বদলে গেছে। প্রধানমন্ত্রী যা বলেন তা-ই করেন। সেজন্যে আজ তার আকাশচুম্বী জনপ্রিয়তা। এ জায়গায় কাউকে ভাড়া করে আনা হয়নি, কাউকে পয়সা দিয়ে আনা হয়নি। আপনারা আওয়ামী লীগকে ভালোবাসেন, এটাই প্রমাণ করে।

তিনি বলেন, আজ বাংলাদেশে কোনো খাদ্যের অভাব নেই। কোনো কিছুরই অভাব নেই। সারাদেশের গৃহহীনদের তালিকা করে তাদের বাসস্থানের ব্যবস্থা করছেন প্রধানমন্ত্রী।


আরও খবর



হাসপাতালে আগুন, আইসিইউতে থাকা ১০ রোগীর মৃত্যু

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের মহারাষ্ট্রের আহমেদনগরে একটি হাসপাতালের কোভিড ওয়ার্ডে আগুন লেগে ১০ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। শনিবার বেলা ১১টার দিকে হাসপাতালটির আইসিইউতে অগ্নিকাণ্ডের এই ঘটনা ঘটে। সেখানে মোট ২৫ জন করোনা রোগী ভর্তি ছিলেন।

হিন্দুস্থান টাইমস এর খবর, ভয়ঙ্কর আগুনে কালো ধোঁয়ায় ভরে যায় হাসপাতাল চত্বর। যে ওয়ার্ডটিতে আগুন লাগে, সেখানে বেড থেকে শুরু করে কোনো সরঞ্জামই আস্ত নেই।

আহমেদনগরের জেলাশাসক ডা. রাজেন্দ্র ভোঁসলে জানিয়েছেন, হাসপাতালের অন্যান্য রোগীদের পাশের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঠিক কী কারণে আগুন লেগেছে, তা এখনও স্পষ্ট নয়। তবে বিদ্যুতের শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিক সংবাদমাধ্যমে বলেছেন, করোনা রোগীদের চিকিত্সার জন্য সম্প্রতি ওই ওয়ার্ডটি তৈরি করা হয়েছিল। কিন্তু সেই ওয়ার্ডেই কীভাবে আগুন লাগল, তা খতিয়ে দেখা হচ্ছে। হাসপাতালে আগুন লাগার ঘটনাকে অত্যন্ত গুরুতর বিষয় বলে উল্লেখ করেন মন্ত্রী।

এদিকে, আহমেদনগরের বিধায়ক সংগ্রাম জগতাপ বলেছেন, যাদের গাফিলতিতে এই দুর্ঘটনা ঘটেছে তাদের কঠিন শাস্তি পেতে হবে। সরকার মৃত রোগীর আত্মীয়দের ক্ষতিপূরণের ব্যবস্থা করবে বলেও তিনি জানান।



আরও খবর
ভারতে ধরা পড়ল ওমিক্রন

বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1




গুলশানের ইউনিমার্ট ভবনে আগুন

প্রকাশিত:শনিবার ২০ নভেম্বর ২০21 | হালনাগাদ:শনিবার ২০ নভেম্বর ২০21 | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর গুলশান-২-এর ১৪তলা ইউনিমার্ট ভবনে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট কাজ করছে।

শনিবার (২০ নভেম্বর) রাত ৯টার দিকে আগুন লাগার খবর পায় বলে জানান ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার দেওয়ান আজাদ।

তিনি বলেন, রাজধানীর গুলশান-২-এর ১৪তলা ইউনিমার্ট ভবনে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট কাজ করছে। পরে রাত ৯টা ২০ মিনিটে ফায়ার সার্ভিসের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

তবে প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও হতাহতের কোনো খবর জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

নিউজ ট্যাগ: গুলশান

আরও খবর