আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ফের চালু হচ্ছে বাংলাদেশ-ভারত বর্ডার হাট

প্রকাশিত:বুধবার ৩০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ৩০ নভেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
Image

কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামের রাজিরপুর উপজেলার বালিয়ামারী-কালাইয়েরচর সীমান্তে বাংলাদেশ-ভারত বর্ডার হাট আজ বুধবার (৩০ নভেম্বর) খুলে দেওয়া হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির আশঙ্কায় আড়াই বছরেরও বেশি সময় বন্ধ রাখা হয় কুড়িগ্রামের রাজিরপুর উপজেলার বালিয়ামারী-কালাইয়েরচর সীমান্তে বাংলাদেশ-ভারত বর্ডার হাট। দীর্ঘ সময় ধরে বন্ধ থাকার পর অবশেষে আবারও চালু হয়েছে।

২০২০ সালের ৫ ফেব্রুয়ারি থেকে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি বিবেচনায় বর্ডার হাটের কার্যক্রম বন্ধ রাখা হয়। এরপর বন্যার কারণে হাটের কার্যক্রম শুরু করা সম্ভব হচ্ছিল না। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় উভয় দেশের সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে হাট চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ১৬ নভেম্বর উচভয় দেশের সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সব প্রস্তুতি শেষ করে আজ ৩০ নভেম্বর হাটটি আবারও চালু করা হয়েছে।

উদ্বোধনী হাটে উপস্থিত ছিলেন রাজিবপুর উপজেলা নিবার্হী কর্মকর্তা অমিত চক্রবর্তী, উপজেলা চেয়ারম্যান আকবর হোসেন হিরো, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোজাহারুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই সরকার, ইউপি চেয়ারম্যান মিরন মোঃ ইলিয়াস, ইউপি সদস্য ফরিজল হকসহ আরও অনেকেই।


আরও খবর



কণ্ঠশিল্পী খালিদ আর নেই

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

জনপ্রিয় কণ্ঠশিল্পী খালিদ মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার রাতে রাজধানীর কমফোর্ট হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

সরলতার প্রতিমা, যতটা মেঘ হলে বৃষ্টি নামে, কোনো কারণেই ফেরানো গেল না তাকে, হয়নি যাবারও বেলা, যদি হিমালয় হয়ে দুঃখ আসে, তুমি নেই তাই’–এর মতো বহু জনপ্রিয় গানে কণ্ঠ দিয়ে শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নেন খালিদ।

গোপালগঞ্জে জন্ম নেওয়া এই শিল্পী ১৯৮১ সাল থেকে গানের জগতে যাত্রা করেন। ১৯৮৩ সাল থেকে চাইম ব্যান্ডে যোগ দেন।


আরও খবর
বাংলাদেশে আসছেন আতিফ আসলাম

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




আবারও ৫৯৫ টাকায় মাংস বিক্রির ঘোষণা খলিলের

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

উত্তর শাহজাহানপুরের মাংস বিক্রেতা খলিল বলেছেন, লাভ-লোকসান বুঝি না ২০ রমজান পর্যন্ত ৫৯৫ টাকায় মাংস বিক্রি করবো। আমি কথা দিয়েছিলাম সেটা রাখবো। প্রতিদিন ২০টি করে গরু জবাই হবে বিকেল পর্যন্ত।

রোববার (২৪ মার্চ) অধিদপ্তরের প্রধান কার্যালয়ে সাশ্রয়ী মূল্যে গরুর মাংস বিক্রি বিষয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন খলিল। এসময় অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম শফিকুজ্জামান, পুরান ঢাকার মাংস বিক্রেতা নয়ন, মিরপুরের মাংস বিক্রেতা উজ্জ্বলসহ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মাংস বিক্রেতা খলিল বলেন, আমি ৫৯৫ টাকায় মাংস বিক্রি করে আসছিলাম। গরুর দাম বেড়ে যাওয়ায় আমি ১০০ টাকা বাড়িয়েছিলাম। আমার লোকসানের অবস্থা হয়েছিল। আমার স্টাফদের নিয়ে চলতে কষ্ট হচ্ছিল এ কারণে দর বৃদ্ধি করা হয়েছিল।

তিনি বলেন, যেহেতু আমি কথা দিয়েছিলাম তাই আবারও বলছি ৫৯৫ টাকায় বিক্রি করা হবে ২০ রমজান পর্যন্ত। প্রতিদিন ২০টি গরু জবাই করা হবে। আমার দোকান চলবে সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

মিরপুরের মাংস বিক্রেতা উজ্জ্বল বলেন, আমি সেবামূলক কাজ করেছি। ৫৯৫ টাকায় বিক্রি করেছি আমার সাধ্য অনুযায়ী। এখন ৩৫ টাকা বাড়িয়েছি। আমি সেবা করছি আবার নিজেও লাভ করছি। লোকসান করে বিক্রি করবো না তাই ৬৩৫ টাকা মাংসের দর নির্ধারণ করেছি। যতদিন পারবো আমি এ দামে সেবা দিয়ে যাবো।

পুরান ঢাকার মাংস বিক্রেতা নয়ন বলেন, আমি ৫৭০ টাকায় মিক্সড মাংস বিক্রি করেছিলাম। এখন ৩৫ টাকা বাড়িয়ে ৬০০ টাকায় বিক্রি করবো। আর ঝুলানো মাংস ৬৫০ টাকায় বিক্রি করবো। এতদিনে মিক্সড মাংস ছিল ৫৭০ টাকা আর ঝুলিয়ে রাখা মাংস ৬০০ টাকায় বিক্রি করা হয়েছিল।


আরও খবর



অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রপ্তানি বন্ধ করল ভারত

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আগেই দিয়েছিল ভারত। এবার সেই নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য বাড়িয়েছে দেশটি। লোকসভা নির্বাচনকে সামনে রেখে দেশটির সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। গত বছরের ডিসেম্বরে অভ্যন্তরীণ দাম নিয়ন্ত্রণে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। যা ৩১ মার্চ পর্যন্ত বহাল ছিল। সেই মেয়াদ বাড়িয়ে অনির্দিষ্টকালের জন্য করেছে দেশটির সরকার। শুক্রবার (২২ মার্চ) রাতে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মুম্বাইভিত্তিক একটি পেঁয়াজ রপ্তানি সংস্থার কর্মকর্তা বলেন, এ সিদ্ধান্ত অপ্রয়োজনীয়। এমনিতেই দেশের অভ্যন্তরে পেঁয়াজ এখন পানির দামে বিক্রি হচ্ছে, তার ওপর আর কিছুদিন পর নতুন ফসল আসবে। তখন কী হবে?

তিনি আরও বলেন, ডিসেম্বরে রপ্তানি নিষেধাজ্ঞা দেওয়ার আগ পর্যন্ত মহারাষ্ট্রের পাইকারি বাজারগুলোতে প্রতি ১০০ কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪ হাজার ৫০০ রুপিতে। নিষেধাজ্ঞার পর থেকে পেঁয়াজের দাম কমতে শুরু করে এবং বর্তমানে বাজারগুলোতে প্রতি ১০০ কেজি পেঁয়াজের পাইকারি মূল্য নেমেছে ১ হাজার ২০০ রুপিতে।

রপ্তানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা আসায় সামনের দিনগুলোতে দাম আরও নেমে যাবে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।


আরও খবর



রমজানে বেড়েছে রেমিট্যান্স, ১৫ দিনে দেশে এলো ১০২ কোটি ডলার

প্রকাশিত:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

পবিত্র রমজানে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। চলতি মাসের প্রথম ১৫ দিনে ব্যাংকিং চ্যানেল তথা বৈধ পথে এসেছে ১০১ কোটি ৮৯ লাখ মার্কিন ডলার। তবে দেশে কার্যরত ১০টি ব্যাংকে কোনো প্রবাসী আয় আসেনি। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকও রয়েছে।

সোমবার (১৮ মার্চ) বাংলাদেশ ব্যাংকের সাপ্তাহিক হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, চলমান মার্চের প্রথম ১৫ দিনে দেশে এসেছে ১০১ কোটি ৮৯ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের মাধ্যমে ১২ কোটি ৮২ লাখ ৮০ হাজার ডলার পৌঁছেছে।

এছাড়া বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ১ কোটি ৫৪ লাখ ৮০ হাজার ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৮৭ কোটি ১৯ লাখ ৭০ হাজার ডলার এবং বিদেশি খাতের ব্যাংকের মাধ্যমে এসেছে ৩২ লাখ ৫০ হাজার ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে জানানো হয়, ৯ থেকে ১৫ মার্চ দেশে এসেছে ৫০ কোটি ৬০ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। আর ১ থেকে ৮ মার্চ পৌঁছেছে ৫১ কোটি ২৯ লাখ ১০ হাজার ডলার।

তবে আলোচ্য সময়ে ১০ ব্যাংকে কোনো রেমিট্যান্স আসেনি। এর মধ্যে ১টি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক রয়েছে। সেটি হলো- বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক। ১টি বিশেষায়িত ব্যাংকে প্রবাসী আয় পৌঁছেনি। সেটি হলো- রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক।

এছাড়া ৪টি বেসরকারি ব্যাংকে রেমিট্যান্স আসেনি। সেগুলো হলো- কমিউনিটি ব্যাংক, সিটিজেন্স ব্যাংক, আইসিবি ইসলামি ব্যাংক ও সীমান্ত ব্যাংক। তাছাড়া ৪টি বিদেশি ব্যাংকে কোনো রেমিট্যান্স পৌঁছেনি। এগুলো হলো-হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ও উরি ব্যাংক।

উল্লেখ্য, বিদায়ী ফেব্রুয়ারিতে দেশে এসেছে ২১৬ কোটি ৬০ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স। চলতি ২০২৩-২৪ অর্থবছরে যা সর্বোচ্চ।


আরও খবর



আজকের রাশিফল: সোমবার ৪ মার্চ ২০২৪

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৪ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ ৪ মার্চ ২০২৪, সোমবার। আজকের তারিখে জন্মগ্রহণ করায় রাশিচক্রে আপনি মীন রাশির জাতক-জাতিকা। চলুন জেনে নেয়া যাক আপনার রাশিতে আজকের পূর্বাভাস:

মেষ/ Aries রাশিফল : আজ ব্যবসায়ীরা দারুণ স্বস্তি পেতে পারেন। আপনি দীর্ঘস্থায়ী আইনী বিষয় থেকে মুক্তি পাবেন বলে আশা করা হচ্ছে। আর্থিক পরিস্থিতি শক্তিশালী হবে। আজ আপনি একটি বড় আর্থিক লেনদেনও করতে পারেন। এছাড়া, ছোট বিনিয়োগ করার জন্যও দিনটি ভাল। ব্যক্তিগত জীবনে সুখ-শান্তি থাকবে। আজ আপনার বাবা পৈতৃক সম্পত্তি সম্পর্কে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন। জীবনসঙ্গীর সাথে সম্পর্ক ভাল থাকবে। রোমান্টিক জীবনেও পরিস্থিতি অনুকূল থাকতে পারে।

বৃষ/ Taurus রাশিফল : ন্যায্য পাওনা আদায় না হওয়ায় নৈরাশ্য আসবে।উচ্চশিক্ষার ক্ষেত্রে সময়টা খুব প্রতিকূল। অতিরিক্ত ক্রোধের ফলে সংসারে অশান্তির যোগ দেখা যাচ্ছে। গুরুজনদের কথায় বিশেষ মনোযোগ দেওয়া প্রয়োজন।শত্রু আপনাকে অপদস্ত করতে সক্ষম হতে পারে। সন্তানদের নিয়ে চিন্তা থাকবে।

মিথুন/ Gemini রাশিফল : পারিবারিক জীবন সুখের হবে। ঘরের পরিবেশ মজাদার থাকবে এবং আজ আপনি আপনার ভাই-বোনদের সঙ্গে খুব ভাল সময় কাটাবেন। কিছু সময়ের জন্য যদি জীবনসঙ্গীর স্বাস্থ্য ঠিকঠাক না থাকে, তবে আজ তার স্বাস্থ্যের উন্নতি হতে পারে। প্রেমময় দম্পতিদের জন্য আজ একটি সাধারণ দিন। আপনার স্বাস্থ্য ভাল থাকবে।

কর্কট/ Cancer রাশিফল : প্রেমে বিশ্বাস ফিরে আসতে পারে। আপনার মিষ্টি ব্যবহার সকলকে আকর্ষিত করবে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে স্ত্রীর সঙ্গে পরামর্শ করুন। কোনও কাজের জন্য কারও কাছে দয়ার পাত্র হতে হবে। আজ আপনাকে অবাক করে দেওয়া কোনও সুখবর আসতে পারে।

সিংহ/ Leo রাশিফল : আপনি যদি বেকার হন তবে আজকের দিনটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ দিন হতে চলেছে। ব্যবসায়ীরা মিশ্র ফলাফল পাবেন। আপনার কিছু কাজের ক্ষেত্রে বড় বাধা আসতে পারে, তবে দিনের দ্বিতীয় অংশে এই সমস্যাটি শেষ হবে। আর্থিক পরিস্থিতি ঠিক থাকবে। আপনার বাজেট অনুযায়ী ব্যয় করার পরামর্শ দেওয়া হচ্ছে। স্বাস্থ্যের ক্ষেত্রে, সর্দি-কাশির সমস্যা হতে পারে। জীবনসঙ্গীর সাথে আপনার সুসম্পর্ক থাকবে। রোমান্টিক জীবনের ক্ষেত্রে, যদি কোনও সমস্যা থাকে তবে আজ এই সমস্যাটি কাটিয়ে উঠতে পারে।

কন্যা/ Virgo রাশিফল : আজ কারও কুপ্রভাবে সংসারে অশান্তি হতে পারে। সামাজিক সুনাম বা প্রতিপত্তি বৃদ্ধি পাওয়ার যোগ আছে। হারানো জিনিস উদ্ধার হতে পারে। নৃত্যশিল্পীদের উন্নতি। আজ আপনার খুব কাছের কোনও বন্ধুর দ্বারা বিশেষ উপকৃত হতে পারেন।

তুলা/ Libra রাশিফল : কাজের ক্ষেত্রে, আপনার কঠোর পরিশ্রমের সঠিক ফল পাওয়ার শক্তিশালী সম্ভাবনা রয়েছে। বিশেষত সরকারি চাকুরিজীবীরা আজ অফিসে কিছু ভাল তথ্য পেতে পারেন। আজ ব্যবসায়ীরা আর্থিকভাবে লাভবান হতে পারে। ব্যক্তিগত জীবনের ক্ষেত্রে, আজ আপনার মায়ের স্বাস্থ্য কিছুটা দুর্বল হবে। আজ ডাক্তার এবং ওষুধের জন্য প্রচুর অর্থ ব্যয় হতে পারে। জীবনসঙ্গীর সাথে সম্পর্ক খারাপ হতে পারে। আপনাকে আপনার কথা খুব চিন্তা করে বলার পরামর্শ দেওয়া হচ্ছে।

বৃশ্চিক/ Scorpio রাশিফল : ছোটখাটো রোগকে উপেক্ষা করা ঠিক হবে না। কারও বাড়িতে আগমন। দুপুরের পরে বাড়তি আয় আসতে পারে। আজ আপনার ব্যবহারের জন্য বাড়িতে বিবাদ বাধতে পারে। কাউকে টাকা ধার দেবেন না। তর্ক-বিতর্ক বিশেষ ভাবে এড়িয়ে চলুন।

ধনু/ Sagitarious রাশিফল : আজ রোমান্টিক জীবনেও একটি সুন্দর পরিস্থিতি আসতে পারে। এটা সম্ভব যে, আপনার সঙ্গী আপনাকে বিয়ের জন্য প্রস্তাব দেবে। আর্থিক অবস্থা ভাল থাকবে। ঘরের জন্য আপনি কিছু কেনাকাটাও করতে পারেন। আজকের দিনটি কর্মক্ষেত্রে মিশ্রিত হতে পারে। আপনাকে কঠোর পরিশ্রম করতে হতে পারে। আপনি যদি সরকারি চাকরির জন্য চেষ্টা করছেন তবে আপনার প্রচেষ্টা বাড়াতে হবে।

মকর/ Capricorn রাশিফল : স্ত্রীর বেহিসেবি খরচে সংসারে অশান্তির আশঙ্কা। বন্ধুদের ব্যবহারে দুঃখ পেতে পারেন। ভাল বুদ্ধি দিয়ে কর্মস্থানে উন্নতি। যানবাহন বা জমি কোনও কিছু কেনার আগে ভাবনাচিন্তা করা প্রয়োজন। বন্ধু বিরোধিতা থেকে সাবধান থাকুন।

কুম্ভ/ Aquarious রাশিফল : আপনি যদি সম্প্রতি কোনও নতুন চাকরিতে যোগদান করেছেন, তবে আজ উর্ধ্বতন কর্মকর্তারা আপনার প্রশংসা করতে পারে। এটি আপনার আত্মবিশ্বাসকেও বাড়িয়ে তুলবে। কাঠ ব্যবসায়ীদের তাদের অর্থনৈতিক সিদ্ধান্তগুলি সাবধানতার সহিত গ্রহণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। ব্যক্তিগত জীবনের ক্ষেত্রে, আজ ব্যস্ত রুটিনের কারণে আপনি পরিবারের সঙ্গে বেশি সময় ব্যয় করতে পারবেন না। প্রেম-ভালবাসার ক্ষেত্রে, আজকের দিনটি খুব একটা ভাল হবে না। আপনাদের মধ্যে বড় বিতর্ক হতে পারে।

মীন/ Pisces রাশিফল : কর্মরত মহিলাদের কর্মে অলসতা দেখা দেবে। শত্রুরা ক্ষতি করতে সফল হবে না। সঞ্চয়ের ব্যাপারে বিশেষ নজর দেওয়া উচিত। ভিটামিনের অভাবে শরীরে অনেক রোগের সৃষ্টি হতে পারে। আত্মীয়দের সঙ্গে দেখা হওয়ার সুযোগ আসতে পারে।


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪