আজঃ মঙ্গলবার ২৮ জুন ২০২২
শিরোনাম

ফেনীতে মুহুরী নদীর বাঁধ ভেঙে ১০ গ্রাম প্লাবিত

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২১ জুন ২০২২ | ৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টানা বৃষ্টি ও উজান থেকে আসা পাহাড়ি ঢলে ফেনীর মুহুরী নদীর তিনটি স্থানে বেড়িবাঁধ ভেঙে গেছে। এতে ফুলগাজী ও পরশুরাম উপজেলার ১০ গ্রাম প্লাবিত হয়েছে। মুহুরী নদীর পানি রয়েছে বিপৎসীমার অনেকটা ওপরে। এদিকে পাশের জেলা কুমিল্লায় গোমতী নদীর পানি বিপৎসীমার খুব কাছাকাছি রয়েছে।

সোমবার রাত ১২টার দিকে ফেনীর দেড়পাড়া, দরবারপুর ইউনিয়নের দক্ষিণ বরইয়া ড্রাম ও নিলক্ষ্মী এলাকায় বেড়িবাঁধ ভেঙে যায়। এ সময় পানির গতি বেড়ে যাওয়ায় ভাঙনের পরিধিও বাড়তে থাকে। এতে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

মুহুরী নদীর পানি আরও বাড়তে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। এ অবস্থায় বাঁধ মেরামত করা যাচ্ছে না। পানি কমলে বাঁধের ভেঙে যাওয়া স্থানগুলো মেরামত করা হবে বলেও জানান তিনি।

ভুক্তভোগীরা বলছেন, দ্রুতগতিতে পানি বাড়ছে আর ডুবছে বাড়িঘর, রাস্তাঘাট, ব্যবসা প্রতিষ্ঠান, ফসলি জমি, মাছের ঘের, শিক্ষা প্রতিষ্ঠান ও হাটবাজার।

এদিকে ভারতের ত্রিপুরা রাজ্যের কয়েকটি এলাকা প্লাবিত হওয়ায় ওই এলাকার পাহাড়ি ঢলে বৃদ্ধি পাচ্ছে গোমতীর পানি। কুমিল্লার বিভিন্ন পয়েন্টে এই নদীর পানিও বিপৎসীমা ছুঁই ছুঁই করছে।  

এতে এরইসমধ্যে কুমিল্লা সদর উপজেলার জগন্নাথপুর ও দুর্গাপুর ইউনিয়নের বেশকিছু এলাকার বাড়ির আঙিনা ডুবে গেছে। ফলে এসব এলাকায় মানুষদের মধ্যে বন্যা আতঙ্ক সৃষ্টি হয়েছে।

এদিকে কুমিল্লার বুড়িচং উপজেলার মিথিলাপুর ও কামারখাড়া এলাকায় নদীর বাঁধ ভেঙে গেছে। ভেঙে যাওয়া বাঁধগুলো স্থানীয় লোকজন মিলে সংস্কার করছেন বলে জানা গেছে।


আরও খবর



মাত্র আড়াই মাসের গ্যাস আছে জার্মানির হাতে

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ জুন ২০২২ | ২০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আর মাত্র আড়াই মাসের গ্যাস মজুদ আছে জার্মানির হাতে। এখনই সমস্যা হবে না, কিন্তু জার্মান প্রশাসনের চিন্তার কারণ হলো, মাত্র আড়াই মাস চলার মতো গ্যাসের সঞ্চয় তাদের হাতে থাকায় রাশিয়া থেকে জ্বালানি তথা গ্যাস না পেলে বিপাকে পড়বে তারা। এই অবস্থায় জার্মানিতে গ্যাসের দাম তিনগুণ বাড়তে পারে। এদিকে গ্যাস কিনতে যে বাড়তি দাম লাগছে, তা ক্রেতাদের ওপর চাপিয়ে দেওয়ার অনুমোদন বৃহস্পতিবার দেওয়া হয়েছে।

ফেডারেল নেটওয়ার্ক এজেন্সির প্রধান মুলার বলেছেন, যদি জার্মানির কাছে গ্যাসের পুরো সঞ্চয় থাকতো, তাহলে রাশিয়ার গ্যাসের ওপর এখন নির্ভর করতে হতো না। কিন্তু হাতে মাত্র আড়াই মাস চলার মতো গ্যাস আছে। তারপরই ট্যাংকগুলো সব খালি হয়ে যাবে। জার্মানিকে গ্যাস বাঁচাতে হবে এবং অন্য জায়গা থেকে গ্যাস আনার ব্যবস্থা করতে হবে। অন্য একটি সাক্ষাৎকারে তিনি বলেছেন, গ্যাসের দাম তিনগুণ বাড়তে পারে।  বৃহস্পতিবার থেকে জরুরি গ্যাস পরিকল্পনার দ্বিতীয় পর্বে প্রবেশ করেছে জার্মানি। সেখানে সরবরাহকারীদের ক্রেতাদের কাছ থেকে বাড়তি দাম নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

মুলার বলেছেন, যদি জার্মানিকে এই পরিকল্পনার তৃতীয় পর্যায় রূপায়ণ করতে হয়, তাহলে ভয়ংকর পরিণতি হবে। তখন গ্যাস রেশন করা হবে, প্রয়োজনভিত্তিক অগ্রাধিকার দিতে হবে। এদিকে জার্মানি ও অন্য ইইউভুক্ত দেশগুলো রাশিয়া থেকে তেল আমদানি করা নিয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। কিন্তু বার্লিন এখনও রাশিয়া থেকে গ্যাস আমদানি বন্ধ করেনি। নিষেধাজ্ঞাও জারি করেনি।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা গ্যাজপ্রম জানিয়েছে, নর্ড স্ট্রিমের মাধ্যমে তারা জার্মানিকে যে গ্যাস দেয়, তার সরবরাহ আরও কমিয়ে দেওয়া হবে। তারা ফ্রান্স, ইতালিকেও কম গ্যাস দিচ্ছে। অবশ্য কাতার থেকে গ্যাস আনার জন্য সম্প্রতি চুক্তি করেছে জার্মানি।

নিউজ ট্যাগ: জার্মানি

আরও খবর



০৪ জুন: আজকের রাশিফল

প্রকাশিত:শনিবার ০৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০৪ জুন ২০২২ | ৪৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রতিদিনের জীবনে কী ঘটতে চলেছে তা নিয়ে সংশয় অনেকেরই থাকে। থাকে কৌতূহল। আর সেই কৌতূহল নিরসনের জন্য জ্যোতিষমতে ১২ টি রাশির ভাগ্য গণনা করে দৈনিক রাশিফল পেশ করা হয়। একনজরে দেখা যাক ৪ জুন ২০২২ সালে ১২ রাশির রাশিফল।

মেষ:

পারিবারিক জীবন সুখময় হবে। ব্যবসায় উন্নতি হবে। পারিবারিক জীবন হবে সুখময়। সংযত থাকুন। ক্রোধ প্রকাশ করবেন না।

বৃষ:

মনে অশান্তি থাকতে পারে। আত্মবিশ্বাস ভেঙে পড়তে পারে। চাকরির জায়গায় আসতে পারে পরিবর্তন। কর্মস্থলে থাকবে কাঠিন্য। ব্যবসায় পাবেন কোনও বন্ধুর সাহায্য।

মিথুন:

কথা ভালভাবে বলতে হবে। চাকরিতে উন্নতির যোগ রয়েছে। মানসিক দুশ্চিন্তা বাড়তে পারে। চাকরির জায়গায় পরিশ্রম বাড়তে পারে।

কর্কট:

মন ভাল থাকবে। অফিসারদের থেকে কর্মক্ষেত্রে পাবেন সহায়তা। চাকরিতে থাকবে পরিবর্তনের যোগ। ব্যবসায়ে থাকবে চ্যালেঞ্জ।

সিংহ:

পরিবারের সঙ্গে ধার্মিক স্থানে যেতে পারেন। ধৈর্য ধরে কাজ করুন। সাফল্য আসতে বাধ্য। স্বাস্থ্যের বিষয়ে থাাকুন সতর্ক।

কন্যা:

পারিবারিক জীবন সুখময় হবে। শিক্ষার দিক দিয়ে সময় ভাল যাবে। তবে বিরক্তি থেকে যাবে। মান সম্মান বাড়বে।

তুলা:

কোনও কাজে অতি উৎসাহী হয়ে উঠবেন না। ধৈর্য না ধরলে সাফল্য নেই। অস্থির হয়ে উঠতে পারেন। পিতার স্বাস্থ্য নিয়ে চিন্তা হতে পারে।

বৃশ্চিক:

সংযত থাকুন। ব্যবসায় উন্নতি হবে। মানসিক শান্তি পেতে পারেন। কথায় বার্তায় সমঝে চলুন। মানসিক শান্তি পাবেন।

ধনু:

জীবনসাথীর স্বাস্থ্য নিয়ে সমস্যায় পড়তে পারেন। শিক্ষাগত দিক থেকে পাবেন সাফল্য। কাজের জায়গায় হবে বিস্তার।

মকর:

মন খুবই খুশি থাকবে। চাকরিতে উন্নতি রয়েছে। অতিকষ্টে যদি ধৈর্য ধরে রাখতে পারেন তাহলেই হবে উন্নতি। পরিবারের সমস্যা বাড়তে পারে।

কুম্ভ:

সংযত থাকুন। ধৈর্যে কমতি হতে পারে। কোনও আইনি সমস্যায় পড়তে পারেন। মা ও বাবার সঙ্গ পাবেন। টাকা পয়সার প্রাপ্তি হবে।

মীন:

মানসিক শান্তি পেতে থাকবেন। সাহিত্য চর্চা করলে বাড়বে মান সম্মান। বাবার সঙ্গে হবে মতভেদ। থাকবে মানসিক অশান্তি।

নিউজ ট্যাগ: রাশিফল

আরও খবর
বিফ সাসলিক তৈরির রেসিপি

সোমবার ২৭ জুন ২০২২




বিধ্বংসী হামলা চালাতে পারে রাশিয়া : জেলেনস্কি

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:বুধবার ২২ জুন 20২২ | ২২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউরোপের শক্তিধর দেশগুলি তাদের সমর্থনে। জার্মানি, ইটালি, ব্রিটেন, ফ্রান্স, সকলেই জানিয়ে দিয়েছে, তারা চায় অবিলম্বে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এ যোগ দেওয়ার অনুমতি পাক ইউক্রেন। আর মাত্র কটা দিন, চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষা। এ অবস্থায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আশঙ্কা, বিধ্বংসী হামলা চালাতে পারে রাশিয়া, যা হয়তো কল্পনাতীত।

যুদ্ধের শুরু থেকেই মস্কো হুমকি দিয়েছে, যে দেশ কিভের পাশে দাঁড়াবে, তাদের চরম দাম দিতে হবে। গোড়ায় ইইউ-ও জানিয়েছিল, এখনই ইউক্রেনকে গোষ্ঠীভুক্ত করা ঠিক হবে না। ইইউ-এর একাধিক দেশ কার্যত বিরোধিতা করেছিল। কিন্তু ইউক্রেনে রুশ ধ্বংসলীলা যত বেড়েছে, তত তাদের কাছে এসেছে ইউরোপের একাধিক বড় শক্তি। ফ্রান্স একসময়ে বলেছিল, আগামী এক দশকে ইউক্রেনের ইইউ-অন্তর্ভূক্ত হওয়ার সম্ভাবনা নেই।

সেই দেশের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ সম্প্রতি কিভে গিয়ে জানিয়েছেন, অবিলম্বে ইইউ-এ জায়গা দেওয়া হোক ইউক্রেনকে। সকলের সমর্থনে আপ্লুত জেলেনস্কির। কিন্তু একই সঙ্গে আতঙ্কের প্রহর গুণছেন। সংবাদিক বৈঠকে তিনি বলেন, এ সপ্তাহে ইউক্রেনের জন্য ভাল কিছু ঘটতে পারে। সমগ্র ইউরোপের স্বার্থে একমাত্র একটা সদর্থক সিদ্ধান্ত। একই সঙ্গে তিনি বলেছেন, আমি নিশ্চিত, আর সেটাই হয়তো স্বাভাবিক, রাশিয়া হামলার গতি আরও বাড়াবে এই সপ্তাহে আমরাও তৈরি হচ্ছি।

নেটো-র প্রধান জেন্স স্টোলেনবার্গ সতর্ক করেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বছরের পর বছর ধরে চলতে পারে। একটি জার্মান দৈনিককে তিনি বলেন, ইউক্রেনের সমর্থন জুগিয়ে যাওয়া থামালে চলবে না। তাতে যত দামই দিতে হোক না কেন। শুধু সামরিক সাহায্য নয়, আরও অনেক কিছু।

কৃষ্ণসাগরের তীরে অবস্থিত শহর মিকোলিভে জেলেনস্কির সেনাবাহিনীর সঙ্গে দেখা করেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে তিনি বলেন, দেশের দক্ষিণাংশ আমরা কাউকে দেব না। যা যা আমাদের থেকে কেড়ে নেওয়া হয়েছে, তা-ও ফেরত নেব। সমুদ্র ইউক্রেনেরই থাকবে। নিরাপদ থাকবে।

 


আরও খবর



আমরা ৫০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকব: সেলিম

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ জুন ২০২২ | ৯৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিএনপি বলে আওয়ামী লীগকে টেনে নামাবে। আওয়ামী লীগের টানা আরম্ভ করছে ২০০৯ সাল থেকে। তোরা যত টানবি আমাদের ক্ষমতা তত বাড়বে। আজকে ২২ সালে আইছি আর একবার টান দিলে একবারে ৫০ সালে চইলে যাব। আমরা ৫০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকব। ওরা থাকবে না।

আজ রোববার জাতীয় সংসদের অধিবেশনে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ আশা ব্যক্ত করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম। অধিবেশন পরিচালনা করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সেলিম বলেন, বিএনপি বলে বাংলাদেশ শ্রীলঙ্কা হবে। শ্রীলঙ্কা হলেই তো ওরা খুশি হয়। পাকিস্তান বানাবি? বাংলাদেশ শ্রীলঙ্কা হবে! বাংলাদেশের অর্থনৈতিক ভিত্তি খুব মজবুত। আমেরিকা, ব্রিটেন, ইউরোপ, পাকিস্তান, ভারত দক্ষিণ এশিয়া সব দেশের চেয়ে আমাদের অর্থনৈতিক ভিত্তি মজবুত। বাংলাদেশ কখনও শ্রীলঙ্কা হবে না। বাংলাদেশ সিঙ্গাপুর হবে, মালয়েশিয়া হবে, সুইজারল্যান্ড হবে। যে ধারায় প্রধানমন্ত্রী বাংলাদেশকে পরিচালিত করছেন এবং উন্নয়নের যে ধারা অব্যাহত রেখেছে সেই ধারায় বাংলাদেশ হবে সুইজারল্যান্ড।

তিনি আরও বলেন, ওরা তত্ত্বাবধায়ক সরকার, জাতীয় সরকারের কথা বলে। আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী অনুষ্ঠিত হবে। বিশ্বের গণতান্ত্রিক দেশে যেমন সংবিধান অনুসারে হয়- বাংলাদেশেও সেভাবেই নির্বাচন হবে। আর কোনো দিন জিয়াউর রহমানের হ্যাঁ না ভোট হবে না।


আরও খবর



পদ্মা সেতুতে প্রথম টোল দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ জুন ২০২২ | ২৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রথম যাত্রী হিসেবে টোল দিয়ে পদ্মা সেতু পার হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে টোল দেন তিনি। আজ ১০টা ৪৮ মিনিটে মাওয়া প্রান্তের উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শেষ করেন প্রধানমন্ত্রী। সেখান থেকে টোল প্লাজায় যান তিনি। পরে তিনি নিজ হাতে টোল দিয়ে গাড়ি বহর নিয়ে সেতু পার হন।  

সেতুর কর্মকর্তারা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই প্রথম যাত্রী, যিনি টোল দিয়ে পদ্মা সেতু পার হয়েছেন। এর আগে গতকাল শুক্রবার মাওয়া প্রান্তে টোল প্লাজা অতিক্রম করে কয়েকটি পাবলিক গাড়ি নিয়ে পরীক্ষা চালায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পরীক্ষামূলক যানচলাচল প্রক্রিয়া সাত দিন ধরে চলমান ছিল। কর্তৃপক্ষ এই সময়ের মধ্যে টোল নেওয়া এবং স্লিপ দেওয়ার প্রক্রিয়াটির মহড়া দেয়।

আজ পদ্মা সেতু দিয়ে প্রধানমন্ত্রী পার হলেও সাধারণের জন্য খুলে দেওয়া হবে আগামীকাল রোববার সকাল ৬টায়। নির্দিষ্ট টোল দিয়ে এরপর চলাচল করবে গাড়ি।   


আরও খবর