আজঃ শনিবার ২৯ জানুয়ারী ২০২২
শিরোনাম

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে হতে পারে এইচএসসির ফল

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ৪৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের ফল প্রকাশ হতে পারে। করোনা সংক্রমণের কারণে শিক্ষার্থীদের সশরীরে ক্লাস না হাওয়া বিভাগভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি পত্রে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২ ডিসেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হয়। ওই দিন শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) ফল প্রকাশের প্রস্তুতির বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানান, ৩০ দিনের মধ্যে যাতে ফল প্রকাশ করা যায় সে লক্ষ্যে কাজ করা হচ্ছে। আশা করা যাচ্ছে, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে ফল প্রকাশ করা যাবে। তবে এইচএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের পরীক্ষা হলেও তাদের পত্র কিন্তু ছয়টি। তাই কিছুটা সময় বেশিও লাগতে পারে।

২০২১ শিক্ষাবর্ষে ১১টি শিক্ষা বোর্ডে ১৩ লাখ ৯৯ হাজারের বেশি শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেন। এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিলেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষার্থী ছিলেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এছাড়া, কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষা দিয়েছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন।


আরও খবর



টিভিতে আজকের খেলা

প্রকাশিত:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ২৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এক নজরে দেখে নিন কোন কোন টিভি চ্যানেলে আজ কোন কোন খেলা কখন সম্প্রচার করবে। ক্রিকেট, ফুটবল, টেনিস লাইভ সম্প্রচার, খেলার সময়সূচী সহ কোন কোন টিভিতে কখন সম্প্রচারিত হবে।

ক্রিকেট

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ. বাংলাদেশ-ইংল্যান্ড, সন্ধ্যা ৭.০০টা, সরাসরি গাজী টিভি

শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে, প্রথম ওয়ানডে, বেলা ৩.০০টা, সরাসরি টি স্পোর্টস

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, পঞ্চম টেস্ট, তৃতীয় দিন, সকাল ১০.০০টা, সরাসরি সনি সিক্স

দ্য অ্যাশেজ

মেলবোর্ন স্টার্সব্রিসবেন হিট, সরাসরি, বেলা ২টা ১৫ মিনিট, সনি সিক্স

ফুটবল

ইংলিশ প্রিমিয়ার লিগ

লিভারপুল-ব্রেন্টফোর্ড, রাত ৮.০০টা, সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ১

টটেনহাম-আর্সেনাল, রাত ১০.৩০ মিনিট, সরাসরি স্টার স্পোর্টস সিলেক্ট ১

নিউজ ট্যাগ: আজকের খেলা

আরও খবর
সাড়ে ৩ বছর নিষিদ্ধ ব্রেন্ডন টেলর

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




গ্রিন হাই-টেক শিল্পে চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড পেলো ওয়ালটন

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গ্রিন ইনক্লুসিভ বিজনেস চ্যাম্পিয়ন্স অ্যাওয়ার্ড- ২০২১ অর্জন করলো দেশের সুপারব্র্যান্ড ও ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি। পরিবেশবান্ধব গ্রিন হাই-টেক শিল্প ক্যাটাগরিতে এ পুরস্কার পেলো ওয়ালটন। পাশাপাশি একটি আধুনিক, রিসোর্স-ইফিশিয়েন্ট ও অন্তর্ভূক্তিমূলক, ন্যায্য এবং প্রতিযোগিতামূলক অর্থনীতিতে রূপান্তরে বিশেষ অবদান রাখায় ওয়ালটনকে ওই পুরস্কার দেয় গ্রিন টেক ফাউন্ডেশন বাংলাদেশ।

উল্লেখ্য, ভবিষ্যত প্রজন্মের জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিতে বদ্ধপরিকর বাংলাদেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। এজন্য ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গোলাম মুর্শেদ নিয়েছেন বেটার বাংলাদেশ টুমরো শীর্ষক উদ্যোগ।

এর মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে ব্যাপক কাজ করছে ওয়ালটন। বেটার বাংলাদেশ টুমরোর কার্যক্রমে জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবেলা, জলজ প্রাণ ও পরিবেশ সংরক্ষণ, স্থলজ বাস্তুতন্ত্রের সুরক্ষাসহ এসডিজির ১৭টি লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখছে ওয়ালটন। যার প্রেক্ষিতে গ্রিন হাই-টেক শিল্পপ্রতিষ্ঠান হিসেবে ওয়ালটন পুরস্কৃত হয়েছে।

মঙ্গলবার (জানুয়ারি ১১) রাজধানীর বাংলাদেশ শুটিং ফেডারেশনে গ্রিন ইনক্লুসিভ বিজনেস চ্যাম্পিয়ন্স- ২০২১ শীর্ষক পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করে গ্রিন টেক ফাউন্ডেশন বাংলাদেশ। সে সময় প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) আলমগীর আলম সরকার এবং ওয়ালটন কম্প্রেসরের চিফ বিজনেস অফিসার (সিবিও) মো. রবিউল আলম।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্ম শতবার্ষিকী এবং বাংলাদেশ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের টেকসই আর্থিক বিভাগের সহযোগিতায় গ্রিন ইনক্লুসিভ বিজনেস চ্যাম্পিয়ন্স অ্যাওয়ার্ড- ২০২১ আয়োজন করে গ্রিন টেক ফাউন্ডেশন বাংলাদেশ আয়োজন। উদ্দেশ্য, বাংলাদেশে টেকসই সবুজ পরিবেশগত ইন্ডাস্ট্রি স্থাপনে অগ্রগামীদের চিহ্নিত ও স্বীকৃতি দেয়ার পাশাপাশি ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করা।


আরও খবর
কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২

মিশ্র প্রবণতায় চলছে পুঁজিবাজারের লেনদেন

বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২




পদত্যাগ করলেন সুদানের প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোক পদত্যাগ করেছেন। স্থানীয় সময় রোববার সামরিক শাসনবিরোধী বিক্ষোভে হতাহতের পর রাতে এক টেলিভিশন ভাষণে তিনি পদত্যাগের ঘোষণা দেন। আবদাল্লাহ হামদোক বলেন, সুদানের গণতন্ত্রে উত্তরণের জন্য একটি নতুন চুক্তির প্রয়োজন ছিল, যেটি আমরা করেছিলাম।

তবে চুক্তি অনুযায়ী প্রাপ্ত দায়িত্ব আমি ফিরিয়ে দিচ্ছি। আমি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করছি। দেশের নেতৃত্বের জন্য অন্য কোনো পুরুষ বা নারীকে সুযোগ করে দিচ্ছি, যিনি ক্রান্তিকাল অতিক্রম করে সুদানকে একটি বেসামরিক গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করার পথে বাকি কাজটুকু সম্পন্ন করতে পারেন।

বিবিসির খবরে বলা হয়েছে, রোববার রাজধানী খার্তুমে কয়েক হাজার মানুষ সেনাশাসনবিরোধী বিক্ষোভ শুরু করেন।

এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা প্রথমে টিয়ার গ্যাস এবং পরে অতর্কিত গুলি চালায়। এতে মাথায় গুলিবিদ্ধ এক তরুণ নিহত হন। এ ছাড়া পার্শ্ববর্তী শহর ওমদুরমানেও বিক্ষোভে গুলি চালায় দেশটির নিরাপত্তা বাহিনী। 

এ সময় বুকে গুলিবিদ্ধ হয়ে আরেকজনের মৃত্যু হয়। কিন্তু সেনাশাসনের বিরুদ্ধে বিরুদ্ধে রাস্তায় নামেন সাধারণ মানুষ। এখনও পর্যন্ত সহিংসতায় প্রাণ গেছে অন্তত ৫৬ জনের।

গত ২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহান। প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেফতারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

সুদানিদের বিক্ষোভ ও বৈশ্বিক চাপের মুখে গত ২২ নভেম্বর ক্ষমতাচ্যুত সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোককে স্বপদে ফিরিয়ে আনেন দেশটির সেনাবাহিনী প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান।

দেশটির সেনাপ্রধানের সঙ্গে ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের চুক্তিও হয়। তবে বেসামরিক সরকারকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়া হচ্ছে না অভিযোগ তুলে দেশটিতে এখনও সামরিক শাসনবিরোধী বিক্ষোভ করছেন সুদানিজরা।

এরই মধ্যে রোববার ২ জানুয়ারি রাতে সুদানের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন আবদাল্লাহ হামদোক। ক্ষমতায় ফেরার কয়েক সপ্তাহের মধ্যেই পদত্যাগ করলেন তিনি। পদত্যাগের ঘোষণা দেওয়া এক ভাষণে তিনি বলেন, আমি দায়িত্ব ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি এবং প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিচ্ছি।

উল্লেখ্য, সুদানে তিন দশক ধরে প্রেসিডেন্টের ক্ষমতায় ছিলেন ওমর আল-বশির। ২০১৯ সালে ব্যাপক বিক্ষোভের মুখে দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশির ক্ষমতাচ্যুত হন।

তার পর বেসামরিক ও সামরিক নেতারা দেশটিতে গণতন্ত্র ফেরাতে ক্ষমতা ভাগাভাগির চুক্তি করেন। অক্টোবরের অভ্যুত্থানের নেতা জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান দাবি করেছেন সুদান এখনও বেসারিক শাসনে ফিরে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।

২০২৩ সালের জুলাইতে পরিকল্পনা অনুযায়ী নির্বাচন হবে বলেও জানান তিনি। তবে বিক্ষোভকারীরা বলছেন তারা সেনাবাহিনীকে বিশ্বাস করেন না।


আরও খবর



বলিউড সিনেমার যৌনদৃশ্য কতটা সত্যি?

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ জানুয়ারী ২০২২ | ২৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রামের মুখে ভূতের নাম! বিতর্ক থেকে শযোজন দূরে থাকতে চাওয়া শাহরুখ খান কি না মুখ খুললেন সিনেমার যৌনদৃশ্য নিয়ে।

শাহরুখ অবশ্য আগাগোড়াই বলিউডের প্রেমিক পুরুষ। রোম্যান্সের আকাশে তিনি অনায়াস জেট প্লেন ওড়ান। তবে বলিউডের রোম্যান্সের রকমসকম ইদানীং বদলেছে।

পর্দায় নায়ক নায়িকার অন্তরঙ্গদৃশ্যের শ্যুটিংয়ে আর ঝোপঝাড়ের মাথায় ফুলের অস্বাভাবিক নড়া চড়া দেখতে হয় না। শয্যাদৃশ্যগুলিও এক চাদরের নীচে পিঠ খোলা নায়ক নায়িকার শুয়ে থাকায় আটকে নেই। সর্ষে ক্ষেতে ম্যান্ডোলিন বাজানো রোম্যান্স কিং শাহরুখকেও বেশ কয়েকটি সিনেমায় খোলামেলা শয্যাদৃশ্যে অভিনয় করতে দেখা গিয়েছে।

তবে সিনেমায় যৌনদৃশ্যের শ্যুটিংয়র নেপথ্য কাহিনি নিয়ে এই প্রথম মুখ খুললেন শাহরুখ খান। একটি সাক্ষাৎকারে তাঁকে বলতে শোনা গিয়েছে রোম্যান্সের দৃশ্যে বলিউড দর্শকদের যা দেখায়, তা ডাহা মিথ্যে! শুধু তা-ই নয়, শাহরুখ বলেছেন, সেগুলো এতটাই আজগুবি যে, ২১ শতকে দাঁড়িয়ে এই সব দৃশ্য নিষিদ্ধ বলে ঘোষণা করা উচিত।

বেশ কিছু দিন আগে একটি সাক্ষাৎকারে এ নিয়ে কথা বলেছিলেন শাহরুখ। তাঁর কাছে জানতে চাওয়া হয়, পর্দায় দেখা কোন জিনিসটা সবচেয়ে অবান্তর? সঞ্চালক আসলে জানতে চেয়েছিলেন, পর্দায় দর্শকদের এমন কী দেখানো হয়, যা আসলে সম্পূর্ণ ভুল। বা সত্য নয়।

এর জবাব শাহরুখ তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই একটু ঘুরিয়ে দিয়েছেন। শ্যুটিংয়ের কোনও গোপন তথ্য ফাঁস না করে শাহরুখ বলেছেন, দর্শকদের দেখা পর্দার সবচেয়ে অবান্তর বিষয় হল যৌনপ্রেমের দৃশ্যগুলি।

ওই সাক্ষাৎকারে শাহরুখ জানিয়েছেন, দর্শকরা দেখেন ভোর বেলায় এক বিছানায় নায়ক নায়িকার যখন ঘুম ভাঙছে, তাঁরা ফুলের মতো সতেজ। অথচ বাস্তবে আমাদের ততটাই এলোমেলো আর কুৎসিত দেখতে লাগে, যেমনটা ঘুম থেকে ওঠার পর আর পাঁচ জন সাধারণ মানুষকে মনে হয়।

শাহরুখ বলেছেন, ‘‘বলিউডের সিনেমায় মিলনদৃশ্যের পর নায়ক-নায়িকাদের যা যা করতে দেখা যায়, তা আরও বড় মিথ্যে কথা। ও সব কিছু হয় না। যৌন মিলনের পর মুখের উপর সূর্যের আলো! ওই রকম মুহূর্তে মুখে সূর্যের আলো পড়লে বিরক্তিকর লাগতো আমার।

ঘুম ভেঙেই নায়ক নায়িকার চুম্বনের দৃশ্য নিয়েও কথা বলেছেন শাহরুখ। তিনি বলেন, ওই দৃশ্য সবার আগে নিষিদ্ধ হওয়া উচিত। ওদের দেখে মনে হয়, ঘুম ভাঙার পর ওদের মুখ থেকে চিকেন টিক্কার গন্ধ পাওয়া যায় না! অর্থাৎ, শাহরুখ বলতে চেয়েছেন, সাধারণ মানুষের মতো ওদের মুখ থেকেও দুর্গন্ধ পাওয়া যায়।


আরও খবর
টাকা দিয়ে ভোট কিনছেন জায়েদ খান : নিপুণ

শুক্রবার ২৮ জানুয়ারী ২০২২




টেকনাফে আড়াই কেজি ক্রিস্টাল মেথ আইস জব্দ

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কক্সবাজারের টেকনাফে আড়াই কেজি ক্রিস্টাল মেথ আইস জব্দ করেছে কোস্টগার্ড; যার বাজার মূল্য ১২ কোটি ৫০ লাখ টাকা। তবে এ সময় কাউকে আটক করতে পারেনি তারা।

আজ শুক্রবার (১৪ জানুয়ারি) ভোররাতে টেকনাফ সদর ইউনিয়নের দরগাহছড়া মেরিনড্রাইভ এলাকা থেকে এসব মাদক আইস উদ্ধার করা হয়। বাংলাদেশ কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আবদুর রহমান এসব তথ্য নিশ্চিত করেন।

আবদুর রহমান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আজ ভোরে টেকনাফ স্টেশন কমান্ডার এম নাঈম উল হকের নেতৃত্বে একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ সময় সাগরপাড় থেকে এক ব্যক্তিকে ব্যাগ হাতে ঝাউবনের দিকে আসতে দেখেন অভিযানকারী দল। লোকটির গতিবিধি সন্দেহজনক মনে হলে কোস্টগার্ড সদস্যরা তাকে থামার সংকেত দেন। এ সময় লোকটি হাতে থাকা ব্যাগটি ফেলে দৌড়ে লোকালয়ে পালিয়ে যায়। এরপর উদ্ধার করা ব্যাগটি তল্লাশি করে অভিযানকারী দল দুই কেজি ৫০০ গ্রাম ক্রিস্টাল মেথ বা আইস উদ্ধার করে।

আবদুর রহমান আরও বলেন, পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য জব্দকৃত ক্রিস্টাল মেথ (আইস) টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

 


আরও খবর